নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আজকের ডায়েরী- ৯৬

০৬ ই মার্চ, ২০২২ রাত ১২:৪৯

ছবিঃ আমার তোলা।

আজ বাজারে গিয়েছিলাম।
অনেক বাজার করেছি। হ্যাঁ সব জিনিসের দাম বেশি। সরকার বাজার নিয়ন্ত্রনে সম্পূর্ন ব্যর্থ। যাই হোক, দুটা ইলিশ মাছ কিনেছি। নয় শ' গ্রাম একটা ইলিশের দাম নিয়েছে এক হাজার টাকা। অর্থ্যাত দুটা ইলিশ মাছ দুই হাজার টাকা। দুটা ইলিশের দাম হওয়া উচিৎ ছিলো এক হাজার টাকা। কিন্তু কি করবো? খেতে তো হবে। বাঁচতে তো হবে। তিন কেজি গরুর মাংস কিনলাম। ৬৫০ টাকা করে কেজি। খাসির মাংস কিনলাম দুই কেজি। দুই কেজি মাংস দুই হাজার টাকা। ভাবা যায়! চারটা দেশী মোরগ কিনলাম। ১৮০০ শ' টাকা দিয়ে। যখন আমি ছোট ছিলাম। মা আমাকে একশ' টাকা দিতো। আমি ৯০ টাকা দিয়ে একটা বড় দেশী মূরগী কিনতাম। সেই দিন গুলো হারিয়ে গেছে। তখনকার খাবার গুলোতে স্বাদ ছিলো।

ছোট কন্যা ফারাজার জন্য-
এক কেজি নাসপাতি কিনলাম ২২০ টাকা দিয়ে। এক কেজি আপেল নিলাম ১৮০ টাকা দিয়ে। এক কেজি কালো আঙ্গুর নিলাম ২৬০ টাকা দিয়ে। এক কেজি আনার নিলাম ২৫০ টাকা দিয়ে। দাম বেশি। কিন্তু কি করবো? মেয়েকে খাওয়াতে তো হবে। সুরভির জন্য দুই কেজি আপেল বড়ই নিলাম এক শ' বিশ টাকা দিয়ে। আপেল বড়ই গুলো খেতে ভালো। খুব মিষ্টি হয়। পোলাউ এর চাল নিলাম চার কেজি। সব মিলিয়ে আজ অনেক বাজার করেছি। সংসারে অনেক কিছু লাগে। সব গুলোই প্রয়োজনীয় জিনিস নিয়েছি। চিড়া আর মুড়ির মোয়া নিলাম দুই প্যাকেট। ফারাজার জন্য দুই সেট জামা কিনলাম। আগামীকাল নিউ মার্কেট যাবো। ফারাজার জন্য জুতো কিনতে। সে নতুন হাঁটতে শিখেছে। নরম ও হালকা দেখে এক জোড়া জুতো কিনবো।

সন্ধ্যায় গেলাম সবজি কিনতে।
সবজির দামও খুব বেড়েছে। লাউ কিনলাম একটা ৮০ টাকা দিয়ে। অথচ কিছু দিন আগেও এই লাউ কিনেছি ৪০ টাকা দিয়ে। ফারাজা সবজি খিচুড়ি খায়। তার জন্য মিষ্টি কুমড়া, পেঁপে আর আলু কিনলাম। পালং শাক দিয়ে চিংড়ি মাছ খেতে দারুন লাগে। চার আটি পালং শাক কিনলাম ৮০ টাকা দিয়ে। চিংড়ি মাছ কিনতে গিয়ে আমি অবাক। ৯ শ' টাকা কেজি। বিক্রেতা বলল, এগুলো গাংয়ের চিংড়ি। চাষের নয়। বুকে হাত রেখে এক কেজি চিংড়ি নিলাম নয় শ' টাকা দিয়ে। শোল মাছ কিনলাম। দেড় কেজি নয় শ' টাকা দিয়ে। টোমেটো কিনলাম দুই কেজি এক শ' টাকা দিয়ে। একটা বাঁধা কপি নিলাম ৪০ টাকা দিয়ে। লইট্রা শুটকি নিলাম তিন শ' গ্রাম ২২০ টাকা দিয়ে। একটা রুই মাছ নিলাম আড়াই কেজি ওজনের। দাম নিলো ৭৫০ টাকা। বাজার থেকেই সব গুলো মাছ কেটে নিলাম। সুরভির কিছুটা ঝামেলা কমিয়ে দিলাম। সব দিকেই তো আমাকে খেয়াল রাখতে হবে। সে তো আমার বউ। কাজের বেটি না।

সংসারে যে কত কিছু লাগে।
সংসার হলো তলা ছাড়া বাক্স। যতই বাজার করো বাক্স ভরবে না। দেখা যাবে আগামী মাসে আরো বেশি বাজার করতে হবে। এবং জিনিসপত্রের দাম আরো এক গুণ বেড়েছে। সিড়ির লাইট টা নষ্ট হয়ে আছে সেটা ঠিক করতে হবে। রান্না ঘরের বেসিন টা ঠিক করতে হবে। বেসিনের একটা কল লাগবে। ঘরের আলমারিটা কেমন মলিন হয়ে গেছে সেটা বার্নিশ করাতে হবে। আমার ল্যাপটপে সমস্যা করছে সেটা মিস্ত্রি দেখাতে হবে। নতুন একটা জুতো রাখার আলমিরা কিনতে হবে। আগেরটা ছোট হয়ে গেছে। সব জুতো রাখা যায় না। ঘরের একটা দেয়াল রঙ ফুলে উঠেছে। অথচ মাত্র এক বছর আগে রঙ করিয়েছি। প্লাস্টিক পেইন্ট। ভাবছি এখন সেখানে ওয়ালম্যাট লাগাবো। কত খরচ। খরচ শুধু বাড়ছেই। আমার দাঁতে সমস্যা করছে। দাঁতের ডাক্তারের কাছে যেতে হবে।

অনেকদিন পুরো পরিবার নিয়ে বেড়াতে যাই না।
ইচ্ছা আছে কক্সবাজার যাবো। সুরভিকে সেই কবে বলে রেখেছি ইন্দোনেশিয়া যাবো। এখনও যেতে পারিনি। তিন বছর পার হয়ে গেলো। অবশ্য মাঝ দিয়ে দুই বছর করোনা গেলো। এখন তো করোনার প্রকোপ কমেছে। এখন যাওয়া যেতে পারে। প্রচুর টাকার দরকার। প্রচুর। টাকা দিয়েই সব করা সম্ভব। টাকা দিয়েই সুখ পাওয়া যায়। সুখ ক্রয় করা যায়। যার টাকা নাই। তার সুখ নাই। টাকা না থাকলে কেউ ভালোবাসবে না। এমনকি স্ত্রী পুত্র, কন্যাও না। তাই যে করেই হোক, প্রচুর টাকা ইনকাম করতে হবে। পরিবারের জন্য। পরিবার খুশি থাকলেই আপনি খুশি থাকবেন। টাকায় সুখ আনে। সম্মান আনে। আমি টাকা জমাই না। কি হবে ব্যাংকে টাকা রেখে! একদিন তো মরেই যাবো। কাজেই টাকা খরচ করাই ভালো।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই মার্চ, ২০২২ দুপুর ২:৩৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: রাজিব ভাই,
আপনার একদিনের বাজারের হিসাব। (নেই কাজ তাই খই ;) বাছলাম)

ITEM NAME - AMOUNT - Comments
ইলিশ মাছ ২ পিছ - 2,000.00
গরুর মাংস ৩ কেজি - 1,950.00
খাসির মাংস ২ কেজি - 2,000.00
দেশী মোরগ ৪টি - 1,800.00
নাশপাতি ১ কেজি - 220.00
আপেল ১ কেজি - 180.00
কালো আংগুর ১ কেজি - 260.00
আনার ১ কেজি - 250.00
আপেল বড়ই ২ কেজি - 120.00
পোলাওর চাল ৪কেজি - 500.00 approx
চিড়া-মুড়ির মোয়া ২ প্যাকেট - 100.00 approx
জামা ২ সেট - 1,000.00 approx
লাউ ১ পিছ - 80.00
পালং শাক - 80.00
চিংড়ি মাছ ১ কেজি - 900.00
শোল মাছ ১.৫ কেজি - 900.00
টমেটো ২ কেজি - 100.00
বাধা কপি ১ পিছ - 40.00
শুটকি - 220.00
রুই মাছ ১ পিছ - 750.00


TOTAL PAID 13,450.00

কপাল ভাই , আপনার একটা কপাল। আপনার কপালের সাথে এই পোড়া কপালটাকে একটু ঘসে দিতে ইচছে করে আর তার সাথে সাথে এও বলতে যে,- এত সুখ সইবো কি করে বল?

যদিও আপনি সবই নিত্যপ্রয়োজনীয় জিনিষই কিনেছেন কোনটাই বিলাসদ্রব্য নয় তারপরও নিরপেক্ষভাবে দেখলে এইসবই আমাদের দেশের কয়জন মানুষ কিনতে পারে?

আপনি আসলেই ভাগ্যবানদের একজন। মহান আল্লাহর প্রতি শুকরিয়া ও দোয়া কন্যাদের জন্য সাথে আপনার ও ভাবীর জন্য যেন সবাইকে সবসময় আল্লাহ রাখেন এমন দুধে-ভাতে।

০৬ ই মার্চ, ২০২২ দুপুর ২:৪৩

রাজীব নুর বলেছেন: ভাই সাহেব এই বাজার আমার একদিনের না। এই বাজার আমার অনেক দিন চলে যাবে। আমার ধারনা কমপক্ষে পনের দিন যাবে। প্রতিদিন বাজারে যেতে ভালো লাগে না না। তাই চেষ্টা করি একদিনে পনের দিনের বাজার করে ফেলতে। তবে ফল কিনতে হয় প্রতিসপ্তাহে।

বাজার করছি টোটাল ২২ হাজার টাকার।

২| ০৬ ই মার্চ, ২০২২ রাত ১০:১৩

প্রত্যাবর্তন@ বলেছেন: শেষের প্যারায় নির্মম সত্য বলেছেন।

০৭ ই মার্চ, ২০২২ দুপুর ২:১০

রাজীব নুর বলেছেন: বাস্তব অভিজ্ঞতা থেকেই বলেছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.