নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

বই পড়ুন কোটিপতি হোন

২৬ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ২:০৮



জীবনে কিছু বই অবশ্যই পড়া উচিত।
অনেক মানুষ জীবনের ২০ বছর বা ৩০ বছরের দিকে আগ্রহ হারিয়ে ফেলে। যদি আপনি তাদের একটা বড় মোটা বই উপহার দেন, তারা কী করবে? তারা কী পড়বে? বিশেষ করে, মানুষ পাঠ্যবই বা খুব জটিল বা গভীর বই পড়তে পছন্দ করে না। কিন্তু এমন কিছু বই আছে, যা আপনার জীবনে একবার হলেও পড়া উচিত। গল্প উপন্যাসের চেয়ে এইরকম বই গুলো বেশী পড়া দরকার। এই বই গুলো পড়তে পরামর্শ দিয়েছেন পৃথিবীর বিখ্যাত এবং সফল লোকেরা। যে ৯টি বই পড়ে আপনি কোটিপতি হতে পারেনঃ

১। বইয়ের নামঃ ট্যাপ ড্যাংসিং টু ওয়ার্ক (Tap Dancing to Work)
লেখকঃ ক্যারোল লুমিস (Carol Loomis)
ফরচুন ম্যাগাজিনের সাংবাদিক ক্যারল লোমিস এর জীবনের ঘটে যাওয়া নানা ঘটনা নিয়ে বইটি। ফরচুন ম্যাগাজিনে বইটির খণ্ড খণ্ড অংশ প্রকাশিত হয়েছে। বইটিতে ব্যবসায়িক পরিকল্পনা গুলো নিয়ে আলোচনা করা হয়েছে। পরিকল্পনা কিভাবে প্রয়োগ করতে হবে এবং লক্ষ্যে কিভাবে অবিচল থাকতে হবে সবকিছু জানা যাবে বইটি থেকে। তাছাড়া ওয়ারেন বাফেটের জীবন সম্পর্কেও নানা তথ্য জানা যাবে। ব্যবসা সম্পর্কে সম্পূর্ণ ও স্বচ্ছ ধারণা পেতে হলে এই বইটি পড়া জরুরি। বইটির বাংলা অনুবাদ নেই। বা পিডিএফ নেই।

২। বইয়ের নামঃ মেকিং দ্য মডার্ন ওয়ার্ল্ড(Making the Modern World)
লেখকঃ ভ্যাস্লাভ স্মিল (Vaclav Smil)
ভ্যাস্লাভ স্মিল পেশায় পরিবেশ বিজ্ঞানের অধ্যাপক। তাঁর বেশির ভাগ বই জ্বালানি ও পরিবেশ নিয়ে। আমাদের বেঁচে থাকার জন্য কতটুকু প্রয়োজন আর আমরা কতটুকু ব্যবহার করি, তা নিয়ে এই বই। আমরা আসলে কোথায় চলেছি? আমাদের গন্তব্য কোন খানে? এই বই-ই হতে পারে সেটা জানার খুব চমৎকার একটি উৎস। বইটির বাংলা অনুবাদ নেই।

৩। বইয়ের নামঃ দ্য সিক্সথ এক্সটিনেকশন (The Sixth Extinction)
লেখকঃ এলিজাবেথ কোলবার্ট (Elizabeth Kolbert)
পরিবেশ বিজ্ঞানীরা এটা সত্য বলে মেনে নিয়েছেন যে পৃথিবীর ইতিহাসে পাঁচটি বিলুপ্তির ঘটনা ঘটেছে। আর এলিজাবেথ কোলবার্ট তাঁর এই বইয়ে মানুষের এমন ঘটনার বর্ণনা দিয়েছেন, যা আসলে পৃথিবীর ইতিহাসে বিলুপ্ত হয়ে যাওয়া ষষ্ঠ ঘটনা। বইটির অনুবাদ নেই। এই বইটি পৃথিবীর বড় বড় এয়ারপোর্ট গুলোর বুক শপে পাওয়া যাবেই।

৪। বইয়ের নামঃ স্ট্রেস টেস্ট (Stress Test)
লেখকঃ টিম গিথনার (Tim Geithner)
লেখক একবার এক মানুষের ছবি আঁকেন, যেখানে দেখা গেল মানুষটি বিশ্বব্যাপী আর্থিক মন্দার বিরুদ্ধে যুদ্ধ করছে। একই সময় দেখা গেল প্রশাসনও ভেতরে-বাইরে সমালোচনার যুদ্ধে লিপ্ত। অর্থনৈতিক মন্দার রাজনৈতিক যুদ্ধটা বরবারই খুব কুৎসিত হয়। কিন্তু জনগণ যদি এ বিষয়ে (অর্থনৈতিক মন্দা) একটুখানি জ্ঞান রাখে, তাহলেই ব্যাপারটা অনেক সহজ হয়ে যায়। স্ট্রেস টেস্ট নিঃসন্দেহে এই জ্ঞানার্জনে সহায়তা করবে। বইটির বাংলা অনুবাদ নেই।

৫। বইয়ের নামঃ দ্যা বেটার অ্যাঞ্জেলস অব আওয়ার নেচার (The Better Angels of Our Nature)
লেখকঃ স্টিভেন পিংকার (Steven Pinker)
মানুষ যে ধীরে ধীরে অপেক্ষাকৃত কম সহিংস এবং অধিকতর মানবিক হয়ে উঠছে, স্টিভেন পিংকার এ ব্যাপারে অনেক প্রমাণ হাজির করেছেন। ৮০০ পাতার বইটি পড়তে মন চাইবে না। কিন্তু হার্ভার্ডের মনোবিজ্ঞানীর বইয়ের ভাষা খুব সহজ। এ বইটি বিল গেটসের প্রিয় বই গুলোর একটি।

৬। বইয়ের নামঃ দ্যা ম্যান হু ফেড দ্যা ওয়ার্ল্ড (The Man Who Fed the World)
লেখকঃ লিওন হেসার (Leon Hesser)
লিওন হেসার নোবেল বিজয়ী নরম্যান বোলাকে নিয়ে লিখেছেন দ্য ম্যান হু ফেড দ্য ওয়ার্ল্ড। বলা হয় যে কোটি কোটি অনাহারী মানুষের জীবনের মধ্যে তাঁর উদ্ভাবিত ‘নতুন জাতের বীজ’ সংরক্ষিত আছে। নরম্যান ছিলেন এমন এক ধরনের মানুষ, যিনি একই সঙ্গে গবেষণাগারে দক্ষতার পরিচয় দিয়েছেন এবং তরুণ বিজ্ঞানীদের পরামর্শ দিয়েছেন। বইটি পড়লে বুঝতে পারবেন বার্লগ কীভাবে কোটি কোটি মানুষের জীবন বাঁচিয়েছেন।

৭। বইয়ের নামঃ বিজনেস অ্যাডভেঞ্চার্স (Business Adventures)
লেখকঃ জন ব্রুকস (John Brooks)
প্রত্যেক ব্যবসায়িক প্রচেষ্টার জন্য ‘মানুষ’ একটি অপরিহার্য ব্যাপার। আপনি সঠিক পণ্য নিয়ে ব্যবসায় নেমেছেন কি না এটা কোনো বিষয় নয়। বিষয় হচ্ছে, আপনার পণ্য উৎপাদন পরিকল্পনা এবং পণ্য বিপণন পরিকল্পনা। আর এই দুই পরিকল্পনা বাস্তবায়নের জন্য উপযুক্ত মানুষ নির্বাচন করাই হচ্ছে প্রধান বিষয়। ‘সব ব্যবসাতেই উদ্যোক্তাদের কিছু শক্তি ও দুর্বলতা থাকে। তাদের সবসময় চ্যালেঞ্জ নিয়েই কাজ করতে হয়। কিন্তু বিজনেস অ্যাডভেঞ্চার্স বইটি সব পরিস্থিতিতে উদ্যোক্তাদের কাজে লাগবে।’ বইটির বাংলা অনুবাদ আছে।

৮। বইয়ের নামঃ দি বুলি পুলপিট (The Bully Pulpit)
লেখকঃ ডরিস কেয়ার্নস গুডউইন (Doris Kearns Goodwin০
সামাজিক পরিবর্তন আসলে কীভাবে ঘটে? এটা কী কোনো নেতার অনুপ্রেরণায় ঘটে? কিংবা এই পরিবর্তনের জন্য সমাজের তৃণমূলে প্রথমত কোনো বড় ধরনের অনুষঙ্গ কাজ করে? মার্কিন প্রেসিডেন্ট রুজভেল্ট যেটা করেছিলেন, সেটা হচ্ছে বিপুলসংখ্যক মানুষকে একত্র করতে পেরেছিলেন।

৯। বইয়ের নামঃ দ্য রোজি প্রজেক্ট : অ্যা নভেল (The Rosie Project: A Novel)
লেখকঃ গ্রায়েম সিমসন (Graeme Simsion)
যারা অতিমাত্রায় যুক্তিবাদী, তারা এই বইয়ের নায়কের সঙ্গে নিজের মিল খুঁজে পাবেন। এই বইয়ের নায়ক একজন বংশগতি বিদ্যার অধ্যাপক। তিনি এমন একজন স্ত্রী খুঁজছিলেন, যাঁর কি না অ্যাসপারগার নামের রোগ আছে! বইটি পড়তে কারো বিরক্ত লাগার কথা না। লেখক খুব রসকস দিয়ে বইটি লিখেছেন।

আমি কোটিপতি হতে চাই না, তাই বই গুলো পড়িনি। তবে রিভিউ পড়েছি। আপনি পড়ে দেখতে পারেন। বিল গেটস এই বই গুলো পড়েই এতো ধনী হয়েছেন। বিল গেটস মনে করেন, একজন সফল মানুষ হতে হলে প্রত্যেককে এই বইগুলো পড়া দরকার।

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৬ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ২:২৪

আলমগীর সরকার লিটন বলেছেন: বেশ জানলাম রাজীব দা কিন্তু বাংলা আনুবাদ নেই যে সমস্যা

২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১১:৪২

রাজীব নুর বলেছেন: অনুবাদ হয়ে যাবে। আগামী এক দুই বছরের মধ্যে। এরকম বইয়ের পাঠিক আছে। চাহিদা আছে।

২| ২৬ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:২৩

চাঁদগাজী বলেছেন:


সব তো ইংরেজী বই

২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১১:৪২

রাজীব নুর বলেছেন: ভালো বই, মহৎ বই ইংরেজরাই বেশি লিখেছেন।

৩| ২৬ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৩৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: বিল গেটস বিলিয়নপতি বলেই ওনাকে দিয়ে বইগুলির সুনাম করানো হয়েছে যেন আপনি বইগুলির কথা ব্লগে লেখেন এবং মানুষ বইগুলি পড়ে কোটিপতি হওয়ার স্বপ্ন দেখে। যারা স্বপ্ন দেখবে তাদের অনেকে হয়তো কোটিপতি হবে।

২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১১:৪৩

রাজীব নুর বলেছেন: মনে হচ্ছে আপনি ঠিকই বলেছেন।

৪| ২৬ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:২৮

সাইয়িদ রফিকুল হক বলেছেন: সবার জীবনে সবকিছু হয় না।

২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১১:৪৩

রাজীব নুর বলেছেন: যতটুকু হয় ততটুকু অন্তত করা উচিত।

৫| ২৭ শে ডিসেম্বর, ২০২০ রাত ১:৪১

কল্পদ্রুম বলেছেন: ৩ ,৪ ও ৫ নম্বর নিয়ে বেশ আগ্রহ পাচ্ছি। যদি যোগাড় করতে পারি আর পড়ার পর ভালো লাগে। ব্লগে এইগুলো নিয়ে লিখবো। শেয়ার করার জন্য ধন্যবাদ।

২৭ শে ডিসেম্বর, ২০২০ রাত ২:০৪

রাজীব নুর বলেছেন: গ্রেট।

৬| ২৭ শে ডিসেম্বর, ২০২০ রাত ২:৫৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: বইয়ের কথা শুনলেই মাথা ঘুরে।পড়তে পারলে যে কতো বই পড়তাম তার হিসাব নাই,কিন্তু পড়তেঁই পারি না।এই না পারার দলে অনেক কিছু আছে।পারি শুধু খেতে আর ঘুরতে এখন করোনার কারনে তাও পারিনা।

২৭ শে ডিসেম্বর, ২০২০ রাত ৩:৩১

রাজীব নুর বলেছেন: ধর্য ধরে পড়া এবং লেখা উচিত। এর চেয়ে শান্তি আর কিছুতে নেই।

৭| ২৭ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:৫৭

কাছের-মানুষ বলেছেন: এই বইগুলো অনুবাদ হওয়া দরকার! এগুলো আমাদের দেশের দুর্নীতিবাজদের উপহার দিয়ে বলতে চাই, দুর্নীতি বন্ধ করে এই বই পড়েই যেন দিনার ইনকাম করে!

২৭ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৫৬

রাজীব নুর বলেছেন: সুন্দর মন্তব্য করেছেন।

৮| ২৭ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:১৯

গফুর ভাই বলেছেন: নোট রাখলাম । পড়বার জন্য খুজে বের করব আশা করি।

২৭ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৫৭

রাজীব নুর বলেছেন: গ্রেট।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.