নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

I shall have the painful necessity

২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:৫১


ছবিঃ আমার তোলা।

১। আসল সমস্যা হলো- ইসলামে কোন মুলমন্ত্র নেই। সভ্যতার মুলমন্ত্র হলো, আধুনিক শিক্ষার জ্ঞান আহরণ। যা মুসলমানদের মধ্যে খুবই কম। সবার আগে আমরা মানুষ তার পর ধর্ম। প্রত্যেকটা মানুষের নিজস্ব মতামত থাকতেই পারে... এটা তার নিজস্ব ব্যাপার। মুক্তচিন্তা করা পাপ, ভিন্ন চোখে দুনিয়া দেখা অন্যায় এবং, কলমের চেয়ে অস্ত্রের শক্তিই বেশি।

২। বসন্ত ঋতু টা বড় অদ্ভুত!! গাছের সব পাতা ঝরে যায়, চারদিকে শুকনা পাতা বাতাসে উড়ে...তারপর কচি সবুজ পাতায় সারা গাছ ভরে যায়!! বাতাসে দোলে!! আম গাছে মুকুল আসে। মুকুলের লোভে মাছি ভন ভন করে। অবশ্য মাছি না এলে আম হয় না।

৩। এক দশক এর বেশী হলো, জনাব হুমায়ন আজাদের উপর হামলাকারীদের কোন বিচার আজ পর্যন্ত হয়নি, সাগর রুনি হত্যাকারীদের বিচার হয়নি এরকম আরও অনেক হত্যা মামলা আছে যার কোন বিচার এখনও হয়নি। আমরা যাদের কে হারিয়েছি তাদের হত্যাকাণ্ডের সুবিচার চাই এবং ভবিষ্যতে যেন আর একটিও এই রকম হত্যাকাণ্ড না ঘটে।

৪। মাননীয় প্রধানমন্ত্রী, আপনি এই দেশের প্রধান। সুখে দুঃখে আপনি ছাড়া আমাদের আর কেউ নেই। সারা দেশের মানুষ সব সময় আপনার মুখের দিকে তাকিয়ে থাকে। দেশের মানুষের জান-মালের ১০০% নিশ্চতা দেওয়া উচিত সরকারের।

৫। আবহমানকাল থেকে নারী পুরুষ পরস্পরের প্রেমে পড়ে আসছে। ভবিষ্যতেও পড়বে। পরস্পরের মাঝে খুঁজে ফেরে এক অনাবিল প্রশান্তি। এর রসায়নটা কি? প্রেমিক প্রেমিকারা আসলে স্রেফ প্রেমে মজতেই ইচ্ছুক। কে চায় এর জটিল রসায়ন জেনে প্রেমে পড়তে!

৬। বিকেলের রোদ নিভে গেলে মনে হয়... মাঝে মাঝে কার কাছে যাবো? মাঝে মাঝে কার কাছে যাবো- এ প্রশ্ন আসলে তাড়া করে সবাইকে। সবাই চায় মাঝে মাঝে কারো আশ্রয় মাথা পেতে নিতে, কিছু চিরন্তন সম্পর্কে জড়িয়ে যেতে। কারো সঙ্গে সম্পর্কে জড়িয়ে যাওয়া কিংবা জড়ানোর ইচ্ছাটাই তো প্রেম।

৭। যদি মরে যাই কিছুই থাকবে না, এই মাটি যতই বান্ধব হোক,
কোনোদিন মনেও রাখবে না। গদ্যে-পদ্যে যা কিছু রচনা সবই মিথ্যা অনুশোচনা।
শুধু রবে, বলে এই মন- একটা অন্যায় চুম্বন।

মন্তব্য ২০ টি রেটিং +০/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০১ লা মার্চ, ২০২১ রাত ১২:২২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ইসলামের বড় সমস্যা হলো প্রশ্ন করা যাবে না।আর জ্ঞান আহরনের প্রথম ধাপ হল প্রশ্ন করা।

০১ লা মার্চ, ২০২১ দুপুর ১:৩৯

রাজীব নুর বলেছেন: ইয়েস। সহমত।

২| ০১ লা মার্চ, ২০২১ রাত ১২:৪১

ঠাকুরমাহমুদ বলেছেন:




এমন কিছু করুন যাতে মৃত্যুর পর লোকে আপনাকে মনে রাখে।

০১ লা মার্চ, ২০২১ দুপুর ১:৪১

রাজীব নুর বলেছেন: আমার মৃত্যুর পর লোকে আমাকে মনে রাখলে আমার লাভ কি? মৃত্যুর পর সব শূণ্য।

৩| ০১ লা মার্চ, ২০২১ রাত ১২:৪৫

নাসরীন খান বলেছেন: ঠিক ইসলাম নিয়ে আমরা পড়াশুনা করছি না বলে এত বিভ্রান্তী।

০১ লা মার্চ, ২০২১ দুপুর ১:৪২

রাজীব নুর বলেছেন: ইসলাম নিয়ে পড়াশোণার কিছু নাই। সময় নষ্ট।

৪| ০১ লা মার্চ, ২০২১ রাত ১:৩৮

কলাবাগান১ বলেছেন: অনন্ত জলিল এর ইংরেজী

"অনন্ত জলিলের এই কথার রেশ ধরে গণমাধ্যমকর্মীরা বলে ওঠেন, 'আপনি কেন এদের দায়িত্ব দেন যারা আপনার সম্মান নষ্ট করে?' এই প্রশ্নের রেশ ধরে অনন্ত জলিল বলেন, 'এই যে ভালো একটি কথা বলেছেন, আমরা একটা কোম্পানিকে হায়ার করি। এখন বলতে পারেন ভবিষ্যতে এই কোম্পানি আর কাজ পাবে কি না, ইউ গাইজ আর নো'জ।"

০১ লা মার্চ, ২০২১ দুপুর ১:৪৩

রাজীব নুর বলেছেন: হ্যা আমি ইংরেজিতে দুর্বল। সত্যটা স্বীকার করতে আমার কোনো সমস্যা নাই।

৫| ০১ লা মার্চ, ২০২১ সকাল ৮:২০

ঈশ্বরকণা বলেছেন: আসল সমস্যা হলো- ইসলামে কোন মুলমন্ত্র নেই। আপনার এই মন্তব্য নিয়ে দুই একটা কথা ।

আপনি ১১ বছর দুইমাস ব্লগিং করেও ব্লগের খুব সাধাৰণ নিয়ম কানুনগুলো বুঝতে না পেরে এই মাত্র সেদিন একজন ব্লগারকে প্রথম পাতায় একসেস দেবার একটা পোস্ট দিয়ে মডারেটর কাল্পনিক ভালোবাসার ধাতানি খেলেন ! কাল্পনিক_ভালোবাসা আপনার পোস্টের প্রতিক্রিয়ায় বলেছেন: "দীর্ঘ সময় পার হবার পরও যদি কোন ব্লগার কেউ প্রথম পাতায় এক্সেস না পান, সেই ক্ষেত্রে নিয়ম হলো উক্ত ব্লগার ব্লগ কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করবেন। যোগাযোগের উপায় ফিডব্যাকে মেইল করা।

আপনি একজন সিনিয়র ব্লগার, আপনি নিয়মটি জানেন। এই ক্ষেত্রে অল্প কথায় আপনি তাঁকে নিয়মটি জানালেই তিনি নিশ্চয়ই এই ব্যাপারে পদক্ষেপ নিতেন। আর যদি আপনিই নিয়মটি না জানেন, তাহলে সেটা দুঃখজনক। আপনি এটাও জানেন, ব্লগীয় কালচারে এই ধরনের প্রথম পাতায় এই ধরনের পোস্ট প্রকাশকে উৎসাহ দেয়া হয় না।"


১১ বছর দুই মাস ব্লগিং করেও ব্লগের এই সাধাৰণ নিয়ন কানুন যে ব্লগার বুঝতে পারে না সে যদি ধর্মতাত্বিক আলোচনা শুরু করে তাহলে কেমন লাগে বলুন তো ? এই ধরণের ব্লগারকে কি বলা যায় বা এর সাথে তবলাবাজানদার ব্লগারদেরই বা কি বলা যায় ? কাল্পনিক_ভালোবাসা, বিনীত অনুরোধ এই পোস্টার লেখক আর তার সহযোগী ব্লগাররা নতুন করে ব্লগের বিরুদ্ধে বিপদ ডেকে আনার আগেই কিছু একটা করুন। নইলে পরে সময় আবার নাও পাওয়া যেতে পারে ।

০১ লা মার্চ, ২০২১ দুপুর ১:৪৫

রাজীব নুর বলেছেন: ভালো থাকুন। সুস্থ থাকুন।

৬| ০১ লা মার্চ, ২০২১ সকাল ১০:৩৬

জুল ভার্ন বলেছেন: সুন্দর!

০১ লা মার্চ, ২০২১ দুপুর ১:৪৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন।

৭| ০১ লা মার্চ, ২০২১ দুপুর ১:৩১

মেহেদি_হাসান. বলেছেন: ৪. সেটা বোধহয় কখনো সম্ভব না

৭. ভালো বলেছেন

০১ লা মার্চ, ২০২১ দুপুর ১:৫২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ ভালো থাকুন।

৮| ০১ লা মার্চ, ২০২১ দুপুর ২:৩০

এমেরিকা বলেছেন: লাল ছাগলের মন্তব্যে আপনি সহমত পোষন করলেন কেন? কেন প্রশ্ন করা যাবেনা? নিষেধ করেছে কে? আপনার বা লাল ছাগলের কি প্রশ্ন আছে করুন না!

০১ লা মার্চ, ২০২১ দুপুর ২:৪৬

রাজীব নুর বলেছেন: প্রশ্ন করলেই আপনারা ক্ষেপে যাবেন। আর প্রস্নের উত্তর কি দেবেন সেটা আমাদের জানা আছে।

৯| ০১ লা মার্চ, ২০২১ বিকাল ৩:৩০

এমেরিকা বলেছেন: প্রশ্নের মধ্যে যদি আল্লাহ্‌ তার রাসূল (স) সাহাবী বা নবী রাসূলদের হেয় করা না হয়, তাহলে খেপে যাব কেন? আর কি উত্তর দেব, তা যদি জানাই থাকে, তবে প্রশ্ন করার দরকার কি?

তার চেয়েও বড় কথা, প্রশ্ন করা যবেনা - একথা ইসলামের কোথায় আছে? সাহাবীরা তো রাসূল (স) অব্যাহতভাবে প্রশ্ন করতেন। জাকির নায়েকের জনসভায় প্রশ্নোত্তর পর্ব ছিল আকর্ষণীয় পর্ব। এখনকার ওয়াজেও বিজ্ঞ বক্তারা সব প্রশ্নের জবাব দেন। আমি বুঝলাম না কোন প্রশ্ন করা যাবেনা বলে ইসলাম সমস্যা হয়ে আছে?

০১ লা মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:২৯

রাজীব নুর বলেছেন: প্রশ্ন করলে বিশ্বাস টা দুর্বল হয়ে যায়।

১০| ০২ রা মার্চ, ২০২১ সকাল ৯:০৪

এমেরিকা বলেছেন: আপনার তো বিশ্বাসের সমস্যা নেই। আপনি তো নিজের বিশ্বাসে পাকা আছেন। আমার বিশ্বাস নিয়ে যদি সংশয় থাকে, তবে অন্য কথা। আমি জানতে আগ্রহী আপনি কি প্রশ্ন করতে পারেন, যা শুনেই আমার বিশ্বাস দুর্বল হয়ে যেতে পারে?
- ঈশ্বরের ক্ষমতার সীমাবদ্ধতা?
- কুরআনের বাণীর অসংলগ্নতা?
- ধর্মের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন ওঠা?

নাকি অন্য কিছু?

০২ রা মার্চ, ২০২১ দুপুর ১২:২২

রাজীব নুর বলেছেন: আমের ভেতর থেকে একটা পোকা বের হয়ে বলছে, ভাই ভাই আম কেমন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.