নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আমাদের শাহেদ জামাল- (তেত্রিশ)

০২ রা সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৩২


ছবিঃ আমার তোলা।

গত বছরের কথা।
তখন মাত্র দেশে করোনা এসেছে। সরকার প্রথম বারের মতো লকডাউন দিয়েছে। দেশের মানুষ করোনা এবং লকডাউনে ভ্যাবাচ্যাকা খেয়ে গেছে। কারন এর আগে দেশে কখনও করোনা বা লকডাউন আসে নি। চারিদিকে থমথমে অবস্থা! খাপ খাওয়াতে পারছিলো না দেশের মানুষ। দিন আনি দিন খাই মানুষের অবস্থা ভয়ঙ্কর খারাপ হলো। অনেক অফিস বেতন বন্ধ করে দিলো। আর বেতন দিলেও অতি সামান্য দিলো। কারন ছাড়াই বহু লোকের চাকরী চলে গেলো। অথচ একজনের চাকরী দিয়েই পুরো পরিবার চলতো। আমাদের দেশে দরিদ্র লোকের অভাব নেই। ধনীরা অল্প বিস্তর সহযোগিতা করলেও- সব দরিদ্র লোকের অভাব মিটেনি। সরকার সাহায্য করেছে কিন্তু সরকারী সাহায্য লুটপাট হয়েছে বেশি। করোনার ক্ষতি পূরন করতে অনেক অফিস ছুটির দিন গুলোতেও অফিস খোলা রাখছে।

দেশের এই করোনা আর লকডাউন পরিস্থিতে-
শাহেদ জামালের বন্ধুর বিনা কারনে চাকরী চলে গেলো। অথচ সে কোম্পানীর পুরোনো কর্মী। বিশ্বস্ত কর্মী। শাহেদ জামালের বন্ধুর নাম কাজী আহসান। ভালো ছেলে। পরিশ্রমী ছেলে। সবচেয়ে বড় কথা সে সৎ মানুষ। এযুগে সৎ মানুষ নেই বললে খুব বেশি বলা হবে না। চাকরী চলে যাওয়াতে কাজী আহসান বিরাট বিপদে পড়ে গেলো। তার জমানো কোনো টাকা নেই। বেতনের অর্ধেক চলে যায় বাড়ি ভাড়াতে। বাকি অর্ধেক টাকা দিয়ে স্বামী স্ত্রীর চলে যায় কোনো রকমে। আহসান তার চাকরী চলে যাওয়ার কথা স্ত্রীকে বলেনি। কারন বেচারি প্রেগনেন্ট। প্রথম বাচ্চা হবে তাদের। আহসান সকালে আগের মতোই বাসা থেকে বের হয়। এবং সন্ধ্যায় ফেরে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সে রমনা পার্কে বসে থাকে। রমনা পার্কেই পরিচয় হয় আহসান আর শাহেদ জামালের।

আহসানের বস একজন অসৎ মানুষ।
বস অসৎ হলেও সে প্রতিমাসে বেতনটা সঠিক সময়ে দিয়ে দেয়। সীমাহীন টাকা তার। আহসানের বস মহিউদ্দিন সম্প্রতি ঘোষনা করেছেন সে এখন থেকে প্রতি বছর দুটা করে উপন্যাস লিখবে। আসলে মহিউদ্দিন নিজের অপকর্ম ডাকতে নানান রকম সেবামূলক কাজ করতে চাচ্ছেন। শাক দিয়ে কি আর মাছ ঢাকা যায়! শাহেদ জামাল মহিউদ্দিনকে চিনে। খুব ভালো করেই চিনে। একদিন শাহেদ জামাল মহিউদ্দিনের অফিসে যায়। মফিউদ্দিন বলে, জামাল আমি একটা উপন্যাস লিখব। কোন বিষয়ে লিখব বলতো। আমি তো লেখক না। লেখালেখির অভ্যাস আমার নেই। তুমি আমাকে একটা থিম দাও। যাও, কথা দিচ্ছি- তোমার দেওয়া থিম থেকেই আমি উপন্যাস লিখব। শাহেদ জামাল বলল, চমৎকার একটা থিম আমার কাছে আছে। মহিউদ্দিনের চোখ চকমক করে উঠলো।

শাহেদ জামাল বলল, থিমটা এই রকম-
করোনা'তে এক ছেলের চাকরী চলে যায় বিনা কারনে। চাকরী চলে যাওয়াতে সে বিরাট বিপদে পড়ে। এদিকে স্ত্রী প্রেগনেন্ট। তিন মাস চলছে। ছেলেটা কাজে যথেষ্ঠ দক্ষ, পরিশ্রমী এবং সৎ। সবচেয়ে বড় কথা ছেলেটা অফিসের পুরোনো স্টাফ। অনেক কিছুর সাক্ষী সে। অফিসের কেউ কখনও ভাবেনি তার চাকরী চলে যেতে পারে। দুঃখজনক বিষয় হলো- ছেলেটার চাকরী থাকাটা জরুরী ছিলো। কোম্পানী ধনী। টাকার সমস্যা নেই। বরং আরো দশজন নতুন করে জয়েন করলেও কোম্পানী ক্ষতিগ্রস্ত হতো না। যাই হোক, ছেলেটার চাকরী চলে যাওয়ার পর- সে তার বসকে ফোন দেয়। বস ফোন ধরেনি। ম্যাসেজ করেছে, অথচ বস ম্যাজেসের উত্তর দেয় নি। অফিসের এরকম আচরনে ছেলেটা দারুন ধাক্কা খায়। মানসিক ভাবে ভেঙ্গে পড়ে।

শাহেদ জামালকে থামিয়ে দিয়ে মহিউদ্দিন বলল-
তুমি কি কাজী আহসানের কথা বলছো? তুমি তাকে চিনো? শাহেদ জামাল কিছু বলল না। মহিউদ্দিন বলল, এটা আমার এক ধরনের খেলা। আমার অফিস। আমি যাকে ইচ্ছা রাখবো, যাকে ইচ্ছা চাকরী থেকে বাদ দিয়ে দিবো। আমার কোম্পানী। এজন্য আমি কোনো কৈফিয়ত দিতে রাজি না। এরকম কাজ আমি প্রতি বছর চার পাঁচ টা করি। আগামীতেও করবো। শাহেদ জামাল বলল, এরকম করা ঠিক না। হয়তো একটা চাকরী আপনার জন্য কিছু না। কিন্তু অনেকের জন্য একটা চাকরী মানেই খেয়েপরে পরিবার নিয়ে বেঁচে থাকা। হ্যাঁ আমি জানি এই কোম্পানী থেকে আপনার কোনো আয় নেই। আপনি কোম্পানীটা শুধু টিকিয়ে রেখেছেন- কালো টাকা সাদা করার জন্য। একদিন সব কিছুই দিনের আলোর মতোন পরিস্কার হবে। মহিউদ্দিন হেসে বলল, দিনের আলোর মতো পরিস্কার হতে শুরু করলেই আমি কানাডা চলে যাবো। সেই ব্যবস্থা করে রাখা হয়েছে।

কাজী আহসানের বর্তমান অবস্থাঃ
প্রায় দেড় বছর পর আহসান একটা চাকরী পেয়ে যায়। বেশ ভালো চাকরী। সকালে অফিসের গাড়ি এসে তাকে নিয়ে যায়। আবার বিকেলে অফিসের গাড়ি এসে আহসানকে বাড়িতে নামিয়ে দিয়ে যায়। সেলারি আগের অফিসের প্রায় ডবল। আহসানের চাকরীর চেয়ে ভালো খবর হচ্ছে- তার একটা পুত্র সন্তান হয়েছে। পুত্র দেখতে একদম রাজকুমারের মতোন। এই তো গত সপ্তাহে শাহেদ জামাল আহসানের বাসায় গিয়েছিলো। তাদের সুখের সংসার দেখে শাহেদ জামাল মুগ্ধ! আহসানের স্ত্রী মীরা। বেশ হাসিখুশি মানুষ মীরা। মীরা ভালো রান্না জানে। মীরা শাহেদ জামালকে বলেছে প্রতি সপ্তাহে শুক্রবার তাদের সাথে খেতে। শাহেদ জামাল তাদের বাসায় প্রতি সপ্তাহে যাচ্ছে। একটি সুখী পরিবারের আশেপাশে থাকাও অনেক ভাগ্যের ব্যাপার।

মন্তব্য ১৭ টি রেটিং +০/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ০২ রা সেপ্টেম্বর, ২০২১ রাত ১:৩২

মরুভূমির জলদস্যু বলেছেন: করোনাকালিন এই চিত্র প্রায় সব যায়গাতেই।

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:১০

রাজীব নুর বলেছেন: ইয়েস।

২| ০২ রা সেপ্টেম্বর, ২০২১ ভোর ৫:২২

কামাল১৮ বলেছেন: করোনার এই দুঃসময়ে একে অপরকে সাহায্য করা দরকার তার সামর্থা অনুযায়ী,তবেই আমরা এই দুঃসময় কাটিয়ে উঠতে পারবো।সরকারের আরো সাহায্য দেয়া প্রয়োজন।সময়োপযোগী গল্প

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:১১

রাজীব নুর বলেছেন: বাস্তব গল্প।

৩| ০২ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ৭:৫৪

শেরজা তপন বলেছেন: বেশ সুখী সুখী একটা পরিবারের কথা দিয়ে গল্প শেষ হল।
এমন ভাবতে ভালই লাগে। শাহেদ জামাল আর তার বন্ধু কি একই অফিসে চাকুরি করত?

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:১১

রাজীব নুর বলেছেন: না। একই অফিসে চাকরী করতো না।

৪| ০২ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৩১

আলমগীর সরকার লিটন বলেছেন: চমৎকার লেখেছেন রাজীব দা

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:১১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৫| ০২ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৪৯

ৎৎৎঘূৎৎ বলেছেন: সকলের গল্প আপনার গল্পের মতো করে হোক।

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:১২

রাজীব নুর বলেছেন: ওকে।

৬| ০২ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৫০

ৎৎৎঘূৎৎ বলেছেন: সকলের গল্প আপনার গল্পের মতো করে হোক।

৭| ০২ রা সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:০৩

চাঁদগাজী বলেছেন:


ঢাকার ধনীরা সবাই মোটামুটি জেচ্চোর।

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:১৪

রাজীব নুর বলেছেন: এবং বদমাশ।

৮| ০২ রা সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:০৭

হাবিব বলেছেন: আপনে ইদানিং ফাঁকিবাজ ব্লগার হয়ে গেছেন।

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:১৪

রাজীব নুর বলেছেন: কথা সত্য।

৯| ০২ রা সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৩৮

রানার ব্লগ বলেছেন: বাংলাদেশে যারা কালো টাকা সাদা করার উদ্দেশে অফিস খুলে বসছে তাদের বেশির ভাগই জোচ্চর ও বদমাইশ।

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:১৬

রাজীব নুর বলেছেন: সহমত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.