নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

রাস্তায় পাওয়া ডায়েরী থেকে- ১৮৪

২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৩:৫৬



১। কিছুদিন আগে একটা গবেষনায় খবর বেড়িয়েছে, স্বামী-স্ত্রীর মনস্তত্ত্ব হচ্ছে- স্বামী মনে করে আমার স্ত্রী যেখানে খুশি যাক যা খুশি করুক কিন্তু কাউকে মন যেন না দেয়। বিপরীতে নারীর অভিমত হচ্ছে, আমার স্বামী যেখানে খুশি যাক, যাকে ইচ্ছে মন দিক কিন্তু শরীর নয় । অদ্ভুত ব্যাপার!
মেয়ে মানুষে আর পুরুষ মানুষে তফাত থাকবে না, তাই কি হয়? তফাত আছে, প্রকৃতির তফাত। কিন্তু ক্ষমতার নয়। পুরুষ মানুষ চালায়, মেয়ে মানুষ চলে- এই তো চলে আসছে চিরকাল। আসলে পুরুষ মানুষের মধ্যে যা আছে, মেয়ে মানুষের মধ্যে তা নেই। আবার মেয়ে মানুষের মধ্যেও এমন কিছু আছে যা পুরুষের নেই। এক হিসেবে দু'পক্ষই সমান। যিনি মানুষ সৃষ্টি করেছেন তিনি তো আহাম্মক নন। সমান সমানই দিয়েছেন দু'জনকে, তবে রকমটা আলাদা। তবে মেয়ে মানুষ যদি পুরুষের সঙ্গে গায়ের জোরে পাল্লা দেয় বা পুরুষের যা জন্মগত গুন সেইটা নিয়ে বাড়াবাড়ি করে, তা-হলে তো হেরেই যাবে। আবার মেয়ে মানুষের যা বিশেষ গুন সেখানে পুরুষ ভেড়া। ঈশ্বর দু'জনকে দু'রকম ভাবে গড়েছেন-এইটা বুঝতে হবে।

৩। একটা গান খুব খুঁজতেছি, গানের লিরিক মনে নাই, গানের শিল্পীদের নাম মনে নাই, কোন সিনেমার গান তাও মনে নাই, শুধু মনে আছে নদী খাল বিল, নৌকা, জাহাজ ভেসে বেড়াচ্ছে, আর পুরুষ ও নারী কন্ঠে দুইজন বাংলাদেশ নিয়ে গান গাইছে।

৪। আরণ্যক উপন্যাসটা পড়েছেন?
যে লোকটা জঙ্গলে নতুন নতুন গাছ লাগিয়ে বেড়াত। শুধু জঙ্গলটাকে সুন্দর দেখাবে বলে। অথচ জঙ্গলটা তার নিজের নয়। গাছ লাগালে তা থেকে কোনো লাভও হতো না।

৫। বাংলাদেশের প্রতিটি পরিবারের লোকেরা চায়, অন্য পরিবার নিজেদের পরিবার থেকে খারাপ থাকুক। বাঙ্গালীরা বুঝে না যে, অন্য পরিবারেরও আয়ের দরকার আছে, ভাতের দরকার আছে।
----চাঁদগাজী।

৬। ভাঙ্গা দরজারও ছিটকিনি আছে, মানুষের মুখের ছিটকিনি নেই।

৭। মহাপুরুষদের অনেক দেরিতে চেনা যায়, চল্লিশ বৎসর লেগে গিয়েছিল হযরত মুহাম্মাদ(সঃ) কে জানতে।

৮। কোরিয়ানরা যে শুধু রোমান্টিক মুভি বানাতে পারে তা কিন্তু নয়, তারা থ্রিলার, হরর, অ্যাকশন মুভির পাশাপাশি জীবনস্পর্শী মুভিও খুব ভালো বানাতে পারে। 'ম্যারাথন' মুভিটা দেখার পর আপনাদের ভুল ভাঙবেই।

৯। ক্যাপিট্যা্লিজমের মূল লক্ষ্যই হলো দুর্বল রাষ্ট্রগুলিকে শোষণ করা। কিন্তু কিছু বোকা লোক বলে থাকেন, এটা শোষণ নয় প্রতযোগিতা।

মন্তব্য ২৬ টি রেটিং +০/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ ভোর ৫:৫৬

নুরুলইসলা০৬০৪ বলেছেন: হাজার হাজার বছর ধরে মেয়েরা ঘরে বন্দি তাই তারা দুর্বল।এক হাজার বছর পুরুষেরা ঘরের কাজ আর মেয়েদের বাইরের কাজ করুক দেখেন কি দাঁড়ায়।

যে মেয়েরা বক্সিং বা নিয়মিত জিমে যায় তারা কিন্তু কম শক্তিশালী না।এটা ইশ্বরের সৃষ্টি না,দীর্ঘ দিনের কাজ কর্মের ফল।

ক্যাপিটালিষ্টরা সুধু দর্বল রাষ্ট্রগুলোকেই শোষণ করে না,তারা নিজের দেশের জনগনকেও শোষণ করে।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:৫৬

রাজীব নুর বলেছেন: ভালো লাগলো আপনার চিন্তিত মতামত।

২| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ ভোর ৬:২৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

ধর্মীয় ব্যক্তিরা কোন মহামানব নন।
মানব সভ্যতার বিকাশে তাদের কোন ভালো অবদান নেই।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:৫৭

রাজীব নুর বলেছেন: তারা মানুষকে সচেতন করেছে। দুনিয়া থেকে মন্দ কাজ করেছে।

৩| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ৮:৪৯

রাশিয়া বলেছেন: ৫। চাঁদগাজীর মত একটা জ্ঞানী মানুষ এরকম বেকুবের মত উক্তি কি করে করল? বাংলাদেশের মানুষকে কি তার এতটা মীন মাইন্ডেড মনে হয়? কিছু কিছু লোকের মধ্যে হয়তোবা আধিপত্যবাদী মনোভাব আছে, কারো কারো মধ্যে পরশ্রীকাতরতা আছে, কিন্তু প্রতিটি পরিবারকে তো তার জন্য দায়ী করা চলেনা!

আরেক বেকুব নুরুল ইসল, বক্সিং করা নারীকে একজন বক্সিং করা পুরুষের সাথে লড়তে বলুন তো দেখি কে জেতে? নারী যে শারীরিকভাবে দুর্বল - এটা তো প্রতিষ্ঠিত সত্য। একে অস্বীকার করতে সমস্যা কি?

৭। ঈসা (আ) কে কি আপনার মহাপুরুষ বলে মনে হয়? তাঁকে চেনা গিয়েছিল মাত্র ২১ বছর বয়েসে। তার মা মরিয়ম (আ) কে চেনা গিয়েছিল আরও কম বয়েসে।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:৫৮

রাজীব নুর বলেছেন: আজকাল সবাইকে বেকুব ভাবছেব কেন? এটা অসুস্থতার লক্ষন।

৪| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ৯:৪৩

স্থিতধী বলেছেন: প্রতিযোগিতা বানানটি ভুল হয়েছে।

পৃথিবীতে সব কিছুর ব্যাখ্যা খুব সরল হয়না । রবীন্দ্রনাথ বলতেন "সহজ কথা কইতে মোরে কহ যে, সহজ কথা যায়না বলা সহজে" । কিন্তু তবু দুনিয়ার বহু মানুষ খুব সহজ ব্যাখ্যা খুঁজতে গিয়ে প্রায় সময় ই বিষয়ের গভীরতা আর ব্যাপকতা হারিয়ে ফেলে। এটা অনেকটা নারীর বোরকা কিংবা জিন্স পড়া দেখেই নারীর চরিত্র ও মেধা সম্পর্কে মন্তব্য করার মতোই হয়ে যায়।

তাইতো দেখা যায় যে, ক্যাপিটালিজম বা পুঁজিবাদ বলতে আমাদের ট্র্যাডিশনাল বামপন্থীরা শুধু 'শোষণ' শব্দটিকেই এদেশের মধ্যবিত্ত সমাজের মাঝে রোপণ করে গেছে, আর মধ্যবিত্তের বিশাল অংশ পুঁজিবাদ বলতে শুধু 'শোষণ' ই বোঝে। যদিও কিনা গুরু কার্ল মার্ক্স এই মধ্যবিত্ত শ্রেনীটি কে "পেটি বুর্জোয়া " নামে সম্বোধন করে গেছেন। কারন ঐ শ্রেনীটি তাঁদের বেঁচে থাকা কিংবা বড় হবার স্বার্থে ধনিক বুর্জোয়া শ্রেণীর প্রতিষ্ঠানেই শ্রম, মেধা ও আনুগত্য প্রদর্শন করে যায় এবং নিজেও এক সময় পূর্ণ বুর্জোয়া হবার স্বপ্ন দেখে। মার্ক্স তাই এই মধ্যবিত্ত শ্রেনীটিকেও, বিপ্লবের শত্রু হিসেবে উল্লেখ করে গেছেন।

আধুনিক বিশ্বে যে সমাজতন্ত্র আর কমিউনিজম একই জিনিষ নয়, কিংবা ডেমোক্রেটিক ক্যাপিটালিজম ও ক্রোনি ক্যাপিটালিজম যে একই ব্যবস্থা নয় সেগুলো বুঝতে হলে সম্বভত সেসব মানুষকে অন্তত জানার আগ্রহটুকু বাড়াতে হবে, আরো ঘাটাঘাটি করতে হবে। ডেমোক্রেটিক ক্যাপিটালিজম যেখানে জনগণের ব্যাক্তি স্বাধীনতা, যোগ্যতা ও প্রতিযোগিতার মাধ্যমে জনগণকে নিজেদের ভাগ্য উন্নয়নের পূর্ণ সুযোগদানের চেষ্টা করে সেখানে ক্রোনি ক্যাপিটালিজম রাষ্ট্রের সাহাজ্য নিয়ে সম্পূর্ণ অসম প্রতিযোগিতার আবহ সৃষ্টি করে শুধুমাত্র কতগুলো বিশেষ প্রতিষ্ঠানকেই ধনী হবার সুযোগ দেয় আকি সব জনগণকে বঞ্ছিত করে । কমিউনিজম যেখানে ব্যাক্তি মালিকানা ও স্বাধীনতা সম্পূর্ণ লোপ করে দিয়ে রাষ্ট্রের সকল অংশের উপর নিজের নিয়ন্ত্রণ নিয়ে স্বৈরতন্ত্র চালাতে চায়, সেখানে সমাজতন্ত্র রাষ্ট্রের বহুলাংশে ব্যাক্তি মালিকানা ও স্বাধীনতা মেনে নিয়ে, জনগণের সমস্ত মৌলিক ও মানবিক অধিকার কে অগ্রাধিকার দিয়ে কল্যাণ রাষ্ট্র তৈরির চেষ্টা চালায় ।আজকের বিশ্বে বেশীরভাগ উন্নত দেশ আসলে মিশ্র অর্থনীতির দেশ ; যেখানে ডেমোক্রেটিক ক্যাপিটালিজম আর সমাজতন্ত্র / সোশ্যালিজম দুটো ধারাই বিদ্যমান থাকে।

হাতকে কার্যকর রাখার জন্য হাতের পাঁচ আঙ্গুলকেই উচ্চতায় সমান করার কোন প্রয়োজন নেই, তাতে হাত আসলে ঠিকমতো কাজও করবেনা। তবে মর্যাদায় সমান ভেবে হাতের সব আঙ্গুলেরই ঠিকমতো যত্ন নেওয়াটা কাম্য।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১২:০০

রাজীব নুর বলেছেন: আমার পোষ্টের চেয়ে আপনার মন্তব্য সুন্দর হয়েছে।

৫| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১০:৪৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: আরণ্যক উপন্যাসের যূগলপ্রসাদ চরিত্রটি নিঃস্বার্থভাবে বনের মধ্যে গাছ লাগাত প্রকৃতিকে ভালবেসে।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১২:০০

রাজীব নুর বলেছেন: আমার এরকম ইচ্ছা করে গাছ লাগাতে।

৬| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১০:৫১

মরুভূমির জলদস্যু বলেছেন: ৬। ভাঙ্গা দরজারও ছিটকিনি আছে, মানুষের মুখের ছিটকিনি নেই।

এই ছিটকিনি থাকাটা খুব দরকার ছিলো। বিশেষ করে আমাদের নেতাদের জন্য।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১২:০১

রাজীব নুর বলেছেন: ভালো বলেছেন।

৭| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:০৪

শেরজা তপন বলেছেন: চাদ্গাজীর মন্তব্যটা নব্বুইভাগ ক্ষেত্রে ঠিক।

কোরিয়ান সিনেমার ধরন নিয়ে এরকম ভুল কি সবার আছে? আমারতো নেই।

মহাপুরূষদের চেনা যায় দেরিতে এ কথাটা ভুল! পৃথিবীর অনেক মহাপুরুষ ৪০ শের আগেই মারা গিয়েছেন।

মেয়ে আর পুরুষদের বিষয়টা ভাল লাগল।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১২:০২

রাজীব নুর বলেছেন: আপনার মন্তব্য আমার পছন্দ হইছে।

৮| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:৩৮

নেওয়াজ আলি বলেছেন: প্রকৃতিকে ভালোবেসে যুগলপ্রসাদের মত নিঃস্বার্থ হয়ে গাছ লাগালে করোনার মত এমন মরামারী হতে ভবিষ্যতে রেহাই পাওয়া যাবে হয়তো

২০ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১২:০৩

রাজীব নুর বলেছেন: আমিও এমনটাই মনে করি।

৯| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১২:০৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: নারী-পুরুষ একে অন্যের প্রতিযোগী নয় সহযোগী।আর সৃষ্টিকর্তা উভয়কে একে অন্যের পরিপূরক হিসাবেই তৈরী করেছেন।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১২:১২

রাজীব নুর বলেছেন: ইহা সত্য। মিথ্যা নয়।

১০| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:০০

রাশিয়া বলেছেন: সবাইকে বাকুব ভাবছিনা। যারা নিজেদের খুব বেশি চালাক ভাবে, তাদেরকে বেকুব ভাবছি।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:০৩

রাজীব নুর বলেছেন: যেহেতু আমরা সবাই একই ব্লগে আছি। আমাদের মিলেমিশে হাসি মুখে থাকতে হবে। মানিয়ে নিতে হবে।

১১| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩০

সোনালী ঈগল২৭৪ বলেছেন: ৫ নং উক্তিটা একদম ঠিক হয়েছে। বাংলাদেশের মানুষ খুব পরশ্রীকাতর। এখানে আপন দুই ভাই ও একজন আরেকজনের প্রতি পরশ্রীকাতর।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৩০

রাজীব নুর বলেছেন: সহমত।

১২| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৩৯

অনল চৌধুরী বলেছেন: স্বামী-স্ত্রীর মনস্তত্ত্ব হচ্ছে- স্বামী মনে করে আমার স্ত্রী যেখানে খুশি যাক যা খুশি করুক কিন্তু কাউকে মন যেন না দেয়। বিপরীতে নারীর অভিমত হচ্ছে, আমার স্বামী যেখানে খুশি যাক, যাকে ইচ্ছে মন দিক কিন্তু শরীর নয় । অদ্ভুত ব্যাপার! [/sb সবার জন্য এই নীতি প্রযোজ্য না।মিডিয়ায় এমন অনেক দেখেছি, দুইজনই জানে তারা অবিশ্বস্ত, কিন্ত কেউ ঝগড়া করে না।
তাদের নীতি, তোমার মতো তুমি আনন্দ করো, আমার মতো আমি।
লরু নামের একটা জানোয়ার পুরো ব্লগে নোংরামি করে বেড়াচ্ছে। শায়মা, আপনার আর আমার নামেও বাজে কথা লিখছে। প্রত্যেকের লেখায় গিয়ে নোংরা ভাষায় অসভ্যতা করছে। এর বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না কেনো?
নাকি এসব দেখার জন্য কেউ নাই?

২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৩২

রাজীব নুর বলেছেন: কি বলব? ভাষা খুঁজে পাচ্ছি না।

১৩| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৪৮

ইসিয়াক বলেছেন: পড়লাম।

২১ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:০০

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.