নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের মিডিয়া হাউজ গুলো

১৫ ই মে, ২০২২ রাত ১০:৫০



বাংলাদেশে কোনো নিরপেক্ষ মিডিয়া নাই।
সব মিডিয়াই কোনো না কোনো দলের। কোনো না কোনো পক্ষের। সবচেয়ে বড় কথা বর্তমান সরকার মিডিয়া গুলোকে চাপের মুখে রেখেছে। কেউ সত্য সংবাদ প্রচার করতে পারে না। যদি কোনো নিউজ সরকারের বিপক্ষে যায় তাহলে সেই মিডিয়া বন্ধ হয়ে যাবে। সরকার বন্ধ করে দিবে। আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসার পর অনেক গুলো পত্রিকা, অনেক গুলো টিভি চ্যানেল বন্ধ হয়েছে তা জানেন? হ্যাঁ জানি সরকার অনেক টিভি চ্যানেল ও পত্রিকাকে লাইসেন্স দিয়েছে। যারা লাইসেন্স পেয়েছে তাঁরা সরকারের আপনা লোক। হয়তো আওয়ামীলীগ ক্ষমতায় না থাকলে ওদের অনেক পত্রিকা এবং টিভি চ্যানেল বন্ধ হয়ে যাবে।

অনেক দূর্নীতিবাজ পত্রিকা বের করেছে।
টিভি চ্যানেল খুলেছে। আসলে তাঁরা কালো টাকা সাদা করার জন্য মিডিয়াকে ব্যবহার করছে। নিজের অন্যায়, নিজের পাপকে ধামাচাপা দেওয়ার জন্য মিডিয়া ব্যবসা শুরু করেছে। আজকাল পত্রিকা কেউ পড়ে না। বাংলাদেশের টিভি চ্যানেল গুলোও লোকজন দেখে না। এরচেয়ে ভারতের চ্যানেল গুলো আমাদের দেশে বেশি চলে। আপনি পত্রিকাতে টাকা দিয়ে যা খুশি তা ছাপাতে পারবেন। টাকা দিয়ে যে কোনো চ্যানেলে নিজের ইচ্ছা মতো অনুষ্ঠান করতে পারবেন। বাংলাদেশে টাকা থাকলে সব সম্ভব। বাংলাদেশের আরেক নাম সব সম্ভবের দেশ।

মিডিয়ার কাজ হলো- একদম নিরপেক্ষ থেকে দেশের সমস্যা গুলো তুলে ধরা।
অথচ সাংবাদিকরা করে চাটুকারিতা। টাকা পেলে সাংবাদিকরা একজন চোরকেও ভালো লোক বলে প্রচার করে। মিডিয়ার লোকজন চাটুকারিতা এবং দালালি সবচেয়ে বেশি করে। সবচেয়ে বেশি তেল দেয় মিডিয়ার লোকজন। এখন হচ্ছে প্রতিযোগিতার যুগ। এক মিডিয়া হাউজ আরেক মিডিয়া হাউজের সাথে প্রতিযোগিতা করে। দেশের হাতে গোনা কয়েকটা মিডিয়া হাউজ যথাসময়ে সেলারি দেয়। বাকি গুলো দেয় না। বিজ্ঞাপনের জন্য মিডিয়া হাউজ গুলোতে হাহাকার। বিজ্ঞাপন মানেই তো টাকা।

বাংলাদেশে শিক্ষা প্রতিষ্ঠান মানে ব্যবসা প্রতিষ্ঠান।
হাসপাতাল মানে ব্যবসা। তেমনি মিডিয়া মানেও ব্যবসা। দেশে ব্যাঙ্গের ছাতার মতো আছে অনলাইন নিউজ পোর্টাল। অনলাইন নিউজ পোর্টাল গুলোর কোনো নিয়ম নীতি নাই। ইচ্ছা করলে আপনিও একটা নিউজ পোর্টাল খুলে ফেলতে পারেন। দেশে এমন এমন অনলাইন নিউজ পোর্টাল আছে, যাদের একটা অফিস পর্যন্ত নাই। মিডিয়ার আরেক নাম হওয়া উচিত ধান্দাবাজি। বিশেষ করে প্রতিনিধি সাংবাদিকরা ধান্দাবাজিতে ওস্তাদ। বর্তমানে যারা মিডিয়াতে কাজ করছে তাদের বেশির ভাগ'ই অযোগ্য ও অদক্ষ। সুবিধা হলো- অযোগ্য ও অদক্ষ লোকদের অল্প টাকা দিয়ে কাজ করানো যায়।

নিরপেক্ষ কোনো মিডিয়া হাউজ আমাদের নেই।
বর্তমানে সবাই দালাল। সরকারের দালাল। সরকারের উপরে কথা বলার সাহস কোনো মিডিয়ার নেই। বিএনপির কোমর যেমন ভেঙ্গে গেছে। প্রতিটা মিডিয়া হাউজের কোমর ভাঙ্গা। মিডিয়াতে যারা কাজ করে তাঁরা মূলত নাম চায়। খ্যাতি চায়। আর চায় নিজের আখের গুছাতে। যারা লেখাপড়া শেষ করে কোনো চাকরী পায় না তাঁরা আসে মিডিয়াতে কাজ করতে। মালিকগন তাদের চাকরীতে নেয়- কারন তাদেরর অল্প টাকা বেতন দেওয়া যায়। এই টাকা দিয়ে চলা যায়? বহু সাংবাদিককে দেখেছি অফিস থেকে ছুটি নিয়ে পাঠাও চালায়। তাতে বাড়তি ইনকাম হয়। অনেক সাংবাদিক লেজুড় ধরে ইউরোপ পাড়ি দিয়েছে।

মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৫ ই মে, ২০২২ রাত ১০:৫৪

মোহাম্মদ গোফরান বলেছেন: মিডিয়া হাউজ না বলে প্রিন্ট এবং ইলেকট্রনিকস মিডিয়া বললে ভাল হয়।

১৫ ই মে, ২০২২ রাত ১০:৫৬

রাজীব নুর বলেছেন: ইয়েস ইউ রাইট ম্যান।

ধন্যবাদ।

২| ১৫ ই মে, ২০২২ রাত ১১:২২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বনে বাস করলে বাঘের ভয়
আর নদীতে বাস করলে কুমীরের
সাথে যেমন সমঝোতা করে চলতে
হয় মিডিয়া হাউজগুলোকেও
সরকারের বেধে দেওয়া নিয়মের
মধ্য দিয়ে যেতে হয়। এটাই
অঘোষিত নিয়ম। আপনারতো
জানার কথা!

১৬ ই মে, ২০২২ রাত ১২:৫৮

রাজীব নুর বলেছেন: হ্যাঁ কিছুটা জানি।

৩| ১৬ ই মে, ২০২২ সকাল ৭:১৮

হাসান কালবৈশাখী বলেছেন:
বিএনপি আমলেও মিডিয়াগুলো আওয়ামীলীগের সমর্থক ছিল। এরসাদ আমলে আরো বেশী ছিল।
বিএনপি মুজিব কে কখনোই বঙ্গবন্ধু না বললেও বিএনপি মালিকানাধিন এনটিভি ও বাংলাভিশন মুজিব কে বঙ্গবন্ধু বলতো, নিউজে অন্যান্ন টিভি গুলোর মত হাসিনার মিটিং সমান মাত্রায় হাইলাইট করতো।

১৬ ই মে, ২০২২ বিকাল ৫:২৫

রাজীব নুর বলেছেন: এনটিভি আর বাংলাভিশন শেখ মুজিবকে বঙ্গবন্ধু বলেই টিকে আছে। নইলে কবে উড়ে যেত।

৪| ১৬ ই মে, ২০২২ সকাল ৮:৪৫

নূর আলম হিরণ বলেছেন: সব যে একপাক্ষিক তা কিন্তু না, আমরা কিন্তু সরকারের বিরুদ্ধে যায় এমন নিউজ প্রতিদিনই দেখি অনেক মিডিয়ায়। কিছু মিডিয়া সরকার চাপ দেওয়া লাগে না, সরকারের সানিদ্ধ্য পেতে এমনিতেই পক্ষপাতমূলক সংবাদ প্রচার করে।

১৬ ই মে, ২০২২ বিকাল ৫:২৬

রাজীব নুর বলেছেন: ইয়েস। ইউ রাইট।

৫| ১৬ ই মে, ২০২২ সকাল ১১:০৮

জুল ভার্ন বলেছেন: যে সাংবাদিকেরা খাম কালচারে অভ্যস্থ হয়ে গিয়েছে-সে সাংবাদিক/মিডিয়া কর্মীদের থেকে কোনো প্রকার ন্যায্যতা আশা করা যায়না। বাংলাদেশের ৯৮% সাংবাদিক, শিল্পী, সাহিত্যিক, কবি'র মূল পেশা এখন সরকারের দালালী করা।

১৬ ই মে, ২০২২ বিকাল ৫:২৬

রাজীব নুর বলেছেন: একদম ঠিক কথা।

৬| ১৬ ই মে, ২০২২ সকাল ১১:৩৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সাংঘাতিকদের কথা বলা মানে সময় নষ্ট। এদের এত অধঃপতনের পরও এরা কীভাবে বিবেকের কাছে পরিস্কার থাকে সেটাই আশ্চর্য লাগে...

১৬ ই মে, ২০২২ বিকাল ৫:২৭

রাজীব নুর বলেছেন: ওরা আসলে নিজের আখের গোছাতে ব্যস্ত।

৭| ১৬ ই মে, ২০২২ দুপুর ২:৫২

শূন্য সারমর্ম বলেছেন:


কোয়ান্টিটি বেড়ে গিয়ে কোয়ালিটি ধ্বংস হয়েছে।

১৬ ই মে, ২০২২ বিকাল ৫:২৮

রাজীব নুর বলেছেন: একদম ঠিক কথা বলেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.