নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

দেশের সম্পদ এবং ক্ষমতা সব দুষ্টলোকদের হাতে

৩০ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:০১

ছবিঃ আমার তোলা।

১৮ কোটি জনতার একটি দেশে- কেউ নেই সত্য বলার, সত্য তুলে ধরার, প্রতিবাদ করার! বসুন্ধরা গ্রুপ বাংলাদেশে এক রকম চোরের রাজ্য কায়েম করে রেখেছে। এরা সমাজের বিবেক কিনে রেখেছে। এর সর্বোচ্চ উদাহরণ সাংবাদিকরা। বসুন্ধরা এ টু জেড প্রশাসন কিনে রেখেছে। সরকার কিনে রেখেছে। ওদের সাইজ করতে দস্যু বনহুর লাগবে এই দেশে। অবস্য এই দেশে ব্যবসা করতে গেলে সাংবাদিক আর প্রশাসনকে হাতে রাখতে হয়। এটা একটা অলিখিত নিয়ম।

এ দেশের মুক্ত গণমাধ্যম যেখানে বসুন্ধরার নাম নিতেও ভয় পায় বা স্বার্থ হারানোর ভয়ে নাম নেয় না, সেখানে আমরা আমজনতার আলোচনা কোন পর্যায় পর্যন্ত নাড়া দিতে সক্ষম হবে, তা সহজেই বোধগম্য। আমি সাংবাদিকদের দোষ দেই না। সাংবাদিকরা প্রতিষ্ঠানের কর্মচারী ছাড়া আর কিছুই না। প্রতিষ্ঠান চাইলে যে কোনো সময় কান ধরে বের করে দিতে পারে। আপনি যত বড় সাংবাদিকই হোন না কেন!

এই দেশে সাংবাদিকদের কোনো স্বাধীনতা নাই। সম্পাদকের ইচ্ছায় তাদের চলতে হয়। বসতে হয়। উঠতে হয়। চাটুকারিতা আর দালালি করতে হয়। ব্যবসায়ীরা বিজ্ঞাপন বন্ধ করলে সাংবাদিকদের বেতন দেয়া হবে না। শুধু সাংবাদিক না, ক্ষমতাধরদের দালালী কম বেশি সবাই করে। কিন্তু সাংবাদিকরা যেভাবে নির্লজ্জভাবে করে সেটা আর কেউ করে না। সাংবাদিকরা ব্যবসায়ীদের সামনে যেভাবে হাত কচলায়, যে ভাবে দালালী করে। তা এ দেখার মতো দৃশ্য। তখন সাংবাদিকদের চোখমুখ চক চক করে। এই কথা কইলে আবার কেউ কেউ বেজার হবে হয়তো! নিজেদের জঘন্য দালালীকে জাস্টিফাই করতে কেউ কেউ উঠে পড়ে লেগে যাবে হয়তো!
গণমাধ্যম এখন মোটামুটিভাবে দুর্বৃত্ত ব্যবসায়ীদের লাঠিয়াল হিসেবেই নিজেদের ভুমিকা পালন করছে। সহজ সরল সত্য কথা হলো- আমাদের দেশে নিরপেক্ষ কোনো টিভি চ্যানেল, দৈনিক পত্রিকা বা অনলাইন নিউজ পোর্টাল নেই। নেই। অবশ্য আমাদের দেশে নিরপেক্ষ কিছুই নেই।

ঘটনাটি উন্নত দেশে হলে আন্ডার এইজ মেয়ের সাথে সেক্স করা, তাকে এ্যাবিউজ করা, আত্মহত্যার জন্য প্ররোচিত করার জন্য ক্রিমিনাল চার্জ গঠন করা হতো। বিচারে তাকে আজীবন জেল খাটতে হতো। সুশিক্ষায় শিক্ষিত এই শব্দটা সমাজের কোন স্তরেই আর নেই। মেয়েটাকে তো আর পাওয়া যাবে না। তবে রাষ্ট্রের ক্ষমতাধররা যেন এই অন্যায়ের উপযুক্ত বিচার করে এই কামনা করছি। পারিপার্শ্বিক অবস্থার কারনে অনেকেই অনেক কিছু করতে বাধ্য হয়। বড়লোকদের সাথে না মেশাই ভাল। কখন কোন ফান্দে ফেলে দিবে ঠিক নেই। এরা জানোয়ারদের চেয়ে খারাপ। এরা না পারে এমন কাজ নেই। কাজেই সাবধান থাকুন। লোভ ত্যাগ করুন। মনে রাখবেন, সুখের থেকে স্বস্তিতে থাকা ভালো।

বাংলাদেশের শিক্ষিতদের বড় অংশ সঠিকভাবে ভাবতে পারেন না, ভুল ধারণার উপর জীবন গড়ছেন। মহামারীর সময় মানুষের সাহস যোগানো ও তাদেরকে সুশৃংখল রাখার দায়িত্ব শেখ হাসিনা ও প্রেসিডেন্টের। উনারা কেন প্রতিদিন দশ মিনিটের জন্য টিভিতে দেশবাসীর সামনে আসছেন না, বুঝা মুশকিল। করোনা ভয়ানক রূপ নিতে পারে, এটা ছিলো বিজ্ঞানীদের হুশিয়ারী। ভারত, বাংলাদেশ, আফ্রিকার কানে এসব ঢুকেনি।

আমাদের দেশটার এরকম হওয়ার কথা ছিলো না। সহজ সরল সুন্দর ছিলো আমাদের দেশটা। জেনারেল জিয়া শেখ মুজিবকে হত্যা করে- এরশাদ, বেগম জিয়া আর হাসিনাকে ক্ষমতায় বসিয়ে দেশের বারোটা বাজিয়ে দিয়েছে। এখন দেশ এবং দেশের সম্পদ সব চলে গেছে দুষ্টলোকদের হাতে। অযোগ্য লোকদের হাতে। দেশে চাকুরী সৃষ্টির যেই পরিমাণ ক্যাপিটেল ছিলো, সেগুলো বেক্সিমকো, শিকদার ব্রাদার্স, খুলনা পাওয়ার, বসুন্ধরা, দুই লাখ ঋণ-খেলাপী, রাজনীতিবিদ এবং তাদের ছত্রছায়ায় থাকা কিছু লোকজন ও প্রশাসনের লোকেরা দখল করে নিয়ে গেছে। এখন বেকারত্ব ও নীচু বেতনই জাতিকে দরিদ্র করে রেখেছে।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ৩০ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:১১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


বাংলাদেশের সাংবাদিকরাই দূর্নীতিকে বাঁচিয়ে রেখেছেন।
মাঝে মাঝে দুএকটায় বনিবনা না হলে ফাস করে দেয় এই যা।

৩০ শে এপ্রিল, ২০২১ রাত ৯:২০

রাজীব নুর বলেছেন: আপনার এরকম মনে হবার কারন কি?

২| ৩০ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:১৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


আপনি এখনো প্রচুর পোস্ট দিচ্ছেন।
অথচ কিন্তু আমি ছাড়া আর কেউ এখানে মন্তব্য করছেন না।
আফসোস!

৩০ শে এপ্রিল, ২০২১ রাত ৯:২১

রাজীব নুর বলেছেন: মন্তব্য নিয়ে আমার কোনো মাথা ব্যথা নেই।

৩| ০১ লা মে, ২০২১ রাত ৩:৫২

অনল চৌধুরী বলেছেন: ক্ষমতাধরদের দালালী কম বেশি সবাই করে। কিন্তু সাংবাদিকরা যেভাবে নির্লজ্জভাবে করে সেটা আর কেউ করে না। সাংবাদিকরা ব্যবসায়ীদের সামনে যেভাবে হাত কচলায়, যে ভাবে দালালী করে। তা এ দেখার মতো দৃশ্য। তখন সাংবাদিকদের চোখমুখ চক চক করে। এই কথা কইলে আবার কেউ কেউ বেজার হবে হয়তো! নিজেদের জঘন্য দালালীকে জাস্টিফাই করতে কেউ কেউ উঠে পড়ে লেগে যাবে হয়তো! খুবই আপত্তিকর কথা্ভ বাংলাদেশে শিক্ষক, চিকিৎসক, ছাত্র-কে দালাল না? সাংবাদিকদের মধ্যে নৈতিকতা এখনো সবচেয়ে বেশী।
শুধু পত্রিকাগুলির সম্পদকদের দিয়ে সবাইকে বিচার করা যাবে না।
তারা ইচ্ছা করলেও সবকিছূ লিখতে পারে না।

০১ লা মে, ২০২১ দুপুর ১:০৯

রাজীব নুর বলেছেন: ইয়েস। ইউ রাইট।

৪| ০২ রা মে, ২০২১ রাত ৩:৫১

অনল চৌধুরী বলেছেন: লেখক বলেছেন: ইয়েস। ইউ রাইট- তাহলে সাংবাদিকদের হেয় করে লিখলেন কেনো?
আপনিও পত্রিকায় ছিলেন।

০২ রা মে, ২০২১ দুপুর ২:২০

রাজীব নুর বলেছেন: আমি পত্রিকায় ছিলাম বলেই ভেতরের খবর গুলো খুব ভালো করেই জানি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.