নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আমি খুঁজি \'মানুষ\'

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১২:১৪


ছবিঃ ফেসবুক।

১। পৃথিবীতে এই যে এত অরাজকতা, পাপ, পূন্য, হিংসা বিদ্বেষ এগুলো থাকবেই। বংশ পরম্পরায় এগুলো প্রজন্ম থেকে প্রজন্ম বয়ে যাচ্ছে। রয়ে যাচ্ছে। চেষ্টা করলেও তা শোধরানো সম্ভব নয়। কারণ এটি উত্তরাধিকার সূত্রে পায় মানুষ। যদি মাথা থেকে এই অংশটুকু কেটে বাদ দেয়া যেত কেবল তবেই মানুষ খাটি হতে পারত।

২। পৃথিবীতে অসংখ্য চরিত্রের মানুষ আছে। চারিত্র্যিক বৈশিষ্ট্য যেমনই হোক আবেগ ভালোবাসাহীন মানূষ পৃথিবীতে খুব একটা নেই।

৩। জঙ্গলের মাঝে গভীর তপস্যায় নিমগ্ন এক যুবক।
একাগ্রচিত্তে সে ধ্যান করে যাচ্ছে। ঈশ্বরের সন্তুষ্টি লাভে নিজেকে উৎসর্গ করে দিয়েছে। বৈষয়িক কোনো ব্যাপারেই এখন তার কোনো আগ্রহ নেই। জঙ্গলে হিংস্র প্রাণীর কোনো অভাব না থাকলেও তার ভয়ডর বলে কোন কিছু ছিল না।

সাধনার ফলে এই যুবক একদিন ঈশ্বরের আশীর্বাদ লাভ করে।
ঈশ্বর তাকে বর দেন, ‘তুমি যা ভাববে, তা-ই হবে।’ ঈশ্বরের বর পেয়ে যুবক খুশিতে আত্মহারা। ভাবলো এই গহীন জঙ্গলে সোনার এক বিশাল প্রাসাদ হলে কেমন হয়। সাথে সাথে হলোও তা-ই। আনন্দে লাফিয়ে উঠলো সে। হঠাৎ মনে হলো ক্ষুধা লেগেছে তার। ভাবলো সোনার থালায় সব মজাদার খাবারের কথা। সাথে সাথে সামনে হাজির। মজাদার সব খাবার খেয়ে তৃপ্তির ঢেকুর তুলল সে। শরীর এখন একটু বিশ্রাম চাচ্ছে। সোনার পালঙ্কে গা এলিয়ে দিল।

হঠাৎ তার মনে হলো প্রাসাদের মাঝে থাকলেও এর চারপাশে রয়েছে গহীন জঙ্গল। এখন যদি একটা বিরাট বাঘ এসে তাকে খেয়ে ফেলে! আর যায় কোথায়! যেই মনে করা ওমনি এক বিরাট বাঘ এসে তাকে খেয়ে ফেলল। সোনার প্রাসাদে পড়ে রইল শুধু তার কয়েক টুকরো হাড়। কথায় বলে, ‘বনের বাঘে খায় না মনের বাঘে খায়।’

৪। প্রতিদিন চায়ের কাপের পাশে বই থাকুক, মনিটরের পাশে থাকুক বই, বিছানায় বালিশের পাশে থাকুক বই, বই থাকুক বাথরুমে, জ্যামের বাসে, কিবা যাত্রা পথে। ইলেকট্রিক বিল অথবা ব্যাংকে লম্বা লাইনে দাড়িয়ে আপনার হাতে একটা বই থাকতেই পারে। সময়কে উপভোগ করতে চান বা সময় থেকে পালিয়ে থাকতে চান বই হোক শ্রেষ্ঠ সঙ্গী।

৫। পরস্ত্রীর সাথে প্রেম করার অর্থ কিন্তু এটা নয়- যে তুমি নিজের স্ত্রীকে প্রতারণা করছ। এটা অনেকটা তোমার নিজের গাড়ি থাকা সত্বেও ট্যাক্সি ভাড়া করার মত। এতে তোমার গাড়ির টায়ারের আয়ু বাড়বে। তোমার গাড়ি অনেক বেশি দিন সুন্দর থাকবে।
এই পুরো ব্যাপারটা তোমার স্ত্রীকে বুঝিয়ে বলো।
তারপর তুমি কোন হাসপাতালে ভর্তি আছো জানাবে, দেখতে যাব।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:৪৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: ৩। যুবকের উচিত ছিল বাঘের কথা চিন্তা না করে আম্রপালির কথা চিন্তা করা।
৪। আমার চায়ের কাপের পাশে না বরং নীচে থাকে একটি বই, যখন আমি বিছানায় বসে মগে করে চা খাই। বই নিয়ে একটা কৌতুক শুনেছিলাম। আপনাকে কৌতুকটা বলি-

বই আর বউয়ের মধ্যে কিছু মিল আর অমিল আছে।
মিল- উভয়েই জ্ঞান বিতরণ করে
অমিল- কিন্তু বইয়ের বিতরণকৃত জ্ঞান তাত্ত্বিক আর বউয়ের বিতরণকৃত জ্ঞান ব্যবহারিক।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:৪২

রাজীব নুর বলেছেন: ভালো কৌতুক দিয়েছেন।

২| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:২৮

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ১, মানুষ একটু মানবিক হলে কমিয়ে আনা যায়।
২, আবেগ ভালবাসার প্রকাশ আলাদা আলাদা।কেউ জোর করে তার ভালবাসা পেতে চায়,কেউ বিরহে সারাটা জীবন একা থাকে।
৩, ছোট বেলায় শুনতাম গাজী কালু এমন ছিল।বনের বাঘ নদীর কুমির সবাই তার কথা শুনত।বড় বড় পাথর ভেসে ভেসে আসতো,সেই পাথর দিয়ে সে মসজিদ বানায়।আপনিতো দিয়েছেন,মসজিদ কি পাথরে বানানো নাকি ইটের।
৪,১৫ বছর আগে কেনা সনির পাতলা একটা বই আছে,তার ভিতর আছে মোটা মোটা অনেক বই,সেটাই পড়া হয় না অলসতার কারনে।এখনতো মোবাইলেও বই পড়া যায়।বই না পড়া একটা রোগ।

৩| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:৪৩

রাজীব নুর বলেছেন: আপনার পড়ার দরকার নাই। আপনি শুধু লিখুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.