নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

জয় বাংলা

২৯ শে মার্চ, ২০২১ দুপুর ১:৩০



দেশভাগের পর বাঙ্গালি জাতির সবচেয়ে বড় অর্জন কি?
উত্তর হলো- বাংলাদেশের স্বাধীনতা। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবকে বিবিসির জরিপে বলা হয়েছে হাজার বছরের সেরা বাঙ্গালি। বঙ্গ বন্ধুর আগে সেরা বাঙালি হিসেবে ভাবা হতো কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে। স্বাধীনতা আমাদের কি দিয়েছে? একটি দেশ দিয়েছে। সেই দেশে মায়ের ভাষায় কথা বলতে পারি।

স্বাধীনতার পর বঙ্গবন্ধু ভিবিন্ন সভা সমিতিতে অনেক গুরুত্বপূর্ন কথা বলেছেন। ১৯৭২ সালে বাংলাদেশের প্রথম যে বাজেট হয় সেটি ছিল ছয় মাসের জন্য। সে বাজেটের পরিসর ছিল ১০০ কোটি টাকারও নিচে। এ মুহুর্তে মোটা চালের কেজি ৬৫ টাকায় পৌছালেও দেশে না খেয়ে থাকার ঘটনা চোখে পড়ে না বললেই চলে। স্বাধীনতার কারনেই জাতিসংঘ শান্তি বাহিনীতে বাংলাদেশের সেনা সদস্য সংখ্যা এখন সবচেয়ে উপরে। বাংলাদেশের পোশাক শিল্প এখন দুনিয়া জুড়ে ছড়ি ঘোরাচ্ছে। ব্রিটেনে হোটেল ব্যবসা মূলত বাঙালিদের দখলে।

১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর বিকেল ৫ টা ১ মিনিটে ঢাকার রমনা রেসকোর্স ময়দানে প্রায় ১ লাখ সৈন্যসহ জেনারেল নিয়াজী আত্মসমর্পন করতে বাধ্য হয়। ৭৫ এর পর ষড়যন্ত করে যারা ক্ষমতায় এসেছে তাদের কথা লিখতে গেলে দীর্ঘ ইতিহাসকে টেনে আনতে হবে। একসময় ধানমন্ডির ৩২ নম্বর বাড়িটি ছিল বাংলার মানুষের মুক্তির তীর্থস্থান। কিন্তু ৩২ নম্বরের সিড়িতেই পড়েছিল বঙ্গবন্ধুর রক্তাক্ত লাশ। তারপর থেকেই বাংলাদেশের রাজনীতি উলটো দিকে ঘুরে গেল। আত্মবিক্রেতা বিশ্বাসঘাতকরা ১৫ই আগষ্ট সামরিক অভ্যুথান ঘটিয়ে বঙ্গবন্ধুকে হত্যা করে।

২৫ শে মার্চ রাতেই বঙ্গবন্ধুকে গ্রেফপ্তার করে পাকিস্তানের কারাগারে নিয়ে যায়। এমাস বঙ্গবন্ধুর জন্ম দিনের মাস। এ মাস স্বাধীনতার মাস। পৃথিবীর সব দেশ বঙ্গবন্ধুর লেজিটেম্যাসির ভিত্তিতে বাংলাদেশের স্বাধীনতার ঘোষনার বিষয়কে আমল দিয়েছে। পৃথিবীর ইতিহাসে এমন কোন দেশ নেই যেখানে একজন সেনাপতি এলেন, ঘোষনা দিলেন আর দেশ স্বাধীন হয়ে গেল। ঐদিন দুপুরে জহুর আহমদ চৌধুরীসহ হান্নান সাহেব শেখ মুজিবুর রহমানের নামে ঘোষনাপত্র পাঠ করেন। লক্ষ্য করার বিষয়, মেজর জিয়াউর রহমান তখনও ক্যান্টমেন্ট থেকে বের হননি। কারণ,ঐদিন পাকিস্তান সেনাবাহিনী জিয়াউর রহমানকে 'সোয়াত' জাহাজ থেকে অস্ত্র খালাস করার জন্য হুকুম দিয়েছিল। আনুষ্ঠানিক ঘোষনা যে কেউ পাঠ করতে পারে, কিন্তু সে-ঘোষনা আইনগত বৈধতা পায় না। কালুর ঘাটের ঘোষনা প্রচার ছিল অনানুষ্ঠানিক।

বঙ্গবন্ধু ৭ই মার্চ তৎকালীন রমনা রেসকোর্স ময়দানে রাজনৈতিক ভাষায় স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। বঙ্গবন্ধুর ভাষণটি ছিল আমাদের স্বাধীনতা যুদ্ধের মূল প্রেরনা। তৎকালীন মেজর জিয়া বঙ্গবন্ধুর জীবিতকালে কিংবা অবৈধভাবে বাংলাদেশের ক্ষমতা দখল করে প্রেসিডেন্ট পদে আসীন হয়ে কখনও বলেননি যে তিনি স্বাধীনতা ঘোষনা করেছেন। বঙ্গবন্ধু ৭ই মার্চে রেসকোর্স ময়দানে লাখো জনতার সামনে যে ভাষন দিয়েছেন পৃথিবীর ইতিহাসে এমন ভাষন আর কোনো নেতা দিয়েছেন কিনা জানি না।

মুক্তিযুদ্ধে বাংলাদেশের জনসংখ্যার অর্ধেক নারী সম্প্রদায়ের ভূমিকা এবং অবদানের কথা শ্রদ্ধাভরে স্মরন কর‌তেই হয়। স্বাধীনতার ৫০ বছর পূর্তির সীমানায় দাঁড়িয়ে মহীয়সী এসব নারী মুক্তিযোদ্ধাদের স্মরন করি। জননেত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে উদ্যোগ নিয়েছেন। দিন বদলের কর্মসূচিসহ সোনার বাংলা গড়ায় আত্মনিয়োগ করেছেন। দুশটলোকদের কলা দেখিয়ে হাসিনার হাত ধরেই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। যাবে। জয় বাংলা।

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে মার্চ, ২০২১ দুপুর ২:২৬

মোঃ মাইনুল হোসেন তুষার বলেছেন: ৭৫ পরবর্তী সময় থেকে এখন পর্যন্ত রাজনৈতিক প্রেক্ষাপট, মূল ধারার রাজনীতি থেকে দূরে সরে আসা সহ বিস্তর আলোচনা আশা করছি সামনের কোন লেখায়। ধন্যবাদ।

২৯ শে মার্চ, ২০২১ দুপুর ২:৪২

রাজীব নুর বলেছেন: আসলে এই আলোচনা আমি সুন্দর করতে পারবো না। কারন তখন আমার জন্ম হয়নি। ঐ সময় যারা ছিলেন তারা চমৎকার আলোচনা করতে পারবেন।

২| ২৯ শে মার্চ, ২০২১ বিকাল ৩:২৩

গফুর ভাই বলেছেন: কেউ যদি বলে জিয়া স্বাধীনতার ঘোষক বলে তর্ক করে তখন খুব রাগ উঠে মানুষ এত মুর্খ হইয় কিভাবে।তখন জেনেশুনে সত্য কে কিভাবে বদলে দিতে চায়, তাদের প্রতি আমার ঘ্রিনা আর থুথু ছাড়া কিছুই আসে নাহ।যে এই প্রশ্ন করে সে কি কখনও বলতে পারবে মা বড় নাকি বউ বড়??

২৯ শে মার্চ, ২০২১ বিকাল ৪:১৬

রাজীব নুর বলেছেন: হা হা হা----
ভালো বলেছেন।

৩| ২৯ শে মার্চ, ২০২১ বিকাল ৩:৫৭

অক্পটে বলেছেন: সত্যিইতো মানুষ এত মূর্খ হয় কি করে! একটা প্রকাশ্য প্রতিষ্ঠিত সত্যকে এমন ভাবে অস্বীকার করে যারা তারা অবশ্যই ইতিহাস বিকৃতকারী। একদলা থুতু ঐ আবালদের জন্য যে আজকে আবার এই বিতর্কের অবতারণা করল।

একজন প্রতারক দেশ চালাচ্ছে এটা কিভাবে মন থেকে মুছে ফেলব। স্বাধীনতাযুদ্ধে নেতৃত্বদানকারী একটা দল কিভাবে মানুষের ভোটের অধিকার কেড়ে নেয় এটা কিভাবে মন থেকে মুছে ফেলব।

বর্তমান সরকারের এত নিষ্ঠা, আন্তরিকতা, উন্নয়ণের পরেও দেশের মানুষ তাদের ভোট দিতে চায়না। দেশের মানুষের সংখ্যাগরিষ্ঠের ভোট যখন যুদ্ধাপরাধীদের দলের দিকে ঝুঁকে থাকে, তখন দেশ বাঁচাতেই আওয়ামীলীগকে সংবিধান বদলিয়ে ক্ষমতায় টিকে থাকতে হয়। দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষ মূর্খ বা শয়তান জেনেই জনগণকে তাদের ভোটাধিকার থেকে বিরত রাখা হয়। নিশ্চিত পরাজয়ের শংকায় আতঙ্কিত বঙ্গবন্ধুর দল এখন অমানুষের দলে পরিণত হয়েছে, আর আপনি বলছেন 'জননেত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে উদ্যোগ নিয়েছেন।' বঙ্গবন্ধু কি সেই কারণেই সবদল ব্যান করে সব পত্রিকা বন্ধ করে সকল মুক্তিযোদ্ধাকে দূরদূর করে খেদিয়ে পাকিস্তানী আমলাদের নিয়ে সরকার গঠন করেছিলেন?

কি আর বলব, ক্ষমতায় আছেন প্রশাসনের কাধে ভর দিয়ে, ভূয়া ভোট করে,আর কথা বলেন বড় বড়। মানায়না ভাই। যেদিন মুক্তিযুদ্ধের দল ভোটে জেতার নিশ্চয়তা পাবে, সেদিনই গণতন্ত্র মুক্তি পাবে, বাংলার মানুষের মুক্তি ও শান্তি নিশ্চিত হবে। এখন আপনাদের পরিচয় হল আপনার স্বৈরতন্ত্রের পূজারী। স্বৈরতন্ত্র টিকেনা। এর ভাঙ্গন আছে।

২৯ শে মার্চ, ২০২১ বিকাল ৪:১৬

রাজীব নুর বলেছেন: আজ তর্ক করবো না। আজ একটা বিশেষ দিন।

৪| ২৯ শে মার্চ, ২০২১ বিকাল ৪:২৮

চাঁদগাজী বলেছেন:




গত কয়দিনে একটু একটু আফগানিস্তান আফগানিস্তান মনে হচ্ছে?

২৯ শে মার্চ, ২০২১ বিকাল ৪:৩৮

রাজীব নুর বলেছেন: না।
আজ একটা ছবি দেখলাম। হুজুররা ডিউটিরত পুলিশদের কলা খাওয়াচ্ছেন।

৫| ২৯ শে মার্চ, ২০২১ বিকাল ৫:০৪

অক্পটে বলেছেন: ঠিক আছে।

২৯ শে মার্চ, ২০২১ বিকাল ৫:৪৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন।

৬| ২৯ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:২৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: বাংলাদেশ যে খুব দ্রুতই ইরান কিংবা আফগানিস্তান হতে চলেছে তা বিগত এক সপ্তাহের ঘটনাবলী থেকে অবশ্যই বুঝতে পেরেছেন ।
আমাকে আর কষ্ট করে আপনাকে বুঝিয়ে দিতে হবে না।

বুঝিয়ে বলার জন্য আমাকে কষ্ট করতে হবে না।

৩০ শে মার্চ, ২০২১ রাত ১২:১২

রাজীব নুর বলেছেন: না । বাংলাদেশ কোনোদিনই আফগান হবে না। নো নেভার।

৭| ২৯ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:৫৫

চাঁদগাজী বলেছেন:



বিবিসি ও বিবিসির বাংলা বিভাগ একই নয়; বুদ্ধিমান বাংগালী ছিলেন শেরে বাংলা, মওলানা ভাসানী ও ড: শহীদুল্লাহ

৩০ শে মার্চ, ২০২১ রাত ১২:১৩

রাজীব নুর বলেছেন: বুদ্ধিমান বাঙ্গালী আরো দুইজন আছেন।
১। শেখ মুজিব
২। তাজ উদ্দিন আহমেদ।

৮| ২৯ শে মার্চ, ২০২১ রাত ১০:১১

নুরুলইসলা০৬০৪ বলেছেন: এটা কি ব্লগ সচল করার পোষ্ট।আমার মনে হয় ফেছন থেকে একটু ধাক্কা দিতে হবে।

৩০ শে মার্চ, ২০২১ রাত ১২:১৪

রাজীব নুর বলেছেন: ধাক্কা কখনও কিভাবে দিবো আপনি বুঝতেই পারবেন না।
ভালো ডাক্তার যেমন দাঁত ফেলে দেয় অথচ রোগী বুঝতেই পারেন না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.