নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

এটা ধর্মীয় পোষ্ট নহে

০৮ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:১০

ছবিঃ আমার তোলা।

আল্লাহ আমার উপর সহায় আছেন।
অথচ আমি নামাজ পড়ি না। রোজা রাখি না। এক কথায় বলা যেতে পারে- ধর্ম পালন করি না। তবু আল্লাহ আমাকে বাঁচিয়ে রেখেছেন। আমার মনের সব ইচ্ছা গুলো একের পর এক পূরন করে চলেছেন। মানুষ নামাজ পড়ে দুই হাত তুলে মহান আল্লাহর কাছে প্রার্থনা করে। অথচ আমি প্রার্থনা না করেই সব পেয়ে যাচ্ছি। আল্লাহ কেন আমার উপর এত সহায় আমি ভেবে পাই না। গত দুই বছর ধরে আমি বেকার। অথচ তিনবেলা ভালো মন্দ খেয়ে সুন্দর ভাবে বেঁচে আছি। কোথাও বেগ পেতে হচ্ছে না। এখন পর্যন্ত কারো কাছে হাত পাততে হয়নি। হবেও না। রিজিকের মালিক আল্লাহ। আল্লাহই আমার খাদ্যের ব্যবস্থা করে দিচ্ছেন।

আমার যা লাগে আল্লাহকে বলি-
কোনো না কোনো ভাবে আল্লাহ ঠিকই ব্যবস্থা করে দেন। দিচ্ছেন। আমার একটা কন্যা সন্তানের শখ হলো। আমি আল্লাহকে মনে মনে বললাম, আমার একটা কিউট কন্যা সন্তান চাই। এবং আমি আল্লাহকে বলে একদম নিশ্চিন্ত হয়ে গেলাম। সুরভিকে বললাম। আমাদের কন্যা সন্তান হবে। সুরভি বলল, এত নিশ্চিত কিভাবে হলে? আমি একটা হাসি দিলাম। যাই হোক, দেখা গেলো আমাদের কন্যা সন্তান হলো। কন্যা সন্তান হওয়ার আগে আমি আল্লাহকে বললাম, আমার টাকা পয়সা নাই। হাসপাতালের বিল বেশি হলে বেকায়দায় পড়ে যাবো। দেখা হলো হাসপাতালের বিল হলো অতি সামান্য। দেখতে দেখতে আমার সেই কন্যার বয়স এখন এক বছর হতে চলল।

কিছুদিন আগের কথা-
রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছিলাম। হঠাত বিদ্যুতের মোটা তার ছিড়ে পড়লো। একটুর জন্য আমার গায়ে উপর পড়েনি। গায়ের উপর পড়লে নিশ্চিত মৃত্যু ছিলো। আরেকটা ঘটনা বলি- মগবাজার থেকে মৌচাক মার্কেটের দিকে হেঁটে আসছিলাম। তখন মৌচাক-মগবাজার ফ্লাইওভারের কাজ চলছিলো। বিশাল এক লোহার খন্ড উপর থেকে পড়লো। একটুর জন্য আমার মাথার উপরে ভারী লোহার খন্ডটি পড়েনি। আমার উপরে আল্লাহর খাস রহমত আছে। আল্লাহ আমাকে ভালোবাসেন। আল্লাহ আমার ভালো চান। অথচ আমি পাপী নাদান বান্দা। নামাজ, রোজা কিছুই করি না। নবী রাসূলের দেখানো পথে চলি না।

কোনো বিপদে পড়লে-
কিভাবে কিভাবে যেন আমার বিপদ কেটে যায়। আসলে মহান প্রভুর কারিশমা বুঝা আমার মতো নাদানের পক্ষে সম্ভব না। আমার পরিচিত লোকদের ধারনা আমি মানুষটা সহজ সরল আর বোকা। সেদিন ফেসবুকে আমার এক স্কুলের বন্ধুর সাথে দেখা। বহু বছর পর দেখা। মোবাইল নাম্বার আদান প্রদান হলো। অনেক কথা হলো স্কুলের বন্ধুর সাথে। বন্ধু বলল, 'দোস্ত তুই এখনও সেই আগের মতোই সহজ সরল আর বোকা আছিস'। অথচ আমার ধারনা আমি মারাত্মক একটা বুদ্ধিমান ছেলে। সুরভির সাথে ঘর সংসার করছি আট বছর ধরে। গতকাল সুরভি বলল, আমি নাকি বোকা মানুষ।

আমি কি রকম সেটা আমি জানি।
মানুষ বললে হবে না। মানুষ আমাকে মন্দ বললেই আমি মন্দ মানুষ না। আবার মানুষ আমাকে ভালো বললেই আমি ভালো মানুষ না। আমি নিজের সম্পর্কে যা বলল সেটাই সঠিক। কারন একজন মানুষ কি রকম সেটা অন্যের চেয়ে সে নিজে ভালো জানে। আমি একজন ভালো মানুষ- এই বিষয়ে আমার কোনো সন্দেহ নাই। তবে নিজের মনের কথা গুলো গুছিয়ে বলতে না পারার কারনে অনেকের কাছে অপ্রিয় হয়ে আছি। অবশ্য সেটা নিয়ে আমি চিন্তিত নই। আমি আমার মতো ভালো আছি। বেশ আছি। সবচেয়ে বড় কথা আল্লাহ আমার উপর সহায় আছেন। আর যার উপর আল্লাহ সহায় তার কিসের ভাবনা!

মন্তব্য ৪৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ০৮ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:১৬

ইসিয়াক বলেছেন:





ভন্ড মানুষ আর ভন্ডামী আমি একদম সহ্য করতে পারি না আর সহ্য করতে পারি না তাদের যারা অন্যকে নানা কায়দায় উত্যক্ত করে।

০৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:০৫

রাজীব নুর বলেছেন: গুলিস্তান এলাকায় পকেটমার পকেট মেরে দৌড় দেয়। আর সামনে দিকে আঙুল তুলে বলে পকেটমার পকেটমার। জনতা আসল পকেটমারকে বাদ দিয়ে সামনে ছুটে। এই হলো অবস্থা। এদের আমি পছন্দ করি না।

২| ০৮ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:১৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: রাজুব ভাই , মহান আল্লাহপাক যখন যে কোন কিছু সৃষ্টি করেন তা সেটা মানুষ কিংবা প্রাণী (তা সে যত ছোট কিংবা বড়ই হোক না কেন) তার বহুপূর্বে তিনি তার রিজিকের ফয়সালা করে রাখেন। এ ব্যাপারে ভাল-খারাপ কিংবা আপনি খোদাকে মানেন-না মানেন বিষয় নয়।

তবে দুনিয়াতে আমরা যে যা করি তার উপর ভিত্তি করে বাকী জীবনের ফয়সলা হবে - এটাও ঠিক।

০৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:০৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য।

৩| ০৮ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৪৯

চাঁদগাজী বলেছেন:


আমি ২২ জনের ফাঁষী ( আবরার হত্যা ) নিয়ে পোষ্ট লিখেছি।

০৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:০৬

রাজীব নুর বলেছেন: চমৎকার পোষ্ট করেছেন।

৪| ০৮ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫১

চাঁদগাজী বলেছেন:



"ধর্ম" শব্দটা ব্যবহার করা আপনি ছেড়ে দেন; উহা লেখার জন্য হাজার ব্লগার আছেন।


০৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:০৭

রাজীব নুর বলেছেন: সহমত।

৫| ০৮ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫২

চাঁদগাজী বলেছেন:



টাইপো:

আমি ২২ জনের *ফাঁসী ( আবরার হত্যা ) নিয়ে পোষ্ট লিখেছি।

০৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:০৭

রাজীব নুর বলেছেন: বুঝতে পেরেছি।

৬| ০৮ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:০২

চাঁদগাজী বলেছেন:



একজন জন হত্যায় ২২ জনের ফাঁসী হলে, ২২ জন হত্যায় কত জনের ফাঁসি হবে?

রায়ে "সমস্যা" করে দিয়েছে বিচারক, যাতে হাইকোর্টে রায় না টিকে!

০৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:০৮

রাজীব নুর বলেছেন: শেষমেষ এদের কারো ফাঁসি হবে না।

৭| ০৮ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: রাজিব ভাই , দুঃখিত নামের বানান অনিচছাকৃত ভূলের জন্য। আপনি দয়া করে ২ নং মন্তব্যটি মুছে দেন।

মহান আল্লাহপাক যখন যে কোন কিছু সৃষ্টি করেন তা সেটা মানুষ কিংবা প্রাণী (তা সে যত ছোট কিংবা বড়ই হোক না কেন) তার বহুপূর্বে তিনি তার রিজিকের ফয়সালা করে রাখেন। এ ব্যাপারে ভাল-খারাপ কিংবা আপনি খোদাকে মানেন-না মানেন বিষয় নয়।

তবে দুনিয়াতে আমরা যে যা করি তার উপর ভিত্তি করে বাকী জীবনের ফয়সলা হবে - এটাও ঠিক।

০৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:০৮

রাজীব নুর বলেছেন: জ্বী। বুঝতে পেরেছি। সমস্যা নেই।

ভালো থাকুন।

৮| ০৮ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৪৮

জহিরুল ইসলাম সেতু বলেছেন: সহজ সরল আর বোকা টাইপের মানুষের ধর্মকর্ম করা লাগে না, তাঁরা সব সময় মানুষের মঙ্গল করার চেষ্টা করে, বিপদে আপদে সব সময় মানুষের পাশে দাঁড়ায়, সহযোগিতা করে। আর এজন্যই সমাজের অতি চালাক টাইপের মানুষরা তাঁদের সহজ সরল আর বোকা বলে অভিহিত করে থাকে।
আল্লাহর বান্দার কল্যাণ যারা করেন, আল্লাহ সব সময় তাঁদের পাশে থাকেন। ধর্মকর্ম ওসব ভিন্ন কথা।
ভালো থাকবেন।

০৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:০৯

রাজীব নুর বলেছেন: সুন্দর বলেছেন।

৯| ০৮ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫৫

জ্যাকেল বলেছেন: আপনার যদি জানা না থাকে তবে বলি- মানুষ আল্লাহর দ্বীনের চর্চা করুক বা না করুক তাতে তাঁর কিছু আসে যায় না। খোদা তাআলা খুবই রহস্যময় উপায়ে আমাদের সাহায্য করেন এবং পরিক্ষাও করেন। এই ব্যাপারে আমি শতভাগ নিশ্চিত যে- খোদা সবার আগে দেখেন তাঁর কোন বান্দা, কোন মানুষ ডাকছে, তিনি দেখেন না, ইসলাম নাকি নক্ষত্রপূজারী কেউ তাঁকে ডাকতেছে। তিনি এ ব্যাপারে জুলুম করেন না কারণ সবাই আল্লাহরই সৃষ্টি। তিনি হস্তক্ষেপ করলে মানুষ দিনরাত আল্লাহ আল্লাহ করতে থাকবে, আর কিছু করবে না। আমাদের ভাগ্য পরিবর্তনের জন্য আমরা যদি সিরিয়াস হই তবে অবশ্যই আল্লাহ আমাদের ভাগ্য পরিবর্তন করে দেবেন। এই দেশের অধিকাংশ মানুষই জাতির অসহায় মানুষ গুলোর জন্য সিরিয়াসলি ভেবেছে দেখিনি, দুর্নিতি/ক্ষমতালোভীদের হটানোর ব্যাপারে সিরিয়াস হইতে দেখিনি। তাই খোদার কথাই সত্যি হয়ে আমাদের চপেটাঘাত করতে আছে, আল্লাহ সেই পর্যন্ত কোন জাতির ভাগ্য পরিবর্তন করে দেন না যতক্ষণ না তারা সচেষ্ট হয়।

০৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:১০

রাজীব নুর বলেছেন: নিজের ভাগ্য নিজের পরিবর্তন করতে হয়। আকাশ থেকে কেউ এসে করে দিবে না।

১০| ০৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ৮:১২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: মানুষ অনেক ধূর্ত (মুমিনরা)কষ্টে থাকলে বলে,নেক বান্ধা বলে আল্লাহ একে পরীক্ষা করছেন ধনী হলে বলে আল্লাহ তার উপর সন্তুষ্ট ।আবার খারাপ লোকের বেলায় এই কথাটাই উল্টিয়ে বলে।
আপনি নামাজ রোজা না করলেও মারফতি কোন কামেল।তারা আল্লার সবথেকে প্রিয় বান্ধা।

০৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:১১

রাজীব নুর বলেছেন: সঠিক বলেছেন।

১১| ০৯ ই ডিসেম্বর, ২০২১ রাত ১:০৮

চাঁদগাজী বলেছেন:


@জ্যাকেল,

ধর্ম সম্পর্কে আপনি সবই শুনে শিখেছেন; ধর্মে আপনার কোন মৌলিক জ্ঞান আছে?

০৯ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৩:২৮

রাজীব নুর বলেছেন: বেশির ভাগ মানুষই ধর্ম শুনে শুনে শিখে। হাতিয়ে দেখে না।

১২| ০৯ ই ডিসেম্বর, ২০২১ রাত ২:৪৮

নূর আলম হিরণ বলেছেন: আল্লাহ নামাজ রোজা থেকেও সবচেয়ে বেশি নির্দেশ দিয়েছেন সৎকর্ম ও বিশ্বাস করতে, প্রতিবেশীকে সাহায্য করতে, মানুষকে না ঠকাতে।

০৯ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৩:২৯

রাজীব নুর বলেছেন: আমি তো জানি আল্লাহ সবচেয়ে বেশি যে হিসাব নিবেন তা হচ্ছে নামাজের। নামাজের জন্য আল্লাহ কোনো ছাড় দিবেন না।

১৩| ০৯ ই ডিসেম্বর, ২০২১ রাত ৩:০২

চাঁদগাজী বলেছেন:


@নূর আলম হিরণ,
আপনি বলেছেন, " আল্লাহ নামাজ রোজা থেকেও সবচেয়ে বেশি নির্দেশ দিয়েছেন সৎকর্ম ও বিশ্বাস করতে, প্রতিবেশীকে সাহায্য করতে, মানুষকে না ঠকাতে। "

-মানুষ যত নির্দেশ পেয়েছেন, সবই মানুষ থেকে; আল্লাহ থেকে কোন নির্দেশ এলে, আপনিও পেতেন।

০৯ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৩:৩০

রাজীব নুর বলেছেন: সহমত।

১৪| ০৯ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১০:০২

বিটপি বলেছেন: আইয়ুব (আ) সারাজীবন আল্লাহকে ডেকেছেন, আল্লাহ্‌র কাছে সাহায্য চেয়েছেন - আল্লাহ সাহায্য করেননি। ইবরাহীম (আ) আল্লাহ্‌র খুব মকবুল বান্দা ছিলেন। আল্লাহ জন্মের আগ থেকে শুরু করে সারা জীবন তাঁর উপর ভয়ঙ্কর সব পরীক্ষা নিয়েছেন। ঈসা (আ) কে রুহুল্লাহ বলা হত, আল্লাহ তাঁকে এতটাই ভালোবাসতেন - এই সহজ সরল মানুষটার উপর সারা দুনিয়ার মানুষ ক্ষেপে গিয়েছিল। রাসূল (স) কে আল্লাহ কেমন পছন্দ করতেন, তা দুরুদ সম্পর্কিত আয়াতে পরিষ্কার। এই লোকটির উপর একের পর এক বিপদ ক্রমাগত এসেছিল।

আর আপনি নামাজ রোজা কিছুই করেন না, তারপরও আল্লাহ আপনার সব প্রয়োজন পূরণ করে যাচ্ছেন। আপনার কি ভয় লাগেনা যে আল্লাহ একসময় নেয়ামতের শুকরিয়ার হিসাব চাইবেন - তখন কি জবাব দেবেন?

'তোমরা যদি শুকরিয়া কর তবে আমি নিয়ামত বাড়িয়ে দেব। আর যদি অকৃতজ্ঞ হও তবে জেনে রেখ! আমার শাস্তি বড় ভয়ংকর।’ সুরা ইবরাহিম, আয়াত ৭।

০৯ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৩:৩২

রাজীব নুর বলেছেন: না আমার ভয় করে না। কারন আমি কোনো অন্যায় করছি না।

১৫| ০৯ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১০:০৩

আলমগীর সরকার লিটন বলেছেন: জি রাজীব দা মনে হচ্ছে একদিন সবকিছু হয়ে যাবে-------------

০৯ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৩:৩২

রাজীব নুর বলেছেন: হুম।

১৬| ০৯ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১০:৫০

রূপক বিধৌত সাধু বলেছেন: আমারও ধারণা আপনি সহজসরল এবং বোকা। আমার সম্পর্কেও লোকজনের একই ধারণা। আমার শিক্ষার্থীরাও এমন ধারণা পোষণ করে। অথচ আমার ধারণা আমি সহজসরল হতে পারি কিন্তু বোকা না। লোকজন সরলতাকে বোকামি মনে করে কেন?

০৯ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৩:৩২

রাজীব নুর বলেছেন: না আপনি বোকা নন।

১৭| ০৯ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১০:৫৯

জুল ভার্ন বলেছেন: আমি ধর্ম বিশ্বাসী মানুষ- যা নিয়ে আমার কোনো অসহায়ত্ব নাই। তাই বলে আমি মোটেই কর্মবিমুখ নই। সরলতাকে বেশীরভাগ মানুষ বোকা মনে করলেও সরলতা থেকে বের হতে পারিনা। আমি সরল থাকতে চাই।

০৯ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৩:৩৩

রাজীব নুর বলেছেন: হ্যাঁ সরল থাকা ভালো।

১৮| ০৯ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ২:৩৭

নূর আলম হিরণ বলেছেন: চাঁদগাজি আমি ধার্মিকদের দৃষ্টিকোণ থেকে বলেছি। ধার্মিকরা তো বিশ্বাস করে এই সব আল্লাই বলেছেন কিন্তু তারা এই বিষয়গুলোকে বেশি জোর দিয়ে বলেও না পালনও করেনা। নামাজ, রোজা, হজ্জ্বকে যতটা গুরুত্ব দেয়।

০৯ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৩:৩৪

রাজীব নুর বলেছেন: ইয়েস।

১৯| ০৯ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৩৫

জ্যাকেল বলেছেন: চাঁদগাজী বলেছেন:

@জ্যাকেল,

ধর্ম সম্পর্কে আপনি সবই শুনে শিখেছেন; ধর্মে আপনার কোন মৌলিক জ্ঞান আছে?


মৌলিক জ্ঞান বলতে আপনি কি বুঝাইতেছেন?

১০ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:৫০

রাজীব নুর বলেছেন: আমার ধারনা চাঁদগাজী বুঝাতে চেয়েছেন- ধর্ম নিয়ে আপনি পড়াশোনা করেছেন নাকি?

২০| ১০ ই ডিসেম্বর, ২০২১ ভোর ৬:৩৩

প্রতিদিন বাংলা বলেছেন: (সম্ভবত ) আপনি কোটি কোটি মুছলিমের চেয়ে ভালো এবাদত করছেন,আর তা হলো -
আল্লাহর আদেশ মানেন /না মানেন !? আল্লাহর নিষেধ পালনে অবিচল আপনি। যেমন -পোশাকে মুসলিম সেজে ভয় দেখানোর চেয়ে অতি উত্তম – আল্লাহর সৃষ্টির অধিকার বঞ্চিততে বাধা না হওয়া।

১০ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:০৮

রাজীব নুর বলেছেন: ভালো বলেছেন।

২১| ১০ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:২২

সাড়ে চুয়াত্তর বলেছেন: বেশী পড়লেই বেশী জ্ঞানী হওয়া যায় না। অনেকে বেশী পড়াশুনা করে তালগোল পাকিয়ে ফেলে।

১০ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:০৯

রাজীব নুর বলেছেন: কথা সত্য। এরকম লোক আমি দেখেছি।

২২| ১১ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:১২

বিটপি বলেছেন: আপনি যে শুকরিয়া করছেন না, এইটাই অন্যায়। যদি মনে করে থাকেন যে আল্লাহ আপনাকে নিয়ামতে ভাসিয়ে রেখেছে এবং বিপদাপদ থেকে রক্ষা করছে, তাহলে অবশ্যই শুকরিয়া করা উচিত।

১২ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:২০

রাজীব নুর বলেছেন: হ্যাঁ শুকরিয়া করি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.