নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

সামু্র উন্নয়নে যা করা যেতে পারে

১৮ ই নভেম্বর, ২০২০ দুপুর ২:২৭



আসসালামু আলাইকুম।
দীর্ঘদিন ধরে সামুতে আছি। টিকে আছি, ঝুলে আছি। তবুও আছি। নিজের পরিবারের প্রতি আমার যেরকম মায়া, সামুর প্রতিও আমার সেরকম মায়া-ভালোবাসা রয়েছে। বহু কিছু দেখেছি এই ব্লগ জীবনে। মারামারি, কাটাকাটি, খুন, ঝগড়া, অকথ্য ভাষায় গালাগালি, আন্তরিকতা, প্রেম ভালোবাসা, রাগ, অভিমান। বহু কিছুর সাক্ষী এই আমি। কেউ কেউ ব্লগিং করেই জাতে উঠে গেছেন। উন্নত দেশে চলে গেছেন, তারপর ব্লগিং ছেড়ে দিয়েছেন। নিজেই একটা সাইট খুলে নিয়েছেন। বহু ব্লগার রাগ- অভিমান করে সামু ছেড়ে দিয়েছেন। কারো কারো ব্যস্ততার কারনে ব্লগে আসা হয় না। আবার বহু ব্লগ হারিয়েছে গেছেন। সামুর ব্লগের উপর দিয়ে অনেক ঝড় ঝাপটা গিয়েছে। সবচেয়ে অবাক করা বিষয় সামু মাথা উঁচু করে ঠিকই দাঁড়িয়ে আছে। বিষয়টা আমাকে আনন্দ দেয়।

বেশ কিছুক্ষন যাবৎ ব্লগটা যেন থেমে আছে।
একটা লেখা পোস্ট করলে বারো ঘন্টা পার হয়ে যায়। তবু লেখা প্রথম পাতায় থেকে যায়। অর্থ্যাত পোষ্ট কম আসছে। কিন্তু এমনটা হওয়ার কথা ছিলো না। একসময় তো একটা লেখা প্রথম পাতায় পনের মিনিটের বেশি থাকতো না। প্রচুর মন্তব্য আসতো। হাজারবার করে প্রতিটা পোষ্ট পড়া হতো। এখন কেন এত ধীর গতি? এর কারন কি, সমস্যাটা কোথায় তা আমরা সকলেই কম বেশি জানি। এই সমস্যা সমাধানে সামু কি কি করছে তা আমরা জানি না। কি করে, কিভাবে ব্লগটাকে সব সময় প্রানবন্ত রাখা যায়- সেই চেষ্টা কতটূকু করা হচ্ছে তাও জানি না। জানি, সামু লালন-পালন করতে অনেক টাকা খরচ হয়। বছরের পর বছরের একজনের পক্ষে এই খরচ বহন করা বেশ কষ্টকর। চেষ্টা করলে এই খরচ সামু থেকেই উঠানো সম্ভব।

পত্রিকাওয়ালারা কি করে?
তারা মাছের তেল দিয়েই মাছ ভাজে। সামুকেও মাছের তেল দিয়ে মাছ ভাজা শিখতে হবে। সেই পথ আছে। সামুতে প্রতি মাসে দশ পনেরটা বিজ্ঞাপন থাকলে, সমস্ত খরচ দিয়েও- আরো টাকা জমবে। তখন একটা ফাউন্ডেশন দাঁড় করানো যাবে। ফেসবুকে বহু পেজ আছে। সেখানে মানুষ গল্প, কবিতা, ছবি পোস্ট করে। কিছুদিন পর তারা একটা ফাউন্ডেশন দাঁড় করিয়ে ফেলেছেন। বেশ ভালো ব্যবসা করছেন তারা। অথচ কোনো ইনভেস্ট করতে হয় নি। মাছের তেল দিয়েই মাছ ভাজা। সামুর বয়স তো কম না। সামুর কি কোনো ফাউন্ডেশন আছে? সামুর কি কোনো প্রকাশনী আছে? সামুর কি কোনো সংগঠন আছে? সামু কি আজও পেরেছে টাকা আসার কনো পথ তৈরি করতে? সামু কি পেরেছে তার গোল্ডেন ব্লগারদের সহযোগিতা নিতে বা সহযোগিতা করতে?

সামু হতে পারে সমাজ পরিবর্তনের সবচেয়ে বড় হাতিয়ার।
একটা দৈনিক পত্রিকা বা অনলাইন নিউজ পোর্টাল থেকে সামু ব্লগ কোনো অংশে কম না। ঘরে ঘরে সামু ব্লগটাকে পৌঁছে দেওয়া দরকার ছিলো। তা সামু পারে নি। মনে হয় সেই চেষ্টা করেও নি। আমি বিশ্বাস করি, লিখে লিখে সমাজ, দেশ, সর্ব্বোপরি মানুষ বদলে দেওয়া সম্ভব। সামুর কাজ কি শুধু বছরে একবার কয়েকজন ব্লগারকে নিয়ে ব্লগ দিবস পালন করা? বছরে একবার বইমেলাতে বই বের করা? আর কোনো কাজ নেই? দায় দায়িত্ব নেই? সামুর উচিত প্রতি মাসে একবার 'গোল টেবিল' বৈঠক করা। শুধু ঢাকাতে না, দেশের সসব জেলাতে। এমন কি আমেরিকাতেও। সেই বৈঠকে ব্লগার যেমন থাকবে, থাকবে দেশের শিক্ষিত সমাজের মুক্তমনা লোকজন। তাদের দাওয়াত দিয়ে নিয়ে আসতে হবে। তাদের মুখ থেকে জোর করে ভালো ভালো কথা বের করে নিয়ে আসতে হবে।

কমপক্ষে দশ জন লোক নিয়োগ দিতে হবে।
এই দশজন লোক হবে শিক্ষিত, আধুনিক, পরিশ্রমী এবং স্মার্ট। তারা শুধু সামুর জন্য বিজ্ঞাপন সংক্রান্ত কাজ করবে। তারা সারা ঢাকা শহর ঘুরে বেড়াবে। তারা ছোট বড় সব কোম্পানীতে যাবে। পাবলিক রিলেশন ডিভিশন (পিআরডি) গিয়ে ঘন্টার পর ঘন্টা বসে থাকবে, গল্প করবে এবং বিজ্ঞাপন নিয়ে আসবে। কমপক্ষে প্রতিমাসে ৫ থেকে ৮ লাখ টাকা আসার কথা। ধীরে ধীরে টাকার পরিমান আরো বাড়বে। এটা অসম্ভব কিছু না। প্রচুর পত্রিকা আর অনলাইন নিউজ পোর্টাল তাই করছে। এবং তারা টিকে আছে। বহু ব্লগার বিজ্ঞাপন পাইয়ে দিতে সহযোগিতা করতে পারবে। সেই সব ব্লগারদের সহযোগিতা নিতে হবে। বিজ্ঞাপন দেওয়ার জন্য বহু প্রতিষ্ঠান বসে আছে। তাদেরকে বুঝিয়ে সুজিয়ে, মাথায় হাত বুলিয়ে, সোনা ভাই, মিয়াঁ ভাই বলে বিজ্ঞাপন পাওয়া অসম্ভব কিছু না। বিজ্ঞাপনের জন্য বড় বড় দশটা প্রতিষ্ঠান ধরতে পারলে আর পেছন ফিরে তাকাতে হবে না। সামুকে নড়াচড়া দিয়ে বসতে হবে।

সামুতে কিছু দুষ্টলোক আছে।
এদের সারা বছর কোনো খোঁজ খবর থাকে না। এরা হুটহাঁট এসে একটা খোঁচা দিয়ে চলে যায়। এদের বিষয়ে সাবধান থাকতে হবে। আজ লেখার খাতিরে আমি একটা কথা বলেই ফেলি- গত দশ বছর ধরে আমি যেখানেই গিয়েছি, সামুর গুনগান করেছি। বহু সচিব, সরকারী আমলা, বেসরকারী চাকরিজীবি, ব্যবসায়ী, বেকার, ছাত্রছাত্রী ইত্যাদি নানান পেশার লোকদের কাছে আমি সামুর কথা বলেছি। তাদেরকে লেখার জন্য সামুতে আসার জন্য আমন্ত্রন জানিয়েছি। ক'দিন আগে আমি বান্দরবান গিয়েছিলাম। সেখানে পাঁচজন বিডিআর'কে সামুর কথা বলেছি। তাদের বলেছি, সামুতে আসুন। লিখুন। লিখতে না পারলে পড়ুন। ভালো লাগবে। ভাল সময় কাটবে। ভোটার আইডি কার্ড দেখাতে রোয়াংছড়ি থানায় গিয়েও পুলিশকে সামুর কথা বলেছি। এমনকি আমাদের গাইড 'মায়াং ছিং'কে সামুর কথা বলেছি। মায়াং বলেছে, সামুতে সে আসবে।

সামুর ব্র্যান্ডিং করা খুব বেশি জরুরী।
যেমন ত্রিশ হাজার পিছ গেঞ্জি বিতরন করা যেতে পারে। গেঞ্জিতে সামুর লোগো থাকবে, থাকবে সামহ্যোয়ারইন ব্লগ লেখা। সেই সাথে লেখা থাকবে, 'পেশা, বয়স, মত- ভিন্নমত ও ধর্ম বর্ন নির্বিশেষে বিশ্বজুড়ে বাংলাভাষাভাষির বাংলায় পড়ালেখার একটি শক্তিশালী মাধ্যম'। গেঞ্জি গুলো রিকশাচালকদের দেওয়া হবে। বাসের হেল্পারদের দেওয়া হবে। দশ হাজার মগ দেওয়া হবে। মগে থাকবে সামুর লোগো। প্রতিটা বড় বড় অফিসের চেয়ারম্যান, এমডি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সিইও, প্রধানমন্ত্রীর কার্যালয়ের টেবিলে থাকবে সামুর মগ। প্রতি বছর প্রধানমন্ত্রী থেকে শুরু করে, মন্ত্রী, এমপি এবং কবি, সাহিত্যিক, অভিনেতা, নাট্যকর্মী এবং মিডিয়ার জন্মদিনে সামুর পক্ষ থেকে দিতে হবে ফুলের শুভেচ্ছা। স্কুল কলেজে গিয়ে রচনা লেখার আয়োজন করতে হবে। যার রচনা ভালো হবে তাকে দেওয়া হবে সামুর পক্ষ থেকে এক বান্ডিল বই। এভাবে কয়েক বছর করতে পারলেই সামু থাকবে প্রতিটা মানুষের মুখে মুখে, প্রতিটা মানুষের ঘরে ঘরে।

জীবনের অর্ধেক সময় পার করে ফেলেছি।
আর ত্রিশ বছর কি বেঁচে থাকবো? আমার ইচ্ছা আছে আমৃত্যু আমি সামুতে থেকে যাবো। মৃত্যুর দশ মিনিট আগেও যদি সময় পাই একটা পোস্ট দিয়ে যাবো। অবশ্য শেষ পোষ্টের মন্তব্যের উত্তর দিতে পারবো না। আফসোস! আমার মেয়ের পনের বছর হলেই তাকে সামুতে নিয়ে আসবো। সে লিখবে তার হাসি, আনন্দের কথা। তার স্বপ্নের কথা। আজ লেখা এখানেই শেষ করছি। লেখায় কোনো ভুলটুল থাকলে বলবেন, সাথে সাথে শুধরে নিবো। সবাই ভালো থাকুন। সুস্থ থাকুন। করোনা থেকে খুব বেশি সাবধান থাকতে হবে। বাইরে গেলে মাস্ক মাস্ট। এবং ঘরে বাইরে সব সময় পনের মিনিট পরপর সাবান দিয়ে হাত ধুয়ে নেবেন। করোনা খুব ডেঞ্জারাস। ব্লগিং হোক আনন্দময়, লেখা ও পড়া হোক আনন্দময়। জীবন হোক আনন্দময়।

মন্তব্য ৩৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ১৮ ই নভেম্বর, ২০২০ দুপুর ২:৪৬

আলমগীর সরকার লিটন বলেছেন: আসলেই খুব সুন্দরকথাগুলো বলেছেন- বাস্তবতার কমতি আছে এখন সময় আছে আরও সামনে যাওয়ার
এই প্রত্যশায় কামনা করছি-----------

১৮ ই নভেম্বর, ২০২০ দুপুর ২:৫৪

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন।

২| ১৮ ই নভেম্বর, ২০২০ বিকাল ৩:০০

নেওয়াজ আলি বলেছেন: খুবই ভালো কথা। আশা করি কতৃপক্ষ ভেবে দেখতে পারে

১৮ ই নভেম্বর, ২০২০ বিকাল ৩:০২

রাজীব নুর বলেছেন: শুকরিয়া জনাব।

৩| ১৮ ই নভেম্বর, ২০২০ বিকাল ৩:৫৫

নতুন নকিব বলেছেন:



সামুকে এগিয়ে নিতে আমাদের সকলের আন্তরিক চেষ্টা থাকা প্রয়োজন। ধন্যবাদ।

১৮ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:১৮

রাজীব নুর বলেছেন: জ্বী হ্যা।

৪| ১৮ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:০৯

জিকোব্লগ বলেছেন:



আপনি যেহেতু অসহায় ও দরিদ্র মানুষ হিসেবে নিজেকে
দাবি করছেন , আপনার উন্নয়ন সবার আগে জরুরী।

১৮ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:৩৫

রাজীব নুর বলেছেন: কবে এরকম দাবী করলাম? সেটা আমি জানি না।

৫| ১৮ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:৩৭

লর্ড ভ্যারিস বলেছেন: ফেসবুক কিংবা ইন্সটাগ্রামে প্রচারণার মাধ্যমে সামুর ইউজার বাড়ানো যাবে হয়তোবা।

১৮ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:৪৭

রাজীব নুর বলেছেন: ইয়েস।
ভালো একটা পয়েন্ট বলেছেন।

৬| ১৮ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:৫৯

স্থিতধী বলেছেন: লর্ড ভ্যারিসের মতো তাজা তরুণ প্রজন্ম কে টানতে সামুকে শুধু ফেসবুক না, ইন্সটাগ্রাম আর ইউটিউব কেও সময়ের চাহিদা অনুযায়ী এক্টিভ রাখার দরকার আছে। কিছু কন্টেন্ট ক্রিয়েট করে রাখতে হবে ওসবে। ওসব মিডিয়াতে আইডিয়া দেয়ার জন্য ৩০ এর কম বয়সী ব্লগার বা অন্য ক্রিয়েটীভ তরুনদের সংযুক্ত করতে পারলে ভালো। নয়তো সামু পরের প্রজন্মের ব্লগারদের হাতে যাওয়ার সম্ভাবনা খুব কম থাকবে।

১৮ ই নভেম্বর, ২০২০ রাত ৮:০৭

রাজীব নুর বলেছেন: ইয়েস।

৭| ১৮ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:০৩

জিকোব্লগ বলেছেন:



আমরা অসহায় মানুষের পাশে দাঁড়ায় - মোঃ সামাউন রেজা
ব্লগে নিজের মন্তব্য পড়ে দেখুন। আর প্রায়ই ব্লগে নিজেকে
বেকার বলে দাবি করেন, এটা সবাই জানে। ভাইজান আপনি
কি মিথ্যা বলেন নাকি আপনার স্মৃতিশক্তি লোপ পেয়েছে।

১৮ ই নভেম্বর, ২০২০ রাত ৮:০৮

রাজীব নুর বলেছেন: ওকে। ধন্যবাদ।

৮| ১৮ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৪৬

চাঁদগাজী বলেছেন:



কলেজ, ইউনিভার্সিটিতে লেখার প্রতিযোগিতা করলে, অনেকেই অংশ নিতে পারে। আর বিজ্ঞাপনও টাকা আনার কাজ করবে।

১৮ ই নভেম্বর, ২০২০ রাত ৮:০৮

রাজীব নুর বলেছেন: ইয়েস। ইউ রাইট।

৯| ১৮ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫৫

খায়রুল আহসান বলেছেন: ভালো কিছু প্রস্তাব রেখেছেন। এ নিয়ে আরো বিস্তর আলোচনা হওয়া দরকার। তবে এ ব্লগের গতি এ সময়ে অনেকটা কমে গেলেও, ভবিষ্যতে আবারও এটা গতি ফিরে পাবে বলে আশা করি। সামু'র ব্যবস্থাপনা কর্তৃপক্ষ নিশ্চয়ই এ নিয়ে ভেবে দেখছেন। প্রয়োজনে তারা সামুর ব্লগারদের সাথেও স্থবিরতার কারণ উদঘাটন এবং পরিস্থিতি উন্নয়নের লক্ষ্যে মুক্ত আলোচনার আয়োজন করতে পারেন।

১০| ১৮ ই নভেম্বর, ২০২০ রাত ৮:০৯

রাজীব নুর বলেছেন: মন্তব্য করার জন্য আন্তরিক ধন্যবাদ।

১১| ১৮ ই নভেম্বর, ২০২০ রাত ৯:১৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

পাঠক কমে গেছে মারাত্মকভাবে।
সেটা কখনোই পূরণ হবার নয়।

১৮ ই নভেম্বর, ২০২০ রাত ৯:২১

রাজীব নুর বলেছেন: আমি আশাবাদী।

১২| ১৮ ই নভেম্বর, ২০২০ রাত ১০:৩৫

তৃণাঙ্কুর আহমেদ বলেছেন: বেশ ইউটোপিয়ান চিন্তাভাবনা যদিও।
আমি এখনো পারি না রবি থেকে ভিপিএন ছাড়া সরাসরি ঢুকতে। মোবাইল ভার্সন অবশ্য সচল

১৮ ই নভেম্বর, ২০২০ রাত ১০:৪০

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

১৩| ১৮ ই নভেম্বর, ২০২০ রাত ১০:৪৬

কবিতা পড়ার প্রহর বলেছেন: মৃত্যুর আগে পোস্ট আর উত্তর দিতে না পারা।

কথাটা দারুণ......

১৮ ই নভেম্বর, ২০২০ রাত ১১:২১

রাজীব নুর বলেছেন: শুকরিয়া। ভালো থাকুন।

১৪| ১৯ শে নভেম্বর, ২০২০ সকাল ৭:১০

ঢাবিয়ান বলেছেন: ফেসবুকে প্রচুর সেলিব্রিটি ব্লগার আছে যাদের লাখের ওপড় ফলোয়ার আছে , যারা একসময়ে এই ব্লগেই ব্লগিং করতো। তাঁদের ফিরিয়ে আনার উদ্যোগ নেয়া প্রয়োজন। তারা নিয়মিত না হলেও মাঝে মাঝে যদি ব্লগে পোস্ট দেয় তবে ব্লগে ভিউয়ার সংখ্যা বাড়বে।

১৯ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:৪১

রাজীব নুর বলেছেন: সহমত।

১৫| ১৯ শে নভেম্বর, ২০২০ সকাল ৮:০৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

লেখক বলেছেন: আমি আশাবাদী।

সেই আশায়ই থাকেন!

১৯ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:৪৩

রাজীব নুর বলেছেন: অবশ্যই ।

১৬| ১৯ শে নভেম্বর, ২০২০ সকাল ১০:৩৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
ব্লগে প্রগতিশীল পাঠক নেই।
সবাই কেবল ওয়াজ নসিহত করতে ব্যস্ত।
এর পাঠকও নেই।
কেননা, হুজুররা এখন ওয়াজ করেন ইউটিউবে।

১৯ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:৪৩

রাজীব নুর বলেছেন: আপনার চিন্তা ভুল।

১৭| ১৯ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:২০

সামিয়া বলেছেন: মার্কেটিং পরামর্শ গুলো একদম একশো ভাগ সঠিক। সামু পয়েন্ট গুলো ফলো করলে উপকৃত হতো।

১৯ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:৫৩

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ বোন।

১৮| ২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১২:২৯

কল্পদ্রুম বলেছেন: সামুর এপ্লিকেশন আছে বলে জানি।ওটা নিয়ে আরো কাজ করা উচিত।প্রতিলিপি নামের ভারতীয় একটি এপ্লিকেশন আছে।আমি দেখেছি।ওদের তুলনায় সামুর লেখার মান অনেক উন্নত।কিন্তু প্রতিলিপির ম্যানেজমেন্ট,প্রেজেন্টেশন অনেক গোছানো।এ ধরণের এপ্লিকেশন নিয়ে সামুর চিন্তা করা উচিত।

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১২:৪০

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.