নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

মেয়ের বিয়ে দিতে কত টাকার প্রয়োজন?

০৫ ই জুলাই, ২০২২ রাত ১১:১৭



বিয়েতে খরচের শেষ নেই।
আপনি এক লাখ টাকাও খরচ করতে পারেন আবার এক কোটি টাকাও খরচ করতে পারেন। আবার কোনো টাকা পয়সা খরচ না করে, মসজিদে গিয়ে বিয়ের কাজ সেরে ফেলতে পারেন কয়েকটা খেজুর দিয়ে। বর্তমান যুগ হচ্ছে লোক দেখানো যুগ। এযুগে টাকা লোন নিয়ে ধুমধাম করে বিয়ের অনুষ্ঠান করে থাকে। কেউ কেউ জমি বিক্রি করে। ইসলাম ধর্মে বলা হয়েছে- বিয়েতে অতি খরচ করো না। যে বিয়েতে যত কম খরচ হয়, সে বিয়ে তত বরকতময়। নবীজি নিজে বিয়ে করেছেন। কিন্তু কখনও অতিরিক্ত খরচ করেন নাই। খুরমা খেজুর খাইয়ে বিয়ের অনুষ্ঠান সম্পন্ন করেছেন।

যে বাবা মেয়ে দিবে তারও টাকা খরচ হবে।
আবার যে বাবা ছেলে বিয়ে দিবে তারও টাকা খরচ আছে। তবে আমি বলব মেয়ের বিয়ের সময় পাত্রপক্ষ যদি যৌতুক দাবী করে তাহলে সে ছেলের কাছে মেয়ে বিয়ে দিবেন না। আর ধারধেনা করে বিয়েতে অনেক টাকা খরচ করা বোকামির লক্ষন। ছেলেপক্ষকে আগেই বলে দেওয়া উচিৎ, আমার টাকা নেই। আমি টাকা খরচ করতে পারবো না। এবার আমার মেয়েকে বিয়ে করো, না করলে নাই। দেশে ভালো ছেলে আছে। তাঁরা যৌতুক নেয় না। যারা যৌতুক নেয় তাঁরা লোভী। একজন লোভীর কাছে ভুলেও মেয়ের বিয়ে দেওয়া ঠিক হবে না। প্রয়োজনে মেয়ের বিয়ে দিবেন না, তবু যৌতুক দিবেন না।

প্রচুর টাকা না থাকলে, বিয়ের অনুষ্ঠান করার কোনো দরকার নাই।
ঘরোয়া ভাবে বিয়ে দিলেই হয়। কে কি ভাবলো, সেটা নিয়ে যারা ভাবার ভাবুক। আপনার ভাবার দরকার নেই। অনেক পরিবারকে দেখেছি, কন্যাকে বিয়ে দিতে গিয়ে নিঃস্ব হয়ে যেতে হয়। পাত্রপক্ষ যদি ভালো হয়, তাহলে তাঁরা যৌতুক নেবে না। এমনকি তাঁরা নিজেরাই বলবে প্রচুর টাকা খরচ করার কোনো দরকার নেই। ঘরোয়া ভাবে কাজ সেরে নিলেই হবে। একদিনের একটা অনুষ্ঠানের জন্য কি দরকার আছে লাখ লাখ টাকা খরচ করার? অপচয় করা ঠিক না। হ্যাঁ যতটুকু প্রয়োজন ততটুকু করা যেতে পারে। দশজন যেদিকে আপনি সেদিকে যাবেন না।

আমি বিয়েতে প্রচুর খরচ করার পক্ষে নই।
শহরে একটা মাঝারি মানের কমিউনিটি সেন্টার ভাড়া নিবে ৬০ হাজার টাকা। তিন শ' লোক খাওয়াতে খরচ হবে- দুই লাখ টাকা। ডেকোরেটর খরচ। স্ট্রেজ সাজানো। বিউটি পার্লারের খরচ। পার্লারে বউ সাজতে গেলে- ৫০ হাজার টাকা নেবে। কেন একদিনের একটা অনুষ্ঠানে এত টাকা খরচ করতে হবে? ইহা ভুল। ইহা অন্যায়। যাদের অসৎ টাকা আছে তাদের হিসাব আলাদা। সব মানুষের তো আর অসৎ পথের টাকা নয়। বিয়ের জন্য খুঁজতে হয় একজন হৃদয়বান ছেলে। একজন ভালো শিক্ষিত মানুষ। মানবিক মানুষ। কুসংস্কার মুক্ত মানুষ। ধনী নয়। লোভী নয়।

আমি নিজে একটা টাকা যৌতুক নিই নি।
হাত ঘড়ি, গলার চেন কিচ্ছু না। আমি আমার স্ত্রীর বাবাকে বলেছি- দয়া করে ফালতু খরচ করবেন না। এটা আমার অপছন্দ। আমরা কয়েকজন আত্মীয়স্বজন মিলে ওদের গিয়েছি। বিয়ে করে ফেলেছি। ব্যস শেষ। যদিও আমার বাবা একটা সেন্টার ভাড়া করে একটা অনুষ্ঠান করেছিলো। আব্বাকে আমি মানা করে ছিলাম। আব্বা আমার কথা শুনে না। না শুনুক। এটা তার ইচ্ছা। আব্বার শখ ছিলো ছেলের বিয়ে নিয়ে মাতামাতি করবে, আব্বার তার সখ মিটিয়েছে। আজ আব্বা বেঁচে নেই। আব্বার কথা খুব মনে পড়ে। করোনা আব্বাকে কেড়ে নিলো।

মন্তব্য ২০ টি রেটিং +০/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০৫ ই জুলাই, ২০২২ রাত ১১:৪৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
এটা জনে জনে ভেরী করে!
৫ লক্ষ থেকে ৫ কোটিও
খরচ করা যায় মেয়ের
বিয়ে দিতে!
আপনার বাজেট কত?

০৫ ই জুলাই, ২০২২ রাত ১১:৫০

রাজীব নুর বলেছেন: মেয়ে বড় হতে হতে আমি কি ততদিন বেঁচে থাকবো?

২| ০৫ ই জুলাই, ২০২২ রাত ১১:৫১

শূন্য সারমর্ম বলেছেন:


চট্রগ্রামে বিয়ের খরচের পাশাপাশি কিছু রেওয়াজ আছে যা অবশ্য পালনীয় বানিয়ে ফেলেছে চট্রগ্রামের বাসিন্দারা।

০৬ ই জুলাই, ২০২২ রাত ১:১০

রাজীব নুর বলেছেন: ইহা দুঃখজনক।

৩| ০৬ ই জুলাই, ২০২২ রাত ১২:০৪

মরুভূমির জলদস্যু বলেছেন:
কয়েকটা জিনিস জানতে ইচ্ছে করছে-
১। আপনারা কয়েকজন গিয়েছেন মেয়ের বাড়িতে। আপনার শ্বশুর বাড়ির মহমানদের জন্য আপনার শ্বশুর কোনো আয়োজন করেন নি? যেমনটা আপনার বাবা ধুমধাম করে অনুষ্ঠান করেছিলেন!
২। আপনার স্ত্রীকে বিয়েতে গহনা কিকি কতটুকু দিয়েছিলেন আপনার বাবা?
৩। আপনার বিয়ের দেনমহর কত ছিলো?

০৬ ই জুলাই, ২০২২ রাত ১:১২

রাজীব নুর বলেছেন: ভাইসাহেব একদিন সময় করে বাসায় আসেন।
চা খেতে খতে আপনার প্রশ্নের উত্তর দিবো।

৪| ০৬ ই জুলাই, ২০২২ রাত ১২:২১

কামাল৮০ বলেছেন: নবীজির বিয়ের কাহিনী বেশ মজার।সিরাত থেকে যা যানা যায়।
যৌতুক চাইলে ভিডিও করে পুলিশে খবর দেয়া দরকার।

০৬ ই জুলাই, ২০২২ রাত ১:১৪

রাজীব নুর বলেছেন: যৌতুক এখনও নিচ্ছে, তবে অন্য স্টাইলে।

৫| ০৬ ই জুলাই, ২০২২ রাত ১:১০

ইফতেখার ভূইয়া বলেছেন: ভালো বলেছেন। আমিও বিয়েতে বেশী খরচ করার পক্ষপাতি নই। যদিও অনেকেই আমার বিয়েতে "আমেরিকান ছেলে" এই জাতীয় কথা তুলে অনেক কিছুকে জাস্টিফাই করার চেষ্টা করেছে, কাজ হয় নি। সেটাই হয়েছে, যেটা আমি চেয়েছি। মেয়েকে যোগ্য আর সাবলম্বী হিসেবে গড়ে তুলুন। তাদের পছন্দ-অপছন্দকেও মূল্যায়ন করতে হবে। ধন্যবাদ।

০৬ ই জুলাই, ২০২২ রাত ১:১৫

রাজীব নুর বলেছেন: সুন্দর মন্তব্য করেছেন।

ভালো থাকুন।

৬| ০৬ ই জুলাই, ২০২২ রাত ১:২৫

মোহাম্মদ গোফরান বলেছেন: বিয়েতে সবচেয়ে বেশী খরচ করে চট্টগ্রামের মানুষ। চট্টগ্রামের নিয়ে একটা পোস্ট লিখব ভাবসি।

০৬ ই জুলাই, ২০২২ দুপুর ২:৫২

রাজীব নুর বলেছেন: হ্যাঁ হ্যাঁ লিখুন।

৭| ০৬ ই জুলাই, ২০২২ ভোর ৬:০৪

সোনাগাজী বলেছেন:




দরিদ্র মেয়েগুলোর বিয়ে এমনভাবে হয় যে, দেখলে মন খারাপ হয়।

০৬ ই জুলাই, ২০২২ দুপুর ২:৫৪

রাজীব নুর বলেছেন: কথা সত্য।

৮| ০৬ ই জুলাই, ২০২২ সকাল ৯:২১

বিটপি বলেছেন: যৌতুক প্রথা আইন করে বন্ধ করা যাবেনা। মুক্তবাজার অর্থনীতি হচ্ছে নেয়া দেয়ার খেলা। মেয়ের বাবা চায় ঘাড় থেকে বোঝা নামাতে, আর ছেলে চায় নগদ কিছু অর্থপ্রাপ্তি, যাতে সংসার শুরু করতে পারে। যৌতুক প্রথা বন্ধ করলে তরুণেরা হয়তো বিয়ের উৎসাহ হারিয়ে ফেলতে পারে। এখন আর সেই যুগ নাই যে শারীরিক চাহিদা মেটাতে হলে বিয়ে করতেই হবে।

পুরুষের সক্ষমতা এখন আর নারী পার্টনারকে অর্গাজম দেবার মধ্যে সীমাবদ্ধ নেই। একটি সংসারের দায়িত্ব নেয়া এবং সেই সংসারের সব চাহিদা মিটিয়ে একটা ক্ষুদ্র সংগঠনের নেতৃত্ব দেয়াও এখন পুরুষের সক্ষমতা হিসেবে বিবেচিত। এই সক্ষমতা অর্জন করতে না পারলে কেবলমাত্র ইঞ্জিনের পাওয়ার দেখিয়ে কেউ নিজেকে পুরুষ দাবি করতে পারেনা।

০৬ ই জুলাই, ২০২২ দুপুর ২:৫৫

রাজীব নুর বলেছেন: একদম রাইট কথা বলেছেন।

৯| ০৬ ই জুলাই, ২০২২ সকাল ১০:২০

জুল ভার্ন বলেছেন: হিন্দু সম্প্রদায়ের বিয়েতে অনেক খরচ- যা নিয়ে আমি ৭/৮ মাস আগে "বিয়ের একাল-সেকাল" শিরোনামে একটা পোস্ট দিয়েছিলাম।

০৬ ই জুলাই, ২০২২ বিকাল ৩:০১

রাজীব নুর বলেছেন: জ্বী আমার মনে আছে। আমি সেই লেখাটা পড়েছি।

১০| ০৬ ই জুলাই, ২০২২ সকাল ১০:২৬

সৈয়দ মশিউর রহমান বলেছেন: মেয়ে সঠিক শিক্ষায় শিক্ষিত হলে যৌতুক দেওয়ার প্রশ্ন আসেনা আর বিয়েতে বেশি খরচ মানে অপব্যয়।

০৬ ই জুলাই, ২০২২ বিকাল ৩:০২

রাজীব নুর বলেছেন: সহমত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.