নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

সামুর পাঁচজন ব্লগার

২৩ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:৩২



১। চাঁদগাজী তিন একজন গ্রেট ব্লগার।
সামু তার আলোতেই ঝকমক করে সারাক্ষণ। অসাধারণ তার রসিকরা আর বিচক্ষণতা। তেলবাজি টাইপ মন্তব্য তিনি কোনো দিন করেন নাই। একদম মুখের উপর সত্য কথা বলে দেন। হোক, সে প্রধানমন্ত্রী, হোক সে ছাত্র বা ব্যবসায়ী। অনেক ব্লগার লেখা পোষ্ট করে মনে মনে ভয়ে থাকেন, না জানি চাঁদগাজী কি মন্তব্য করবেন! মূলত তিনি ব্লগ এবং ব্লগারদের ভালোবাসেন। বহু ব্লগারকে কঠিন মন্তব্য করে তিনি লাইনে এনেছেন। তথাকথিত কোনো ব্লগারকে তিনি উড়ে এসে জুড়ে বসে মজা লুটতে দেন না। একসময় আমি তার মন্তব্যকে বুঝতে পারতাম না, ভয় পেতাম। লেখা একটা পোষ্ট দিয়ে আতংকে থাকতাম- না জানি চাঁদগাজী কি মন্তব্য করেন! হাঁটে হাড়ি ভেঙ্গে দেন! তারপর কয়েক বছর পার হলো, তাকে কিছুটা বুঝতে পারলাম। তখন তার মন্তব্য গুলো ভালো লাগতে শুরু করলো। তবে এই কথা স্বীকার করতে আমার কোনো অসুবিধা নাই- তিনি একজন আধুনিক চিন্তার মানুষ। দেশ এবং দেশের মানুষের প্রতি তার সীমাহীন ভালোবাসা রয়েছে।

২। নূর মোহাম্মদ নূরু একজন ধার্মিক মানুষ।
তার বেশির ভাগ মন্তব্যের সাথে ধর্ম মিশে থাকে। তিনি ব্লগে সব সময় চোখ রাখেন। কে কি মন্তব্য করলো, কে কি পোষ্ট করলো। তিনি সাধারণত জনপ্রিয় এবং বিখ্যাত মানুষদের নিয়ে পোষ্ট দেন। আমার ধারনা তিনি এক পোষ্ট দুই তিন বার করে দেন। সম্প্রতি আমি জানতে পেরেছি, আমি তাদের বরিশাল অঞ্চলের জামাই। এজন্য তিনি আমাকে কিছুটা খাতির করেন। তিনি তার দুই তিনটা লেখা আমাকে উতসর্গ করেছেন। আমাকে নিয়ে ছড়া কবিতাও লিখেছেন। একবার তার উপরে আমার বেশ রাগ হয়েছিলো। তার জন্য আমাকে 'জেনারেল' হতে হয়েছিলো। অবশ্য দোষটা আমারই ছিলো। চাঁদগাজী তাকে বেশ পছন্দ করেন- এরকমটা আমার মনে হয়। অবশ্য মাঝে মাঝে চাঁদগাজীকে কিছুটা খোঁচাও দেন নুরু সাহেব। ঠিক খোঁচা না, মানে একটূ মজা করেন। নুরু সাহেবও মজা নিতে কার্পণ্য করেন না। তবে ইদানিং নুরু সাহেবকে ব্লগে কম দেখছি।

৩। শাহ আজিজ অভিজ্ঞ ব্লগার।
দেশ, সমাজ, মানুষ এবং মানুষের মানসিকতা সম্পর্কে তার অনেক অভিজ্ঞতা। তার এক পোষ্টে জানতে পারলাম, বাগার দেওয়ার সময় ডাল তিনি গরম ভাত দিয়ে খেতে ভীষন পছন্দ করেন। তার মা যখন ডাল বাগার দিবেন, তখন তিনি রান্না ঘরে প্লেটে ভাত নিয়ে বসেন থাকেন। এই বিষয়টা আমার কাছে দারুন লেগেছে। তিনি সারাক্ষণ বিভিন্ন সংবাদ মাধ্যমে চোখ রাখেন। দেশ বিদেশের সকল সমস্যা তিনি জানেন এবং সেসব বিষয় নিয়ে পোষ্টও দেন। সবচেয়ে বড় কথা প্রতিটা মন্তব্যের উত্তর দিন অনেক সময় নিয়ে। তার পোষ্ট থেকেই সমসাময়িক বিষয় গুলো নিয়ে জানা যায়। তবে তিনি আমার সকল পোষ্টে আসেন না। অথচ আমি মনে মনে তার মন্তব্যের অপেক্ষায় থাকি। মাঝে মাঝে আমার দুই একটা পোষ্ট পড়েন, এবং মন্তব্য করেন। গত সাত বছরে তিনি ৪২৩ টা পোষ্ট দিয়েছেন। তার পোষ্ট ব্লগাররা পড়েন আগ্রহ নিয়ে।

৪। সোনাবীজ; অথবা ধুলোবালিছাই চমৎকার একজন ব্লগার।
বহু পুরাতন ব্লগার তিনি। এক যুগের বেশি সময় ধরে ব্লগিং করছেন। খুব হিসাব করে পোষ্ট দেন। এবং দারুন মন্তব্য করেন। কখনও কখনও পোষ্টের চেয়ে তার মন্তব্য বড় হয়ে থাকে। ছড়া-কবিতা তিনি চমৎকার লিখেন। তার একটা চরিত্র আছে কুটি মিয়াঁ। কুটি মিয়াঁ বেশ জনপ্রিয়তা পেয়েছে সামুতে। এ মাসের পনের নভেম্বরে তিনি একটা পোষ্ট দিয়েছিলেন- ''চলুন, নতুন ব্লগারদের আমন্ত্রণ জানাই - একটা সাধারণ ধারণা, ছোট্ট প্রচেষ্টা'। এই পোষ্ট থেকেই বুঝা যায় তিনি কেমন মানসিকতার ব্লগার। তার এই পোষ্ট টি স্টিকি করা হয়। তিনি গান খুব ভালোবাসেন। ইউটিউবে তার চ্যানেল আছে। আমি মাঝে মাঝে তার চ্যানেলে গিয়ে গান শুনি। প্রতিটা গান সুন্দর, ও অতি মনোরম। 'ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ' নামে তার এই পোষ্ট টা আমার খুবই ভালো লেগেছে। একসময় আমি সামুতে লেখা পোষ্ট করতাম কিন্তু মন্তব্যের উত্তর দিতাম না। তখন তিনি আমাকে বললেন, বুঝালেন- মন্তব্যের উত্তর দেওয়া দরকার। তারপর থেকে আমি মন্তব্যের উত্তর দিতে চেষ্টা করি।

৫। আমি সাজিদ একজন ভদ্র ব্লগার।
প্রায় ৯ বছর ধরে ব্লগে আছেন। তবে পোষ্ট করেছেন মাত্র ১৪ টি। উনি আসলে পোষ্ট করার চেয়ে মন্তব্য করতে বেশি ভালোবাসেন। আর মন্তব্য করার চেয়ে পড়তে ভালোবাসেন। যেই পোষ্ট তার ভালো লাগে তিনি মন খুলে মন্তব্য করেন। মন্তব্য ঠিক না, বলা যায়- আলোচনা করেন। সুন্দর ভদ্র ভাবে আলোচনা করেন। কখনও উত্তেজিত হোন না। সব সময় ভদ্রতা ও আন্তরিকতা বজায় রাখেন। আমার বাবা এবং শ্বশুর হাসপাতালে ভরতি, সাজিদ ভাই আমার কাছে তাদের খোঁজ খবর জানতে চেয়েছেন। তার আমার প্রতি এই আন্তরিকতা আমার খুব ভালো লেগেছে। সাজিদ ভাই 'নায়িকা' নামে অনেক আগে একটা গল্প লিখেছিলেন। সেই গল্পটা আমার খুব ভালো লেগেছে। তিনি গল্প ভালো লিখেন। অথচ গল্প লিখেন না। হেয়ালি করেন। আমি মনে করি, তার প্রতিদিন একটা করে গল্প লেখা উচিত। তিনি গল্প লিখতে জানেন। বাংলা ভাষাতেও তার ভালো দক্ষতা আছে।

মন্তব্য ৭৮ টি রেটিং +৬/-০

মন্তব্য (৭৮) মন্তব্য লিখুন

১| ২৩ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:৪১

চাঁদগাজী বলেছেন:




বুঝা যাচ্ছে, আপনার হাতে দরকারী কাজ কম; ফলাফল, পোষ্টে আমাকে নিয়েও কথা বলছেন!

২৩ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:৪৩

রাজীব নুর বলেছেন: আজ মনে হয় আপনার মেজাজ অত্যাধিক গরম?

২| ২৩ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:৫৮

কবিতা পড়ার প্রহর বলেছেন: খুব সত্যিই কথাগুলো। দারুন মানুষ এই ৫ জনা.........

২৩ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:০২

রাজীব নুর বলেছেন: না, আসলে সবাই ভালো। আপনিও ভালো।
এঁকে একে সবার কথাই লিখব।

৩| ২৩ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:৫৮

নতুন বাঙ্গাল বলেছেন: রাজীব ভাই,নিজের নাম বাদ দিলেন কেন ? আপনি নিজে শুধু একজন জনপ্রিয় বল্গারই নন, আপনার ফুল ফ্যামিলি মানে সুরভি ভাবি, পরী সহ সবাই আপনারা সেলিব্রেটি এই বল্গে। যাইহক, অনেকদিন পর লগইন করলাম জাস্ট আপনার পোস্টে কমেন্ট করার জন্য।

২৩ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:০৩

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য।

৪| ২৩ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:২৯

খায়রুল আহসান বলেছেন: পাঁচজন জ্ঞানী গুণী ব্লগার নিয়ে সংক্ষেপে খুব সুন্দর করে আলোচনা করেছেন। আলোচিত পাঁচজনই স্ব স্ব পোস্টে তাদের জ্ঞান গরিমার পরিচয় দিয়ে থাকেন। আমি এই পাঁচজন ব্লগারসহ আপনারও ব্লগীয় সাফল্য কামনা করি। সবাইকে শুভকামনা....

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ৯:৫৪

রাজীব নুর বলেছেন: আপনিও একজন দারুন ব্লগার।

৫| ২৩ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৪২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: যারা হুমায়ূন আহমেদের বই বেশি পড়ে তারা আমার পছন্দের না।

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ৯:৫৬

রাজীব নুর বলেছেন: আমি প্রচুর হুমায়ূন আহমেদের বই পড়ি। যদিও হুমায়ূন আহমেদের সব বই আমার বহুবার করে পড়া। পড়া বই গুলই আবার পড়ি। বারবার পড়ি। এবং পড়ে যাবো।

৬| ২৩ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৫০

আহমেদ জী এস বলেছেন: রাজীব নুর,




যে পাঁচজনকে নিয়ে, যে মূল্যায়ন করছেন তারা তেমনই যোগ্য এক একজন ব্লগার। স্ব-মহিমায় ব্লগে দীপ্যমান তেমন গুনের চাদর গায়ে জড়িয়ে। তারা ব্লগকে আরও আরও অনেক কিছু দেবেন বলে বিশ্বাস রাখি।
বিশ্বাস রাখি আপনার উপরেও।

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ৯:৫৭

রাজীব নুর বলেছেন: সুন্দর মন্তব্য করেছেন।

আপনিও আমার একজন পছন্দের ব্লগার।

৭| ২৩ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৫০

কবিতা পড়ার প্রহর বলেছেন: আমার কথা লিখতে শুরু করলে কি আপনার শেষ হবে? হিমশিম খাবেন তো....... তার থেকে বাদ থাকুক.....

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ৯:৫৭

রাজীব নুর বলেছেন: দেখি কি হয়!

৮| ২৩ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০২

স্থিতধী বলেছেন: চাঁদগাজী ও নূরু সাহেবের ব্লগের লেখালেখিতে একটা স্পষ্ট নিজস্ব ব্র্যান্ডিং আছে। এটা ওনাদের একটা শক্ত দিক, কারন নতুন ব্লগে এসে কেউ দু- তিন দিন ঘুরাফেরা করলেও তাঁদের দু জনের লেখা ও চিন্তাধারা সম্পর্কে ধারণা করে নিতে পারবে সহজে । কারও কারও ওনাদের ব্র্যান্ডিং খুব পছন্দ হবে, কারো কারো একদম ই হবেনা খুব সঙ্গত কিছু কারনে। ব্লগে তাঁরা পারস্পরিক কিছু টাসলিং করেন যা সাধারণত উপভোগ্য এবং মাত্রার মধ্যে থাকে।

শাহ আজিজ সাহেব ক্রিয়েটিভ ও স্পষ্টভাষী ব্লগার। ওনারো জারনালিস্টিক ফ্লেভারে করা নিজস্ব একটা ব্লগিং স্টাইল আছে।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই সাহেবের করা ' ঘুষ - দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ ' পোস্ট টা আমারো ভালো লেগেছে । এমন মূল এক প্রসঙ্গের অবতারণা করেছেন যেখানে সকল সুবিধাবাদী বাংলাদেশী বিব্রত হবে । ব্লগার আমি সাজিদ যৌক্তিকতার সাথে কথা বলার চেষ্টা করেন , সততা ও আধুনিকতার সাথে দেশকে সামনে এগুতে দেখতে চান আন্তরিকভাবে ; তাঁর এই গুনগুলোও ভালো লাগে।

আপনাকেও ব্লগে নতুন আসা যে কেউ খুঁজে পাবে খুব সহজেই, আপনার স্বকীয় উপস্থিতির জন্য। আপনার ব্রান্ডিংটায় যদিও অনেকেই অস্পষ্টতা খুঁজে পায়। কারন আপনি সকালে ও সন্ধ্যায় কি বলেছেন আর কোনদিকে চলেছেন সেটার দিশা অনেকেই ঠিক খুঁজে পায়না। তবে আপনি সামু অন্তপ্রাণ সে বিষয়ে সম্বভত সকলেই একমত হবেন। বিঃ দ্র ; এই পোস্টে কোন নারী ব্লগারদের উল্লেখ না থাকায় আপনি সম্বভত মৃদু আক্রমণের শিকার হতে পারেন ;) । আমি আন্দাজ করছি আপনি তাঁদের নিয়ে হয়তো আলাদা আরেক টি পোস্ট করবেন।

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ৯:৫৯

রাজীব নুর বলেছেন: সামুতে নারী ব্লগারগন বড় দুর্বল অবস্থানে আছেন।

৯| ২৩ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০৩

নূর আলম হিরণ বলেছেন: ব্লগে নিয়মিত ব্লগার দিনদিন কমে যাচ্ছে, উনারা এখনো ব্লগকে অনেকটা জমিয়ে রেখেছেন। আমি উনাদের সকল পোস্টই(নুরু ভাইয়ের সব পোস্ট পড়া হয়না :( ) ও মন্তব্য পড়ার চেষ্টা করি।

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১০:০০

রাজীব নুর বলেছেন: ব্লগার কমবে, ব্লগার বাড়বে। এটাই নিয়ম।

১০| ২৩ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:১২

তারেক ফাহিম বলেছেন: হুম, সামুতে তাঁরা বেশ প্রিয় ব্লগার।

আমারও পছন্দের তালিকায় আছেন উনারা।
আপনার ব্লগও আমার ভালো লাগে।

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১০:০০

রাজীব নুর বলেছেন: তাদের জ্ঞানের তুলনায় আমি পুলাপান।

১১| ২৩ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:১৬

মোহাম্মদ সাখাওয়াত হোসেন বলেছেন: আমি সকল ব্লগারদের সুস্থতা ও সমৃদ্ধি কামনা করছি।

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১০:০০

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। সাথেই থাকুন।

১২| ২৩ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২১

নাহিদ০৯ বলেছেন: চাঁদগাজী কে অনেকেই বুঝতে পারেন না। যারা উনার পোষ্ট এ বাজে মন্তব্য করেন তারা বেশিরভাগই উনার নতুন পাঠক।

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১০:০১

রাজীব নুর বলেছেন: সহমত।

১৩| ২৩ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২৯

আমি সাজিদ বলেছেন: আমি নগন্য একজন ব্লগার। লিস্টে আমার নাম দেখে আমি বেশ অবাক হয়েছি।
উপরে বাকি চারজন শ্রদ্ধেয় ব্লগার, আহমেদ জী এস, খায়রুল আহসান, বি এম বরকতউল্লাহ, ভুয়া মফিজ, মা হাসান, জুন, শায়মা, সাড়ে চুয়াত্তর, কাজী ফাতেমা ছবি, মিরোররডল, অপু তানভীর, জি এম হারুন অর রশীদ, নতুন নকিব, কাল্পনিক_ ভালোবাসা, রাজিব নুর সহ আরও অনেক একটিভ ও ইনেকটিভ ব্লগারের নামের পরে যদি আমার একটু জায়গা হয় তবেই তা আমার জন্য অনেক বড় পাওয়া। আরও নিক মনে আসছে না এই মুহুর্তে।

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১০:০৩

রাজীব নুর বলেছেন: যাদের নাম বললেন, তারা আপন মহিমায় সম্মানিত। তাদের সকলকে আমি শ্রদ্ধা জানাই।
১। আহমেদ জী এস,
খায়রুল আহসান,
বি এম বরকতউল্লাহ,
ভুয়া মফিজ,
মা হাসান,
জুন,
শায়মা,
সাড়ে চুয়াত্তর,
কাজী ফাতেমা ছবি,
মিরোররডল,
অপু তানভীর,
জি এম হারুন অর রশীদ,
নতুন নকিব,
কাল্পনিক_ ভালোবাসা

১৪| ২৩ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩২

আমি সাজিদ বলেছেন: কল্পদ্রুম, আখেনাটেন, ঢুকিচেপা, স্থিতধী ভাইয়ার নাম আমার কমেন্ট থেকে বাদ পড়ে গেলো! আমার নাম অনেক পরে আসবে। হায় আল্লাহ, করেছেন কি! আমার নাম কেমনে এই লিস্টে দিলেন। আমি এর যোগ্য না।

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১০:০৪

রাজীব নুর বলেছেন: কল্পদ্রুম, আখেনাটেন, ঢুকিচেপা, স্থিতধী- এরা সবাই ভালো ব্লগার। এবং আমার শ্রদ্ধ্যেয়।

১৫| ২৩ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩৫

সৈয়দ মোজাদ্দাদ আল হাসানাত বলেছেন: একজন নিরব ব্লগার হিসাবে আমার বর্তমান পদচারনা । যদি ও তেমন আসা হয় না । কমেন্ট খুব কমই করি কিন্তু যখন ঢুকি কমেন্ট করি আর না করি পোষ্ট গুলো পড়ি। প্রথম যখন এখানে আসি তখন আমার ফেসবুক একাউন্ট ও ছিল না ।

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১০:০৫

রাজীব নুর বলেছেন: ব্লগে নিয়মিত হোন।

১৬| ২৩ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫৮

স্থিতধী বলেছেন: ভাই আমি সাজিদ। আমার নাম যে কোন রকমের বিবেচনাতেই সামুর অভিজ্ঞ এবং নিবেদিত প্রাণ ভালো ব্লগারদের লিস্টে আসতে পারেনা। আমি আসলে এই করোনা কালে সামু তে ফেরত আসা এক পাঠক যে মাঝে মাঝে এটা সেটা নিয়ে লিখে ফেলে আর প্রয়োজনে অনেক পোস্টে গিয়ে প্রিয়-অপ্রিয় মন্তব্য করে । তবে রাজীব ভাই এই লিস্টে আপনার নাম রেখে মোটেও কোন ভুল করেন নি, বরং সুবিবেচকের কাজ করেছেন । ওনার সব কাজে সর্বদা খুশী না হওয়া গেলেও এ কাজটিতে খুশী হতেই হচ্ছে :D

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১০:০৬

রাজীব নুর বলেছেন: আপনি চমৎকার মন্তব্য করেন।
কথায় আছে সূর্যের চেয়ে বালু গরম। পোষ্টের চেয়ে আপনার মন্তব্য মারাত্মক হয়।

১৭| ২৩ শে নভেম্বর, ২০২০ রাত ৮:০৩

ডাব্বা বলেছেন: ২০০১ সালে Bangla2000 নামের একটা ব্লগে আমার বাংলায় ব্লগিং জীবন শুরু। পরে সেটা বন্ধ হয়ে গেল। সামুতে যখন প্রথম আসি, তখন ২০০৭। শুধু পড়তাম। দুবছর তাই করেছি। তখনকার কিছু জানপ্রাণ ব্লগারদের এখন আর দেখিনা। চাঁদগাজী, সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বেশ জমিয়ে বসা তখন। তারেক জুবায়ের ছিলেন। তোমোদাচি নামে আরেকজন ব্লগার ছিলেন জাপানে পড়াশোনা করছিলেন তখন। খুব জমজমাট পরিবেশ ছিল।

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১০:০৮

রাজীব নুর বলেছেন: আমরা সবাই মিলে লিখলে পড়লে ব্লগ জমজমাট হয়ে যাবে।

১৮| ২৩ শে নভেম্বর, ২০২০ রাত ৮:২০

দাদুচাচা বলেছেন: আপরিও একজন সম্রান্ত ব্লগার

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১০:০৮

রাজীব নুর বলেছেন: আমি অতি তুচ্ছ ব্লগার। আপনাদের ভালোবাসার জন্য এখনও টিকে আছি।

১৯| ২৩ শে নভেম্বর, ২০২০ রাত ৮:২৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ভাল পর্যবেক্ষণ।
আপনি সহ ছয় জনের জন্য শুভকামনা।

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১০:০৯

রাজীব নুর বলেছেন: ভালোবাসা জানবেন।

২০| ২৩ শে নভেম্বর, ২০২০ রাত ৮:২৮

শ।মসীর বলেছেন: ৪-৫ কে চিনি, বাকিদের সাথে কোন ইন্টারেকশন হয় নাই :(

ইস যদি আগের মত নিয়মিত হতে পারতাম !!!

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১০:০৯

রাজীব নুর বলেছেন: চেষ্টা করলেই নিয়মিত হতে পারবেন। ইচ্ছাটা থাকতে হবে। থাকা উচিত।

২১| ২৩ শে নভেম্বর, ২০২০ রাত ৮:৫৬

মুজিব রহমান বলেছেন: শুরুর অনেকেই এখন আর নেই। সোনাবীজ অথবা ধুলোবালিছাইকেই মনে হচ্ছে পুরাতনদের একজন।

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১০:১০

রাজীব নুর বলেছেন: কেউ কেউ আছেন, কেউ কেউ নাই।

২২| ২৩ শে নভেম্বর, ২০২০ রাত ৮:৫৮

মুরাদ বেগ বলেছেন: প্রিয় পাঁচজন ব্লগার, আপনার ব্লগও বেশ ভালো লাগে।

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১০:১০

রাজীব নুর বলেছেন: এটা আপনার মহানুভবতা।

২৩| ২৩ শে নভেম্বর, ২০২০ রাত ৯:০৬

রাকু হাসান বলেছেন:

তারা সবাই প্রভাবশালী ব্লগার।

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১০:১১

রাজীব নুর বলেছেন: আপনিও ভালো ব্লগার।

২৪| ২৩ শে নভেম্বর, ২০২০ রাত ৯:২০

সোহানী বলেছেন: চমৎকার ক'জন মানুষকে নিয়ে লিখেছেন। উনারা অবশ্যই ব্লগের প্রান। তবে সেখানে আপনাকেও আমি রাখছি কারন প্রতিদিন ৩/৪ টা পোস্ট দেয়া সোজা কথা না। এরকম সময় মনে হয় আর কেউই দেয় না।

স্থিতধী কে বলছি, মেয়ে ব্লগাররা মনে হয় ইদানিং ঝিমিয়ে পড়েছে। তাই তাদের নাম আনেননি রাজিব সাহেব! B:-/

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১০:১২

রাজীব নুর বলেছেন: হ্যা মেয়ে ব্লগাররা বেশ ঝিম মেরে গেছেন।

২৫| ২৩ শে নভেম্বর, ২০২০ রাত ৯:৪৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

কিছু অবাঞ্ছিত ও এক দিনে গজিয়ে ওঠা কিছু ব্লগার
সামুর পরিবেশ নষ্ঠ করার ঘৃণ্যা প্রয়াশ কর্তৃপক্ষ দৃঢ়
হস্তে দমন করার কারণে এখন সবাই সুন্দরভাবে
ব্লগে অবস্থান করছেনভ। আমার মনে হয় আলোচিত
পাঁচ নয়, আলোচিত শতাধিক ব্লগাদের স্মরণ করা যায়।
সবাইকে শুভেচ্ছা, বিশেষ করে ধান নদী খাল খ্যাত
বরিশালের জামা্ইকে যিনি ব্লগবাস্টার গাজীসাবের
ভাব শিষ্যও বটে। আর গাজীসাবতো 'একম অদ্বিতীয়ম'
অন্য তিনজন যথা, আজিজ ভা্ই, সোনাবীজ ভাই ও আমি সাজিদ৪৭ৎ
সকলেই স্ব মহিমায় উদ্ভাসিত!

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ৯:৫৫

রাজীব নুর বলেছেন: আপনি ঠিক বলেছেন।
আমি শতাধিক ব্লগাদের নিয়ে লিখব।

২৬| ২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১০:২১

নেওয়াজ আলি বলেছেন: এই পাঁচজনকে প্রাণঢালা শুভেচ্ছা। আপনিও আমার প্রিয় বগ্লার। কিন্তু আমি ভালো লিখতে পারি না । যারা ভালো লিখতে পারে তাঁরা আপনাকে নিয়ে একটা লিখা পোষ্ট দিবে আশা করি।

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১০:২৬

রাজীব নুর বলেছেন: আমাকে নিয়ে লেখার কিছু নাই।
আমি খোলা বই।

২৭| ২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১০:২২

নাহিদ ২০১৯ বলেছেন: "রাজীব নূর" ভাই আপনার লেখার একজন নিয়মিত পাঠক।তবে মন্তব্য করা হয়নি কখনোও।এজন্য ক্ষমাপ্রার্থী। আপনি "চাঁদগাজী" কে সবার উপরে রেখেছেন।কিন্তু আমি এই লিস্ট তৈরি করলে বোধহয় আপনাকেই সবার উপরে রাখতাম।ভালবাসা নিবেন।আপনার সাথে ফেইসবুকে যুক্ত হবার ইচ্ছা প্রকাশ করছি।

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১০:২৭

রাজীব নুর বলেছেন: কি যে বলেন দাদা লজ্জা লাগে।
আমি অতি তুচ্ছ মানুষ। ভালো লিখতে জানি না।
ফেসবুকে আপনাকে স্বাগত জানাই। আসুন। অপেক্ষায় আছি।

২৮| ২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১০:৩৭

মরুভূমির জলদস্যু বলেছেন: যথার্থ মূল্যায়ন হয়েছে বলেই মনে হয়।

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১০:৫৬

রাজীব নুর বলেছেন: অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

২৯| ২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১১:০৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার মত বই পড়ুয়া লোক আমি কম দেখেছি। তবে আপনি আপনার অনুপম মেধা ও সৃষ্টিশীলতা মাঝে মাঝে সঠিকভাবে ব্যবহার করেন না আপনার গুরু হুমায়ূন আহমেদের মত। অসম্ভব মেধাবী হুমায়ূন আহমেদ যেমন কলম চালিয়ে যেতে পারতেন অবিরত আপনিও তার ভক্ত হিসাবে সেই গুণ আয়ত্ত করতে পেরেছেন।

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১১:৫৪

রাজীব নুর বলেছেন: আমি পড়ি সত্য কথা। তবে আমার কিছু মনে থাকে না।
এটাও সত্য আমি মেধাশূন্য মানুষ। ভাববেন বিনয় দেখাচ্ছি।

৩০| ২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১১:৩৮

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: সত্যিই এরা অনন্য ।

২৩ শে নভেম্বর, ২০২০ রাত ১১:৫৫

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন।

৩১| ২৪ শে নভেম্বর, ২০২০ রাত ১২:১০

ডঃ এম এ আলী বলেছেন:



যাদের নাম এসেছে তাঁরা সহ ব্লগের সকল গুণী ব্লগারদের প্রতি শ্রদ্ধা রইল ।
গুণী সকল ব্লগারের বিচরণে ও লেখা লেখিতে সামুর মত একটি সামাজিক
যোগাযোগ মাধ্যম সমৃদ্ধ হোক এ কামনাই রইল ।

২৪ শে নভেম্বর, ২০২০ রাত ১২:২৭

রাজীব নুর বলেছেন: আপনিও আমার একজন প্রিয় ব্লগার।

৩২| ২৪ শে নভেম্বর, ২০২০ রাত ১:০৭

আমি সাজিদ বলেছেন: আমি দুঃখিত ডঃ এম এ আলী স্যারের নিক কেমনে আমি ভুলে গেলাম, লিস্টের শুরুর দিকেই উনার নাম রাখতে হবে।

২৪ শে নভেম্বর, ২০২০ রাত ১:২২

রাজীব নুর বলেছেন: সহমত।

৩৩| ২৪ শে নভেম্বর, ২০২০ সকাল ৯:৫৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আসলে এত ছোট লিস্ট যে মন ভরেনা।

পর্ব করে দিন দেখবেন অনেকেই আছে লিস্টে।

২৪ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:৩৩

রাজীব নুর বলেছেন: সহমত।
আজ আরেকটা লিখব ব্লগারদের নিয়ে ইচ্ছা আছে।

৩৪| ২৪ শে নভেম্বর, ২০২০ বিকাল ৩:৫১

বিএম বরকতউল্লাহ বলেছেন: অভিনন্দন।

২৪ শে নভেম্বর, ২০২০ বিকাল ৩:৫৬

রাজীব নুর বলেছেন: হুম।

৩৫| ২৪ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:২৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমাকে সমালোচনা করে কিছু লিখতে অনুরোধ করছি যেন নিজের প্রয়োজনীয় সংশোধন করতে পারি। ভালো দিক লেখার দরকার নাই।

২৪ শে নভেম্বর, ২০২০ রাত ১০:৩৬

রাজীব নুর বলেছেন: ওকে।
অনুমতি যখন দিলেন, অবশ্যই লিখব।

৩৬| ২৪ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৪৭

পদাতিক চৌধুরি বলেছেন: উল্লিখিত ব্লগারগণ প্রত্যেকেই গুণী মানুষ। এছাড়াও উপরে মন্তব্যকারীর মধ্যেও আমার শ্রদ্ধাস্পদ কয়েকজন গুণী মানুষ আছেন। সকলকে আমার অন্তরের অন্তঃস্থল শ্রদ্ধা ও শুভেচ্ছা জ্ঞাপন করছি।

২৪ শে নভেম্বর, ২০২০ রাত ১০:৩৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ দাদা আপনাকে মন্তব্যের জন্য।

৩৭| ২৪ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০৬

আমি সাজিদ বলেছেন: রাজীব ভাই, আমি আপনার এই পোস্টের পর স্বাভাবিক মন্তব্য করার আনন্দটা কিছুটা হারিয়ে ফেলেছি মনে হচ্ছে। স্থিতধী ভাইয়ার মতোন করোনাকালের জন্যই আমার ব্লগে আবার নিয়মিত হওয়া। আমি বরাবরেই চেয়েছিলাম আমি আড়ালে থাকি।

২৪ শে নভেম্বর, ২০২০ রাত ১০:৩৯

রাজীব নুর বলেছেন: নো।
আড়ালে থেকে ভালো কিছু করা যায় না।
আপনি লিখতে জানেন। আপনার অভিজ্ঞতা আছে। কাজেই সামনে থেকেই লিখে যান।

৩৮| ২৫ শে নভেম্বর, ২০২০ রাত ৩:১০

আমি সাজিদ বলেছেন: ওমেরা আপু, সোহানী আপু, এক নিরুদ্দেশ পথিক, পদাতিক চৌধুরী, পগলা জগাই, নেওয়াজ আলি ভাই, ইসিয়াক ভাই, মনিরা সুলতানা আপু, গিয়াস উদ্দিন লিটন ভাই, এনারাও ব্লগে এক সময়ে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। মিস গেছে কমেন্টে, যোগ করে দিলাম।

২৫ শে নভেম্বর, ২০২০ রাত ৩:১৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৩৯| ০২ রা ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:৩৯

জাহিদ হাসান বলেছেন: অনেক দিন পরে রাজীব নুর ভাইয়ের পোস্ট এসে দেখে গেলাম। আর একটু খোঁজ নিয়ে গেলাম, জাহিদ হাসান শিশিরকে কেউ মনে রেখেছে কিনা। বিধাতা,তোমাকে ধন্যবাদ । আসলেই কেউ মনে রাখেনি। আমি এটাই চেয়েছিলাম। আমি অনলাইন থেকে বিদায় নিয়েছি। তবুও এক-দুইবার আপনারা ভালো আছেন কিনা দেখে যাওয়ার লোভ সামলাতে পারিনা।

আমার ফেসবুক আইডি হ্যাক হয়েছিল,এরপরে সবাই আনফ্রেন্ড হয়ে গেছে। আপনাকে আবার এড করবো। এক্সেপ্ট করে নিয়েন। ধন্যবাদ।

০২ রা ডিসেম্বর, ২০২০ রাত ৯:১৮

রাজীব নুর বলেছেন: আপনাকে ভুলি নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.