নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

মাজার দরবার- ভেঙ্গে দাও, গুড়িয়ে দাও

০২ রা জুন, ২০২১ দুপুর ১:০৬

ছবিঃ গুগল।

বাংলাদেশে মাজার,পাগলা বাবার দরবার এসব বিনা পূঁজির চরম লাভজনক ব্যবসা। এই ব্যবসা যুগ যুগ ধরে চলছেই। সরকারের এখানে কোন হস্তক্ষেপ নেই। একজন মৃত মানুষের কাছে সন্তান কিংবা রোগ-ব্যারাম ভাল হওয়া সহ যত সমাধান আছে সব সমাধানের জন্য মানত করে আসে। এমন দৃশ্য বাংলাদেশের প্রতিটি জেলায় আছে। এমন কি ঢাকা শহরেও আছে। বড় বড় রাজনৈতিক দলগুলোর অনেক শিক্ষিত নেতারাই মাজার জেয়ারত, পাগলা বাবার দরবারে গিয়ে দোয়া নিয়ে আসেন। দুই নেত্রী ভোটের প্রচারণা শুরু করে শাহজালালের মাজার জিয়ারত করে আর নির্বাচন জিতলে সেই জেতার শোকরানা আদায় করা হয় মুজিব অথবা জিয়ার-মাজার জেয়ারতের মধ্য দিয়ে।

আমরা আসলে ধর্মীয়ভাবে অনেক অজ্ঞ।
এসব দাড়ি টুপিওয়ালা লোক দেখলে মনে করি পীর-ফকির। মানুষকে আরো শিক্ষিত হতে হবে। আধুনিক হতে হবে। মাজার শব্দের অর্থ হলো দর্শনীয় স্থান। যেটা দেখলে মন ভাল হয়। যেমন সমুদ্র সৈকত একটা মাজার বা দর্শনীয় স্থান। মাজার কাউকে কিচ্ছু দিতে পারে না। তবু নির্বোধ মানুষ মাজারে যাচ্ছেই। সরকার থেকেও তাদের বুঝানো হচ্ছে না।

বাংলাদেশে এত পীর ফকির তাহলে কেন ইলিয়াস আলী এবং সাগর রুমির হত্যাকারীদের কেন খুঁজে পাওয়া যাচ্ছে না! আমাদের এই জঞ্জালে ভরা দায়িত্বহীন রাষ্ট্রে যেখানে ৪ কোটি লোক প্রতিদিন একবেলা খেতে পারে না, ৯ কোটি লোক প্রতিদিন পুষ্টি চাহিদার ৫০ ভাগও পায় না, সেখানে সবার জন্য স্বাস্থ্যসেবা- অলীক কল্পনা মাত্র। আর এই চরম বৈষম্যে ভরা সমাজে এরকম শত শত আমজাদ ফকির ই শেষ ভরসা গরীব খেটে খাওয়া মানুষের কাছে।

আমাদের মন্ত্রী- এম পি- সাংসদ- নেতারা সামান্য সর্দি-জ্বরেই মাদ্রাজ-ব্যাংকক- সিঙ্গাপুর ঘুরে আসেন, কিন্তু দেশের অধিকাংশ লোক বিনা চিকিৎসায়-ভুল চিকিৎসায়- অর্ধেক চিকিৎসায় মারা যায় অবলীলায়। একটা নিয়ম করতে হবে- সরকারি লোকজন সরকারি হাসপাতাল ছাড়া চিকিৎসা করাতে পারবে না। লোকজন স্বাস্থের জন্য, চাকরির জন্য, ছেলে মেয়েদের পড়ালেখার জন্য, মেয়ের বিয়ের জন্য ভন্ড পীর, ফকির ও সাধুদের কাছে ভিড় জমায়।

সাবান-শ্যাম্পু-গুড়ো দুধের মতো এখন পীরদেরও টিভিতে বিজ্ঞাপন দিতে হয়। 'আপনি কি দুনিয়া আখেরাতের কল্যাণ লাভ করতে চান? চলে আসুন দেওয়ানবাগ শরীফে'। মানুষের মাঝেই যাদু-টোনা, ঝার-ফুক, পানি পড়া, তাবিজ-কবজের উপর বিশ্বাস লক্ষ্যনীয়। একজন হিন্দুকেও যেমন অবলীলায় পীর ফকিরের মাজার জিয়ারত ও মানত করতে দেখা যায়, তেমনি একজন মুসলমানকেও দেখা যায় বটের ঝুঁড়িতে সুঁতো বাঁধতে। রোগ বালাই, প্রাকৃতিক দুর্যোগে দোয়া কিংবা মন্ত্র সিদ্ধ করে বাড়ি বন্ধক রাখার রেওয়াজ চলেছে যুগের পর যুগ।

একজন পীর বলেন- ‘রোগী আসার আগেই আমি আন্দাজ পাই, কার চিকিৎসা কীভাবে করতে হবে। ছোট বাচ্চাকে পারাইছি। ফুটবলের মতো কিক দিছি। আবার দেখেন পাও বাইন্ধা ঝুলাইয়া রাখছি। পাও ধইরা ঘুরাইছি। এ সবই আল্লাহর ইশারা। উনি বলে দেন, কোন রোগীর জন্য কী করতে হবে। এটাই হলো আমাদের আধ্যাত্মিক জগত্।’

বাচ্চাদের মধ্যে শয়তানের আছর থাকে।
এ জন্য তাদের উলট করে ঝুলিয়ে রাখতে হয়। সন্তান না হলে ডিমপড়া আর ক্যানসারের জন্য ডাব পড়া দেওয়া হচ্ছে। সরষের তেলের সঙ্গে ডাব। আমাদের দেশে কতক পীর-ফকির, আলেম-জাহেল, কি শিক্ষিত, কি অশিক্ষিত অনেকেই তাবিজ-কবচ, তাগা, কড়ি, সামুক, ঝিনুক ও গাছ-গাছালির শিকর-বাকর ইত্যাদি দিয়ে বিভিন্ন রোগের চিকিৎসা করেন এবং ইহা বৈধ ও জায়েজ মনে করেন। জ্ঞান বেশী থাকার কারণে যদি কাউকে সিজদা করা যেত তাহলে বিশ্ব নবী, সর্বশেষ ও চুড়ান্ত নবী, আমাদের প্রাণপ্রিয় নবী মোহাম্মদ (সা.) ছিলেন সেই সিজদাহ পাওয়ার সর্বপ্রথম দাবীদার এবং সবচেয়ে যোগ্য। সকল পীরের থেকেও যোগ্য। সিজদাহ একমাত্র আল্লাহর প্রাপ্য। পীর নামক শয়তান গুলো আল্লাহর এই অধিকারেও হাত দিয়েছে।

অজ্ঞতার কারনে আমরা অনেকেই বাল্যকাল থেকেই পীর ফকির ও মাজারের অলৌকিক ও কল্পিত ক্ষমতায় বিশ্বস্ত হয়ে পড়ি। যার কারনে কোন বিপদআপদে মাজারে বা পীর ফকিরের দরবারে নানাজাতের মানত করে থাকি। বাংলাদেশের অধিকাংশ জাতীয় প্রতিষ্ঠানের পাশেই একটি না একটি মাজারের অবস্থান লক্ষ করা যায়। বঙ্গভবন থেকে শুরু করে হাইকোর্ট, মেডিকেল কলেজ, কেন্দ্রীয় কারাগার, এফডিসি, ঢাকা ক্যান্টনমেন্ট, এমনকি বাংলা একাডেমী ও বাংলাদেশ পরামাণু শক্তি কমিশনের কোল ঘেঁষেই পীর-দরবেশদের মাজার দৃশ্যমান। কিন্তু কেন? বাংলাদেশের সমস্ত মাজার গুড়িয়ে দেওয়া উচিত।

বাংলাদেশের ২০৬টি মাজারকে রাষ্ট্রীয়করণ করা হয়েছিল।
ঢাকা শহরে সব থেকে বড় মাজার চত্বর মিরপুর ১-এর শাহ আলীর মাজার। মাজারে না গিয়ে, পীর-ফকির না ধরে বাসায় ২ রাকাত নফল নামাজ পড়ো, সেইটাই কাজে দিবে। আসলে মাজার এত বড় ব্যবসা যে হুট করে উপড়ানো যাবে না। কমিশনার, পুলিশ, মন্ত্রী মিনিস্টার সবাই এদের হাতে থাকে। নামে-বেনামে অসংখ্য মাজারের ওরশ শরীফের নামে ব্যাপকহারে জেলায় চাঁদাবাজি করা হয়। কতিপয় মাজার পুজক ভন্ড খাদেম দিয়ে কিছু ‘গাঁজাখোর’ লোককে মাঠে নামিয়ে দেয়া হয় চাঁদা আদায়ের জন্য।

আমি খুব ছোটবেলায় ভন্ড পীরদের ভন্ডামি বুঝতে শিখেছিলাম।
এই সহজ কথাটা কেউ বুঝে না যে, কারো যদি সত্যি এরকম 'তাবিজ' করার ক্ষমতা থাকত সে পীর হত না, সে তাবিজ করে দেশের প্রধাণমন্ত্রী হত, অথবা সে বিল গেটস থেকে সব টাকাই নিজের কাছে নিয়ে আসত। আটরশির পীর ষ্পষ্ট রাজাকার হয়ে স্বাধীনতা পুরষ্কার পায়, সেখানে রাষ্ঠ্রের ধর্মীয় জ্ঞানে মূর্খ বিরাট জনগোষ্ঠী পীরদের কাছে বা মাজারে মাজারে বেহেস্ত হাসিলের জন্য বা ভবিষ্যৎ জানার জন্য যাবেই তাতে আর আশ্চর্য্য কি? আমার প্রায়ই মনে হয়- আসলে, মানুষের মধ্যে ৮০% ই সম্পূর্ণ গর্ধব, এদের এনালিটিক পাওয়ার কোনদিনই ডেভেলপ করে না। কথাটা একটু এরোগ্যান্ট শুনায়, কিন্তু কথাটার মধ্যে সত্যতা আছে।

মন্তব্য ২৭ টি রেটিং +০/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ০২ রা জুন, ২০২১ দুপুর ১:১১

রানার ব্লগ বলেছেন: এই মাজার গুলো আপরাধিদের আস্তানা হয়ে গেছে, ভেঙ্গে বা গুড়িয়ে না দিয়ে ঝেটিয়ে এই সব অপরাধিদের বিদায় করে দিলেই হয়।

০২ রা জুন, ২০২১ বিকাল ৫:২৭

রাজীব নুর বলেছেন: সহমত।
কিন্তু সরকার মাজার এবং মাজারের লোকদের ভয় পায়।

২| ০২ রা জুন, ২০২১ দুপুর ১:৩৯

নতুন বলেছেন: আটরশির পীর ষ্পষ্ট রাজাকার হয়ে স্বাধীনতা পুরষ্কার পায়,

এটা মনে হয় চরমোনাই নাকি সরসিনার এমন কোন দরবারের পীর।

পীর/ফকিরের মতবাদ মূর্খ বা জ্ঞানের অভাব আছে এমন মানুষের মাথায় কাঠাল ভেঙ্গে খারাপ একটা তরিকা মাত্র।

তবে আশার কথা হচ্ছে মানুষ এখন মাজারে বা পীরের দরবারে টাকা কম খরচ করে।
ইন্টারনেটের কল্যানে মানুষ একটু সচেতন হচ্ছে।

০২ রা জুন, ২০২১ বিকাল ৫:২৮

রাজীব নুর বলেছেন: হ্যাঁ ইন্টারনেটের কল্যানে মানুষ একটু সচেতন হচ্ছে- একদম ঠিক বলেছেন।

৩| ০২ রা জুন, ২০২১ দুপুর ২:২১

চাঁদগাজী বলেছেন:



ধর্মীয় প্রতষ্ঠান, মানব কল্যাণে ধর্মের প্রয়োগ?

০২ রা জুন, ২০২১ বিকাল ৫:২৯

রাজীব নুর বলেছেন: মানব কল্যানে না, মানব ঠকানোর জন্য ধর্মকে ব্যবহার করা হচ্ছে।

৪| ০২ রা জুন, ২০২১ বিকাল ৩:২৩

পদ্মপুকুর বলেছেন: একমত

০২ রা জুন, ২০২১ বিকাল ৫:২৯

রাজীব নুর বলেছেন: ভালোবাসা জানবেন ভাইসাহেব।

৫| ০২ রা জুন, ২০২১ বিকাল ৪:২৬

মরুভূমির জলদস্যু বলেছেন: আমার প্রায়ই মনে হয়- আসলে, মানুষের মধ্যে ৮০% ই সম্পূর্ণ গর্ধব,
এই ভাবে গনহারে সকলকে মোটা দাগে গর্ধব বলা নিজের বোকামি ছাড়া আর কিছু না।
আমি তাবিজ-কবজ-পাথর-আংটি-মাজার ইত্যাদির অসাড়তা সম্পর্কে সচেতন। এগুলি সম্পর্কে পচলিত মিথ-গল্প-কাহিনী বেশ আনন্দ নিয়ে শুনি।

আমার প্রায়ই মনে হয়- আসলে, মানুষের মধ্যে কিছু কিছু বিষয়ে ৮০% ই সম্পূর্ণ গর্ধব,
এই ভাবে বললে মনে হয় ভালো হয়।

০২ রা জুন, ২০২১ বিকাল ৫:৩১

রাজীব নুর বলেছেন: হ্যাঁ আপনি সঠিক বলেছেন।
আমি মেনে নিলাম।
আসলে আমি সুন্দর করে গুছিয়ে বলতে পারি না বলেই সবার কাছে অপ্রিয়।

৬| ০২ রা জুন, ২০২১ বিকাল ৪:৩৭

বংগল কক বলেছেন: দয়াল বাবা রাজিব ঘোষ
মাজার দেখিয়া করে ফোঁস ফোঁস
ভন্ডামির অধিকার
শাহবাগী ছাড়া আর কার কার?

০২ রা জুন, ২০২১ বিকাল ৫:৩৩

রাজীব নুর বলেছেন: শাহবাগীরা আধুনিক। এদের মধ্যে কোনো কুসংস্কার নেই।

৭| ০২ রা জুন, ২০২১ সন্ধ্যা ৬:৫৪

বংগল কক বলেছেন: দয়াল বাবা রাজিব ঘোষ
মঙ্গল শোভাযাত্রায় খুবই খোশ
প্যাঁচা আর ভুতের মুখোশ নাকি কল্যাণ আনে !
বাহ !!
কি আধুনিকতার জোশ !!!

০৩ রা জুন, ২০২১ রাত ১:০২

রাজীব নুর বলেছেন: প্যাঁচা আর ভুতের মুখোশ কোনো কল্যাণ আনে না।
ফুটবল বা ক্রিকেট খেলার সময় অনেক দর্শক স্টেডিয়ামে বাঁশি নিয়ে যায়। সেই বাশির সাথে খেলার কোনো যোগ নেই। আনন্দের অংশ বলা যেতে পারে। তেমনি প্যাঁচা আর ভুতের মুখোশ আনন্দের অংশ বলা যেতে পারে।

৮| ০২ রা জুন, ২০২১ সন্ধ্যা ৭:০২

শূন্য সারমর্ম বলেছেন: কোনো উরসের দরবারে গেলে দেখা মানুষগুলা কি এক অপার্থিব নেশায় কাতর।

০৩ রা জুন, ২০২১ রাত ৩:২৩

রাজীব নুর বলেছেন: এরা মুর্খ।

৯| ০২ রা জুন, ২০২১ রাত ৯:১৭

কামাল১৮ বলেছেন: মাজারের টাকা পয়সায় টাউট বাটপাররা নেশা ভাং খায়।আখাউড়ার খাদেম কে দেখেছি শতাধিক গরু জবাই করে মায়ের কুলখানি করতে।এসব মাজারের টাকা।আর কিছু ছিল ডিআইটির ঘুষের টাকা।

০৩ রা জুন, ২০২১ রাত ৩:২৪

রাজীব নুর বলেছেন: এখন তো এই টাকা অনেক ভাগ হয়। সিটি কর্পোরেশন টেন্ডার দিয়ে দেয়।

১০| ০৩ রা জুন, ২০২১ রাত ১:৫৩

কলাবাগান১ বলেছেন: মানুষের লিখা চুরি করে আর কতদিন এভাবে নিজের নামে চালাবেন
https://www.facebook.com/1697344617166102/posts/1786177428282820/

০৩ রা জুন, ২০২১ রাত ৩:২৫

রাজীব নুর বলেছেন: লিংকটা ভালো করে দিন তো দেখি।
ফেসবুকের যে লিংকটা দিয়েছেন। সেটা সম্ভবত আমারই। অথবা অন্য কেউ পোস্ট করে থাকলেও লেখাটা আমারই।

১১| ০৩ রা জুন, ২০২১ ভোর ৫:০১

কলাবাগান১ বলেছেন: সবাই আপনার লিখাই শুধু চুরি করে...লিং কপি করে দেখুন অথবা আপনার লিখার এক বাক্য গুগুলে সার্চ করে দেখুন কত পাতায় আপনার এই লিখার কপি আসে...
বসলেই আপনার লিখা হয়ে যায় ১ ঘন্টার মাঝে....রিসার্চ করার দরকার হয় না ..।চলন্ত উইকিপিডিয়া প্রমান: হিজড়া পোস্ট

০৩ রা জুন, ২০২১ দুপুর ২:৫৩

রাজীব নুর বলেছেন: এখানে আমার অপরাধ কোনটা?

১২| ০৩ রা জুন, ২০২১ ভোর ৫:১৪

এস এম মামুন অর রশীদ বলেছেন: @কলাবাগান১, লিঙ্কের ফেসবুকের লেখাটা ২০১৬ সালের কিন্তু লেখাটা রাজীব চুরি করে নাই, বরং টাইম মেশিনে করে তার আগে গিয়ে লিখে এসেছে। রাজীব শুধু টাইম মেশিনটা চুরি করেছে। বই চুরি আর টাইম মেশিন চুরিতে বাধা নেই।

০৩ রা জুন, ২০২১ দুপুর ২:৫৪

রাজীব নুর বলেছেন: হা হা হা=---

১৩| ০৩ রা জুন, ২০২১ বিকাল ৫:২৪

বংগল কক বলেছেন:

দয়াল বাবা রাজিব ঘোষ
ভন্ডামির লাইসেন্স জোশ
১ ঘন্টায় লেখা পোষ
প্যাঁচা আর ভুতের মুখোশ

কলাবাগান১ বলেছেন: সবাই আপনার লিখাই শুধু চুরি করে...লিং কপি করে দেখুন অথবা আপনার লিখার এক বাক্য গুগুলে সার্চ করে দেখুন কত পাতায় আপনার এই লিখার কপি আসে...
বসলেই আপনার লিখা হয়ে যায় ১ ঘন্টার মাঝে....রিসার্চ করার দরকার হয় না ..।চলন্ত উইকিপিডিয়া প্রমান: হিজড়া পোস্ট

০৪ ঠা জুন, ২০২১ রাত ১:৩১

রাজীব নুর বলেছেন: আপনার মানসিকতা কি কলাবাগানের মতোন?

১৪| ১৪ ই জুন, ২০২১ দুপুর ২:৫২

বংগল কক বলেছেন: দয়াল বাবা রাজিব ঘোষ
ভন্ডামি করিয়া ধরা খোস

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.