নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আমাদের শাহেদ জামাল (ষোল)

২৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:০৬



অবিশ্বাস্য ঘটনা ঘটে গেছে!
শাহেদ জামাল চাকরি পেয়ে গেছে। তার ধারনা তার মতো এত এত সিভি আর কেউ জমা দেয় নি। বিডি জবস এ তার চোখ সব সময় ছিলো। মাসের পর মাস সিভি জমা দিয়ে গেছে সে, অথচ কেউ তাকে ডাকেনি। কিন্তু শাহেদ জামাল মনে মনে প্রতিদিন অপেক্ষায় ছিলো- আজ বুঝি ডাকবে। কেউ একজন ফোন করে মিষ্টি গলায় ইন্টারভিউ'র জন্য ডাকবে। ফোনে রিং বাজলেই শাহেদ এর বুক কেঁপে উঠতো। মনে হতো ইন্টারভিউর জন্য কল এসেছে। সেই মহান কল এসেছে। কল আসার পরই শাহেদ জামালের মনে হয়েছে এই চাকরিটা তার হবে। অবশ্যই হবে। ইন্টারভিউ কল পাওয়ার পরেই শাহেদ নীলাকে ফোন দিয়ে বলেছে, তুমি দেখো নিও এই চাকরিটা আমার হয়ে যাবে। নীলা খুব খুশি। সে বলল, তুমি দেখো নিও আমাদের জীবনটা খুব আনন্দময় হবে।

ইন্টারভিউ বোর্ডে সাধারনত চার পাঁচ জন থাকেন।
শাহেদ জামাল যেদিন ইন্টারভিউ দিতে গেলো, দেখা গেল মাত্র একজন বসে আছেন। তাও তিনি বেশ হাসি খুশি মানুষ। দেখতে মাই ডিয়ার টাইপ। বয়স পঁয়তাল্লিশ হবে বড়জোর। কোট টাই পরা। মাথার চুল সুন্দর করে আচড়ানো। বেশ সুন্দর চেহারা। তার টেবিলের উপর কোনো ফাইলটাইল নেই। শুধু দু'টা গল্পের বই পড়ে আছে। দু'টা গল্পের বই থেকে একটা তিনি পড়ছেন। ইন্টারভিউ নেওয়াতে তার মন নেই। তার সমস্ত মন পড়ে আছে বইটাতে। বইয়ের নাম 'দিবারাত্রির কাব্য'। এই বই শাহেদ জামাল পড়েছে। খুব ভালো বই। এই বই রবীন্দ্রনাথের গানের মতোন, কখনও পুরোনো হবে না।

ভদ্রলোকের নাম শামসুর আরেফিন।
তিনি 'ওবি' কোম্পানীর সিইও। সিইও সাহেবের ঘর খুব সুন্দর। দেয়ালে দারুন তিনটা পেইন্টিং আছে। একটা ছবি এত সুন্দর যে বারবার সেদিকে চোখ চলে যাচ্ছে। একটা মেয়ে সাইকেলে হেলান দিয়ে আকাশের দিকে তাকিয়ে আছে। তার সামনে একটা পুকুর। পুকুরের পানিতে তার ছায়া পড়েছে। পেইন্টিং ছাড়া আছে আলমিরা ভর্তি বই আর বই।
সিইও শামসুর আরেফিন বললেন, রাষ্ট্রবিজ্ঞান নিয়ে পড়েছেন। রেজাল্টও অনেক ভালো। যাই হোক, মানিক বন্ধ্যোপাধ্যায় এর 'দিবা রাত্রির কাব্য' পড়েছেন?
শাহেদ জামাল বলল, পড়েছি।
শামসুর আরেফিন সাহেব দারুন আত্মবিশ্বাসের সাথে বললেন, আপনি যদি মানিক বন্ধ্যোপাধ্যায়ের আসল নাম বলতে পারেন- আমি আপনাকে চাকরি দিয়ে দেব।
শাহেদ বলল, চাকরির সাথে মানিক বন্ধ্যোপাধ্যায়ের সম্পর্ক কি?
কোনো সম্পর্ক নেই। এই মুহুর্তে আমি তার একটি বই পড়ছি বলে এরকম সিদ্ধান্ত নিলাম।
শাহেদ জামাল বলল, উনার আসল নাম প্রবোধ কুমার বন্ধ্যোপাধ্যায়।
সিইও হেসে বললেন, অভিনন্দন।
সাহেদ জামালের চাকরি হয়ে গেল। এবং কুড়ি মিনিট পর তাকে অ্যাপয়েন্টমেন্ট লেটার দিয়ে দেওয়া হলো। সামনের মাসের এক তারিখে জয়েন করতে বলা হলো।

এক তারিখ জয়েন। হাতে আট দিন সময় পাওয়া গেল।
শাহেদ জামাল অনেক খুশি। সে বাসায় গেলো। বাসায় ফেরার আগে কি মনে করে এক কেজি লাড্ডু কিনে নিলো। তার বাবা লাড্ডু খেতে ভালোবাসেন। চিৎকার করে বাসার সবাইকে তার চাকরি পাওয়ার সংবাদ দিলো। তার বাবা মা তাকে খুশিতে জড়িয়ে ধরলেন। আবেগে তার মা কেঁদে ফেললেন। এই করোনা কালে, একটা চাকরি পেয়ে পাওয়া বিরাট ভাগ্যের ব্যাপার। যেখানে মানুষের চাকরি চলে যাচ্ছে! বেতনও বেশ ভালো। বছরে তিনটা বোনাস। সবচেয়ে বড় কথা অফিস থেকে গাড়ি এসে সকালে নিয়ে যাবে, আবার বিকেলে বাড়ি দিয়ে যাবে। অবিশ্বাস্য! অনেকদিন পর শাহেদ জামাল পরিবারের সবার সাথে বসে দুপুরে খাবার খেলো। তার বারবার মনে হচ্ছে জীবনটা আসলেই আনন্দময়। মনে মনে সে মানিক বন্ধ্যোপাধ্যায়কে ধন্যবাদ দিলো।

বিকেলে সে নীলার সাথে দেখা করতে গেলো।
এবং কোনো ভনিতা না করে বলল, ঠিক তিনমাস পর তোমাকে বিয়ে করবো। তোমার বাবা মাকে বলে দিও। নীলা বলল, বলে দিব। তারা সন্ধ্যা পর্যন্ত একসাথে থাকলো। ফুচকা খেলো। বাদাম খেলো। বিনা কারনে রিকশা নিয়ে ধানমন্ডি থেকে নিউ মার্কেট গেলো। নীলাকে বাসায় পৌঁছে দিলো। নীলা চলে যাওয়ার সময় শাহেদ বলল, নীলা আমি তোমাকে অনেক ভালোবাসি। কোনোদিন আমি তোমাকে দুঃখ দিব না। কথা দিলাম। আমি কথা দিলে কথা রাখি। নীলার চোখ ভিজে উঠলো। নীলার ইচ্ছা করলো শাহেদকে খুব শক্ত করে জড়িয়ে ধরতে।

শাহেদ বাসায় ফিরলো। রাতের খাবার তাড়াতাড়ি খেয়ে নিয়ে 'দিবারাত্রির কাব্য' নিয়ে বসলো। আজ সে বইটা আবার পড়বে। বড় অদ্ভুত একটি উপন্যাস। উপন্যাসটা পড়তে পড়তে ঘোর লেগে যায়। উপন্যাসের প্রধান চরিত্র হেরম্ভ। উপন্যাসে হেরম্ভের জীবনে তিনটি মেয়ে আসে। উমা, সুপ্রিয়া এবং আনন্দ। হেরম্ভের জীবনে সব কিছু উলটপালট করে দেয় 'আনন্দ' নামের মেয়েটি। শাহেদ দিবারাত্রির কাব্য পড়ে শেষ করলো। তার ইচ্ছা করলো- মানিক বন্ধ্যোপাধায়কে বুকে জড়িয়ে ধরতে।

আজ এক তারিখ। শাহেদ জামাল অফিসে জয়েন করবে।
আজ তার প্রথম অফিস। শাহেদ জামাল ঠিক করেছে সে খুব মন দিয়ে অফিস করবে। তার সমস্ত প্রতিভা ঢেলে দিবে কোম্পানীর স্বার্থে। কোনোদিন অফিস ফাঁকি দিবে না। প্রচুর পরিশ্রম করবে। তার দায়িত্ব সে হান্ডেট পার্সেন্ট পালন করবে। বাসা থেকে বের হওয়ার সময় শাহেদ জামালের বাবা তাকে পাঁচ শ' টাকা দিলেন। শাহেদ জামাল মনে মনে বলল, বাবা তোমার কাছ থেকে আর টাকা নিবো না। এর পর থেকে আমি তোমাকে নিয়মিত টাকা দিব। সংসারের সমস্ত খরচ আমি করবো। এই বয়সে তোমাকে আর পরিশ্রম করতে দিবো না। তুমি শুধু বাসায় বসে পত্রিকা পড়বে আর টিভি দেখবে। শাহেদ জামাল তার বাবা মাকে সালাম করে বাসা থেকে বের হলো। শাহেদ জামালের মা ছেলের কপালে চুমু খেলেন। ভাবী হেসে বললেন, বেস্ট অব লাক দেবরজ্বী। শাহেদ জামাল মনে মনে ভেবে রাখলো- প্রথম মাসের সেলারি দিয়ে সবার আগে ভাবীর জন্য সে অবশ্যই একটা দামী শাড়ি কিনবে।

শাহেদ জামাল অফিস শুরু হওয়ার দশ মিনিট আগে এসে উপস্থিত হলো।
সিইও সাহেব শাহেদ জামালকে ডেকে পাঠালেন। এবং বললেন, আমাদের কিছু সমস্যা হয়েছে। আপনাকে নিতে পারছি না। অ্যাপয়েন্টমেন্ট লেটারে লেখা আছে কোনো কারন দর্শানো ছাড়া আমরা অ্যাপয়েন্টমেন্ট লেটার বাতিল করতে পারি। তবে আপনার সিভি আমাদের কাছে আছে। পরে সুযোগ থাকলে আপনাকে নেওয়া হবে। আপনাকে অসুবিধায় ফেলেছি। স্যরি ফর দ্যাট।
সিইও সাহেবের কথা শুনে যেন শাহেদ জামালের মাথায় পুরো আকাশটা ভেঙ্গে পড়লো। তার চোখে পানি চলে আসলো। অফিসের পিয়ন শাহেদ জামালকে বলল, স্যার চা খাবেন? শাহেদ বলল, দাও। পিয়ন বলল, স্যার আপনার এই রুমেই বসার কথা ছিলো। দেখুন রুমটা কত সুন্দর। শাহেদ জামাল দেখলো। রুমটা আসলেই সুন্দর। সেন্টাল এসি। সুন্দর টেবিল। টেবিলে কম্পিউটার। শাহেদ অবশ্য রুমটা নিজের মনের মতোন করে সাজিয়ে নিতো।

মন্তব্য ২৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:১২

আমি সাজিদ বলেছেন: শেষে এসে চাকরিটা আবার কেড়ে নিল? ভেরি স্যাড!

২৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:১৩

রাজীব নুর বলেছেন: জীবন তো সিনেমা না। বাস্তব জীবনে এরকমই হয়।

২| ২৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:১৬

আমি সাজিদ বলেছেন: কেউ চাকরি দিয়ে জয়েনের দিনে চাকরি কেড়ে নেয় কি? এটাই সিনেমার মতো মনে হচ্ছে। বরং করোনাকালে শাহেদকে ইন্টারভিউতে না ডাকাই বাস্তবতা! ডাকলেও ভারী ভারী প্রশ্নের পর অর্ধেক বেতন অফার করাটা বাস্তবতা।

২৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:৪৫

রাজীব নুর বলেছেন: বড় বড় পদে যারা আছেন তাদের খেলখুশি মতো অফিস চলে, দেশ চলে।

৩| ২৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:১১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

লেহালুয়া!
চাকরি নেই।

২৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:৩৫

রাজীব নুর বলেছেন: মন্তব্যটা বুঝি নি।

৪| ২৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:৩২

বাকপ্রবাস বলেছেন: আহ্ খুবই বেদনা দায়ক

২৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:৩৬

রাজীব নুর বলেছেন: বেদনার চেয়ে বেশি। কষ্টদায়ক।

৫| ২৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:৪২

সৈয়দ মোজাদ্দাদ আল হাসানাত বলেছেন: শেষ বেলায় দুঃখ দিলেন ভাই

২৯ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:০২

রাজীব নুর বলেছেন: মানব জীবনে সুখের চেয়ে বেশী থাকে দুঃখ।

৬| ২৯ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:০৫

মোহামমদ কামরুজজামান বলেছেন:
স্বপ্ন ভাঙার বেদনা বড়ই করুন আর হৃদয় বিদারক।

শামসুর আরেফিনের কাছে ছিল একটা সরি আর এই সরি হৃদয় ভেঙে দিবে শাহেদ জামালের সাথে সাথে তার পরিবারের।

২৯ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:০৮

রাজীব নুর বলেছেন: এই সমাজে কেউ কাউকে নিয়ে ভাবে না।
বড় বড় পদে অযোগ্য লোকেরা থাকলে এ রকমই হয়।

৭| ২৯ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৩৪

চাঁদগাজী বলেছেন:



বাংলার মুখ, বাংলার সুখ, বাংলার আলো, বাংলার দুখ

২৯ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৩৮

রাজীব নুর বলেছেন: কবিতা লিখে ফেলুন।

৮| ২৯ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:১৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
গরীবের স্বপ্ন এভাবেই হাওয়ায়
মিলিয়ে যায়। সাহেদ জামালের জন্য
কি দেবে? ফুলেল শুভেচ্ছা নাকি
কষ্টের দীর্ঘশ্বাস

২৯ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:০৮

রাজীব নুর বলেছেন: ভালোবাসা।

৯| ২৯ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫৮

তারেক ফাহিম বলেছেন: এ রকম পরিস্থিতিতে নিজেকে কন্ট্রোল রাখা দুষ্কর |-)

শাহেদ বই পড়ুক, ইন্টভিউ দিতে থাকুক, এজ শেষ হোক, বিয়ে করুক, বাচ্চা-কাচ্চা হোক, চাকরী ছাড়া জীবন ভালো করে কাটিয়ে দিক নিলার সাথে।

২৯ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:০৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালো বলেছেন।

১০| ২৯ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:২৭

জাহিদ হাসান বলেছেন: :) :)

২৯ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৩০

রাজীব নুর বলেছেন: হুম।

১১| ২৯ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৫৪

নেওয়াজ আলি বলেছেন: দুঃখজনক , শুভ কামনা । এইতো জীবন

২৯ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৩০

রাজীব নুর বলেছেন: ইয়েস। এই তো জীবন।

১২| ৩০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১:১২

কল্পদ্রুম বলেছেন: এটা অন্যায়। এভাবে চাকরি দিয়ে আবার নিয়ে নেবে! বার্মার মুল্লুক! একটি ছোট্ট উপদেশ। শাহেদ জামালের উচিত দুই আড়াই লাখ মেম্বারের ফেসবুকে যেসব গ্রুপ আছে। সেখানে একটি জ্বালাময়ী পোস্ট দেওয়া। কোম্পানি এবং সিইওর নামসহ।

৩০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১:২৫

রাজীব নুর বলেছেন: হা হা হা----

১৩| ৩০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ৯:১৫

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আমি ভাবছিলাম শাহেদ জামালকে আমরা হারাতে চলছি। চাকরি বাকরি হয়ে গেলেতো আর এমন করে পাব না,আল্লাহ যা করেন ভালোর জন্যই করেন।

৩০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:২৮

রাজীব নুর বলেছেন: সব খারাপের মধ্যে কিছু ভালো দিক থাকেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.