নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আমার ধর্ম বিশ্বাস

০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:২৬

ছবিঃ আমার তোলা।

আমি ধর্ম নিয়ে মাথা ঘামাই না।
ধর্ম নিয়ে আমি মোটেও চিন্তিত না। কেয়ামত, হাশর, বিচার, শাস্তি এসব নিয়ে আমার মধ্যে কোনো চিন্তা নেই। মৃত্যুর পর যা হবে দেখা যাবে- এই হচ্ছে আমার চিরকালের মনোভাব। ঈশ্বর থাকলেও আমার কিছু যায় আসে না, আবার না থাকলেও আমার কিছু যায় আসে না। আমাই আছি আমার মতোন করে। একজন মানুষ হিসেবে আমার যা দায়িত্ব আমি তা পালন করতে চেষ্টা করি। ধর্মগ্রন্থ গুলো কি বলেছে, সে সব আমার জানার দরকার নাই। তাই মানার চেষ্টাও করি না। একজন মানুষ হিসেবে যা করার দরকার তা আমি করতে চেষ্টা করি। একজন অন্ধকে হাত ধরে রাস্তা পার করে দেই। একজন দরিদ্র মানুষকে যতটুকু পারি সাহায্য করতে চেষ্টা করি। আমি মানুষ, আমার মনুষ্যত্ব আছে, বিবেক আছে। বিবেকটাকে সব সময় জাগ্রত রাখতে চেষ্টা করি। বিবেক জাগ্রত রাখতে পারলে মন্দ কাজ থেকে দূরে থাকা যায়। অবশ্য অন্যায় করতে সাহস লাগে। আমার সাহস কম। ধার্মিকদের মধ্যে সমস্যা আছে। ধার্মিকেরাই পাপ বেশী করে। এজন্য তাদের ভয় বেশী। ভয়ের চোটে নামাজ পড়তে পড়তে কপালে স্থায়ী কালো দাগ বসিয়ে ফেলে।

আমার কাছে সবার আগে 'মানুষ'।
ধর্ম অনেক পরের ব্যাপার। ধর্ম দিয়ে আমি মানুষ বিচার করি না। মানুষকে 'মানুষ' হিসেবেই দেখি। হিন্দু, বৌদ্ধ বা খ্রিস্টান বড় কথা নয়। যারা ধর্ম দিয়ে মানুষদের বিচার করে তাদেরকে নির্বোধ বলেই মনে করি। আমি বাপ মার কাছ থেকে ইসলাম ধর্ম পেয়েছি। অর্থ্যাত আমি মুসলমান। কিন্তু আগে আমি মানুষ। পরে আমার ধর্ম। আগে ঘোড়া, পরে গাড়ি। সত্য কথা বলি- ধর্ম আমাকে কিছুই দেয়নি জীবনে। দিয়েছে শুধু নানান রকম নিয়ম কানুন। নানান রকম হুকুম, আর নানান রকম ভয় ভীতি। এসব বিষয় গুলো আমার কাছে হাস্যকর লাগে। আমার ধর্ম যদি বলে অন্য ধর্মের লোকদের খুন করো বা ঘৃণা করো- আমি তা পারবো না। আবার ধর্ম যদি বলে, দালালি বা চাটুকারিতা করতে সেটাও আমি পারবো না। যদি বলে স্ত্রীকে প্রহার করো, আমি সেটা পারবো না। স্ত্রীকে শস্যক্ষেতও ভাবতে পারবো না। যখন খুশি তখন ইচ্ছা মতো লাঙ্গল চালাতে পারবো না। যদি বলে তিন চারটা বিয়ে করো, সেটাও আমি পারবো না। আমার মন যা করতে বলে আমি সেটাই করি। আমার মনই আমার ঈশ্বর।

আমি পাপী মানুষ নই।
কোনো দিন চুরী করিনি, দূর্নীতি করিনি, খারাপ কাজ করিনি- করবোও না। মন্দ কাজ করা আমার ইথিক্সের বাইরে। এখন রোজ হাশরের ময়দানে বিচারের পর যদি আল্লাহ আমাকে বেহেশত দান করেন, আমি কিন্তু বেহেশতে যাবো না। আমি স্বেচ্ছায় দোজকে যাবো। কারন দোজক সম্পর্কে বহু কথা জেনেছি, পড়েছি। ব্যাপারটা আমার কাছে দারুন ইন্টারেস্টিং লেগেছে। মাথার এক হাত উপরে সূর্য থাকবে, আমার শরীর গলে গলে পড়বে, রক্ত পূজ ইত্যাদি খেতে দেওয়া হবে, আগুনে পোড়ানো হবে। ইত্যাদি নানান রকম শাস্তি দেওয়া হবে। আমি সেসব উপভোগ করতে চাই। দোজকের ট্যুর বা লম্বা জার্নি শেষ করে আমি বেহেশতে যেতে চাই। ভয়াবহ সব শাস্তি ভোগ করে বেহেশতে যাবো কোনো একদিন। তাছাড়া শুনেছি, সব পাপীরাই দোজক বাস শেষ করে একদিন বেহেশতে যাবেই। পৃথিবীতে শান্তি পাই নাই আমি। মরনের পরও আমি শান্তি চাই না। কাজেই স্বেচ্ছায় দোজক আমি বেছে নিলাম। 'সত্তর টা হুর পরী দিয়া আমার তো কাম নাই। আমি দোজকে যাবো'।

ধার্মিক হওয়া সবচেয়ে সহজ সহজ।
ধার্মিকদের বিজ্ঞান জানতে হয় না। আইনস্টানের সুত্র জানতে হয় না। ধার্মিক যে কেউ হতে পারে। একজন সিএনজি চালকের সন্তান বা একজন রিকসা চালকের সন্তান। স্কুলের চেয়ে মাদ্রাসার লেখাপড়ার খরচ কম। তাছাড়া দরিদ্র ও অসহায় পিতা মাতারা মনে করেন মাদ্রসার লেখাপড়া ইহকাল পরকাল দুই জাহানের জন্য। ধার্মিক হতে জ্ঞান লাগে না। তবে, ভালো মানুষ হতে জ্ঞান লাগে। এই সমাজে একজন ভালো মানুষ হওয়া কঠিন। তাছাড়া এই সমাজের লোকজন ভালো মানুষ হতে চায়ও না। তারা চায় ডাক্তার, ইঞ্জিনিয়ার, পাইলট, সাংবাদিক, ব্যবসায়ী, রাজনিতিবিদ ইত্যাদি হতে। কিন্তু তারা বুঝে না প্রথমে একজন 'ভালো মানুষ' না হলে পারলে তার কিছুই হওয়া হবে না। আমার ছোটবেলা থেকেই ইচ্ছা- আমি একজন ভালো মানুষ হবো। সহজ সরল ভালো মানুষ। 'ভালো মানুষ' হওয়ার চেষ্টা আমার অব্যহত আছে। থাকবে। নামাজ রোজা, হজ্ব আর কোরআন পড়লেই আমি ভালো মানুষ হয়ে যাবো একথা আমি বিশ্বাস করি না। আমি বিশ্বাস করি- মানুষকে ভালোবাসতে হবে, মানুষের জন্য কিছু করতে হবে, দেশের জন্য ভালো কাজ করতে হবে।

ধার্মিকেরা অনেক হাস্যকর কাজ করেন।
অনেক ধার্মিককে দেখেছি- অযু করার জন্য বেসিনের উপর পা উঠিয়ে দেয়। যদিও লেখা থাকে বেসিনের উপর পা ধোঁয়া নিষেধ। কেউ কেউ প্রস্রাব করে সকলের সামনে পায়জামার ভেতর হাত ঢুকিয়ে নুনু ঘষাঘষি করে। গলা খাখারি দেয়, কুদে। অনেকে সারা সপ্তাহ নামাজ পড়ে না, অথচ জুম্মার নামাজ পড়ার জন্য জায়নামাজ নিয়ে দৌড় দেয়। এদিকে নামাজ শুরু হয়ে গেছে। ফলে তারা রাস্তায় নামাজ পড়ে। রাস্তা বন্ধ করে দেয়। জরুরী কাজে মানুষ রাস্তা পার হতে পারে না। নামাজের জন্য দাঁড়িয়ে থাকতে হয়। আমার কথা হলো- তুই নামাজ পড়বি তোর হুশ নাই। আগে কেন গোছল করে নামাজে গেলি না। শেষ মুহুর্তে কেন ছুটাছুটি? বছরের পর বছর ধরে প্রতি সপ্তাহে জুম্মার নামাজের সময় একই দৃশ্য। আর সারা সপ্তাহ মসজিদ খালি থাকে। বিশ্বাস করুন, সমাজে লোক দেখানো ধার্মিকের অভাব নেই। ইয়া লম্বা লম্বা দাঁড়ি। আমার পরিচিত একজন নামাজ পড়ে না কিন্তু লম্বা দাঁড়ি রেখেছেন। আমি বললাম, ঘটনা কি? পরিচিতজন বলল, লম্বা দাঁড়ি আমার ব্যবসার সুবিধার জন্য। ব্যবসার জন্য ধার্মিকের লেবাস ধরেছি।

একবার আমার দাদীর খুব শরীর খারাপ করলো।
এম্বুলেন্সে করে হাসপাতালে যাচ্ছি। জুম্মার নামাজের জন্য রাস্তা বন্ধ। এদিকে আমার দাদীর জীবন যায় যায় অবস্থা। অনেক অনুরোধ অরেছি কোনো লাভ হয়নি। আরেকবার দেখেছি, একজন প্রেগনেন্ট মহিলা বাচ্চা হবে, সিরিয়াস অবস্থা। অথচ এ্যাম্বুলেন্স দাঁড়িয়ে আছে। যেতে পারছে না। লোকজন রাস্তায় নামাজ পড়ছে। তোমরা নামাজ পড়ো, রোজা রাখো, হজ্ব করো আমার কোনো সমস্যা নাই। মসজিদ চার তলা, পাঁচ তলা করছো আমার সমস্যা নাই। মসজিদে এসি লাগাচ্ছো। দামী মার্বেল টাইলস, আরও কত কি? অথচ মানুষ না খেয়ে আছে, তাদের দিকে একবার তাকাও। ভালো করে তাকাও। তাদের জন্য কিছু করো। মসজিদ করেছো পরিস্কার পরিচ্ছন্ন। অথচ লাখ লাখ মানুষ রাস্তায় ঘুমায়। ছোট একটা অবুঝ শিশু ফুটপাতে ঘুমিয়ে থাকে। তার মুখে মাছি বসে। তাদের জন্য কিছু করো না। আমাদের দেশে মসজিদের অভাব নেই। মসজিদের চেয়ে বেশী দরকার এখন ছিন্নমূল মানুষদের থাকা, খাওয়ার জায়গা। তাদের জন্য কর্মের ব্যবস্থা করা। মসজিদের পেছনে আর টাকা না ঢেলে এদের জন্য কিছু করলে নিশ্চয়ই আল্লাহ নারাজ হবেন না। খুব আফসোস হয়- প্রতিটা এলাকায় চারটা পাঁচটা করে মসজিদ অথচ একটা লাইব্রেরী নেই।

মন্তব্য ৭৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৭৬) মন্তব্য লিখুন

১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৫০

চাঁদগাজী বলেছেন:


দেওয়ানবাগী ১০০০ বছর আগে যদি আজকের মতো কিছু করতে পারতো, বিশাল ঘটনা ঘটতো; উহা খারাপ সময়ে এসেছিলো।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:২৬

রাজীব নুর বলেছেন: দেওয়ান বাগীরা সব যুগেই ছিলো। এরা মানুষের মাথায় কাঠাল ভেংে খেয়েছে।

২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৫৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আল্লাহ তাআলা কুরআনুল কারিমের বলেছেন, তোমাদের কাছে যে সুস্পষ্ট ও দ্ব্যার্থহীন
হেদায়েত (কুরআন) আসার পরও যদি তোমাদের পদস্খলন ঘটে; তাহলে ভালোভাবে
জেনে রেখ; আল্লাহ মহাপরাক্রমশালী ও প্রজ্ঞাময়। অর্থাৎ তিনি প্রচণ্ড ক্ষমতা ও শক্তির
অধিকারী এবং তিনি জানেন কিভাবে অপরাধীদের শাস্তি দিতে হয়।
’ (সুরা বাকারা : আয়াত ২০৮-২০৯)

তারপরও মানুষ আল্লাহকে অস্বীকার করে; আল্লাহর ক্ষমতায় অন্যকে অংশীদার স্থাপন করে;
আবার আল্লাহর পাশাপাশি অন্যকে প্রভু হিসেবে বিশ্বাস করে। অথচ আল্লাহ তাআলা হলেন
এক ও একক। যার কোনো শরিক নেই।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:২৭

রাজীব নুর বলেছেন: আপনাদের অই এক গান। শুনতে শুনতে কান ঝালাপালা।

৩| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:০৬

আরইউ বলেছেন: দুঃখিত, আপনার লেখা, মন্তব্য, হেয়ালী মেশানো প্রতিমন্তব্য ইত্যাদি পড়ে আমার মনে হয়েছে আপনার কজে-কর্মে বেশ ভারী মত্রায় ভন্ডামী রয়েছে।

পোস্ট ওভারজেনেরালাইজড — ধার্মিক ও ভালো মানুষ মিউচুয়ালি এক্সক্লুসিভ নয়। পোস্টে মাইনাস।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:২৮

রাজীব নুর বলেছেন: আজ ভন্ড বলছেন৷ একদিন হয়তো আপনিই মহৎ বলবেন।

৪| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:০৭

আরইউ বলেছেন: *মাত্রায়

০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:২৮

রাজীব নুর বলেছেন: হুম।

৫| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:১১

পদ্ম পুকুর বলেছেন: আপনি মহান মানবসন্তান। সাহসী। নিজের বক্তব্য বলে দিয়েছেন। সমস্যা হলো, এই আপনি যখন আল কুরআনের সুরাগুলোকে নিয়ে ধারাবাহিক লিখতে থাকনে, তখন আপনার ইমেজ ব্লগার আরইউ এর বলা কথার মত হয়ে যায়। ভেবে দেখবেন একটু।

আমার মনে হয় আপনি ধর্ম এবং ধর্মপালনকারীর মধ্যকার পার্থক্য গুলিয়ে ফেলছেন।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:৩১

রাজীব নুর বলেছেন: কোরআন হাদীস পড়তে আমার ভালো লাগে। আমি প্রতিদিন সকালে ইউটিউবে সূরা শুনি বাংলা অনুবাদ। ভালো লাগে। আমি ধর্মীয় বই পড়ি।
আমাকে কেউ মন্দ কথা বললে আপনার ভালো লাগে কেন? অথচ আমি চাই আপনি তার প্রতিবাদ করবেন।

৬| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:১৪

সাজিদ উল হক আবির বলেছেন: যে জিনিস নিয়ে মাথা ঘামান না, সে জিনিস নিয়ে ১৫০০ শব্দের রচনা লেখার কি প্রয়োজন, রাজীব ভাই?

০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:৩৩

রাজীব নুর বলেছেন: ক্লিয়ার করলাম।
লোকজন ভাবে আমি দুই নৌকায় পা দিয়েছি।

৭| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:০৬

ওমেরা বলেছেন: আজকে এক কথা কালকে আরেক কথা বলে আপনি নিজেই সবার কাছে পাতলা হচ্ছেন ।
আপনাকে কিছু বলে লাভ নেই তবু একটা কথা বলি যদিও কথাটা আমার না ———
হে লেখক! তুমি যা লিখছ তা সবই একজন ফেরেশতা নজরদারি করছেন। তোমার লেখালেখিকে অর্থপূর্ণ করো। কেননা অবশেষে একদিন সব লেখাই তোমার কাছে ফেরত আসবেএবং তুমি যা লিখেছ তার জন্য তোমাকে জিজ্ঞাসাবাদ করা হবে।”—হযরত আলী ( রাঃ )

০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:৩৫

রাজীব নুর বলেছেন: হযরত আলী (র) অনেক জ্ঞানী জ্ঞানী কথা বলেছেন।

৮| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:১০

ঢাকার লোক বলেছেন: আজও কি সারা রাত ঘুম হয়নি?

০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:৩৫

রাজীব নুর বলেছেন: ভোরের দিকে ঘুমাই। সামান্য ঘুম আসে।

৯| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:২৯

রানার ব্লগ বলেছেন: ভালো মানুষ হতে হলে ধার্মিক হতে হয় না। আপনি অভুক্ত কে খাওয়ালেন আপনি অন্ধকে আলো দিলেন আপনি বেকার একজন কে কর্ম দিলেন আপনি সবার সাথে ভালো আচরণ করলেন আপনি মিথ্যা সত্যের মাঝামাঝি না থেকে সব সময় সত্য বলেন আপনি শিক্ষা দান করলেন আপনি আসহায়ের প্রতি সহয় হলেন আপনি দরিদ্রকে দারিদ্র্যতা দুরের জন্য সহযোগিতা করলেন আপনি জীবে দয়া দেখালেন আপনি কারো মনে কস্ট না দেন এতেই আপনি ভালো মানুষ।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:৩৭

রাজীব নুর বলেছেন: সুন্দর মন্তব্য করেছেন।

১০| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:৩০

সাড়ে চুয়াত্তর বলেছেন: দুই নৌকায় পা দিবেন না। যদিও দেশে এখন নৌকার শাসন চলছে।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:৫৭

রাজীব নুর বলেছেন: আমার কোনো নৌকা নাই।

১১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:১০

শাহাদাত* বলেছেন: ধরা যাক বাংলাদেশ আনুমানিক ৩ লক্ষ পাকা মসজিদ আছে। জায়গা সহ প্রতি মসজিদের বর্তমান মূল্যমান ৩০ হাজার ডলার। তাহলে সমগ্র মসজিদের মূল্যমান দাঁড়ায় 9e10. বা ৯০০০ কোটি ডলার বা ৯০ বিলিয়ন ডলার। বাংলাদেশের বর্তমান জিডিপি হচ্ছে 318 বিলিয়ন ডলার (রেঙ্কড 41)। এই 90 বিলিয়ন যোগ করে জিডিপি হবে ৪০৮ বিলিয়ন ডলার (রেঙ্কড হত ২৮)। যাহা অর্জন করতে 2035 সাল লেগে যাবে।

তারপর আসি হজ্বের কথায়, হিসেব করলে দেখা যাবে এর কারণে পিছিয়েছে আরো দশ বছর। আমার বাবা তার জীবনের শেষ সঞ্চয় ভেঙ্গে হজ করে পাপ মুক্ত হয়েছেন যখন তখন আমাদের থাকার জন্য একটা ভালো ঘর ছিল না। আমাদের সংসারে ইনকাম করার কোন লোক ছিল না। আমার বাবার একমাত্র ভয় ছিল সঞ্চয় ভেঙে গেলে উনি আর কখনো হয়তো হজ্ব করতে পারতেন না। এটা দশ বছর আগের গল্প। আমার বর্তমান গল্পটা ভিন্ন হতেও পারতো।

ধর্ম আমাদেরকে 25 বছর পিছিয়ে দিয়েছে। আর ধর্মকে পুঁজি করে বেড়ে ওঠা মাদ্রাসাগুলো একইভাবে আমাদের আরো 25 বছর পিছিয়ে দিয়েছে। জাতির রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতি। দুর্নীতিবাজরা, অমানুষরা আমাদেরকে পিছিয়ে দিয়েছে আরো 50 বছর। জাতি হিসেবে আমরা 100 বছর পিছিয়ে আছি।

এই দেশের প্রতিটি মানুষ একদিন মানুষ হবেন এটাই আমার একমাত্র চাওয়া।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:৫৯

রাজীব নুর বলেছেন: সুন্দর মন্তব্য করেছেন।

১২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:৩৪

পদ্ম পুকুর বলেছেন: আমাকে কেউ মন্দ কথা বললে আপনার ভালো লাগে কেন?

যাদের ক্ষেত্রে আমার এরকম মনে হয়, আমি সাধারণত তাদের লেখায় মন্তব্য করি না। আপনি ভুল বুঝেছেন।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:০০

রাজীব নুর বলেছেন: মাঝে মাঝে আমি সঠিক টা বুঝতে ব্যর্থ হই। এই সমস্যা আমার আছে।

১৩| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:৪৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
লেখক বলেছেন: আপনাদের অই এক গান। শুনতে শুনতে কান ঝালাপালা।

আপনার এ্ই দোদুল্যমান/দ্বিধাগ্রস্থ লেথা আপনার .জন্য বুমেরাং হয় তা কি বোঝেন?

০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:০১

রাজীব নুর বলেছেন: আমি দ্বিধাগ্রস্ত নই।
আমি খোলা বইয়ের মতোন।

১৪| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:০৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি দুধভাত।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:০৯

রাজীব নুর বলেছেন: হ্যা ঠিক বলেছেন। খুশি থাকুন।

১৫| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:২১

নুরুলইসলা০৬০৪ বলেছেন: সুন্দর আপনার ধর্ম বিশ্বাস।মানব ধর্মই শ্রেষ্ট ধর্ম।ভূপেন হাজারিকার সেই গানটির কথা মনে করুন,মানুষ মানুষের জন্য

০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:৪৫

রাজীব নুর বলেছেন: আপনি আধুনিক মানুষ। আপনার মধ্যে কোনো কুসংস্কার নেই।

১৬| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৪২

নীল আকাশ বলেছেন: এর পরের পোস্ট কোন সূরা নিয়ে দেবেন?

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:২০

রাজীব নুর বলেছেন: পবিত্র কোরআনের ৯ নম্বর সূরা।

১৭| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৫:৫০

প্যারাডাইম বলেছেন: ধর্ম মেনে যদি ভাল থাকা যায় সেটা মনে হয় আরো ভাল। (আমার ব্যক্তিগত মতামত)

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১০:২৪

রাজীব নুর বলেছেন: রাইট।

১৮| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১২:০২

এমেরিকা বলেছেন: জ্ঞানবুড়োর সুযোগ্য চামচা হিসেবে নিজেকে ক্লিয়ার করে দেবার জন্য অভিনন্দন। আপনি, চাঁদগাজী, নুরুল ইসলা০৬০৪, এআর ১৫, সবাই আপনাদের কাজ করে যান। পারলে ইসলাম ধর্ম সম্পর্কে আপনাদের অভিযোগ নিয়ে মামুলি একটা ব্লগে আটকে না থেকে ফেসবুকে নিয়মিত পোস্ট দিন। এ নিয়ে জনগনের মধ্যে ব্যাপক সচেতনতা তৈরি করুন। ধর্মকে ডাস্টবিনে নিক্ষেপ করে চীন রাশিয়া কত যুগ এগিয়ে গেছে, আর ধর্মকে আঁকড়ে থাকার জন্য আমরা কত বছর পিছিয়ে গেছি - এই নিয়ে অনুসন্ধনী প্রতিবেদন তৈরি করুন। আশা করি অচিরেই দেশের বেশিরভাগ মানুষ আপনাদের মত করে ভাবতে শিখবে। সেদিন থেকে দেশের উন্নতি কেউ ঠেকিয়ে রাখতে পারবেনা।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১২:১৬

রাজীব নুর বলেছেন: তাই যেন হয়।
আপনার মুখে ফুল চন্দন পড়ুক।

১৯| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১২:১৯

করুণাধারা বলেছেন: সব ধর্ম কিন্তু খারাপ না, মত দোষ সব ইসলাম ধর্মে। সুন্দর ভাবে এই কথাটা তুলে ধরেছেন।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১২:২৭

রাজীব নুর বলেছেন: সহমত।

২০| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১:৫৯

সপ্তম৮৪ বলেছেন: আমি আপনাকে নিয়ে দ্বিধায় ছিলাম। আপনার পরিষ্কার বক্তব্যে সব ক্লিয়ার হল। আপনার পথচলা সহজ হোক এই কামনা করি।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:০৬

রাজীব নুর বলেছেন: অনেক ধন্যবাদ। ভালো থাকুন।

২১| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ২:৫৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
মুসলমানের ঘরে জন্ম নিয়ে যারা
অবজ্ঞা করে পবিত্র ইসলামের বানী!
কেন বিধাতা তাদের পাঠালেন মুসলিম করে
নির্ণয় না জানি !!

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:০৭

রাজীব নুর বলেছেন: আল্লাহর কর্মকাণ্ড বুঝা মানুষের পক্ষে সম্ভব না।

২২| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:১০

রক্ত দান বলেছেন: মোনাফেক হতে পারলে সবচেয়ে নিম্নমানের জাহান্নামে যেতে পারবেন।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:১৫

রাজীব নুর বলেছেন: মোনাফেক হতে পারব না। কিন্তু আমি জাহান্নামে যেতে চাই।

২৩| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:২৪

রক্ত দান বলেছেন: মোনাফেক হতে না পারলে সবচেয়ে নিম্নমানের জাহান্নামের কৌতুহল মিটাবেন কেমন করে? শেষমেস জাহান্নামে গিয়েও তো সুবিধাভোগির দলেই থেকে যাবেন। আর ঈমান নিয়ে মরলে তো শেষমেস জাহান্নামেও ঠাঁই হবে না। আবার জান্নাতে উঠে আসতে হবে। আর জাহান্নামী হওয়ার আশা পূরণের একটা পদক্ষেপ হিসাবে এফিডেবিট করে আপনার নাম জন ক্যাট রাখতে পারেন। জাহান্নামীর নাম হিসাবে ‘রাজিব নুর’ নামটি উপযুক্ত নয়।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৪:৫৪

রাজীব নুর বলেছেন: মরার পর আল্লাহর কাছে আমার আরজি থাকবে, তিনি যেন আমাকে জাহান্নামে একটা ট্যুর ব্যবস্থা করে দেন।

২৪| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৪:৩০

রক্ত দান বলেছেন: ‘ইয়াজিদি’ নামে একটা ধর্ম আছে। এরা শয়তানের অনুসারী। আপনিও কি শয়তানের অনুসারী? শয়তানের অনুসারীদের জাহান্নাম কাম্য। নাস্তিকরা জাহান্নাম বিশ্বাস করে না। কেউ হেভেন, কেউ প্যারাডাইস, কেউ স্বর্গে যেতে চায়। কাজেই আপনাকে শয়তানের অনুসারী বলেই মনে হয়। কারণ আপনি জাহান্নামে যেতে চান।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৪:৫৬

রাজীব নুর বলেছেন: না আমি শয়তানের অনুসারি না।
আমি ভালো মানুষ।
কিন্তু দোজকে যেতে চাই। দোজকের শাস্তি পেতে চাই।

২৫| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৫:০৬

রক্ত দান বলেছেন: আপনি কি জাহান্নামে স্থায়ীভাবে থাকতে চান না? কিছু কাল থাকতে চাইলে, পাপের পাল্লা ভারী করলেই হবে। কিন্তু ঈমান না থাকলে স্থায়ীভাবেই জাহান্নামে থাকতে হবে।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:২১

রাজীব নুর বলেছেন: না অল্প কিছু কাল থাকতে চাই।

২৬| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৫:০৮

রক্ত দান বলেছেন: তবে ঈমানদারদের কোন লোককে জাহান্নামে যাওয়ার কথা বলতে শুনিনি। আপনি বেঈমান হলে আপনার প্রিয় জাহান্নামে চিরস্থায়ী থাকতে পারবেন।

২৭| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:২২

রাজীব নুর বলেছেন: বিশেষ অনুরোধে আমি কিছু দিন জাহান্নামে থাকতে চাই।

২৮| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৮:১০

সোহানী বলেছেন: ভালো লাগলো আপনার অকপট স্বীকারক্তি ..।

"সবার উপর মানুষ সত্য তাহার উপর নাই।"..........

০৫ ই ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১২:২৪

রাজীব নুর বলেছেন: ইয়েস। রাইট।

২৯| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:৪৩

মাসুদুর রহমান (শাওন) বলেছেন: ইসলাম গতানুগতিক কোন ধর্ম নয় ইসলাম হলো জীবন ব্যবস্থা, একজন মানুষ তার সমগ্র জীবন কিভাবে পরিচালিত করলে ইহ এবং পর জগতে শান্তি লাভ করতে পারবে সেইসব নিয়মের সমষ্টি হলো ইসলাম... মানবতার জন্য ক্ষতি হয় এমন কোন কথাতো ইসলামে করতে বলা হয়নি... তবে ইসলাম মানলে দোষ কোথায়...?
কোন ধার্মিক কী বললো সেটা দেখলে চলবেনা...

৩০| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৪:০৭

রাজীব নুর বলেছেন: ইসলামের নিয়ম কি বাংলাদেশে চলছে? কেউ মানছে?

৩১| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১২:২৫

রক্ত দান বলেছেন: জাহান্নামে অল্প কিছু কাল থাকলেও পুড়ে কয়লা হয়ে যেতে হবে।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ২:৪১

রাজীব নুর বলেছেন: সেটাই তো চাই।

৩২| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১২:২৮

রক্ত দান বলেছেন: যদি এমনিতেই জাহান্নামে চলে যান তবে আর অনুরোধ করে জাহান্নামে যেতে হবে না। তখন জান্নাতে যাওয়ার জন্য অনুরোধ করতে হবে।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ২:৪১

রাজীব নুর বলেছেন: না আমি জাহান্নামের ট্যুর শেষ করে বেহেশতে যাবো।

৩৩| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১২:২৯

রক্ত দান বলেছেন: আপনি যেমন লোক, কখন কোন দিকে পাল্টি খান কে জানে?

০৭ ই ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ২:৪২

রাজীব নুর বলেছেন: ও আচ্ছা। আমাকে মনে হয় খুব ভালো করে চিনেন।

৩৪| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৪:১৬

রক্ত দান বলেছেন: জান্নাতে নিজের ইচ্ছায় যাওয়া যাবে না। সে ক্ষেত্রে আল্লাহর ইচ্ছা লাগবে।

০৮ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:৫৬

রাজীব নুর বলেছেন: আরেহ ভাই আল্লাহর অনুমতি নিয়ে যাব। দুই হাত জোড় করে অনুরোঢ করবো।

৩৫| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১১:৪৯

রক্ত দান বলেছেন: আল্লাহর নিকট অনুরোধ করার আগে কয়েক ঘণ্টা গ্যাসের আগুনে হাতটা ডুবিয়ে রাখুন। এ পরীক্ষার পর বলুন আপনি আসলেই জাহান্নামে যেতে চান কিনা। মুখস্ত কথা অনেকেই বলতে পারে। পরিস্থিতির মুখোমুখি হলে তারা লেজ গুটিয়ে পালায়।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১:০২

রাজীব নুর বলেছেন: জাহান্নামে যাবো। কারন তখন লেজগুটিয়ে পালাবার অপশন থাকবে না।

৩৬| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১১:৫৩

রক্ত দান বলেছেন: আপনি কয়েক ঘণ্টা আগুনে হাত ডুবিয়েও যদি বলেন আপনি জাহান্নামে যাবেন তাহলে স্বীকার করতেই হবে আপনি সাহসী মানুষ। আগুনে হাত ডুবিয়ে আবার বলবেন না, আমি আপনাকে আগুনে হাত ডুবাতে প্ররোচিত করেছি। আর এ ট্যুরে আপনার ভাগের হুরগুলা আমার কাছে রেখে যাবেন। ভয় পাবেন না আমি তাদের কোন ক্ষয়ক্ষতি করব না।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১:০৪

রাজীব নুর বলেছেন: এই হুরের নেশাই মুসলমানদের সর্বনাশ করলো।

৩৭| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ২:৪০

রক্ত দান বলেছেন: হুর হলো সুন্দরী নারী। তাতে দোষের কি আছে? নারীরা তো দেখতে খুব সুন্দর। তাদের সাথে ওকাজই করতে হবে এমন তো জরুরী নয়। নজরুলের মত চেয়ে থাকতে ক্ষতি কি? মুক্তমনা বাংলা ব্লগে দেখলাম নারীরাও নারীর প্রতি আকৃষ্ট হয়। দরকার হয় আমার স্ত্রীও হুরের দিকে তাকিয়ে থাকবে! সুন্দর ফুল দেখলে দোষ না হলে সুন্দরী হুর দেখা দোষনীয় কেন হবে। সেজন্য বলছি আপনার যেহেতু হুরের দরকার নেই। আর জাহান্নামে উঠতে নামতে আপনার লাগবে এক লক্ষ চল্লিশ হাজার বছর। তত দিন আপনার হুরগুলো বেকার না থেকে দরকার হয় আমাদের পরিবার ভুক্ত হয়ে থাকবে, কি বলেন?

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:০২

রাজীব নুর বলেছেন: ওকে।

৩৮| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:১৮

রক্ত দান বলেছেন: একটা জান্নাতি পরিবারকে অনেক বড় সাম্রাজ্য দেওয়া হবে। তাতে যদি অসংখ্য হুর-গেলমান না থাকে তবে তো সেটা খালি খালি লাগবে। সে জন্যই তারা সেখানে থাকবে। আর তাদের ক্ষেত্রে নারী-পুরুষের ভাগ সমান। তারমানে তাদের সাথে হই হুল্লুড় করে নারীরাও ভাল থাকবে। আল্লাহ বলেছেন জান্নাত এমন স্থান যে কেউ তা’ কল্পনাও করতে পারবে না। আপনার জাহান্নামে যাওয়ার ইচ্ছা আমার নিকট ইন্টারেষ্টিং মনে হয়েছে। সেজন্যই কৌতুহল বসতই বল্লাম, কয়েক ঘন্টা আগুনে হাতি ডুবিয়ে তারপর বলুন, আপনি জাহান্নামে যেতে চান। আমার তো মনে হয় আপনি একবার জান্নাতে যেতে পারলে আপনার জাহান্নামে যাওয়ার ইচ্ছার কথাটাই ভুলে যাবেন। তারপর কেউ আপনাকে মনে করিয়ে দিলেও আপনি তখন বলবেন, আরে আমি তো শুধু মজা করছিলাম! ওজায়গায় গেউ যায় নাকি? বড় বিচিত্র এ দুনিয়ার মানুষ!

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৫:২১

রাজীব নুর বলেছেন: হ্যা দুনিয়া বড় বিচিত্র। এরকম হতে পারে।

৩৯| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:২০

রক্ত দান বলেছেন: আপনি জাহান্নামে যেতে চান ভাল কথা। সেটা আমাদের বলেন কেন? তো এ যাত্রায় আপনার সহযাত্রী কেউ আছে কি? আপনার পরিবারকে কি সাথে নিয়ে যাবেন?

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৫:২২

রাজীব নুর বলেছেন: না আমি একাই যাবো। তাদের ইচ্ছা হলে তারা যাবে।

৪০| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৫:২৫

রক্ত দান বলেছেন: আপনি তাদের সবচেয়ে প্রিয় মানুষ। তারা আপনার সাথে না থাকলে কেমন হয়? কিন্তু আপনার কথায় কেন যেন গভীর সন্দেহ হচ্ছে।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৫:৩১

রাজীব নুর বলেছেন: সন্দেহের কি আছে?
আমি যা বলার স্পষ্ট করেই বলেছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.