নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

তরমুজ

৩০ শে মার্চ, ২০২১ দুপুর ২:০৭



টানটান উত্তেজনা।
মানুষ থামকে গেছে। সবাই অবাক হয়ে এক আকাশ বিস্ময় নিয়ে তাকিয়ে আছে। না জানি কি হয়! সবাই দেখার জন্য থেমে গেছে। বেশ ভিড়। ভিড়ের মধ্যে আমিও দাঁড়িয়ে আছি। লোকটার হাঁটে ধারালো ছুরি। যার হাতে ছুরি সে-ও বেশ চিন্তিত। তার চোখে মুখে খেলা করছে আত্মবিশ্বাস আর অবিশ্বাসের চাপা আনন্দ। সবাই দেখার জন্য অপেক্ষা করছে। বলছিলাম, একজন তরমুজ বিক্রেতার কথা। তরমুজ কিনবে একজন, অথচ অনেক লোক তাকিয়ে তরমুজ কাটা দেখে। যারা তরমুজ কাটা দেখে, তাদের চোখমুখ দেখে বুঝা যায়- তারা বিপুল আনন্দ পাচ্ছে।

বাজারে প্রচুর তরমুজ উঠেছে।
কেজি হিসবে বিক্রি হচ্ছে ৩৫ টাকা থেকে ৬০ টাকা কেজি পর্যন্ত। আমি অলরেডি বাসার জন্য তিনটা বড় তরমুজ কিনেছি। ভাগ্য ভালো তিনটা তরমুজ'ই মাশাল্লাহ ভালো হয়েছে। লাল টকটকা আর খুব মিষ্টি। সুরভি তরমুজ দেখে খুব খুশি। সে বলল, তরমুজ আমি খুব পছন্দ করি। আমি সুরভির একটা ব্যাপার বুঝি না। যখন হিমসাগর আম আনি, তখন সুরভি বলে- আম আমার খুব পছন্দ। আবার যখন কমলা আনি, সে বলে কমলা আমার ভীষণ পছন্দ। সব খাবারই তার পছন্দ? নাকি আমাকে খুশি করার জন্য এমনটা বলে? একদিন প্রশ্ন করে বিষয়টা জেনে নিতে হবে।

রাস্তায় যখন তরমুজ বিক্রি-
এবং বিক্রেতা যখন তরমুজ কাটে। তখন সবাই অবাক চোখে তাকিয়ে থাকে। লাল হবে তো। ক্রেতা বিক্রতা আর দর্শকদের মধ্যে বেশ উত্তেজনা কাজ করে। লাল হলে বিক্রতা বলে, বলেছিলাম অনেক লাল হবে। আবার লাল না হলে বিক্রেতা বলে, এখন তরমুজ এরকমই হালকা লাল হয়। আর কিছুদিন পর পুরো লাল হবে। অথবা বলে লাল কম হয়েছে। কিন্তু খেতে চিনির মতো মিষ্টি। বাংলাদেশের সব অঞ্চলেই তরমুজ হয় কম বেশি। আমার মনে একটা গোপন ইচ্ছা আছে আমি কিছু জমি কিনে চাষবাস করবো। আমি একজন ভালো এবং সফল কৃষক হবো। আমার ধারনা, আমার হাতে ফলমুল ভালো হবে।

খিলগাও রেললাইনের সামনে তরমুজ বিক্রি হচ্ছে।
আমি এক ঘন্টা দাঁড়িয়ে তরমুজ বিক্রি দেখলাম। মুহুর্তের মধ্যে প্রচুর তরমুজ বিক্রি হতে দেখলাম। বেশির ভাগ লোকজন তরমুজ কেটে বাসার জন্য নিয়ে যাচ্ছে। আমি কখনও তরমুজ কেটে কিনি না। বিক্রেতার মুখের কথাও বিশ্বাস করি না। কারন বিক্রেতা কিছুতেই জানবে না- এই তরমুজ ভিতরে লাল কিনা। কারন বিক্রেতা এই তরমুজ চাষ করেনি। সে কিনে এনেছে। তরমুজ কড়া লাল হতে পারে, আবার না-ও পারে। এজন্য বিক্রেতার কোনো দোষ নেই। গতকাল বাসায় গেস্ট এসেছিলো। তারা দুইটা বড় তরমুজ এনেছে। তরমুজ দুটা এখনও কাটা হয়নি।

সকাল বা বিকেলের দিকেই তরমুজ খাওয়ার আদর্শ সময়।
তরমুজ বাংলাদেশে চৈত্র ও বৈশাখ মাসে খুব বেশী পাওয়া যায়। ভিটামিন অ্যান্টিঅক্সিডেন্টের ভালো উৎস তরমজু। তরমুজের প্রায় ৯৬ শতাংশই পানি। গরমে যারা বেশী ঘামেন তারা প্রচুর পরিমাণে তরমুজ খান। শরীর ঠান্ডা হবে শরীরে পানির অভাব পূরণ হবে এবং শরীর দুর্বল হবে না। যাঁদের ডায়াবেটিসের সমস্যা আছে, তাঁদের বেশি তরমুজ খাওয়া ঠিক নয়। যাঁরা অ্যালকোহল পান করেন, তাঁদের তরমুজ খাওয়া থেকে বিরত থাকতে হবে। কিছু তরমুজে খুব বেশি বিচি থাকে, এগুলো খাওয়ার সময় সতর্ক থাকা উচিত। কারণ, তরমুজের বিচি খুব বেশি খেয়ে ফেললে পেটে ব্যথা ও অস্বস্তি হতে পারে।

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ৩০ শে মার্চ, ২০২১ দুপুর ২:৫৫

শোভন শামস বলেছেন: জীবনের কথা, মজার তরমুজ

৩০ শে মার্চ, ২০২১ বিকাল ৪:৩২

রাজীব নুর বলেছেন: ওকে।

২| ৩০ শে মার্চ, ২০২১ বিকাল ৩:৫৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
তরমুজ আমরও খুব পছন্দের ফল
ইতিমে্ধ্যে খেয়েছিও। প্রচুর ফলন
হলেও দাম এখনো তুলনামূলকভাবে বেশী।
দাম কমার অপেক্ষায় আছি।

৩০ শে মার্চ, ২০২১ বিকাল ৪:৩৩

রাজীব নুর বলেছেন: দাম আর কমবে না। সামনে রোজা। রোজায় দাম আরো বাড়বে।

৩| ৩০ শে মার্চ, ২০২১ বিকাল ৪:৩২

ওমেরা বলেছেন: আমাদের বাসায়ও কালকে তরমুজ এনেছিল, তবে অল্প একটা তরমুজের চার ভাগের এক ভাগ আমরা আবার মানুষ বেশী তাই আমি ভাগে পাইনি , তবে দেখেছি খুব লাল ছিল আর শুনেছি খুব মিষ্টিও ছিল। :D

৩০ শে মার্চ, ২০২১ বিকাল ৪:৩৫

রাজীব নুর বলেছেন: অসুবিধা নেই খাবেন।এ বছর প্রচুর তরমুজ হয়েছে।

৪| ৩০ শে মার্চ, ২০২১ বিকাল ৫:১৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: তরমুজ আমার মনে হয় অনেকরই পছন্দ বিশেষ করে এই গ্রীষ্মের হাসফাস গরমে এবং এর রসালো স্বাদের জন্য।

সুরভী ভাবীর পছন্দ এবং আপনার পছন্দ এক মানে হল আপনারা একে -অপরের জন্য তৈরী (made for each other) । সুখী-সুন্দর-নিখুঁত পরিবার ।যদি উভয়ের আলাদা আলাদা পছন্দ হত তাহলে পরিবারে কিছুটা হলেও অশান্তি হত যা থেকে আপনারা এখন মুক্ত।আর কিছুটা মতের অমিল থাকলেও ভালবাসার জন্য ,পরিবারের জন্য ত্যাগ ও সমঝোতার মাধ্যমেই পরিবার সুখের হয় এবং জীবন হয় আনন্দময়।

৩০ শে মার্চ, ২০২১ বিকাল ৫:৩৭

রাজীব নুর বলেছেন: হুমায়ূন আহমেদ আমাকে বলেছেন, সংসারে শান্তির জন্য 'ছাড়' দেওয়ার মানসিকতা থাকতে হবে। কিছুটা আমি ছাড় দেব, কিছুটা সুরভি। তবেই সংসার হবে আনন্দময়।

৫| ৩০ শে মার্চ, ২০২১ রাত ৮:১৮

মৃন্ময়ী শবনম বলেছেন: এক একটি ছোট তরমুজের ওজনও চার থেকে পাঁচ কেজি হবার কথা। আপনি তিন তিনটি তরমুজ কিনেছেন? অপচয় করছেন নাকি খেয়েছেন? ঘরে সদস্য সংখ্যার সাথে তিনটি তরমুজ বেমানান।

৩০ শে মার্চ, ২০২১ রাত ১০:৫৯

রাজীব নুর বলেছেন: তিনটা তরমুজ একসাথে কিনি নাই। গত ১৪ দিনে তিনটা কিনেছি।

আমাদের পরিবারের মোট সদস্য সংখ্যা মোট ১২ জন।

৬| ৩০ শে মার্চ, ২০২১ রাত ৯:৫৩

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ‘পতির পুণ্যে সতীর পুণ্য’

৩০ শে মার্চ, ২০২১ রাত ১১:০০

রাজীব নুর বলেছেন: হুম।

৭| ৩০ শে মার্চ, ২০২১ রাত ১০:২৭

মরুভূমির জলদস্যু বলেছেন: আমার মেয়ে খুব তরমুজ পছন্দ করে। তাই বাজারে তরমুজ উঠা শুরু হলেই নিয়ে আসি।

৩০ শে মার্চ, ২০২১ রাত ১১:০২

রাজীব নুর বলেছেন: তরমুজ খাওয়া ভালো।

৮| ৩১ শে মার্চ, ২০২১ সকাল ১০:০০

জুল ভার্ন বলেছেন: কয়েকমাস আগে, তরমুজ নিয়ে বিশেষ করে ভালো তরমুজ বাচ্ছাই করার পদ্ধতি নিয়ে আমিও একটা পোস্ট লিখেছেলাম ফেসবুকে। আপনার লেখা ভালো হয়েছে।

৩১ শে মার্চ, ২০২১ দুপুর ১২:২০

রাজীব নুর বলেছেন: আপনি অভিজ্ঞ মানুষ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.