নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

যার মুখে মাস্ক নাই, তার সাথে কথা নাই

২৩ শে জুলাই, ২০২১ দুপুর ১:২৭


ছবিঃ আমার তোলা।

আমার ঘরে একটা খরগোশ আছে।
কাঁচের খরগোশ। দেখতে একদম সত্যিকারের খরগোশের মতোন। বিশেষ করে চোখটা। মাঝে মাঝে আমি নিজেই প্রচন্ড অবাক হয়ে চোখের দিকে তাকিয়ে থাকি। বড় বেশি জীবন্ত চোখটা! বাসায় ক'দিন ধরে আমি একা। সুরভি তার বাবার বাড়ি গেছে। সেদিন টেবিলে বসে খাচ্ছি। রাত এগারোটা -বারোটা হবে হয়তো। হঠাত মনে হলো- আমার পায়ের উপর দিয়ে দৌড়ে কিছু একটা চলে গেলো। আমার মনে হলো কাঁচের খরগোশটা। যদিও জড় পদার্থের লাফিয়ে উঠার কোনো কারন নেই। অথচ বেশ গভীর ভাবেই আমি অনুভব করলাম খরগোশটা আমার পায়ের উপর দিয়ে দৌড়ে চলে গেলো! অবচেতন মন বলে- খরগোসটা মাঝে মাঝে জীবন্ত হয়ে যায়। খুব ভয় পাবো কিনা বুঝতে পারলাম না। মনে হচ্ছে খরগোশটা পুরো ঘর জুড়ে খুব দৌড়াচ্ছে। আমি খাওয়া শেষ না করেই অন্য ঘরে চলে গেলাম।

সকালে ঘুম থেকে উঠার পর- মনটা ভালো নেই।
গতকাল রাতে স্বপ্নে দেখি আমি সিএনজি চালাচ্ছি। রাস্তায় কোনো জ্যাম নেই। প্রচুর যাত্রী। যাত্রীদের আমি গন্তব্যে পৌঁছে দিচ্ছি। তাঁরা আমাকে ভাড়া দিচ্ছে। প্রচুর খেপ পাচ্ছি। সারাদিনে অনেক টাকা ইনকাম করে ফেললাম। এভাবে ইনকাম করতে থাকলে খুব অল্প সময়েই গাড়ি, ফ্লাট কিনে ফেলতে পারবো। সকালে ঘুম ভাঙ্গার পর মনটা খুবই খারাপ হলো। আমি রাজীব নূর সিএনজি চালাচ্ছি! এও কপালে ছিলো! প্লেন বাদ স্বপ্নে হেলিকাপ্টার চালাচ্ছি সেটা না হয় মেনে নেওয়া যায়। তাই বলে সিএনজি! এই ছিলো কপালে! মন খারাপ নিয়ে নীলাকে ফোন দিলাম। স্বপ্নের কথা বললাম। নীলা বলল এটা তো ভালো স্বপ্ন। মন খারাপ করার কিছু নাই। নীলাকে ফোন দেওয়া ভুল হয়েছে। নীলা সব কিছুতেই ভালো কিছু না কিছু দেখেই।

সৈয়দ শামসুল হকের সাথে আমার দুইবার দেখা হয়েছে।
একবার চ্যানেল আইয়ের অনুষ্ঠানে আরেকবার ভারত দূতাবাসের এক অনুষ্ঠানে। সেখানে তার সাথে বেশ কিছু সময় কথা বলার সুযোগ হয়। উনার গল্প, উপন্যাস আর কবিতার সাথে আমি পরিচিত। প্রতি ঈদসংখ্যা গুলোতে সব সময় তার গল্প, কবিতা উপন্যাস থাকতোই। তসলিমা নাসরিন সৈয়দ শামসুল হককে নিয়ে তার আত্মজীবনীতে লিখেছেন। এরপরে সম্ভবত হক সাহেব তার বিরুদ্ধে মানহানির মামলা করেছিলেন। সৈয়দ শামসুল হক যেহেতু মারা গেছেন, তাই উনি ভালো লোক না মন্দ লোক সেই আলোচনাতে আমি যাবো না। হক সাহেব হুমায়ূন আহমেদকে খুব পছন্দ করতেন। হুমায়ূন আহমেদ অসুস্থ হয়ে হাসপাতালে ভরতি হলেই হোক সাহেব দেখতে যেতেন। এবং বলতেন- হুমায়ূন তুমি লেখক, অসুস্থ হয়ে বিছানায় শুয়ে থাকলে তো হবে না। দ্রুত বিছানা থেকে উঠে বসো। কলম হাতে নাও।

করোনার টিকা এখনও দিতে পারি নাই।
বারো দিন আগে নিবন্ধন করেছি। এখনও ডাক পাই নি। শেখ হাসিনা যখন বলেছেন, দেশের সব মানুষ টিকা পাবে তাই আমি টিকা নিয়ে চিন্তিত নই। আমার বিশ্বাস টিকা পাবো। দেরী হোক যায় নি সময়। তবে সরকারের গাফিলতি ও সুন্দর দিক নির্দেশনার অভাবে জাতি ভূগবে। সরকারে দক্ষ ও যোগ্য লোক নেই। এক্ষেত্রে চাঁদগাজী যা তার লেখা গুলোতে বলেন তা সত্যি বলেন। সঠিক বলেন। উনি অভিজ্ঞ মানুষ। জ্ঞানী মানুষ। আমি দশ বছরের বেশি সময় ধরে তার লেখার সাথে পরিচিত। উনার কথা সব সময় যুক্তিসঙ্গত মনে হয়েছে। চাঁদগাজীর প্রতিটা মন্তব্য খুবই গুরুত্বপূর্ন। তার কিছু মন্তব্য সরকারী অফিস গুলোতে বাধাই করে দেয়ালে ঝুলিয়ে রাখা দররকার। চাঁদগাজীর বিরুদ্ধে যারা যায় তাদেরকে আমার বোকা বলে মনে হয়। বোকা না হলে ভালো কথার পেছনে কেউ লাগে? চাঁগাজী শুধু সামু ব্লগের না পুরো বাংলাদেশের জন্য সম্পদ স্বরুপ। তিনি কি বলে শুধু বুঝতে চেষ্টা করুন হৃদয় দিয়ে। তাহলে আর কোথাও কোনো সমস্যা হবে না।

কয়েক শ্রেনীর মানুষকে আমি ঘৃণা করি।
এর মধ্যে এক নম্বরে আছে জামাত, রাজাকার, শিবির বা জামাত, রাজাকার বা শিবির মনোভাব পোষন করা লোকদের। এরা খুবই ভয়াবহ লোক। এই শ্রেনীর লোকজন ভালো কিছু সহ্য করতে পারে না। এমন কি ভালো কথাও তাঁরা পছন্দ করেন না। এরা জাতির জন্য অভিশাপ। আমি আমার সামুতে কোনো দুষ্টলোক রাখবো না। জামাত শিবির মানসিকতার লোক থাকতে দিবো না ব্লগে। ব্লগে থাকবে আধুনিক চিন্তার মানুষজন। মুক্তমনের মানুষজন। বিজ্ঞানমনস্ক লোকজন। ব্লগ হলো- শিক্ষিত রুচিশীল মানুষদের জায়গা। ভন্ডদের জায়গা নয়। কুসংস্কার বিশ্বাসীদের জায়গা ব্লগে হবে না। দুষ্টলোকেরা যে দুষ্ট উদ্দেশ্য নিয়ে ব্লগে আসে, তাদের সেই উদ্দেশ্য আমি সফল হতে দিবো না। নো নেভার। কাজেই মন্দ লোকদের আমি ওবায়দুল কাদেরের মতোন স্পষ্ট করে বলে দিতে চাই- ভালো হয়ে যাও মাসুদ। তোমাকে আমি অনেক সময় দিয়েছি। নইলে কপালে দুঃখ আছে।

মন্তব্য ২২ টি রেটিং +০/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুলাই, ২০২১ দুপুর ১:৪৭

আমি রানা বলেছেন: শেষ অংশটুকু পছন্দ হয়েছে বেশি।

২৩ শে জুলাই, ২০২১ দুপুর ১:৫১

রাজীব নুর বলেছেন: ভালোবাসা নিরন্তর।

২| ২৩ শে জুলাই, ২০২১ বিকাল ৩:৩৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

স্বরূপে ফিরে আসায় আপনাকে ধন্যবাদ ও শুভেচ্ছা!
কোন সমাজ কেবলমাত্র সুশীল দিয়ে চলেনা। নাপিত,
জেলে, জোলা, কামার-কুমার, মেথর সবার দরকার হয়
একটা সমাজে! এদের প্রত্যেকের নিজ নিজ ভূমিকা
আছে সমাজ গড়ায়। সুতরাং এদের গা বাচিয়ে চলুন
ঝেটিয়ে বিদায় নয়। এদের চিহ্নিত করুন আর তাদের
স্পর্শ এড়িয়ে চলুন। তা হলেই নিরাপদ থাকবেন।

২৩ শে জুলাই, ২০২১ বিকাল ৫:০৬

রাজীব নুর বলেছেন: ওকে।
তবে আমি চেয়েছিলাম এদের ঝেটিয়ে বিদায় করবো।
ঠিক আছে থাকুক। আমি এড়িয়ে চললাম।

৩| ২৩ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৪২

আমারে স্যার ডাকবা বলেছেন: টিকা যা কেনা হয়েছে, সেটা যথেষ্ঠ পরিমাণ আছে। কিন্তু অব্যবস্থাপনার কারনে ঝামেলাটা হচ্ছে। :|

মাস্ক নিয়ে বলি, আমার এলাকার কিছু পরিচিত লোকজন আছে, যারা ফেসবুকে মডেল/অভিনেত্রীদের ছবিতে "Kanke Mage Hegab Koi?" টাইপের মন্তব্য করে। ঈদে দেখলাম এরাই মাস্ক ছাড়া ঘুরে বেড়াচ্ছে, সেই ছবি ফেসবুকে দিয়েছে। এমন একজনের ছবিতে কমেন্ট করেছি "Kanker fola mask koi?", গতকাল তার সাথে তর্কাতর্কি হয়েছে। আমার বাড়িতে আমার নামে নালিশও দেয়া হয়েছে। মাস্ক যারা পরে না, তাদের সাথে আসলেই কথা বলাই উচিৎ না। এরা সারকাজমও বুঝে না, লজিকও বুঝে না। |-)

২৪ শে জুলাই, ২০২১ সকাল ১১:৪২

রাজীব নুর বলেছেন: দেশের অবস্থাপনার আসল কারন দূর্নীতি। এবং দূর্নীতিবাজদের হাসিনা গ্রেফতার করছে না। এখানেই মানুষের ক্ষোভ।

৪| ২৩ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:০৪

ইসিয়াক বলেছেন: ঘরের ভিতরও কি মাস্ক পড়ে থাকতে বলছেন ?

২৪ শে জুলাই, ২০২১ সকাল ১১:৪৩

রাজীব নুর বলেছেন: ঘরের ভিতর বাইরের মানুষ থাকলে মাস্ক অবশ্যই পড়ে থাকতে হবে।

৫| ২৩ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:০৮

ইসিয়াক বলেছেন: আমিও পনেরো দিন আগে করোনার টিকার জন্য নিবন্ধন করেছি। এখনো ডাক পাই নি।

২৪ শে জুলাই, ২০২১ সকাল ১১:৪৩

রাজীব নুর বলেছেন: ইনশাল্লাহ ডাক পাবেন।

৬| ২৩ শে জুলাই, ২০২১ রাত ৮:০৩

আহমেদ জী এস বলেছেন: রাজীব নুর ,



সিএনজির খেপের মতো লেখাটাও খেপে খেপে হয়েছে। এখান থেকে সেখানে খেপ দিয়েছেন। এবং বরাবরের মতোই শিরোনামের ধারে কাছে না গিয়েই আপনার কাচের খরগোসটার মতো দৌঁড়েছেন এদিক সেদিক। :|

২৪ শে জুলাই, ২০২১ সকাল ১১:৪৪

রাজীব নুর বলেছেন: আসল সমস্যাটা আপনি সঠিক ধরতে পেরেছেন।

৭| ২৩ শে জুলাই, ২০২১ রাত ৯:৩১

পদাতিক চৌধুরি বলেছেন: পাঁচমিশালী পোস্ট পড়ে ঠিক বুঝলাম না ভাইয়ের বক্তব্যের অভিমুখ কোন পথে.....

২৪ শে জুলাই, ২০২১ সকাল ১১:৪৫

রাজীব নুর বলেছেন: হ্যাঁ আসলে একসাথে দুই তিন নৌকায় পা দেওয়াটা বিরাট সমস্যা।

৮| ২৩ শে জুলাই, ২০২১ রাত ১০:০৬

চাঁদগাজী বলেছেন:



বরাবরের মতো, জাতি, মহামারী, ঢাকা নিয়ে আপনার সমকালীন পর্যবেক্ষণ তুলে ধরুন; আপনার পোষ্টে আমাকে নিয়ে কিছু বলবেন না, তা'হলে ভালো হবে, মনে হয়।

২৪ শে জুলাই, ২০২১ সকাল ১১:৪৫

রাজীব নুর বলেছেন: দেখুন স্বাধীন দেশ। অথচ নিজের ইচ্ছা মতো লিখতে পারি না।

৯| ২৩ শে জুলাই, ২০২১ রাত ১০:৩২

কামাল১৮ বলেছেন: বড় ভাল লোক ছিল,সৈয়দ শামসুল হকের কাহিনী ,এমনই ছিল তার জীবন।ব্যক্তিগত ভাবে কে কেমন লোক এটা বিচার করা বড় কঠিন কাজ।কাউকে বিচার করতে হবে তার সামাজিক কাজ দিয়ে।
সিএনজি চালানো নিয়ে দুঃখ করায় মনে দুঃখ পেলাম।গরিবের দুঃখ উপলব্ধি করা এবং শ্রেনী চরিত্র পরিবর্তনের জন্য একসময় আমি ঠেলা গাড়ী চানাতাম ও বস্তিতে থাকতাম পাহাড়ের ঢালে,তখন আমার বাবার ঢাকায় দুইটা দোকান।কোন কাজই ছোট নয়।চুরি বাটপারী,ঘুষ,দুর্নীতি করা খারাপ কাজ।আপনি জমিদার বাড়ীর ছেলে নজর একটু উপরের দিকে থাকবেই।
সাবধানে থাকবেন,ডেঙ্গু,করোনা দুটিই বাড়ছে।বাচ্চাদের সাবধানে রাখবেন

২৪ শে জুলাই, ২০২১ সকাল ১১:৪৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ শ্রদ্ধ্যেয়।
চারিদিকে করোনার সাথে পাল্লা দিয়ে বাড়ছে ডেঙ্গু রোগী।

১০| ২৪ শে জুলাই, ২০২১ সকাল ১১:২৯

হাসান কালবৈশাখী বলেছেন:
আবারো ব্লগে ফিরে আসার জন্য স্বাগতম।
সিএনজি চালানো নিয়ে দুঃখ করার কিছু নেই,
আমি আমেরিকায় নতুন আসার পর ভাল জব না পাওয়া পর্যন্ত বেশ কিছুদিন উবার চালিয়েছি, এখনো অবসর সময়ে মন ভাল না থাকলে উবার চালাই। ভাবছি দেশে আসলেও মাঝে মাঝে চালাবো, যে যাই বলুক।

২৪ শে জুলাই, ২০২১ সকাল ১১:৪৮

রাজীব নুর বলেছেন: দেশে আসলে উবার চালাবেন এটা আসলে আপনার বিলাসিতা।

১১| ২৪ শে জুলাই, ২০২১ বিকাল ৩:৩৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: সৈয়দ শামসুল হক তরুণ বয়সে বিলাত গিয়ে অনেক কষ্ট করেছেন। অর্থ কষ্টের কারণে ফুটপাতে কলম বিক্রি করেছেন।

২৫ শে জুলাই, ২০২১ দুপুর ১২:৪৫

রাজীব নুর বলেছেন: আমাদের হুমায়ূন আহমেদও কম কষ্ট করেন নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.