নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

হায় মৃত্যু!

০৫ ই ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১২:২২



মৃত্যু চিন্তা খুব অদ্ভুত একটা চিন্তা।
যখনি মৃত্যুর চিন্তা মাথায় আসে প্রবল এক ঘোরের মধ্যে চলে যাই। জগতটাকে খুব বেশি রহস্যময় মনে হয়। বারবার মনে হয়- আহারে মরে যাবো। নিজের স্ত্রী, কন্যা, ভাই আত্মীয়স্বজন, প্রিয় চায়ের দোকান, রমনা পার্ক, মজার খাবার ইত্যাদি রেখে মরে যাবো! যে করেই হোক বেঁচে থাকা দরকার। বেঁচে থাকাটাই আনন্দের ব্যাপার। পকেটে টাকা থাক বা না থাক।

নিজের ইচ্ছা মতোন দীর্ঘদিন বেঁচে থাকা সম্ভব নয়।
জীবনের সব স্বপ্ন পূরন করতে গেলে লম্বা সময় বেঁচে থাকা দরকার। 'কবি' উপন্যাসের লেখক তারা শংকর বলেছেন- 'জীবন এত ছোট কেনে?' -লেখকের এই ভাবনাটি আমাকে বারবার গভীরভাবে ভাবিয়েছে। মৃত্যু ভয়ে হাসন রাজা পর্যন্ত নিজের ঘর বাড়িটা সুন্দর করে তৈরি করতে চাননি। মৃত্যু না থাকলে পৃথিবী টা অন্যরকম হতো!

গৌতম বুদ্ধ বলেছেন- 'বর্ষাকালে এখানে, শীত-গ্রীষ্মে ওখানে বাস করবো– মূর্খরা এভাবেই চিন্তা করে। শুধু জানে না জীবন কখন কোথায় শেষ হয়ে যাবে।' আমার বহু কাজ বাকি। এর আগে হঠাত মরে গেলে তো সমস্যা। মৃত্যুর দায়িত্ব যে ফেরেশতার কাছে সে কি আমাকে লম্বা সময় দিবেন? কোনো ভাবে সম্ভব? ধীরে ধীরে মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছি। আফসোস। কথা নেই, বার্তা নেই- ডিসেম্বরের ২২ তারিখে আব্বা মরে গেলো।

প্রিয় লেখক ও আমার বস হুমায়ূন আহমেদ।
তিনি দীর্ঘদিন বেঁচে থাকতে চাইতেন। তিন এক আকাশ হাহাকার নিয়ে বলেছেন একটা কচ্ছপ বাঁচে ২০০ বছর আর সৃষ্টির সেরা জীব বাঁচে মাত্র ৬০ বছর। আসলে ভালো মানুষ গুলো তাড়াতাড়ি মরে যায়। বেঁচে থাকে শয়তান গুলো। এই আমি যে কোনো সময় মরে যেতে পারি। স্ট্রোক হতে পারে, রাস্তায় একসিডেন্ট হতে পারে। মৃত্যু নানান ভাবে আসতে পারে। আগে থেকে জানা থাকলে ভালো হতো। সাবধান হয়ে যেতে পারতাম।

অল্প কিছুদিন আমাদের আয়ু।
কিন্তু আমাদের কত আয়োজন! লেখা-পড়া, ডিগ্রী, চাকরি- প্রমোশন, গাড়ি-বাড়ি, বিয়ে ঘর সংসার- সন্তানাদি। রবীন্দ্রনাথ পর্যন্ত মরতে চাননি। তিনি বলেছেন- 'মরিতে চাহিনা আমি সুন্দর ভুবনে, মানবের মাঝে আমি বাঁচিবারে চাই।' কিন্তু তা সম্ভব হয়নি। হাসন রাজার মৃত্যু নিয়ে খুব সুন্দর একটা গান আছে- 'একদিন তোর হইবো রে মরণ। যখন আসিয়া যমের দূত হাতে দিবে দড়ি, হায়রে হাতে দিবে দড়ি। টানিয়া টানিয়া লইয়া, যাবে যমের পুরি রে হাসন রাজা।'

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১:০৬

চাঁদগাজী বলেছেন:



মৃত্যুতে একজন মানুষের জীবনচক্র পুর্ণ হয়; বেশীর ভাগ মানুষ মৃত্যু নিয়ে ভাবেন না।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১:২১

রাজীব নুর বলেছেন: আমি মৃত্যু নিয়ে ভাবি।
আমার বন্ধু শাহেদ জামাল রমনা পার্কে গিয়ে নিরবে শুধু মৃত্যু নিয়ে ভাবে।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১:২২

রাজীব নুর বলেছেন: মৃত্যু নিয়ে সকলের খুব করে ভাবা উচিত।
তাহলে মানুষ মন্দ কাজ কম করবে। এবং ভালো কাজ বেশী করবে।

২| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ২:২৫

রানার ব্লগ বলেছেন: মৃত্যু অবশ্মভাবী একে এড়ানোর কিছু নাই। তাই এই চিন্তা না করে স্বাভাবিক চিন্তা করুন। আল্লাহ বলেছেন নামাজ শেষ হলে কাজের খোজে বেরিয়ে পরতে। কারন তিনি জানেন বান্দা যদি সারাক্ষণ মৃত্যু চিন্তা করে তাহলে মাসজিদে পরে থাকবে ভয়ে। কাজ করুন নিজেকে হাসি খুশি রাখুন। যা অবস্মভাবি তা কে নিয়ে ভাবার কিছু নাই।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:২৯

রাজীব নুর বলেছেন: হ্যা তাও ঠিক।

৩| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:০৫

মাসুদুর রহমান (শাওন) বলেছেন: মৃত্যুর আগে যেন এমন কাজ করে যেতে পারি যাতে সবাই আমার জন্য দোয়া করে, আর জান্নাতের উপযোগীও যেন হতে পারি...

০৬ ই ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৪:০৯

রাজীব নুর বলেছেন: আমি স্বেচ্ছায় দোজকে যাব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.