নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

শাহেদ নীলা

১০ ই মে, ২০২১ সকাল ১১:৪৬



নীলা শাহেদ জামালের দিকে তাকিয়ে বলল- যারা স্বেচ্ছায় নিজের জীবন নিয়ে ছিনিমিনি খেলে, যারা উচ্ছাকাংক্ষার বশবর্তী হয়ে অপরকে প্রবঞ্চনা করার নেশায় মাতে না, তারাই খাঁটি মানুষ।
শাহেদ বলল, তুমি অনভিজ্ঞ, জীবনের কতখানি তুমি দেখেছ? একটি নারীর আকস্মিক হাসি বা কান্নার মর্ম তুমি বুঝ? পিঁপড়ের পেট টিপে মধু বার না করলে কি তোমার চলে না? সুরা পানে সর্বনাশ হয় মূর্খদের। বুদ্ধিমান ব্যক্তিরা সুরা পান করলে তাদের চিন্তাশক্তি আরও বিকাশ হয়। শাহেদ দারুন আত্মবিশ্বাস নিয়ে বলল- আমি সত্যের উপাসক। যে-ধর্মের মধ্যে যে-টুকু সত্য আছে, তা গ্রহন করাই ধর্মসম্মত। সত্যের অনুসন্ধানের জন্য সবার মন মুক্ত থাকা দরকার।

কোথাও গান বাজছে, ''দাঁড়াও দাঁড়াও প্রিয়তম, মুখ ফিরে যেও না/তোমায় ভালোবাসি তাই/চোখের দেখা দেখতে চাই/কিন্তু 'থাকো' 'থাকো' বলে ধরে রাখবো না/আমি কোনো দুঃখের কথা তোমায় বলবো না/তুমি যাতে ভালো থাকো সেই ভালো/গেলো গেলো বিচ্ছেদে প্রান আমারই গেলো'!

নীলা বলল, একজনের পাপে সমগ্র সমাজ ছারখার হয়ে যেতে পারে। সত্যিকার পুরুষ তারাই যারা নিয়তির মুখোমুখি দাঁড়াতে পারে, কোনও কিছুতেই ভয় পায় না।
শাহেদ জামাল বলল, ঈশ্বর পুরুষ ও নারী জাতিকে সমানভাবেই বুদ্ধি, হৃদয় ও সুখ-দুঃখের অনুভূতি দিয়েছেন। আমি হচ্ছি সেই ধরনের মানুষ, যারা কয়েকটি মহৎ ধারনার পরিপোষন করেই জীবনটা কাটিয়ে দিতে সুখ পায়। ব্যক্তিগত সুখ-স্বাচ্ছন্দ্যের চেয়েও পৃথিবীর মানুষের কিছু সুখ বৃদ্ধির চেষ্টা করেই তৃপ্তি পাই আমি।
নীলা বলল, মাইকেল মধুসূধন দত্তের 'ক্যাপ্টিভ লেডী' বইটি পড়েছো?
শাহেদ বলল- যে মাইকেল মধুসূধন বলেছিল, বাংলা ভাষা সাহিত্য রচনার জন্য উপযোগী নয়। বাংলা ভাষা অতি কদর্য ও ইতর লোকের ব্যবহার্য। এই ভাষার দ্বারা কোনো মহৎ ভাব প্রকাশ সম্ভব না। বাংলাতে শিখবার কোনো বস্তু নাই। বাংলাতে যা রচিত হয়, তা সবই কুরুচিপূর্ন।
নীলা রেগে বলল, বাঙালিরা বাংলা ভাষার নিন্দা করে! আরে... পাঁচশত বছর আগে ইংল্যান্ডেও ইংরাজী ভাষা খুবই অমার্জিত ও বর্বর ছিল।

শাহেদ জামাল বলল, খাঁচার পাখি কে নিয়ে কবিরা কত কবিতা লিখেছেন। কিন্তু প্রকৃত পক্ষে খাঁচার পাখির মনে মুক্ত আকাশের জন্য দুঃখ কতকাল পোষা থাকে তা কে বা জানে! অভ্যাস বশে প্রথম প্রথম কিছু দিন খাঁচার মধ্যে থেকে ছটফট করে বটে, তারপর এক সময় সে হয়তো সেই খাঁচাকেই ভালোবেসে ফেলে। অনেক সময় দেখা যায়, পিঞ্জরের দ্বার খোলা থাকলেও আকাশের পাখি আর ফিরে যেতে চায় না মুক্ত আকাশে।
নীলা বলল, শাহেদ তুমি তো খুব সুন্দর করে কথা বলো।
শাহেদ বলল- সুন্দর মানুষের সাথে আমি সুন্দর করেই কথা বলি।
নীলা হেসে ফেলল।

নীলা বলল, কোনো পুরুষ মানুষ যখন আমার দিকে তাকায়, সেই তাকানো টা আমার গায়ে কাটার মতো এসে লাগে। তখন আমার এক ধরনের সুখানুভূতিতে সারা শরীর শিরশির করে। পছন্দের পুরুষের সাথে সময় কাটাতে আমার খুব ভালো লাগে। তাই, এখন আমার চলনে-বলনে কথাবার্তায় ব্যক্তিত্বের ছাপ এসেছে। অনেকদিন পর আমি নারী হিসেবে নিজের মূল্য বুঝতে পেরেছি।
শাহেদ বলল- এই মেয়ে, আমাদের দেশের মতো বৃষ্টি পৃথিবীর আর কোনো দেশে হয়? তুমি তো বৃষ্টি খুব ভালোবাসো। ঝুম বৃষ্টি ইউরোপে হয় না বললেই চলে।
নীলা বলল, শুধু বৃষ্টি দেখার সুফল নাই। বৃষ্টির সময় নগ্ন গাত্রে বাহিরে দাড়াবে। তাতে ঘামাচি মরবে!
শাহেদ হেসে বললেন- হাঁ, ঘামাচিতে কিছু কষ্ট পাচ্ছি বটে, ঘামাচির এই রকম ঔষধের কথা তো আমার জানা ছিল না। নীলা তোমাকে ধন্যবাদ।
নীলা হাসে। বড় ভালো লাগে এই বোকা মেয়েটির হাসি।
শাহেদ বলল- তুমি কি জানো, কবি কালিদাসের স্ত্রী অনেক জ্ঞানী মহিলা ছিলেন। আজ থেকে ২০০ বছর আগে বিশ্বদেবী নামে এক নারী 'গঙ্গাবাক্যাবলী' নামে একটি গ্রন্থ রচনা করেছিলেন। খনা নামের এক নারী জ্যোতিষ শাস্ত্র অনেক জানতেন, এখনও লোকে খনার বচন মান্য করে।

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১০ ই মে, ২০২১ দুপুর ১:০৮

শায়মা বলেছেন: নারীদের যোল কলা।

জসিমুদ্দীনের বাঙ্গালীর হাসির গল্পের আটকলা পড়েছিলে ভাইয়া?

১০ ই মে, ২০২১ দুপুর ১:৫৬

রাজীব নুর বলেছেন: আটকলা পড়েছি।
জসিমউদ্দিন সব বাঙ্গালীর পড়া উচিত। আমাদের চাঁদগাজীর জসিমৌদ্দীন প্রিয়। বিশেষ করে নকসি কাঁথার মাঠ।

২| ১০ ই মে, ২০২১ দুপুর ২:৩৩

শায়মা বলেছেন: আর তোমার প্রিয় চাঁদগাজীভাইয়া।

জসিমুদ্দীন বেঁচে থাকলে ভাইয়া আর তোমাকে নিয়ে গল্প লিখলেও হয়ত লিখে ফেলতে পারতো। হা হা

১০ ই মে, ২০২১ বিকাল ৫:০৬

রাজীব নুর বলেছেন: হা হা হা---
ফরিদপুরে আমি জসিমুদ্দীনের বাড়ি গিয়েছি।

৩| ১০ ই মে, ২০২১ বিকাল ৪:২৬

চাঁদগাজী বলেছেন:





আধুনিক বাংলায় নারী লেখক কেহ আছেন?

১০ ই মে, ২০২১ বিকাল ৫:০৬

রাজীব নুর বলেছেন: প্রচুর আছেন। প্রচুর।

৪| ১১ ই মে, ২০২১ রাত ১:০৮

কামাল১৮ বলেছেন: ঈশ্বর আদম সৃষ্টির পর পৃথীবির সব মাটি শেষ,নারীকে বানানোর মতো মাটি না পেয়ে আদমের একখান বাঁকা হাড় দিয়ে নারীকে বানালেন,তাই নারীর বুদ্ধি একটু কম।কিন্তু এটা খেয়াল করতে ভুলে গেছে যে আদমের দেহ থেকে সৃষ্টি করলে সে আদমের মেয়ে হয়ে যায়।

১১ ই মে, ২০২১ রাত ১:১৫

রাজীব নুর বলেছেন: হা হা হা---
আসলে যারা এরকম কথা গুলো বলে গেছেন, তারা উন্নত চিন্তা ভাবনার মানুষ ছিলো না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.