নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আসুন ফিলিস্তিন দেশটি সম্পর্কে জানি

১৭ ই মে, ২০২১ সকাল ১১:৪৮



ফিলিস্তিন বা প্যালেস্টাইন মধ্যপ্রাচ্যের দক্ষিণাংশের একটি ভূখণ্ড।
ফিলিস্তিন অঞ্চলটি পৃথিবীর প্রাচীন অঞ্চল গুলোর একটি, যেখানে মানুষের বসবাস, কৃষিনির্ভর জনসমষ্টি এবং সভ্যতা গড়ে উঠেছিল। একসময় ফিলিস্তিন ছিল অটোমান সাম্রাজ্যের অধীনে। আরব মুসলমানেরা ছিল সেখানকার সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠী। পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা ইহুদিরা ফিলিস্তিনে এসে বাসা বাঁধতে থাকে। তাদের সংখ্যা ক্রমে বাড়ে। ফিলিস্তিন ভূখণ্ডে ইসরায়েল রাষ্ট্র প্রতিষ্ঠার পর থেকে স্বাধীন রাষ্ট্রের দাবিতে ফিলিস্তিনিদের রক্তক্ষয়ী সংগ্রাম চলছে। কতদিন চলবে কেউ তা জানে না।



আরব ও মুসলমানরা বেশির ভাগ সময় ইহুদিদের বন্ধু থেকেছে।
ফিলিস্তিনের দাবি ১৯৬৭ সালের যুদ্ধের পর দখল করা পূর্ব জেরুজালেমসহ আরব ভূমি ফেরত দেওয়া হোক। জেরুজালেমকে নিজেদের ভবিষ্যত রাষ্ট্রের রাজধানী হিসেবে দেখতে চায় ফিলিস্তিন বাসী। ১৯৬৭ সালে ছয় দিন স্থায়ী আবর-ইসরায়েল যুদ্ধের পর জেরুজালেমকে দখল করে ইসরায়েল তা নিজেদের ভূখণ্ড হিসেবে ঘোষণা দেয়। তবে ইসরায়েলের এই দাবি আন্তর্জাতিক সম্প্রদায় কখনো স্বীকৃতি দেয়নি। ফিলিস্তিন ও বাংলাদেশের মধ্যে সম্পর্ক ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ থেকেই লক্ষ্য করা যায়।



রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনের সীমানাই তো এখনো নির্ধারণ করা যায়নি!
১৯৪৮ সালে ইহুদি রাষ্ট্র প্রতিষ্ঠার সময় প্রায় ৭ লাখের মতো ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছে, যারা আজও ঘরে ফিরতে পারেনি। প্রায় ৭২ বছর ধরে এ বিষয়ে বিশ্ববিবেকও আশ্চর্যজনকভাবে নির্বাক ও নিশ্চুপ হয়ে রয়েছে। ১৯১৭ থেকে ১৯৪৮ সাল পর্যন্ত ফিলিস্তিন ব্রিটেনের নিয়ন্ত্রণে ছিল। ফিলিস্তিনের অর্থনীতি মূলত জলপাই তেল উত্পাদনের উপর ভিত্তি করে, প্রায় ১২ মিলিয়ন জলপাই গাছ দেশের ভূখণ্ডে বৃদ্ধি পায়। চামড়াজাত পণ্য, টেক্সটাইল এবং সিরামিক পণ্যও উত্পাদিত হয়। গাজা এখন নিয়ন্ত্রণ করে হামাস। ফিলিস্তিনিদের মধ্যে সবচেয়ে বড় ইসলামপন্থী দল হামাস। অন্যান্য ফিলিস্তিনি গোষ্ঠী গুলো ইসরায়েলের সঙ্গে যে চুক্তি করেছে হামাস তাকে স্বীকৃতি দেয় না। হামাস কি তবে সন্ত্রাসী সংগঠন?



ফিলিস্তিনিরা কি শেষ পর্যন্ত সত্যিই একটি স্বাধীন রাষ্ট্র পাবে?
হামাসের প্রধান পৃষ্ঠপোষক এখন সিরিয়া, ইরান এবং লেবাননের হেযবোল্লাহ গোষ্ঠী। ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বা ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু- এই দুজনেই মানুষ হিসেবে উন্নত না। তাদের ঘাড়ের রোগ ত্যারা। তাদের গোয়ার্তমির কারনে সাধারণ জনগন মরছে। ইসরাইল স্বাধীন রাষ্ট্র পরিচালনা করলেও রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা পায়নি ফিলিস্তিন। বর্তমানে ফিলিস্তিন ২ হাজার ৪০০ বর্গমাইলের কয়েক টুকরো ভূমি মাত্র। বিশ্বমানচিত্রে ফিলিস্তিন বলে নির্দিষ্ট কোন দেশের অস্তিত্ব কখনোই ছিলো না। জাতিসংঘের ১২৬টি দেশ স্বাধীন রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে। যুক্তরাষ্ট্রসহ বেশির ভাগ পশ্চিমা দেশ এখনো এ রাষ্ট্রকে স্বীকৃতি দেয়নি।



মুসলিম বিশ্বের অত্যন্ত মর্যাদাপূর্ণ একটি দেশ ফিলিস্তিন।
আজ অবধি মার্কিন যুক্তরাষ্ট্রের বিরোধিতার কারণে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিল ফিলিস্তিনের বর্তমান পরিস্থিতি নিয়ে কোনো বিবৃতি দেয়নি। আজ ৭০ বছর পরও অধরা স্বাধীন ফিলিস্তিনের স্বপ্ন। প্রথম বিশ্বযুদ্ধের সময় ১৯১৭ সালে ফিলিস্তিন ভূখণ্ড ব্রিটিশদের অধীনে চলে যায়। ৬৭ বছরের বেশি হল মুসলমানদের পবিত্র মসজিদ আল-আকসা ইহুদিরা জবরদখল করে আছে। অসহায় ফিলিস্তিনের নির্যাতিত জনগণ দীর্ঘদিন ধরে তাদের আবাসভূমি ও আল-কুদ্স তথা বায়তুল মুকাদ্দাস পুনরুদ্ধারের জন্য রক্তক্ষয়ী সংগ্রাম চালিয়ে যাচ্ছে। জেরুজালেমকে নিজেদের রাজধানী দাবি করে আসছে ফিলিস্তিন। পাকিস্তান তাদের এ দাবিকে ন্যায্য বলে সমর্থন দিয়ে আসছে।



তথ্যসূত্র ও ছবিঃ গুগল।

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৭ ই মে, ২০২১ সকাল ১১:৫৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
Liberty, Independence, freedom

১৭ ই মে, ২০২১ দুপুর ২:১২

রাজীব নুর বলেছেন: হুম।

২| ১৭ ই মে, ২০২১ সকাল ১১:৫৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: বেশীরভাগ আরব দেশ গুলি ইয়াহুদীদের বন্ধু, এই তথ্যটি আসলে একটি প্রোপাগান্ডা। বরং ঘটনা উল্টা। সৌদী আরব সহ বিভিন্ন দেশে ঘর হারা ফিলিস্তিনিরা বরং অনেক শান্তিতে আছে। অপরদিকে আরব দেশ গুলির বেশীরভাগের সাথেই ইয়াহুদিদের সাথে সম্পর্ক ভালো না। সবাই এটা ভালোকরে জানে যে মুসলিমদের বিরুদ্ধে ইউরোপ-আমেরিকার দেশ গুলি ইয়াহুদিদেরই সাপোর্ট দিবে; ফলে সবাই এড়িয়ে চলার চেষ্টা করে।

১৭ ই মে, ২০২১ দুপুর ২:১৩

রাজীব নুর বলেছেন: ফিলিস্তিন শব্দটা হারিয়ে যাবে খুব শ্রীঘ্রই।

৩| ১৭ ই মে, ২০২১ দুপুর ১২:১৭

রবিন.হুড বলেছেন: স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন। ফিলিস্থান ব্রিটিশদের কবল থেকে রক্ষা পেয়ে স্বাধীন হয়ে স্বাধীনতা রক্ষা করতে পারল না । ইহুদিদের চক্রান্তে পড়ে ইস্রাইলের বিষাক্ত থাবায় ফিলিস্থানের স্বাধীনতা বিঘ্নীত আজ। এর জন্য তারা নিজেরা দ্বায়ী । আল্লাহতে যার পূর্ণ ইমান কোথায় সে মুসলমান? নজরুলের এই গানের কথায় তাল মিলিয়ে বলতে হয় ফিলিস্তানবাসী আল্লাহর নির্দেশ পরিপূর্ণভাবে পালন করে নি , কোরআন সুন্নাহর আলোকে সঠিক পথে চলে নাই তাই ইহুদিদের হাতে মার খাচ্ছে। একজন সাচ্চা মুসলমান ইহুদিদের হাতে পরাজিত হতে পারে না। মানবিক দৃষ্টিকোন থেকে আমাদের সকলের ফিলিস্তানের জনগনের পাশে দাড়ানো উচিৎ।

১৭ ই মে, ২০২১ দুপুর ২:১৪

রাজীব নুর বলেছেন: আরব বিশ্ব চাপ দিলে অবশ্যই এই সমস্যার সমাধান সম্ভব।
আগে ফিলিস্তিনিদের ঠিক করতে হবে, তারা স্বাধীনতার জন্য লড়বে না জিহাদ করবে। হামাস'কে তাদের খেলনা ছোঁড়া বন্ধ করতে হবে। ওসব রকেটে আজকাল আর কাজ হয় না। ইসরায়েল সামরিকভাবে অনেক বেশী শক্তিশালী।

৪| ১৭ ই মে, ২০২১ দুপুর ১২:২২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সহ ব্লগার রাজীব নূরের পোস্ট থেকে
একবার জেনেছি।
তাদের উপর ইসরাইলের বর্বর
হামলার তিব্র নিন্দা জানাই।

১৭ ই মে, ২০২১ দুপুর ২:১৫

রাজীব নুর বলেছেন: বেচারা ফিলিস্তিনিদের জমি দখল হতে হতে এমন অবস্থায় পৌঁছেছে যে গুগল ম্যাপে এখন ফিলিস্তিন নামে কোনো অঞ্চল আর খুঁজে পাওয়া যায় না। শুধু মাত্র গাজা উপত্যকা আর পশ্চিম তীর এর সামান্য কিছু অংশ এখনো ফিলিস্তিনের অস্তিত্ব জানান দিচ্ছে। এই অবস্থা চলতে থাকলে আর ৫ থেকে ৭ বছরের মধ্যে ফিলিস্তিন একদম বিলীন হয়ে যাবে।
তবে, সব অন্যায়েরই মূল্য সবাইকে দিতে হবে, বিষয়টা শুধু সময়ের।

৫| ১৭ ই মে, ২০২১ দুপুর ২:১৪

পুলক ঢালী বলেছেন: রাজীব নুর ইতিহাস নির্ভর লেখা লিখলে আরো পরিশ্রম করবেন। আমার প্রশ্নের জবাব দিন। অটোম্যান সাম্রাজ্য ১৪০০ সালের দিকে প্যালেস্টাইন দখল করে। তার আগে ১০০ থেকে ৩০০ সালে প্যালেষ্টাইনে কারা বাস করতো?
বৃটিশদের কাছে অটোম্যান সাম্রাজ্য পতনের পর প্যালেষ্টাইন কি প্যালেষ্টাইনীদের ছিল ? ক্রুসেডাররা প্যালেষ্টাইনে কাদের বসবাসের সুযোগ তৈরী করে দেয়?
বৃটিশরাজ প্যালেষ্টাইনে ইস্রাইলীয়দের প্রতিষ্ঠা করার পর কেন প্যালেষ্টাইনীরা সীমারেখা তৈরী করে দুই দেশে ভাগ হয়ে গেল না? আমরা তো ইন্ডিয়া,পাকিস্তান ভাগাভাগী মেনে নিয়েছিলাম।
আপনার লেখাটা ছাড়া ছাড়া ধারাবাহিকতা বিহীন হয়েছে।

১৭ ই মে, ২০২১ দুপুর ২:১৯

রাজীব নুর বলেছেন: ১। মূরগী আগে না ডিম আগে? পৃথিবী জন্মের আগে মানুষ কোথায় ছিলো?
২। প্যালেস্টাইন আর ইসরায়েলের জনগনের ইতিহাস হলো যাযাবরের ইতিহাস।

আমি ইচ্ছা করেই এই পোষ্টের কিছু দিক এড়িয়ে গেছি। টা না হলে ক্যাচাল হওয়ার সম্ভবনা ছিলো।

৬| ১৭ ই মে, ২০২১ দুপুর ২:৩৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: "প্যালেস্টাইন তথা ফিলিস্তিন" বর্তমানে তথা গত প্রায় শতাব্দীকালের মুসলমানদের হৃদয়ে রক্তক্ষরণের এবং সীমাহীন সমস্যার এক নাম।যার তৈরী বা শুরু সভ্যতার ধারক - বাহক দাবিদার ইউরোপ-আমেরিকান রা।

এ সমস্যার সমাধান কিভাবে হবে বা কবে হবে বা আদৌ হবে কিনা এ কারো জানা নেই তবে এটা জানা আছে যে এর জন্য ফিলিস্তিন জাতী আরো অনেক অনেক দিন ভূগবে।

১৭ ই মে, ২০২১ দুপুর ২:৫৬

রাজীব নুর বলেছেন: ফিলিস্তিন জাতির নাম মুছে যাবে। আজ তারা মানচিত্রে নেই। একদিন তারা কোথাও থাকবে না।

ফিলিস্তিনিদের জন্য মায়া হয়। কিন্তু কেবলই মনে পড়ে যায় আমরা যখন এর চেয়ে আরও নৃশংস গণহত্যার শিকার হয়েছিলাম, তখন ওরা পাকিস্তানিদের পক্ষে দাঁড়িয়েছিল।

৭| ১৭ ই মে, ২০২১ বিকাল ৩:২০

পুলক ঢালী বলেছেন: ১। মূরগী আগে না ডিম আগে? পৃথিবী জন্মের আগে মানুষ কোথায় ছিলো?
হা হ হা রাজীব নুর এবার বলুন পৃথিবী জন্মের আগে পৃথিবী কোথায় ছিলো? আমিতো AD র কথা বলেছি অথচ BC র কথাও মানুষ জানে।
অপ্রাসঙ্গিক প্রসঙ্গ তুলে মূলপ্রসঙ্গ এড়িয়ে যাওয়াকে কি বলা যায় শঠতা নাকি চালাকী বুঝতে পারছিনা।

পোষ্টের বিভিন্ন দিক এড়ানো যায় কিন্তু লেখার গঠনে তা ধরা পড়লে লেখার মান নষ্ট হয় অপরদিকে গুরুত্বপূর্ন তথ্য অবহেলিত হয়ে অন্য তথ্যগুলিকে একতরফা করে দেয়।

১৭ ই মে, ২০২১ বিকাল ৫:২৪

রাজীব নুর বলেছেন: না এড়িয়ে যাই নি।
আসল সমস্যা হলো আমার ল্যাপটপ সমস্যা করছে। আরাম করে টাইপ করতে পারছি না।

৮| ১৭ ই মে, ২০২১ বিকাল ৪:৪৪

চাঁদগাজী বলেছেন:



হামাস, পিএলও ও ইরানের কারণে প্যালেষ্টাই এখন ভুগছে।

১৭ ই মে, ২০২১ বিকাল ৫:২৫

রাজীব নুর বলেছেন: হামাস ও পিএলও খুব শ্রীঘই ধ্বংস হবে।

৯| ১৭ ই মে, ২০২১ রাত ৯:০১

অক্পটে বলেছেন: ধর্মটা আসলে কোন কাজের নয়। ধর্ম বিভেদ তৈরী করে হাজার গুন। এমনিতেও ধর্ম কেউ মানেনা। শুধু স্বার্থ হাসিলের জন্য ধর্ম ব্যবহার হয়। মানবিকতাই শুধুমাত্র এই পৃথিবীকে শান্তি দিতে পারবে।

১৮ ই মে, ২০২১ রাত ১:২৯

রাজীব নুর বলেছেন: একদম সঠিক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.