নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

হায় ব্যাংক!

০৮ ই এপ্রিল, ২০২১ রাত ৯:৩৪



পিতা ছিলেন বিশিষ্ট স্মাগলার, ব্যবসায়ী এবং শিল্পপতি।
রাজনিতিবিদদের ছত্রছায়ায় থেকে হয়েছেন ক্ষমতাবান এবং দূর্নীতিবাজ। পিতা অসুস্থ হয়ে গেলে বড় পুত্র ব্যবসার হাল ধরে। পুত্র ব্যবসার এত সুনাম অর্জন করল, বহু ব্যাংক উনাকে ঋণ দিল শত শত কোটি টাকা। কিন্তু দূর্ভাগ্যবশতঃ একদিন এক্সিডেন্টে পুত্র মারা গেল। ব্যাংকের এই ঋণ এখন পরিশোধ করবে কে?

ব্যাংকওলাদের মাথায় হাত।
যে ঋণ নিয়েছে সে মরে গেছে। এখন উপায়? কপাল চাপড়ালে তো হবে না। ব্যাংকওয়ালারা কাগজ পত্র ঘেঁটে দেখে ৫০০ কোটি টাকা ঋণের বিপরীতে যত মর্টগেজ আছে, তা দিয়ে ২০০ কোটি টাকাও পাওয়া যাবে না। তাহলে বাকি টাকা কিভাবে উসুল হবে? হায় হায়--- ব্যাংক কি পথে বসে যাবে?

ব্যাংক এর ম্যানেজার গেল পিতার কাছে।
দুই হাতজোর করে মিনতি করে বলল, আসসালামু আলাইকুম স্যার। আপনার পুত্রের কাছে ৫০০ কোটি টাকা পাই, টাকাটা কে দেবে? পিতা বলল, আমার বাসায় এসেছেন আগে এক কাপ চা খান। পিতা নিজের বাড়ির কাজের লোককে বলল, এরা ব্যাংকের লোক। এদেরকে আমার পুত্রের কাছে নিয়ে যাও। আপনারা যে ঋণ নিয়েছে তার কাছে গিয়ে খুঁজেন।

ব্যাংকওয়ালারা খুশি।
খুব খুশি। মনে মনে বলল- ভালো লোক। এরা খুব ভালো লোক। নিশ্চয়ই অন্য পুত্র যে এখন ব্যবসা দেখভাল করছে, তার কাছ থেকে নিতে বলল মনে করল। কাজের লোক ব্যাংকওয়ালাদেরকে নিয়ে মৃত পুত্রের কবরের পাশে নিয়ে গেলেন। তারপর বলল, দাদা বলছে কবরের কাছ থেকে টাকা খুঁজতে।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৮ ই এপ্রিল, ২০২১ রাত ১০:২৯

কল্পদ্রুম বলেছেন: ব্যাংকাররা আরো পথ বের করবেন।

০৮ ই এপ্রিল, ২০২১ রাত ১১:০৭

রাজীব নুর বলেছেন: টাকা হারিয়ে গেলে সেই টাকা আর ফিরে পাওয়া যায় না।

২| ০৮ ই এপ্রিল, ২০২১ রাত ১১:১৯

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: কিছুদিন আগে মিরপুরের এক সাংসদ মারা গেছেন। খবরের কাগজ মারফত জানলাম তার নাকি ব্যাংকের কাছে বন্ধকীর চাইতে লোনের টাকা বেশি।

০৮ ই এপ্রিল, ২০২১ রাত ১১:২৯

রাজীব নুর বলেছেন: হ্যা ঠিক শুনেছেন।
কিছু দিনের মধ্যে আরেকজন মারা যাবে সিঙ্গাপুরে। তারাও অনেক ঋণ।

৩| ০৯ ই এপ্রিল, ২০২১ ভোর ৪:৩২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ব্যাংকের লোকদের কোন লোকসান নাই।তাদের পাওনা তারা লোন দেয়ার সময় আদায় করে নিয়েছে।ব্যাংকেরও কোন লোকসান নাই।লোকসান হল শেয়ার হোল্ডারদের আর সরকারী ব্যাংক হলে সরকারের।

৪| ০৯ ই এপ্রিল, ২০২১ সকাল ১১:৩১

রোকনুজ্জামান খান বলেছেন: তারা জনগনের টাকা নিয়েই জনগনের সাথে ব্যাবসা করে। এতে তেমন একটা লোকসানের আশংকা নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.