নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

একটি ঈশপের গল্প

০২ রা ডিসেম্বর, ২০২০ সকাল ১১:৫০



গ্রিসের গল্পকার ঈশপের নাম নিশ্চই শুনেছেন।
ঈশপ ছিলেন মিসরের ফারাও বাদশাহ আমাসিসের সময়কার লোক। সামস দ্বীপে তিনি বাস করা ঈশপ ছিলেন ইয়াডমন নামে এক নাগরিকের ক্রীতদাস। দেখতে কদাকার কিন্তু বুদ্ধি ও হাস্যরসে ছিলেন অপ্রতিদ্বন্দ্বী। বিখ্যাত গ্রীক দার্শনিক সক্রেটিস থেকে শুরু করে সব শ্রেণির মানুষ ছিলেন তার গল্পের ভক্ত। মৃত্যুর পর গ্রিসের দার্শনিক জিমট্রিয়াস তার গল্পগুলো সংগ্রহ করে রাখেন। সেই থেকে ঈশপের গল্প আজও সারা বিশ্বের অমূল্য সম্পদ।

এক বনে নানা রকম জীবজন্তু বাস করত।
একদিন এক গাধা ও শিয়াল বনের রাজা সিংহের সঙ্গে একটি চুক্তি করল। চুক্তিতে বলা হলো, এখন থেকে তিন পশু একসঙ্গে শিকার করবে। শিকার যা পাওয়া যাবে তারা তা সমান ভাবে ভাগ করে নেবে। তিনজন একসঙ্গে শিকার করলে কাউকে না খেয়ে থাকতে হবে না। সিদ্ধান্ত হলো- গাধা শিকারযোগ্য প্রাণির ওপর তীক্ষ্ম দৃষ্টি রাখবে। কাউকে দেখতে পেলে সে তার দিকে এগিয়ে যাবে এবং নিজের পরিচয় দেবে।

অন্য দুজন আড়াল থেকে গাধার দিকে নজর রাখবে। গাধা পরিচয়পর্ব শেষ করার পর শিয়াল আড়াল থেকে বেরিয়ে এসে গর্জন করে উঠবে। প্রাণিটি স্বাভাবিকভাবেই তখন ভয় পেয়ে যাবে। দৌড়ে পালানোর চেষ্টা করবে সে। তখন শিয়াল তাকে ধাওয়া করবে। প্রাণিটি তখন শিয়ালকে এড়াতে সোজা দৌড় দেবে, আর গিয়ে পড়বে সিংহের কবলে। সিংহ তখন এক আঘাতে তার দফারফা করবে।

পরিকল্পনা অনুযায়ী সারা দিন ধরে শিকারের পর সন্ধ্যাবেলায় গাধা, শিয়াল, সিংহ সব শিকার ভাগবাঁটোয়ারা করতে বসল। সিংহ গাধাকে বলল তার অংশ ভাগ করে দিতে। বনের রাজা সিংহের এ প্রস্তাব শুনে গাধা খুব খুশি হলো। মনে মনে ভাবল- শিকার ভাগ করার দায়িত্ব দিয়ে সিংহ তাকে বিরাট সম্মান দেখিয়েছে।
যাই হোক, গাধা খুব সাবধানতার সঙ্গে সব শিকারকে সমান তিন ভাগে ভাগ করে। এরপর শিয়াল ও সিংহের উদ্দেশে বলল: ভাগের কাজ শেষ। এখন আপনারা দুজন দয়া করে নিজেদের ভাগ গ্রহণ করুন। গাধার কথা শুনে সিংহ ভাগ গুলোর দিতে তাকিয়ে দেখল।

তারপর বলল: তাহলে তোর মতে আমাদের তিনজনের ভাগই সমান হওয়া উচিত, তাই না? তুই কি মনে করিস যে, শিকারের সঙ্গে তোর ইনিয়ে বিনিয়ে গল্প করা আর তাকে আমার হত্যার কাজটা একই সমান?

এ কথা বলেই সিংহ গাধার ওপর ঝাঁপিয়ে পড়ল এবং তাকে হত্যা করল। তারপর শিয়ালকে শিকার ভাগ করতে বলে। গাধার পরিণতি দেখে শিয়াল ভয়ে থরথর করে কাঁপছিল। অনেক কষ্টে সে নিজেকে সামলে নিয়ে ভাগ করতে বসল। যা কিছু তারা একসঙ্গে শিকার করেছিল তার প্রায় সবই একভাগে রাখল। আরেক ভাগে রাখল সামান্য একটু অংশ। বড় ভাগটা নেয়ার জন্য সিংহকে অনুরোধ করল। শিয়ালের ভাগ করা দেখে সিংহ বেজায় খুশি হয়ে বলল: আচ্ছা, এত চমৎকার আর ন্যায্য ভাগের কৌশল তোকে কে শিখিয়েছে? শিয়াল বিনয়ের সাথে বলল: একটু আগে গাধার পরিণতি দেখেই এভাবে ভাগ করা শিখেছি, জনাব।

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০২ রা ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:৩৮

আলমগীর সরকার লিটন বলেছেন: চমৎকার

০২ রা ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৩০

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

২| ০২ রা ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:০১

মোগল সম্রাট বলেছেন: পরিতাপের বিষয় হলো কারো পরিনতি দেখে আমরা কিছুই শিখি নাই ।

০২ রা ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:১৯

রাজীব নুর বলেছেন: বুদ্ধিমানেরা পরিনতি দেখে অবশ্যই শিখে।

৩| ০২ রা ডিসেম্বর, ২০২০ রাত ৮:২৪

চাঁদগাজী বলেছেন:


ঈশপ জ্ঞানী মানুষ ছিলেন।

০২ রা ডিসেম্বর, ২০২০ রাত ৯:১৮

রাজীব নুর বলেছেন: আর হোজ্জা?

৪| ০২ রা ডিসেম্বর, ২০২০ রাত ৯:৪৪

অধীতি বলেছেন: শেষের দিকে এসে শিয়ালকে গাধা বানিয়ে দিলেন।ইশপের গল্পের পুরো বইটা অনেকবার পড়েছি। কিন্তু ইশপকে আজ জানলাম যে এই নামে কেউ ছিলো।

০৩ রা ডিসেম্বর, ২০২০ রাত ১২:১৭

রাজীব নুর বলেছেন: মুখে মুখে এরকম বহু কিছু প্রচলিত।

৫| ০২ রা ডিসেম্বর, ২০২০ রাত ১১:২০

নুরুলইসলা০৬০৪ বলেছেন: গ্রিকরা যদি এত বছর আগে তাদের গল্পগুলো সংরক্ষন করে রাখতে পারে,আর মুসলমানরা নবীর সময় কার গল্প গুলো লিখতে সময় নিল২৫০ বছর।ভাবতে অবাক লাগে।

০৩ রা ডিসেম্বর, ২০২০ রাত ১২:১৭

রাজীব নুর বলেছেন: মুসলমানরা তাড়াহুরো করে নি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.