নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

ধর্মই দেশটারে খাইলো

৩১ শে জুলাই, ২০২১ বিকাল ৪:৩৫


ছবিঃ আমার তোলা।

আমি সাধারণ ধর্ম নিয়ে লিখতে চাই না।
ভদ্রভাবে বলতে গেলে সামুতে আমার ধর্ম নিয়ে লেখা নিষেধ। কঠোর ভাবে নিষেধ। সেই নিষেধ আমিও উপেক্ষা করতে চাই না। ধর্ম নিয়ে লাখ লাখ বই লেখা হয়েছে কোরআন আর হাদিসের আলোকে। লাখ লাখ বই আমি পড়ি নাই। তবে কোরআন-হাদীস পড়েছি। কোরআন হাদীস পড়েই অন্যান্য ধর্মীয় বই পড়ার ইচ্ছা হারিয়ে ফেলেছি। সব ঘুরেফিরে একই কথা। একই প্যাঁচাল। নতুনত্ব কিছু নেই। একঘুমেয়ি। আমার কাছে যথেষ্ঠ বিরক্তকর লাগে। অন্তত এই আধুনিক যুগে এসে হাজার বছর আগের চিন্তা চেতনার সাথে খাপ খাওয়া আমার পক্ষে সম্ভব না। যারা খাপ খাওয়াতে পারছে তাঁরা সম্ভবত মানসিক রোগী।

সানাই মাহবুব নামে এক মেয়ে আছে।
বিশাল বক্ষের অধিকারী। এবং সে এই বক্ষ দেখিয়ে পুরো বাংলাদেশ প্রায় কাত করে ফেলেছেন। এখন সে ধার্মিক হয়েছে। খুব ধার্মিক হয়েছে। বোরখা পড়ে থাকেন সব সময়। টিকটকে বেশ কিছু মেয়েকে দেখেছি বুক পেট দেখিয়ে অশ্লীল ভিডিও করে। এখন তাঁরা ভালো হয়ে গেছে। টিকটকবাসীর কাছে ক্ষমা চেয়ে ভালো হয়ে গেছে। এখন শুধু ইসলামিক ভিডিও করে। নাচ গানা বন্ধ। বেশ কিছু ছেলেকেও দেখেছি এখন ধার্মিক হয়ে গেছে। মাথায় সব সময় টূপি থাকে। হাতে থাকে তজবি। ধর্মের কথা বলে। এরকম সব সময়ই সব যুগে হচ্ছে হয়। সিনেমার নায়ক নায়িকারা শেষ বয়সে এসে খুব ধার্মিক হয়ে যায়। কেউ ধার্মিক হয়ে গেলে আমার কোনো সমস্যা নাই। এটা ভালো। অশ্লীলতা মোটেও ভালো কিছু নয়। তবে অতি ধার্মিকতা খারাপ।

আমার এক বন্ধু সালাউদ্দিন।
সে রাস্তায় মেয়ে দেখলেই হা করে তাকিয়ে থাকতো। গলায় মোটা চেনের সাথে নানান রকম লকেট পড়তো। হাতে পড়তো নানান রকম বেসলেট। জিন্স প্যান্ট আর বুট জুতা। আমরা যখন বেলী রোডে বা ফুলার রোডে আড্ডা দিতাম। সে তখন আমাদের পাশে বসে গিটার বাজিয়ে চিৎকার করে প্রেম ভালোবাসার গান গাইতো। আমার এই বন্ধু এখন ধার্মিক। কঠিন ধার্মিক। মুখ ভরতি দাঁড়ি। তার একমুঠ দাড়িতে নাকি ফেরেশতা খেলা করে। কথায় কথায় বন্ধু মাশাল্লাহ, আলহামদুল্লিলা ইত্যাদি কি কি জানি বলে বলে। ধর্মের নিয়ম অনুযায়ী বউ এর সাথে ব্যবহার করে। সেদিন তার স্ত্রী বেতন পেয়েছে। বন্ধু বলল, বেতন পেয়ে সব তোমার মায়ের হাতে দিয়ে দিলে এটা ঠিক না। আমি তোমার স্বামী। আমার উপর নির্ভর করে তোমার বেহেশত। আমার কথায় তোমাকে উঠবোস করতে হবে। আমার বন্ধু সালাউদ্দিন গর্ব করে বলে পৃথিবীর সবচেয়ে বড় বিজ্ঞানীর নাম- হযরত মুহাম্মদ (সঃ)। আমার পেয়ারা নবিজি।

সালাউদ্দিন বলে, সবার আগে আমার ধর্ম।
তারপর আমার বাপ-মা এবং সন্তান। সবার আগে আমার কাছে আমার আল্লাহ, রাসূল। তারপর অন্য সবাই। এবং এই কথা কোরআন হাদিসেই নাকি বলা হয়েছে। আমি বললাম- আমার কাছে আগে আল্লাহ বা রাসূল না। ধর্মও না। আমার কাছে আমার সন্তান, আমার মা বাবা আগে। বন্ধু রেগে গেলো। বলল তুমি তো জাহান্নামে যাবি রে। এখনই আল্লাহর কাছে তোবা করে ক্ষমা চেয়ে নে রে নাদান। আমার এই বন্ধু ধর্ম-ধর্ম করে নিজের জীবনটা নষ্ট করে দিলো। বন্ধুর অতি ধার্মিকতার কারনে তার বউ তাকে তালাক দিয়েছে। বন্ধু এখন বলে এটা আল্লাহর ইচ্ছায় হয়েছে। আল্লাহর ইচ্ছা ছাড়া গাছের পাতাও নড়ে না। হয়তো এই তালাকে আমার জন্য মঙ্গল রয়েছে। আমি বিশ্বাস করি- আমার রব আমার জন্য যা করবে সব ভালো করবে।

শরৎচন্দ্র চট্টোপাধ্যায় তার 'পথের দাবী' উপন্যাসেলিখেছেন-
সকল ধর্মই মিথ্যা- ''আদিম যুগের কুসংস্কার। বিশ্বমানবতার এত বড় পরম শত্রু আর নেই''। ধর্মের কুসংস্কার আছে বলেই বিজ্ঞান এতো অগ্রগতি! এত জয়-জয়কার। যুক্তিবোধ থেকেই নৈতিকতার উৎপত্তি। যারা ধর্মগ্রন্থের অযৌক্তিক নির্দেশ গুলোকে নৈতিকতার উৎস মনে করে তারা যুক্তিবোধহীন বা পশুসমতুল্য। ইসলামিক দেশগুলোতে অনেকে কল্লা হারানোর ভয়ে সরাসরি ধর্মকে অস্বীকার করে না, কিন্তু ভিতরে ভিতরে অনেকেই ধর্ম বিশ্বাস করে না। ধার্মিক পুরুষ গুলো বোরখা জিনিসটাকে খুব পছন্দ করে। এত পছন্দ, তারপরও তারা নিজেরা কেন বোরখা পরছে না, বুঝিনা। ধর্ম নাকি মানবতার কথা বলে- তা প্রচারের স্বাধীনতা রয়েছে। অথচ যেই আমরা মানব ধর্মের প্রচার করি সেই যত বিপত্তি কেন? শান্তির ধর্ম ইসলাম অথচ বিশ্ব শান্তির সূচকে শীর্ষ দশ দেশগুলোর মধ্যে কোনো ইসলামী রাষ্ট্র নেই।

মন্তব্য ৫৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৫৭) মন্তব্য লিখুন

১| ৩১ শে জুলাই, ২০২১ বিকাল ৪:৪৭

হাবিব বলেছেন: ধর্ম খাইনাই, খাইছে আপনার আমার মতো মানুষই। যে সকল মানুষ ধর্মের নাম দিয়া অধর্ম করে। শিরোনামটা ঠিক হয় নাই।

৩১ শে জুলাই, ২০২১ বিকাল ৫:২৩

রাজীব নুর বলেছেন: পোস্ট ভালো হয় নাই। কিন্তু শিরোনাম যথার্থই হয়েছে।

২| ৩১ শে জুলাই, ২০২১ বিকাল ৪:৫৬

সাসুম বলেছেন: আজকে আপনার আর রক্ষা নাই মনে হয়! ব্লগের লালসালু, আরিফ আজাদ,প্যারা মজিদ, জোকার নায়েক, কালা কুত্তার জীন, ধর্ম বিজ্ঞানী, আল্লাহ রাসুলের পর যাদের কাছে ধর্ম রক্ষার দায়িত্ব পড়েছে, জ্ঞানী মহামান্য, আল্লামা চন্দ্রপুকুর এর ভক্ত, মানবিক মমিনুল এর রুহানি সন্তান রা, নমস্য ইতিহাসবিদ, জীন ভুত বিজ্ঞানি সহ সকলে মিলে আপনার একটা দফা রফা করেই ছাড়বে

বিঃদ্রঃ দুনিয়ার সব চেয়ে চোর বাটপার অশিক্ষিত কু শিক্ষিত জ্ঞান বিজ্ঞান যুক্তি হীন দেশ গুলার তালিকায় মুস্লিম দেশ গুলো কেন থাকে এর কারন দেখিয়েছেন এক পদার্থ বিজ্ঞানী। উনার মতে সব নাস্তেক নাসারা দের ষড়যন্ত্র

৩১ শে জুলাই, ২০২১ বিকাল ৫:২৪

রাজীব নুর বলেছেন: বুকে আসেন ভাই বুকে।
যে দেশ ধর্ম থেকে যত দূরে থাকবে তত উন্নত করবে।

৩| ৩১ শে জুলাই, ২০২১ বিকাল ৫:০১

চাঁদগাজী বলেছেন:


মানব সমাজের এক সময়ের শিক্ষাদীক্ষা, ধ্যনাধারণার ফসল হলো ধর্ম।

৩১ শে জুলাই, ২০২১ বিকাল ৫:২৭

রাজীব নুর বলেছেন: আসলে একসময়ের কিছু চতুর লোক এরকম নিয়ম কানুন বানিয়েছে। সকল সুযোগ সুবিধা আর নারী ভোগ করার জন্য। একজনের দেখাদেখি আরেককজন একটু উনিশ বিশ করে এবং আর এলাকায় ধর্ম ফলায়ে। এভাবে সারা বিশ্বে ধর্ম ছড়িয়ে গেছে।

৪| ৩১ শে জুলাই, ২০২১ বিকাল ৫:০৬

আহলান বলেছেন: অল্প বিদ্যা ভয়ঙ্করী --কথায় কথায় ডিকশনারি!!

৩১ শে জুলাই, ২০২১ বিকাল ৫:২৮

রাজীব নুর বলেছেন: বিদ্যা নামের একটা মেয়ে ছিল আমাদের ক্লাসে। দারুন সুন্দরী। বিদ্যা ক্লাসের কারো সাথে কথা বলতো না। তবে আমার সাথে বলতো। আমি তার বাসায়ও গিয়েছি।

৫| ৩১ শে জুলাই, ২০২১ বিকাল ৫:৩৪

মরুভূমির জলদস্যু বলেছেন: আপনার কোনো মানুষিক সমস্যা আছে বলে আমার মনে হয় না।
আপনি ধর্মে বেশ কিছু জিনিস পালন করেন, অথচো ধর্মকে অপছন্দ করেন বলে প্রাচার করেন।
আবার সাহস করে নাস্তিক বলেও নিজেকে দাবি করতে পারছেন না।
আপনি ভালো প্যাঁচে আছেন।

৩১ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:০৩

রাজীব নুর বলেছেন: বেশ ভালো বলেছেন।

৬| ৩১ শে জুলাই, ২০২১ বিকাল ৫:৫০

ঠাকুরমাহমুদ বলেছেন:




মরুভূমির জলদস্যু ভাই মজাদার মন্তব্য করেছেন। লেখালেখি করার অনেক বিষয় আছে রাজনীতি ও ধর্ম নিয়ে লেখার প্রয়োজন আছে কি? আমার জানা নেই, যার যা ইচ্ছা লেখুন। আমি আসলে ধর্ম রাজনীতি নিয়ে লেখা ও পড়ার প্রতি আগ্রহী নই। যাইহোক - ঢাকায় সবচেয়ে ভালো দই কোথায় পাওয়া যায় জানেন কি? আমি জানি, আমি এ বিষয়ে মজাদার একটি পোস্ট দিবো বলে ভাবছি।


৩১ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:০৯

রাজীব নুর বলেছেন: মিরপুর এক নম্বরে, মাজারের আগে একটা দই এর দোকান আছে। সেখানে শুধু দই পাওয়া যায়। দোকানটার নাম ভুলে গেছি। স্যরি। ফরিদপুরের বাগাট নামে একটা এলাকা আছে। সেই রকম দই পাওয়া যায়। ভালো মিষ্টিও আছে।


আমি ধর্ম নিয়ে লিখব না। ফুল লতা পাতা নিয়ে লিখব।

৭| ৩১ শে জুলাই, ২০২১ বিকাল ৫:৫২

চাঁদগাজী বলেছেন:



আদিকালের মানুষ, তখনকার ভাবনাচিন্তার আলোকে মানুষের জীবন ও চারিপাশের মহাবিশ্বকে সঠিকভাবে ব্যখ্যা করতে সমর্থ হননি; তখন তারা নিজেদের সীমিত জ্ঞানের আলোকের কল্পনা, মিথ, ইত্যাদি মিশায়ে ইহাকে সাজিয়ে ছিলেন।

৩১ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:১১

রাজীব নুর বলেছেন: সীমিত জ্ঞানের কল্পনা, মিথ আমি ভেংে দিতে চাই।
জনাব আমি মোবাইলে মন্তব্যের উত্তর দিচ্ছি। আমি বাইরে। স্ত্রী, কন্যা অনেকদিন পর এসেছে। এই খুশিতে তাদের জন্য ফিল কিনতে এসেছি।

৮| ৩১ শে জুলাই, ২০২১ বিকাল ৫:৫৯

সাসুম বলেছেন: চাঁদগাজী বলেছেন:



আদিকালের মানুষ, তখনকার ভাবনাচিন্তার আলোকে মানুষের জীবন ও চারিপাশের মহাবিশ্বকে সঠিকভাবে ব্যখ্যা করতে সমর্থ হননি; তখন তারা নিজেদের সীমিত জ্ঞানের আলোকের কল্পনা, মিথ, ইত্যাদি মিশায়ে ইহাকে সাজিয়ে ছিলেন।


ইহাই হল সব চেয়ে সুন্দর ও বৈজ্ঞানিক এক্সপ্লেনেশান।

তবে এর সাথে আরেকটা জিনিস না বললেই নয়-

মানব জাতিকে একটা সুতায় বেধে রাখতে এই অলৌকিক গল্প বা মিথ এর দরকার ছিল। আজকের সভ্যতা বলেন আর জাতি বলেন- আজকের এই পজিশানে আসার পেছনে সবচেয়ে বেশী দায়ী ধর্মের।

ধর্ম না থাকলে এই মিলিয়ন মানুষ কে কোন জাদু বলে পরিচালনা করা যেত? এটাই ধর্মের মানব সভ্যতা বিকাশের সব চেয়ে বড় অবদান। হোক পজিটিভ বা নেগেটিভ

৩১ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:১৫

রাজীব নুর বলেছেন: ধর্মের কোনো কিছু যখন মানব জাতির কল্যান করে, তখন অবদানের প্রশ্ন আসে। কোনো ধর্মই মানবজাতির জন্য কল্যান কিছু করে নাই। খুনাখুনি ছাড়া। ধর্মের সবচেয়ে বেশি ক্ষতি করেছে এই "করোনা "। মসজিদ পর্যন্ত অফ করে দিতে হয়েছে। কাবাঘর খালি পর্যন্ত করে দিয়েছে।

৯| ৩১ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:১১

কৃষিজীবী বলেছেন: ধর্মের ব্যাপারে আপনের ধারণা ভুল বলা যাইবো না কারণ আপনের অবস্থান ক্লিয়ার না ধোঁয়া ধোঁয়া। আপনে সকালে নাস্তিক হইয়া ধর্মের গুষ্ঠি উদ্ধার করেন আবার বিকালে মুফতি মাওলানা হইয়া ওয়াজ শুরু করেন।
আসলে ধর্ম কাউরে খায় না আবার ধর্মরেও কেউ খাইতে পারে না, এইডা ই ধর্মের ধর্ম বা বৈশিষ্ট্য । দেশটারে সবসময়ই খায় রাজ নেতারা তয় খাওয়ার সুবিধার্থে মাঝেমধ্যে ধর্মান্ধ আর ধর্ম বিদ্বেষীদের ব্যাবহার করে।

৩১ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:১৮

রাজীব নুর বলেছেন: আমাদের দেশের উন্নতি হচ্ছে না ধর্মের কারনে। চিন্তা করে দেখেন দেশে যত গুলো মসজিদ আছে, তার চার ভাগের একভাগ লাইব্রেরী নাই। মসজিদ হয় কালো টাকা দিতে। মাদ্রাসা চলে কালো টাকায়। ঘুষ খায় নামাজি লোকজনরা।

১০| ৩১ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:২৫

রানার ব্লগ বলেছেন: জানেন না !!!?? অতি ভক্তি চোরের লক্ষন !!!

৩১ শে জুলাই, ২০২১ রাত ৮:১৮

রাজীব নুর বলেছেন: হ্যা জানি।
তাই ধর্ম নিয়ে আমার কোনো ভক্তি নেই।

১১| ৩১ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৪৭

শেরজা তপন বলেছেন: হাঃ হাঃ হাঃ
আপনার লাইন লেন্থ মাঝে মধ্যে আউলা ঝাউলা হয়ে যায়। সাইকেলের বেল ব্রেক না থকলে যা হয়~

মন্তব্য নং ৫,৬,৯ এর সাথে মিলেমিশে একমত।

৩১ শে জুলাই, ২০২১ রাত ৮:১৯

রাজীব নুর বলেছেন: যে দেশে অপরিকল্পিত জনসংখ্যা সেখানে শ্রম সহজলভ‍্য! যদিও শ্রমিক শ্রম বিক্রি করে কিন্তু নিজেকে নয় ; তবুও কর্পোরেট দুনিয়ার ফসল সবাই পাবেনা। হাহাকার থাকবেই ! কারন মানুষ পণ‍্য হচ্ছে !
ইমারত ও টাকার অংক সোজাসাপ্টা!
টাকার অংকে মাপা জীবনের কাছে অন‍্যেরা তো মানুষ ই নয়! ভেবে দেখুন হীরা সবার দরকার নেই কিন্তু দাম?

বিঃদ্রঃ :: আমি অর্থনীতির পাঠ‍্য বই থেকে বলছি।

১২| ৩১ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:২৬

বারবোসা বলেছেন:
রাজীব নূর ভাই
আপনে কুরআন,হাদিস পড়েছেন দাবি করেন,কিন্তু আপনার নাস্তিক্যের রেফারেন্স টানতে গিয়া বন্ধু সালাউদ্দিনকে আনলেন।সংক্ষেপে বলি,সালাউদ্দিনের যে আচরণগুলা আপনার কাছে খারাপ লাগে সেগুলা অনৈসলামিক
আপনে ভাই ধর্ম বাদ দিলেন বন্ধু সালাউদ্দিনরে দেইখা,কিন্তু নাস্তিক্য বাদ দেয়ার জন্য কোনো বন্ধু পাইতেছেন না,এতো বড় আচানাক কথা!!!
বাই দা ওয়ে,,,ভাই কি এই কয়দিন কি খাইয়া আপনের ঈমান হারাইছলেন?যাই হোক আপনের পুরান ঈমান ফিইরা আসছে,ভালো।সেই সাথে যুক্তিবোধটা আসলেও খুশি হইতাম। তাইলে ব্লগে ঢুইকা আর এগ্লা ফেসবুক মার্কা পোস্ট দেখা লাগতো না।ধইন্যবাদ।

৩১ শে জুলাই, ২০২১ রাত ৮:২৩

রাজীব নুর বলেছেন: সালাউদ্দিন এর ধর্ম বিশ্বাস আমার কাছে হাস্যকর লাগছে।
নাস্তিক আস্তিক নিয়ে আমার মাথা নেই। সমস্যা হলো ধর্মের হাস্যকর কর্মকাণ্ড নিয়ে। ওজু করার জন্য বেসিনে পা উঠিয়ে দেয়। প্রস্বাব করে নুনু ঘষাঘষি করতেই থাকে সকলের সামনে। ব্যস্ত রাস্তা বন্ধ করে জুম্মার নামাজ পড়ে। এই ফাজলামো গুলো বন্ধ করা দরকার।

১৩| ৩১ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৩৬

আহমেদ জী এস বলেছেন: রাজীব নুর,




ধর্ম দেশটাকে খায়নি, খেয়েছে- খাচ্ছে তথাকথিত ধর্মীয় লেবাস পড়া লোকজন।

৩১ শে জুলাই, ২০২১ রাত ৮:২৪

রাজীব নুর বলেছেন: বাশি না থাকলে বাশি বাজতো না। তাই ধর্ম না থাকলে তথাকথিতরা দেশটার বারোটা বাজাতে পারতো না।

১৪| ৩১ শে জুলাই, ২০২১ রাত ৯:২৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি ধর্ম বাদ দিয়া অন্য কিছু নিয়া লেখেন। এইটা আমার পরামর্শ। আপনি ধর্ম নিয়ে লিখলে আবারও ব্যান খাইতে পারেন। কারণ আপনি সকাল আর বিকাল ধর্ম নিয়া দুই রকম কথা কন। এইটা সবাই জানে। মডু ভাইও মনে হয় জানে। আপনি কোন কিছু নিয়া যখন বাড়াবাড়ি শুরু করেন তখনই আপনার উপর বিপদ আসে। আমি আপনার শুভাকাঙ্ক্ষী ছাড়া আর কিছু না।

৩১ শে জুলাই, ২০২১ রাত ১১:৪৬

রাজীব নুর বলেছেন: ধর্ম নিয়ে লেখা বুদ্ধিমানের কাজ নয়। এর চেয়ে আমার ক্লাশমেটদের কথা লেখা ভালো। সকাল বিকাল এক কথাই বলি। দেখুন এই পোস্টের বক্তব্য নিয়ে কি দু রকম বলেছি?
বিপদের উপরেই আছি। মডু আমাকে আর ব্যান করবে না। কারন ব্যান হই রকম পোস্ট বা মন্তব্য করবো না।

১৫| ৩১ শে জুলাই, ২০২১ রাত ৯:৪৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

ধর্ম আছে বলেই দেশটা এখনো
টিকে আছে ! অধর্ম বেড়ে গেলে
আল্লাহর গজব্ আসবে। প্রকৃাত
অনিয়ম পছন্দ করেনা। প্রকৃতিই
প্রতিশোধ নেয় নির্মম ভাবে।

৩১ শে জুলাই, ২০২১ রাত ১১:৪৬

রাজীব নুর বলেছেন: আপনার রেডিও তে সারাদিন বছর একই কথা বাজে।

১৬| ৩১ শে জুলাই, ২০২১ রাত ৯:৫০

সাসুম বলেছেন: রাজিব সাব আপ্নারে কইছিলাম আপনার ব্যান এর দেরি নাই - শুরু হয় গেছে অল্রীডি হুমকি ধামকি উনাদের কাছ থেকে । হাহাহাহহাহা

৩১ শে জুলাই, ২০২১ রাত ১১:৪৮

রাজীব নুর বলেছেন: হ্যা। দেখেছি।
তবে এবার তারা খুব একটা জুইত করতে পারবে না।

১২ বছর আগে যখন সামুতে আসি তখন চিন্তা ছিল লেখালেখি করে সমাজ বদলে দিব। সমাজের কুসংস্কার দূর করে দিব।

১৭| ৩১ শে জুলাই, ২০২১ রাত ৯:৫১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
পুনশ্চঃ
সনাতন কিংবা আসমানি কোনও ধর্মই অধর্মকে সমর্থন করে না।
তাই ধর্মগ্রন্থকে পৃথিবীর বেশিরভাগ মানুষই পবিত্র গ্রন্থ হিসেবে সম্মান করে।
প্রখ্যাত সংস্কৃতিতাত্ত্বিক মোতাহের হোসেন চৌধুরী তার সংস্কৃতি -কথা প্রবন্ধে বলেন-
ধর্ম সাধারণ লোকের কালচার, আর কালচার শিক্ষিত, মার্জিত লোকের ধর্ম।
ধর্মের নামে অধর্ম যেমন ক্ষতিকর হচ্ছে একইভাবে ধর্মের সৌন্দর্য, দর্শন, মহাত্ম্য
ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং নিঃসন্দেহে পরকালের পুরস্কার প্রাপ্তি থেকে দূরে সরে যাচ্ছে।
জেনে রাখা দরকার, অধর্মের ধর্ম-কর্ম ধর্মের অন্তরায়।

৩১ শে জুলাই, ২০২১ রাত ১১:৪৯

রাজীব নুর বলেছেন: ইয়েস স্যার।

১৮| ৩১ শে জুলাই, ২০২১ রাত ১১:২০

শেরজা তপন বলেছেন: ইলিশ মাছের আকাল কি যাবে?
কাল দুপুর বারোটা পর্যন্ত যে গনপরিবহন চালানোর সিদ্ধান্ত আজকে সন্ধ্যার পরে জানানো হইল এ বিষয়ে আপনার মতামত কি?

~ওহ আপনি কি 'ফোঁয়া' খেয়েছেন কখনো? খেয়ে থাকলে ওটার স্বাদটা কেমন জানালে কৃতার্থ হতাম!

৩১ শে জুলাই, ২০২১ রাত ১১:৫২

রাজীব নুর বলেছেন: শখ করে লকডাউনের আগে ডিম ওলা ইলিশ কিনেছিলাম। কিন্তু ডিম খেতে পারি নাই। ছোট ভাই খেয়ে ফেলেছে। ইলিশ মাছের ডিম আমার খুবই পছন্দ। বেহেশতে কি ইলিশ মাছের ডিম পাবো?
সরকার যা চায় তাই হয় এদেশে। সরকারের যা মন চায় তাই করে। সরকার জনগনকে জিজ্ঞেস করে কিছু করে না।
ফোয়া কি? ফোয়ার কি অন্য কোনো নাম আছে?

১৯| ০১ লা আগস্ট, ২০২১ রাত ১২:০৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধর্ম নিয়ে লিখতে গেলে পড়াশোনা করা লাগে, কোন কিছুকে ডিনাই করার জন্যও অনেক পড়াশোনা করতে হয়। যেমন ধরেন ব্লগার এভো যা জানেন, অনেক আস্তিকও তা জানেন না। আবার ব্লগার সাড়ে চুয়াত্তর যা জানেন, তার সাথে শখের বসে যারা নাস্তিক হয়েছেন, তথাকথিত মুক্তমতের চর্চা করেন, প্রাণ ভরে ব্যাঙ্গ আর গালাগালি করেন - তারা বুদ্ধিমান হলে নিজের সম্মান রেখে কেটে পড়বে। বলদ কিসিমের হলে সেটা আলাদা কথা।

ধর্ম নিয়ে আপনার লেখার কোন বাঁধা নেই। আপনার প্রতি কোন হুমকিও কেউ দেয় নি। সকালে এক কথা বিকেলে এক কথা বললে কার মুল্য থাকে না। ধর্ম মানা বা না মানা আপনার ব্যক্তিগত ইচ্ছে।

০১ লা আগস্ট, ২০২১ সকাল ১১:৪৯

রাজীব নুর বলেছেন: আপনার সাথে আমি সম্পূর্ন একমত।
ধর্ম নিয়ে লিখতে মানা করেছে আমার বন্ধুবান্ধব আর আত্মীয়স্বজন। এবং কয়েকজন ব্লগার। তবে একথাও সত্যি আমি যদি ধর্ম নিয়ে প্রচুর পড়াশোনা করি- তবুও আমি ধর্মের পক্ষে কিছু লিখতে পারবো না। তবে অনেক কে শান্তি দেওয়ার জন্য কিছু পজেটিভ লেখা লিখতে চাই।

এই পোষ্টে যা লিখেছি, এখনও সেটাই মনে ধরে রেখেছি। আমার কথা কিন্তু বদলায় নাই।
তবে আপনার কাছে অনুরোধ আমাকে লিখতে দিন। মন ভরে আমাকে লিখতে দিন।

২০| ০১ লা আগস্ট, ২০২১ রাত ১২:২৩

মাসউদুর রহমান রাজন বলেছেন: রাজীব ভাই, আপনার লেখা পোস্টটাও উপভোগ করছি, তৎপরবর্তী আলোচনাও উপভোগ করতেছি।

০১ লা আগস্ট, ২০২১ সকাল ১১:৫১

রাজীব নুর বলেছেন: এটাই চেয়েছিলাম।

২১| ০১ লা আগস্ট, ২০২১ রাত ১:৩৯

কামাল১৮ বলেছেন: ধর্ম একসময় মানুষকে ঐক্যবদ্ধ করেছিল যখন পৃথীবি অনেক বড় ছিল।এমন কি আল্লাহর জ্ঞানেও কুলায় নাই আমাদের উল্টো দিকে আরেকটা জগত আছে যার নাম আমেরিকা।জানা থাকলে অবশ্যই কোরানে উল্লখ থাকতো।
এখন পৃথীবি অনেক ছোট।মুহুর্ত্রের মধ্যে জানা যায় কোথায় কি ঘটছে।তাই প্রচলিত ধর্মগুলো এখন অশান্তি সৃষ্টি করছে,আটকোটি মানুষের জন্য এখন দরকার একটা ধর্ম।আমি হয়তো ঠিক মতো বুঝাতে পারি নাই।
বিজ্ঞানের এই চরম উৎকর্ষের যোগে অন্ধ বিশ্বাসী ছাড়া এই সব গল্প এখন আর কোন মানুষ বিশ্বাস করে না।

০১ লা আগস্ট, ২০২১ সকাল ১১:৫২

রাজীব নুর বলেছেন: সুন্দর মন্তব্য করেছেন শ্রদ্ধ্যেয়।

২২| ০১ লা আগস্ট, ২০২১ রাত ১:৫৫

বারবোসা বলেছেন:
কামাল ১৮ ভাই বলেছেন,
অন্ধ বিশ্বাসী ছাড়া এই সব গল্প এখন আর কোন মানুষ বিশ্বাস করে না।
ভাই আপনি তো বিজ্ঞানে অন্ধ বিশ্বাসী
অন্ধবিশ্বাস কোনোটাই ভালো না,হোক সেটা ধর্মীয় কোনো বিশ্বাস ।

২৩| ০১ লা আগস্ট, ২০২১ রাত ২:১২

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: ধর্মচিন্তা মানুষকে উগ্রবাদীতার দিকে ঠেলে দিলে বিপদ।এর আগ পযর্ন্ত ঠিক আছে।

০১ লা আগস্ট, ২০২১ সকাল ১১:৫৩

রাজীব নুর বলেছেন: ধর্ম জোর করে চাপিয়ে দেওয়া হয়।
ধর্মের কোনো সুফল দেখা যায় সমাজে।

২৪| ০১ লা আগস্ট, ২০২১ ভোর ৪:১৭

কামাল১৮ বলেছেন: @ বারবোসা,প্রথম শুনলাম বিজ্ঞানে অন্ধ বিশ্বাসী।বিজ্ঞান প্রমান ছাড়া কোন কথা বলে না।যতদিন পর্যন্ত কোন বিষয় প্রমান না হয় ততদিন পর্যন্ত সেটা বৈজ্ঞানিক সত্য না। প্রমানীত শত্য বিশ্বাস করলেও শত্য বিশ্বাস না করলেও সত্য।

২৫| ০১ লা আগস্ট, ২০২১ ভোর ৫:৫৭

বারবোসা বলেছেন:
কামাল১৮ ভাই
আপনি বলেছেন,বিজ্ঞান প্রমান ছাড়া কোন কথা বলে না
বিজ্ঞানের শুরুই হয় প্রমাণ ছাড়া।যোকেনো সূত্র বা থিওরি প্রমাণের জন্য প্রথমে কতিপয় স্বীকার্য মেনে নেয়া হয়,যেগুলো সম্পূর্ণ সহজাত বুদ্ধির ভিত্তিতে,কিন্তু স্বীকার্যের কোনো প্রমাণ থাকে না।বিখ্যাত গণিতবিদ ইউক্লিড এর স্বীকার্যের কথা শুনে থাকবেন অবশ্যই।
যেমন ধরেন,একটা গাণিতিক উক্তি প্রমাণ করার জন্য ১+০=১ এটা ধরে নেয়া হয়,এটা একটা স্বীকার্য,এর কোনো প্রমাণ নেই।এভাবেই সকল সূত্র প্রমাণ করা হয়।স্বীকার্য বিশ্বাস না করলে আপনার কাছে সূত্রের প্রমাণ পাগলের প্রলাপ মনে হবে।কিন্তু অই সূত্রের উপর ভিত্তি করে গড়ে ওঠে প্রযুক্তি। তাই প্রমাণ ছাড়া স্বীকার্য না মানলে আপনার উচিত প্রযুক্তির ব্যবহার না করা।
ঠিক তেমনি ইসলামের স্বীকার্য হল সূরা আল ইখলাস।এর উপর ভিত্তি করে ইসলামী শরিয়া প্রতিষ্ঠিত। আল্লাহ তায়ালা আমাদের সবাইকে উত্তম বুঝ দান করুক।আমিন।

২৬| ০১ লা আগস্ট, ২০২১ সকাল ১০:৪৩

কামাল১৮ বলেছেন: আল ইমরানে যা বলা হয়েছে তার সত্যতা যাচাই করার তো কোন প্রমান নাই।সবটাই আপনাকে অন্ধভাবে বিশ্বাস করতে হবে।যেমন,আল্লাহ ছাড়া কোন উপাসক নাই।অথচ আমরা দেখি হাজার হাজার উপাস্য।আপনি অন্ধ বিশ্বসী মুসলমান হলে এই কথা অন্ধ ভাবে বিশ্বাস করবেন।ধর্ম হলো বিশ্বাস আর বিজ্ঞান হলো যুক্তিপূর্ণ পরীক্ষিত বিশ্বাস।ধর্মীয় বিশ্বাস নিয়ে আছেন ভালোকথা,কিন্ত সেটাকে পরীক্ষিত সত্য বলতে যাওয়া ঠিক না।যেখানে আল্লাহ বলেছেন, তুমি বিশ্বাস কর আল্লাহ এক এবং মোহাম্মদ তার প্রেরিত রাশুল।

২৭| ০১ লা আগস্ট, ২০২১ সকাল ১০:৫৪

রুদ্র নাহিদ বলেছেন: উগ্রপন্থী সব আদর্শেই সমস্যা আছে। সেটা হোক জাতীয়তাবাদ, ধর্ম, রাজনীতি, সংস্কৃতি বা অন্য কিছু। কুরআন হাদীস পড়েছেন কিন্তু ধর্মকে জা্জ করছেন টিকটকের বকধার্মিকতা, লাইক ফলোয়ার্স কামানোর ধান্ধা দিয়ে। আপনার বন্ধু যদি কারো ক্ষতি না করে নিজের মতো ধ্র্মকর্ম করে তাহলে কার কি আসে যায়? "স্বাধীনতা" কি শুধু "মুক্তমনা" এবং wanna be "নাস্তিক" দের জন্য বরাদ্দকৃত?

ধর্মের অনেক ইস্যু নিয়া কথা হইতে পারে। সকল ধর্মেরই সমস্যা আছে কিন্তু বক্ষ দেখানো সানাইয়ের হঠাত 'ধার্মিক' হইয়া যাওয়ায় জন্য তো ধর্মের পিন্ডি চটকানো যায় না।

০১ লা আগস্ট, ২০২১ সকাল ১১:৫৬

রাজীব নুর বলেছেন: ধর্ম বড় আজিব চিজ মাইরি।

২৮| ০১ লা আগস্ট, ২০২১ দুপুর ১:০৭

ইন্দ্রনীলা বলেছেন: যে যা বলে বলুক লেখাটা কিন্তু মজার হয়েছে। মানে মানুষ পড়ে মজা পাবে। বিশ্বাস অবিশ্বাস পরের কথা।

০১ লা আগস্ট, ২০২১ দুপুর ১:৫১

রাজীব নুর বলেছেন: সবচেয়ে সুন্দর এবং সহজ মন্তব্য আপনিই করলেন।

২৯| ০১ লা আগস্ট, ২০২১ দুপুর ১:৫১

বারবোসা বলেছেন: কামাল১৮ভাই
আপনি বললেন,ধর্ম হলো বিশ্বাস আর বিজ্ঞান হলো যুক্তিপূর্ণ পরীক্ষিত বিশ্বাস।ধর্মীয় বিশ্বাস নিয়ে আছেন ভালোকথা,কিন্ত সেটাকে পরীক্ষিত সত্য বলতে যাওয়া ঠিক না।যেখানে আল্লাহ বলেছেন, তুমি বিশ্বাস কর আল্লাহ এক এবং মোহাম্মদ তার প্রেরিত রাশুল।
আপনার বর্তমান কথা হাস্যরস বৈ কিছু সৃষ্টি করে না।আমি আপনাকে উদাহরণ দিয়ে বোঝানোর চেষ্টা করেছি বিজ্ঞান এবং ইসলাম দুইটাতেই আমাদের প্রমাণ ছাড়া একটা স্বীকার্য বিশ্বাস করতে হয়।এর উপর ভিত্তি করে বাকি সব প্রতিষ্ঠিত।
তারপরও পরের কমেন্টে বলছেন বিজ্ঞানে প্রমাণ ছাড়া কিছু নাই।বিজ্ঞানেরও শুরু হয় প্রমাণ ছাড়া,
যেমন ধরেন,আমরা এই দৃশমান জগৎ যে কাল্পনিক না বাস্তব,এটা ফিলোসফি অব সায়েন্সের একটা স্বীকার্য।এটার কোনো প্রমাণ নাই,প্রমাণের দরকারও নাই।কিন্তু এর উপর ভিত্তি করে কসমোলজির অনেক থিওরি প্রতিষ্ঠিত আমি আশা করব আপনি ফিলোসফি অব সাইন্স সম্পর্কে জানার চেষ্টা করবেন।না করলেও সমস্যা নাই।আমি এটার বিস্তারিত নিয়ে হাজির হবার চেষ্টা করবো ইনশাআল্লাহ।
আমি সূরা আল ইখলাসের কথা বলেছি শুধু বোঝানোর জন্য।আপনার মতো বিজ্ঞ মানুষের তা বোঝার কথা।সেখানে সূরা ইমরানের কথা টেনে এনে নিজের শিশুতোষ মস্তিষ্কের প্রমাণ ঘটাবেন না আশা করি।মোদ্দা কথা হল,একেশ্বর বাদের প্রতি বিশ্বাস হল মানুষের সহজাত একটি বিশ্বাস।এটা হল বিজ্ঞানের স্বীকার্যগুলোর মতো একটি মৌলিক স্বীকার্য।
ইগোই দেশটারে খাইলো

৩০| ০১ লা আগস্ট, ২০২১ বিকাল ৩:০০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

লেখক বলেছেন: আপনার রেডিও তে সারাদিন বছর একই কথা বাজে।

রেডিও যতদিন একই ভাবে বাজবে ততদিন তা
চালু থাকবে। বেসুরে বাজতে গেলেই তার পতন
অনিবার্য।

০২ রা আগস্ট, ২০২১ দুপুর ১:১০

রাজীব নুর বলেছেন: জন্মের পর থেকেই পতনের মধ্যে আছি। এখন আর গায়ে লাগে না।

৩১| ০১ লা আগস্ট, ২০২১ বিকাল ৫:৩৪

হাসান রাজু বলেছেন: হইছে যে ব্যাপারটা, সেইটা হইল- ব্যান খাইয়া মজা পাইয়া গ্যেছেন।
এখন বার বার খাইতে মন চায়।

০২ রা আগস্ট, ২০২১ দুপুর ১:১১

রাজীব নুর বলেছেন: না ব্যানে মজা নাই। যন্ত্রনা আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.