নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

রাস্তায় পাওয়া ডায়েরী থেকে- ১৯৮

০৭ ই নভেম্বর, ২০২০ রাত ৩:০৭



১। মানুষের উপর অত্যাচার ইসলাম সমর্থিত নয়।
এক ধর্মের লোক অন্য ধর্মকে উদার চোখে দেখে না- সমস্যা এইখানেই। বিশ্ব যতটা এগিয়ে যাচ্ছে, আর কিছু ধার্মিকের চিন্তাজগত ততটা পিছিয়ে যাচ্ছে। বেশীর ভাগ মানুষ ধর্মকে নিজের মতো করে প্রয়োগ করে। কিছু মুসলিম কখনও সাম্প্রদায়িক ছিল না। আমাদের নবীজী ইসলামের পতাকা প্রায় সারা আরবে ছড়িয়ে দিয়েছিলেন তখনও বেশকিছু গোত্র ইসলাম গ্রহন করে নি। তাই বলে কি সাহাবিরা তাদের ঘর-বাড়ি জ্বালিয়ে দিয়েছিল? আগুনে পুড়িয়ে মেরে ফেলেছে? অসাম্প্রদায়িক হতে হলে- সবার আগে মানুষ হতে হয়।

২। মসজিদে জামাতে ফজর নামাজ পড়ার জন্য এক ব্যাক্তি ভোরবেলা ঘুম থেকে উঠে ওযূ করে মসজিদে যাচ্ছেন। মাঝ পথে সে পা পিছলিয়ে পড়ে গেল। তাঁর কাপড় নষ্ট হয়ে গেল। সে বাসায় ফিরে এসে কাপড় বদলিয়ে আবার ওযূ করে মসজিদের দিকে রওয়ানা দিলেন।
মাঝ পথে আবার সে পা পিছলে পড়ে গেল। তাঁর কাপড় ময়লা হয়ে গেল। তিনি আবার বাসায় গেলেন কাপড় বদলিয়ে ওযূ করে আবার মসজিদের দিকে রওয়ানা দিলেন।

মাঝ পথে আসতে লন্ঠন হতে এক লোকের সাক্ষাত পেলেন। লোকটিকে সে জিজ্ঞাস করল, আপনি কে? সে উত্তরে বলল, আমি আপনাকে দু'বার পড়ে যেতে দেখলাম তাই ভাবলাম মসজিদের যাওয়ার জন্য আমি একটি প্রদীপের ব্যবস্থা করে দেই। লোকটি লন্ঠন হাতে তাঁকে মসজিদ পযর্ন্ত এগিয়ে দিল। লোকটি সাহায্যকারীকে বললেন, চলুন নামায পড়ে নিই। লোকটিকে বারবার বললার পরও লোকটি নামাজ পড়ল না। তখন লোকটিকে প্রশ্ন করল, আচ্ছা আপনি নামাজ পছন্দ করেন না, বলুন তো আপনি কে?
লোকটি বলল, আমি শয়তান। আমি আপনাকে প্রথম বার পা পিছলিয়ে ফেল দিয়েছিলাম যাতে মসজিদে নামায না পড়ে আপনি বাড়ী ফিরে যান। কিন্তু আপনি যখন পা পিছলিয়ে পড়ে যাওয়ার পরও বাড়ী গিয়ে ফিরে আসলেন তখন আল্লাহ্তালা আপনার সব গোনাহ মাফ করে দিলেন। দ্বিতীয়বার যখন আপনি পড়ে যাওয়ার পরও বাড়ী গিয়ে কাপড় বদলিয়ে আবার মসজিদে রওয়ানা দিলেন তখন আল্লাহ্তালা আপনার পরিবারের সকলের গোনাহ ক্ষমা করে দেন। এরপর যদি আপনি আবার পড়ে গিয়ে আবার বাড়ী থেকে কাপড় বদলিয়ে আবার মসজিদে আসেন, না জানি আল্লাহ্তালা সকল এলাকাবাসীর গোনাহ মাফ করে দেন। সে ভয়ে আমি তাড়াতাড়ি লন্ঠন হাতে আপনাকে মসজিদে পৌছে দিয়ে গেলাম।

৩। কপাল দোষে আমার মতো কর্মহীন অবসর প্রিয় মানুষকে নিয়ে পৃথিবীর ঘটনাবলীর তরঙ্গরাশি ছিনিমিনি খেলছে!

৪। আপনি ভূত দেখতে পারবেন না কিন্তু হতে পারে এখন ভূত আপনাকে দেখছে এমন হতে পারে ভূত আপনার পাশেই বসে আছে তাই কখনও সরাসরি বলা উচিত না আমি ভূত কে ভয় পাই না।

৫। সুখে থাকতে গেলে আসলে তেমন কিছু করতে হয় না। শুধু সুখে আছি ভাবলেই হলো।

৬। যারা ধূমপান করেন না, তাদের জন্য একটা সতর্কতা। এমন একদিন আসবে যেদিন আপনার সব বন্ধুরা মরে যাবে আর আপনি একা পড়ে থাকবেন।

৭। মানুষ বুদ্ধিমান প্রাণী হলেও একটি বিষয়ে বেশিরভাগ মানুষই সম্পূর্ণরূপে নির্বোধ, তাহলো ধর্ম।

৮। ছেলেরা যে কত আবেগ নিয়ে ভালোবাসতে পারে, তা মেয়েরা কখনো বুঝতে পারে না। আর পারলেও তার মাত্রা অনেক কম। মেয়েদের হচ্ছে ভালোবাসা-ভালোবাসা খেলা। কিন্তু ছেলেদের ব্যাপার অন্যরকম, তাদের কাছে ভালোবাসার সঙ্গে অনেক স্বপ্ন যুক্ত হয়ে যায়। একটা মেয়ে যখন প্রেমে পড়ে তখন সে শুধু তার প্রেমিকই দেখে। প্রেমিকের সঙ্গে সঙ্গে নতুন স্বপ্ন দেখে না।

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৭ ই নভেম্বর, ২০২০ ভোর ৫:৪১

চাঁদগাজী বলেছেন:



২ নং:

শয়তানের গল্পটা ওয়াজের জন্য ভালো।

০৭ ই নভেম্বর, ২০২০ দুপুর ২:১৪

রাজীব নুর বলেছেন: মাঝে মাঝে ওয়াজ করতে হয়।

২| ০৭ ই নভেম্বর, ২০২০ ভোর ৬:২২

অধীতি বলেছেন: ৩,৬,৭ নং বেশ লাগলো।

০৭ ই নভেম্বর, ২০২০ দুপুর ২:১৬

রাজীব নুর বলেছেন: শুকরিয়া।

৩| ০৭ ই নভেম্বর, ২০২০ ভোর ৬:৫১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ওয়াজ মাহফিল।

০৭ ই নভেম্বর, ২০২০ দুপুর ২:১৭

রাজীব নুর বলেছেন: ওয়াজ মাহফিলের দরকার আছে।

৪| ০৭ ই নভেম্বর, ২০২০ সকাল ৭:৫৩

নুরুলইসলা০৬০৪ বলেছেন: নামাজের জন্য অজু করলেই সকল পাপ ধুয়ে যায়।অতীতের সকল পাপ মুছে যাবার হাজার হাজার উপায় আছে,সকল ধর্মেই আছে,এই জন্যই ধার্মিকরা পাপ করতে চিন্তা করে না।আর বড় উপায় হল মক্কায় কাল পাথর।

০৭ ই নভেম্বর, ২০২০ দুপুর ২:১৮

রাজীব নুর বলেছেন: এত সহজ???

৫| ০৭ ই নভেম্বর, ২০২০ সকাল ৮:৫৮

রাশিয়া বলেছেন: ২। শয়তানের গল্পটা আমার ভালো লাগেনি। শয়তান আল্লাহকে চ্যালেঞ্জ দিয়েছিল যে, আল্লাহ্‌র বান্দাকে সে বিভ্রান্ত করবে। তাই আল্লাহ্‌র বান্দা আর শয়তানের মধ্যে যে খেলা হবে, তাতে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করা খুব দরকার ছিল। কেবলমাত্র পিছলে পড়ার কারণে সব গুনাহ মাফ করে দেওয়া কোন বিচারেই জাস্টিস নয়। আমরা পাপ সহজেই করে ফেলি, কিন্তু আমাদেরকে পাপ করাতে বা পুণ্য থেকে বিরত রাখতে শয়তানকে অনেক কষ্ট করতে হয়। আল্লাহ যদি কেবল পিছলে পড়ার কারণে বান্দার গুনাহ মাফ করে দেন - তবে আমি বলব তা শয়তানের প্রতি অন্যায় করা হল।

৪। সরাসরি কারো বলা উচিত নয় যে আমি ধর্ম মানিনা, কারণ ধর্ম কি তা কেউই জানেনা।

৬। মানুষ কেবল বন্ধু নিয়ে পড়ে থাকেনা, তার কাজ আছে, সংসার আছে, ব্যস্ততা আছে। অকর্মণ্য ছাড়া কেউ বিড়িকে অবসরকালীন সঙ্গী বানায় না।

৮। আপনার চিন্তা খুবই পুরুষতান্ত্রিক। মেয়েদের ভালোবাসায় যে কত আবেগ মেশানো থাকে, তা সেই ভালোবাসায় ডুব না দিলে বুঝা যায়না।

০৭ ই নভেম্বর, ২০২০ দুপুর ২:২০

রাজীব নুর বলেছেন: ভালো থাকুন। সুস্থ থাকুন।

৬| ০৭ ই নভেম্বর, ২০২০ সকাল ১১:৩৫

আলমগীর সরকার লিটন বলেছেন: খুব সুন্দর বলেছেন রাজীব দা

০৭ ই নভেম্বর, ২০২০ দুপুর ২:২২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ কবি।

৭| ০৭ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৫৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: ১। রসুল (সাঃ) নবুয়তের ২৩ বছরের মধ্যে ১৩ বছর মক্কার কাফেরদের দ্বারা নির্যাতিত হয়েছেন সঙ্গী-সাথী সহ। ১০ বছর মদিনা শাসন করলেও কোন কাফের, ইহুদির উপর নির্যাতন করেননি (যুদ্ধ নির্যাতন না। এগুলির অনেক কারণ ছিল।)। মক্কা বিজয়ের পরও চিহ্নিত গুটিকয়েক গুরুতর অপরাধী ছাড়া কোন কাফেরকে শাস্তি দেননি বা প্রতিশোধ নেননি।
২। গল্পটা সত্য কি না সন্দেহ হচ্ছে।
৩। আপনি অবসরে আছেন বলেই আমরা অনেক ভালো ভালো পোস্ট পাচ্ছি।
৪। জীন বা ভুত বিশ্বাস না করলেও সেই মানুষ নির্জন জায়গায় অজানা ভয়ে ভীত হয়। তবে সবাই না।
৫। সুখের জন্য মানসিক ইচ্ছাও জরুরী। অনেকে অনেক কিছু থাকার পরও সুখী না।
৬। মৃত্যুঝুকির জন্যই কেবল ধূমপান পরিত্যাজ্য নয় বরং ধূমপান মানুষের শরীরের হৃদপিণ্ড ও ফুসফুসকে দুর্বল করে দেয়। ফলে মানুষ অনেকদিন বাঁচলেও কাশি, শ্বাসকষ্ট, দুর্বল হৃদপিণ্ড নিয়ে বাঁচে। যতদিনই একজন মানুষ বাঁচুক না কেন, জীবনকালটা যেন শারীরিক কষ্টমুক্ত হয় এটার জন্য চেষ্টা করা উচিত।
৭। ধর্ম পরিহার করে আপনার পক্ষে পোস্ট দেয়া অসম্ভব।
৮। আপনি একজন ভালো মানের প্রেমিক তাই এই ব্যাপারে আপনার কথার উপর কথা বলতে চাই না।

০৭ ই নভেম্বর, ২০২০ রাত ১১:৪৬

রাজীব নুর বলেছেন: অনেক ধন্যবাদ। ভালো থাকুন।

৮| ০৯ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:৪৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

লেখক বলেছেন: ওয়াজ মাহফিলের দরকার আছে।

মানুষ শিক্ষিত আর প্রগতিশীল হলে ওয়াজ মাহফিলের কোন দরকারই ছিল না।

০৯ ই নভেম্বর, ২০২০ রাত ১১:৪৬

রাজীব নুর বলেছেন: তাহলে বিনোদন কোথা থেকে আসবে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.