নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

দুই ভাই

১৬ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:০৯

ছবিঃ আমার তোলা।

চারিদিকে কাশফুল!
শুভ্র সাদা কাশফুল। দেখতে ভাল লাগে। বাতাসে খুব সুন্দর করে দোলে একসাথে। যেন সমুদ্রের ঢেউ! অপ্রয়োজনীয় একটা ফুল। শহরের মেয়েরা কাশফুল দেখলে গালে ছোঁয়ায়। শাড়ি পড়ে তাঁরা কাশবনে গিয়ে ছবি তুলবে অবশ্যই। খুব আহ্লাদ দেখাবে। গ্রামের মানুষদের কাশফুল নিয়ে মাতামাতি করতে দেখা যায় না। তাঁরা কাশফুল, সবুজ ধানক্ষেত, পুকুর, দীঘি, খালবিল, অনেকরকম গাছপালা, বড় উঠান, খেলার মাঠ, হাঁট, রেললাইন, স্কুলঘর, সাইক্লোন বিন্ডিং ইত্যাদি দেখেই বড় হয়। গ্রামের মানুষ সবাই সবাইকে চিনে। শহরের মানুষ পাশের ফ্লাটের লোককেই চিনে না। শহরে চিপা চিপা গলি। মানুষের ভিড়। আর গ্রামের পরিবেশ অতি মনোরম।

একদম অজপাড়া গা।
দুইভাই বিলে মাছ ধরতে বসেছে। অনেকক্ষন পার হয়ে গেছে। কিন্তু বরশিতে কোনো মাছ ধরা দিচ্ছে না। বড় ভাইয়ের মেজাজ খারাপ। এদিকে ছোট ভাই ঘ্যান ঘ্যান করেই যাচ্ছে। তার ক্ষুধা পেয়েছে। এদিকে বড় ভাইয়ের পকেটে টাকা নেই। একটা মাছ ধরতে পারলে, বাজারে নিয়ে সে মাছ বিক্রি করলে ৪০/৫০ টাকা পাওয়া যেত। সেই টাকা দিয়ে দুই ভাই পেট ভরে পরোটা সবজি খেতে পারতো। ছোট ভাই বলল, বাবা তো খুব অসুস্থ। মরে গেলে আমরা খাবো কি? বড় ভাই এই প্রশ্নের কোনো উত্তর দিতে পারে না। বড় ভাই মনে মনে ভাবছে, বাবা মরে গেলে লেখাপড়া বন্ধ হয়ে যাবে। বাজারে সোলেমানের দোকানে কাজ করতে হবে।

দুই ঘন্টা বসে থেকে একটা মাছ পাওয়া গেলো না।
দুই ভাই মন খারাপ করে বাড়ির দিকে হাঁটতে শুরু করলো। পুরো গ্রামের পথঘাট তাদের চেনা। ওয়াপদা সড়ক দিয়ে যখন ট্রেন ছুটে যায়, দুই ভাই তখন উঁচু সড়কে এসে দাঁড়ায়। ট্রেনের যাত্রীদের দিকে হা করে তাকিয়ে থাকে। দুই ভাইয়ের ধারনা যারা ট্রেনে চড়ে তাঁরা সুখী মানুষ, ধনী মানুষ। তাঁরা দুই ভাই কি কোনোদিন ট্রেনে চড়তে পারবে? দুই ভাই দীর্ঘদিন তাদের বাবার কাছে আবদার জানিয়েছে একদিন তাদের ট্রেনে উঠাতে হবে। ভ্যানচালক বাবা কথা দিয়েছে দুই ছেলেকে ট্রেনে উঠাবে। কিন্তু কবে আসবে সেই দিন। এর মধ্যে বাবা গঞ্জে গিয়ে একসিডেন্ট করেছে। ভ্যান ভেঙ্গে চুড়মার। টাকার অভাবে বাবার চিকিৎসা হচ্ছে না।

গ্রামের মধ্যে চৌধুরীরা সবচেয়ে ধনী।
চৌধুরী বাড়ির গিন্নী জানালা দিয়ে দেখলো দুই ভাই হেঁটে হেঁটে যাচ্ছে। গোমস্তা পাঠিয়ে তাদের ডেকে আনলো। বলল, এই তোরা কোন পাড়ায় থাকিস রে? বড় ভাই বলল, উত্তর পাড়ায়। গিন্নী বললেন, আমার বাগানটা টা পরিস্কার করে দে। দ্যাখ পুকুরের বাম পাশটায় কি জংলা হয়ে আছে। দুই ভাই মিলে বাগান পরিস্কার করতে লেগে গেলো। ছোট ভাই বলল, গিন্নী মা যদি আগে কিছু খেতে দিতো তাহলে ভাল হতো। সকাল থেকে কিছুই খাইনি। বড় ভাই বলল, কাজ শেষ হলে অবশ্যই খেতে দিবে। চৌধুরীরা অনেক ধনী। খাওয়াবে, কিছু টাকাও দিবে। ছোট ভাই বলল, দাদা কি খেতে দিবে? পোলাউ কি দিবে? আস্তো ডিম কি দেবে?

বাগানটা অনেক বড়।
পরিস্কার করতে গিয়ে অনেক বেগ পেতে হলো। কাজ শেষের দিকে। ছোট ভাই মনে মনে ভাবছে, না জানি কি কি খেতে দেন গিন্নী মা। আজ সে ইচ্ছে মতো খাবে। খাওয়া শেষে অনুরোধ করবে, কিছু খাবার যেন অসুস্থ বাবা মায়ের জন্য দিয়ে দেয়। দিবে না? নিশ্চয়ই দেবে। চৌধুরী ভাল মানুষ। এমন সময় চৌধুরী সাহেব বাইরে থেকে এসে উঠানে প্রবেশ করলেন। দুই ভাইকে দেখে বললেন, এই তোরা কারা? বাগানে কি করিস? দুই ভাই চৌধুরীর মুখভঙ্গি দেখে ভয় পেয়ে গেলো। চৌধুরী বললেন, তোরা নিশ্চয়ই চোর। আজ তোদের খাইছি। দুই ভাই ভয় পেয়ে দিলো দৌড়। চৌধুরী সাহেব দুই ভাইয়ের সাথে দৌড়ে পারবে না, জানা কথা।

গ্রাম দেশের বিকেল গুলো বড় বিষন্ন হয়।
আকাশে মেঘ জমেছে বেশ। রাগে দুঃখে ছোট ভাইয়ের চোখে পানি এসে পড়েছে। টানা আড়াই ঘন্টা পরিশ্রম করলো। পুরো বাগান পরিস্কার করলো। সারা শরীর ব্যথা হয়ে গেছে। অথচ কিছুই ভাগ্যে জোটলো না। এক বাটি মুড়ি আর একটুকরো গুড় পেলেও চলতো। খিদেয় পেট ছটফট করছে। বড় ভাই বলল, তাড়াতাড়ি পা চালা। মেঘ ডাকছে। বৃষ্টি নামবে। ছোট ভাই বলল, খালি পেটে কি করে জোরে হাঁটবো। বড় ভাই বলল, মা নিশ্চয়ই কিছু না কিছু ব্যবস্থা করেছে। ছোট ভাই বলল, আজ বাড়ি ফিরলে মা বকবে। মারতেও পারে। মার মন মেজাজ ভাল নেই। বড় ভাই বলল- চলল। চল। বাড়ি চল।

ঠিক এমন সময় বৃষ্টি নামলো। গাঢ় বৃষ্টি।
দুই ভাই ভিজতে ভিজতে বাড়ি ফিরছে। বৃষ্টি এলে টিনের ছাদ থেকে চুইয়ে চুইয়ে সারারাত পানি পড়ে। বাড়ি ফিরে দুই অপ্রত্যাশিত একটা আঘাত পেলো। তাদের অসুস্থ পিতা মারা গেছে। তাদের মা শোকে পাথর। দুঃখ কষ্ট ও বঞ্চনায় ভরা এই পৃথিবীটাকে এত সুন্দর করে বানানোর কি দরকার ছিলো ঈশ্বরের!

মন্তব্য ১৫ টি রেটিং +০/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ১৬ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:১৯

সোনাগাজী বলেছেন:



প্লটে সামান্য অসংতি: বাগান পরিস্কার করলে, ভয় পেয়ে পালাতে হবে কেন?

১৬ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:২৮

রাজীব নুর বলেছেন: বর ভাইয়ের বয়স ৮। ছোট ভাইয়ের সাত। ক্ষুধার্ত। দরিদ্র।
ছোট দুই ভাই চৌধুরী সাহেবকে দেখে ভয় পেয়ে গেছে। তাছাড়া চৌধুরী সাহেব চোখ গরম কররেছে। ভয় পেয়েছে। ভয় পাওয়াটাই স্বাভাবিক।

২| ১৬ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:৫৫

সোনাগাজী বলেছেন:



গ্রামের ৮ বছরের ছেলেরা আশপাশের লোকজনকে চিনে, জানে।

১৬ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:৫৮

রাজীব নুর বলেছেন: চৌধুরীদের বাড়িতে যে কেউ যেতে পারে না। চারপাশ উঁচু দেয়াল দিয়ে ঘেরা। গ্রামের কিশোরদের একটা ভয় কাজ করে চৌধুরীদের নিয়ে।
যাইহোক, আমি আপনার সাথে একমত। প্লট দুর্বল। এবং কিছু ভুলটুল আছে। এই ভুল থেকেই শিক্ষা নিবো।

৩| ১৬ ই জানুয়ারি, ২০২৩ রাত ১১:৩৭

কামাল১৮ বলেছেন: চৌধুরীরা টাকা ছাড়া আর কিছুই চিনে না।যেখানে টাকার গন্ধ আছে তাদের কেই চিনে।গরিবরা শুধু স্বপ্ন দেখে।তাদের জীবন হলো স্বপ্ন পূর্ণ না হবার জীবন।
সত্যজিৎ রায়ের পথের পাচালিতে কাশবন ট্রেন ও ছোট দুই ভাই বোনের সুন্দর দৃশ্য আছে।তারাও গরিব।আপনার গল্পের দুই ভাইয়ের মতোই গরিব।
শোষনের কারনেই সমাজের একটা শ্রেনী গরিব হয়ে যায়।এই শোষন থেকে মুক্তির পথও আছে।কিন্তু ধর্মের কারনে মানুষ তা জানতে চায় না।তারা মনে করে,আল্লাহ আমাকে গরিব বানিয়েছে আর ওঁকে বানিয়েছে বড় লোক।

১৭ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৫৪

রাজীব নুর বলেছেন: আপনি বিভিন্ন সময় যে সমাজ বদলের কথা বলেন সেটা এই পৃথিবীতে কোনদিন সম্ভব না। অতীতে যারা চেষ্টা করেছিল, তাঁরা ব্যর্থ হয়েছিলো।

৪| ১৭ ই জানুয়ারি, ২০২৩ রাত ১২:০৯

শূন্য সারমর্ম বলেছেন:

সকাল থেকে রাত পর্যন্ত দুঃখ-কস্ট গভীর থেকে গভীরতর হলো।

১৭ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৫৫

রাজীব নুর বলেছেন: দুঃখ কষ্ট ছাড়া মানুষ হয় না।

৫| ১৭ ই জানুয়ারি, ২০২৩ রাত ১২:৫৪

চারাগাছ বলেছেন:
টানা দুবার পড়লাম।
বেশ উপভোগ করেছি।
তবে 'গাঢ় বৃষ্টি' কথাটা বিঁধেচে খুব।
এই শীতে বৃষ্টির ফোঁটা গায়ে বিঁধে যেমন।
একটু কি ভাবা যেতে পারে?


১৭ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৫৬

রাজীব নুর বলেছেন: গাঢ় বৃষ্টি কখনও দেখেছেন? এমন বৃষ্টি যে এক হাত দূরের জিনিসও দেখা যায় না। যেমন পড়ে গাঢ় কুয়াশা।

৬| ১৭ ই জানুয়ারি, ২০২৩ রাত ১:১১

বীরশ্রী বলেছেন:

১৭ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৫৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভাল থাকুন।

৭| ১৮ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৫:০৮

কামাল১৮ বলেছেন: আমি নিজের থেকে কখনো সমাজ বদলের কথা বলি না।অত বড় জ্ঞানী আমি না। আমি বলি মার্ক্স এঙ্গেলস থেকে।তারা ভুল হলে আমি ভুল।
ব্যর্থতাই সফলতার জননী।যারা ব্যর্থ হয় না তারা সফলও হয় না।তারা থাকে দর্শক হয়ে।

১৮ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:০৪

রাজীব নুর বলেছেন: হ্যাঁ। কিন্তু আপনি নিজেকেও অনেক অভিজ্ঞ মানুষ।

১৮ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:০৪

রাজীব নুর বলেছেন: আপনার অভিজ্ঞতার ঝুলি অনেক ভারী।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.