নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

ভাল মানুষ কিভাবে চেনা যায়?

১৮ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৫৮

ছবিঃ বিবিসি বাংলা।

ভাল মানুষ সব সময় হাসি খুশি থাকে।
তাদের মধ্যে কোনো লোভ থাকে না। তাঁরা নিজের পরিবারের প্রতি যথাযথ দায়িত্ব পালন করে। তাঁরা অসহায় ও দরিদ্র মানুষের কথা ভাবে। তাদের জন্য কিছু করতে চেষ্টা করে। ভাল মানুষরা অযথা আড্ডা দেয় না। মন্দ মানুষদের সাথে মিশে না। ভাল মানুষেরা যতটুকু পারে গরীব মানুষদের সাহায্য করে। ভাল মানুষেরা দেশের সমস্যা গুলো নিয়ে ভাবে। সমাধান খুঁজে বের করতে চেষ্টা করে। নারীদের সম্মান করে। ক্ষুধার্থ মানুষকে পেট ভরে ভাত খাইয়ে দেয়। ভাল মানুষেরা গুজবে কান দেয় না। তাঁরা আগেই চিলের পেছনে দৌড়ায় না। তাঁরা নিজের মেধা খাটায়। নিজের বিবেক সব সময় জাগ্রত রাখে। বিবেক জাগ্রত থাকার কারনে তাঁরা অন্যায় করতে পারে না।

ভাল মানুষেরা পৃথিবীর সেরা মুভি গুলো দেখে।
সেরা বই গুলো পড়ে। দেশ বিদেশ ভ্রমন করে। টিভিতে নিউজ শুনে। দৈনিক পত্রিকা পড়ে নিয়মিত। বেকারদের চাকরীর ব্যবস্থা করে দেয়। অসুস্থ মানুষদের চিকিৎসার ব্যবস্থা করে দেয়। ভাল মানুষেরা কথা কম বলে। সময়ের কাজ সময়ে করে। কখনও কোনো কিছু নিয়ে বাহাদুরি করে না। তাদের চলাফেরা সহজ সরল সুন্দর। সবচেয়ে বড় কথা তার 'ভান' জানে না। স্ত্রীর সাথে ভাল আচরন করে। কাউকে নিয়ে উপহাস করে না। ভাল মানুষেরা দালালি করে, চাটুকারিতা করে না। ভাল মানুষেরা সব সময় মানবিক ও হৃদয়বান হয়। সবাই জানে এই দুনিয়া হৃদয়বান মানুষদের জন্য। কৃপণদের কেউ ভালোবাসে না। কৃপণরা এটা বুঝে না- ধন সম্পদ নিয়ে কবরে যাওয়া যাবে না। ব্যাংকে প্রচুর টাকা, আলমারির ভিতর থরে থরে সাজানো টাকার বান্ডিল। সেই টাকা যদি মানুষের কাজে না লাগে তাহলে সেই টাকা মূল্যহীন।

আপনাকে একটা সত্য কথা বলি।
আমি নিজেই একজন ভাল মানুষ। আমি কোনোদিন কারো ক্ষতি করিনি। কারো সাথে ঝগড়া করিনি। মারপিট করিনি। কাজে ফাঁকি দেইনি। জীবনে অসৎ হইনি। রাস্তাঘাটে মেয়েদের দিকে কুৎসিত ভাবে তাকিয়ে থাকিনি। সমাজের সব শ্রেণীর মানুষকে সম্মান করি, শ্রদ্ধা করি। আমাদের বাসায় যে মহিলাটি ঘরের কাজে মাকে সাহায্য করে, তাকেও আমি সম্মান করি। রাস্তায় কোনদিন ময়লা ফেলিনি। ময়লাওলা না এলে পনের মিনিট হেঁটে গিয়ে ডাস্টবিনে ময়লা ফেলে দিয়ে আসি। কেউ বাসার ঠিকানা জিজ্ঞেস করলে তাকে আমি ঠিকানা খুঁজে পৌঁছে দিয়ে আসি। কাউকে ঠকাই না। অথচ নিজে বারবার ঠকি। সৃষ্টির সেরা জীব মানুষ। তাই মানুষ হবে সহজ সরল। জটিল কুটিল নয়। আমি যৌতুক প্রথা ঘৃণা করি। আমার আপন চাচা যৌতুক নিয়েছে বলে, আমি তার বিয়ের অনুষ্ঠানে যাইনি। সেই চাচার সাথে আমি আজও কথা বলি না। আমার আব্বা মারা যাবার পর আমার সেই চাচা বাবার সম্পত্তির ভাগ আমাদের দেয়নি। মামলা করিনি। ঝগড়াও করিনি।

আমার এক মহিলা কলিগ একদিন আমাকে বলেছিলো-
ভাই আপনি একজন আসলেই ভাল মানুষ। শুধু আপনার একটাই দোষ। আপনি সিগারেট খান। সেই কলিগ আমার প্রতি অনেক মায়া দেখিয়েছেন। দুপুরে আমি হোটেলে খেতাম। কিন্তু উনি আমার জন্য বাসা থেকে খাবার নিয়ে আসতেন। তার হাতের রান্না ভাল ছিলো। তার হাতের গরুর মাংস বা ডাল ভর্তা দারুন হতো। একদিন আপাকে বলেছিলাম- ইলিশ মাছের ভর্তা খেতে কেমন লাগে আপা? পরের দিন আপা আমার জন্য ইলিশ মাছের ভরতা নিয়ে এসেছিলেন। আপা আমাকে অনেক স্নেহ করতেন। আমাকে ভাই বলে ডাকতেন। আমরা পাশাপাশি বসতাম। আপা আমার কাছ থেকে ভালো ভালো মুভির নাম নিয়ে যেতেন। দেখতেন। এমনকি আপাকে আমি জোর করে অনেক বই পড়িয়েছি। একদিন আপার বিয়ে হয়ে গেলো। উনি চাকরী ছেড়ে দিলেন। এখন আপা মাঝে মাঝে ফোন দেন। উনি এখন তার স্বামীর সাথে চিটাগাং থাকেন। আপার এক ছেলে এক মেয়ে। ছেলের নাম 'সেরা'। মেয়ের নাম- 'রেবতি'।

আমি অবশ্যই ভাল মানুষ। আমি কোনোদিন যুদ্ধ করিনি।
কারো মালামাল লুট করিনি। দাসদাসী রাখিনি। তাদের ভোগ করিনি। অনেক গুলো বিয়ে করিনি। আমি আমার স্ত্রীর কাছ থেকে কোনো টাকা পয়সা নেই না। স্ত্রীর সম্পদ নিজের বলে দাবী করিনি। আমি কাউকে বলি না, তোমার মাথা ভরতি উকুন হয়েছে। তুমি মাথার চুল ফেলে দাও। রোজা রাখো। বরকি কোরবানী দাও। আমি মানুষকে সব সময় ভাল পরামর্শ দেই। কুসংস্কার থেকে দূরে থাকতে বলি। পড়ালেখা করতে বলি। কবরের আযাব নিয়ে তাদের চিন্তা করতে মানা করি। জ্ঞানী লোকদের ইতিহাস জানতে বলি। আমি ছেলেমেয়েদের বলি- নিজেকে দক্ষ ও যোগ্য করে গড়ে তোলো। আধুনিক টেকনোলোজি সম্পর্কে জানো। জ্ঞানের চর্চা করো। মানুষের জীবনের সবচেয়ে বড় সম্পদ হচ্ছে 'জ্ঞান'। জ্ঞান অর্জন করো আর প্রজ্ঞাবান হও। আমল করে কিছু পাবে না। নেকী, ফজিলত, সোয়াব ইত্যাদি শব্দ গুলো ভুলে যাও। কোরআন আর হাদিসের বাইরেও অসংখ্য ভাল ভাল বই আছে। সেগুলো পড়ো।

মন্তব্য ৩৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ১৮ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:০১

জুল ভার্ন বলেছেন: ভালো মানুষ চেনার সহজ কোনো সূত্র নাই। তবে "নিজ ভালো তো সব ভালো"- প্রবাদটা বলেছিলেন অধ্যাপক আবদুল্লা সায়ীদ স্যার।

১৮ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:০৭

রাজীব নুর বলেছেন: সায়ীদ স্যার জ্ঞানী মানুষ। তার কথার দাম আছে।

২| ১৮ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:২১

কলাবাগান১ বলেছেন: ভাল মানুষ কোথায়??
জাফর ইকবাল স্যার এর একটা নোখের ও যোগ্য জ্ঞান না থাকা লোকজন শুধুমাত্র শাহবাগে জাফর ইকবাল স্যার স্বাধীনতা বিরুধী দের বিচার এর কন্ট্রিবিউশনেই পাগল হয়ে নানান উপাধি দিচ্ছেন। গলির মোড়ে চায়ের দোকানে বসে আড্ডা মেরে আর যাই হোক কোয়ান্টাম ফিজিস্ক বুঝা লোকের সমালোচনা করা মানায় না।
এরা সেই সব লোকের মত যারা বাংলাদেশ ভাল করুক তা চায় না, তাই তো চকচকে নতুন বিমান এর কি দশা করেছে...।কয়দিন পরে এরাই মেট্রো রেলে ঝাপিয়ে পড়বে


১৮ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৩১

রাজীব নুর বলেছেন: ছবিটা আজ সকালে দেখেছি।
কিছু বাঙ্গালী আছে, তাঁরা মানুষ নয়। তাঁরা পিশাচের চেয়েও খারাপ।

জাফর স্যার ভাল মানুষ। তার কোনো লোভ নেই। তিনি একজন মানবিক ও হৃদয়বান মানুষ। আগে স্যার কে নিয়মিত ম্যাসেজ দিতাম। তিনি বিরক্ত হতেন না। ম্যাসেজের উত্তর দিইতেন।

৩| ১৮ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:২৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আপনি ভাল মানুষ, কিন্তু শেষ প্যারাতে যাঁর প্রতি ইঙ্গিত করেছেন, তা করে আপনি খারাপ মানুষের পরিচয় দিয়েছেন...

১৮ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৩৩

রাজীব নুর বলেছেন: দেখুন আমি কোনো ইঙ্গিত দেইনি।
লেখার খাতিরে অনেক কিছু লিখতে হয়। আমি তো ফেরেশতা না। ভুল্ভাল আমারও হতে পারে।

৪| ১৮ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৪৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: রাজিব ভাই,

প্রতিটা মানুষের মাঝেই ভাল-খারাপ বিদ্যমান। সেই হিসাবে প্রতিটা মানুষই একদিকে ভাল আবার আরেকদিকে খারাপ। এখন যার মাঝে ভালর পরিমান বেশী সেই ভাল বলে সমাজে বিবেচিত হয়। আবার যার মাঝে খারাপের পরিমান বেশী সে খারাপ বলে বিবেচিত হতে পারে। তবে, এই ভাল-খারাপের অবস্থান সসব সময় একরকম থাকেনা।স্থান-কাল-পাত্র ভেদে এবং সময়ে সময়ে তা পরিবর্তীত হয় । কারন, মানুষের বিবেক আছে। আর বিবেকের তাড়নায় খারাপ কাজের পর তার উপলব্ধি জাগতে পারে খারাপ ত্যাগের এবং ভালর আশায়। কাজেই , আজ যে খারাপ কাল সে ভাল কিংবা আহ যে ভাল কাল সে খারাপ হতে পারে।কাজেই ভাল মানুষ চিনার জন্য সর্বজনীন কোন নিয়ম নেই।

লেখায় ভালই বলতে চেয়েছেন তবে শেষের দিকে এসে আউলাইয়া :(( ফেলেছেন বলে মনে হয়। আমল/নেকি ( কাজ/ভাল ফল) না থাকলে আপনি জীবনের কোন লক্ষ্যকে সামনে রেখে সামনে এগিয়ে যাবেন?

১৮ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ২:২৯

রাজীব নুর বলেছেন: আপনি বলতে চাচ্ছেন- ভাল ও মন্দ মানুষ পরিবর্তনশীল। আজ যে ভাল, কাল সে খারাপ হয়ে যেতে পারে। আবার আজ যে মন্দ, কাল সে ভাল হয়ে যেতে পারে। হ্যাঁ ঠিকই। কিন্তু কিছু মানুষ আছে। তাঁরা মন্দ। সারা জীবন মন্দ। মৃত্যুর আগেও এক মুহুর্ত সময় পেলে মন্দ কাজ করে যাবে।

শেষের দিকে এসে আউলায়ে ফেলি নাই। শেষের দিকেই আসল কথা বলে দিয়েছি।
মুখের কথায় চিড়া ভিজে না।

৫| ১৮ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ২:৩১

আলমগীর সরকার লিটন বলেছেন: আসলে ভাল মানুষের সংজ্ঞা নেই
খারাপলোকের সংজ্ঞা আছে অনেক
উধারণ চারপাশ দেখলেই বুঝা যায়----------------

১৮ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ২:৩৬

রাজীব নুর বলেছেন: ইয়েস। ইয়েস। কবি।

৬| ১৮ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:৪৭

কাঁউটাল বলেছেন: জ্বিন কফিলের কিরমির কৌটা শেষ হইলে আওয়াজ দিয়েন। আরও দুই কৌটা পাঠানোর জন্য অর্ডার দেওয়া যাবে।

১৮ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:৫৩

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৭| ১৮ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:৪৭

চারাগাছ বলেছেন:
ভালোমানুষ চেনা সবচেয়ে কঠিন।
আপনার পোস্টার মত অনেকেই ভং ধরে থাকে।
বাচ্চাদের ভালোবসে , কিন্তু নীরবে শিশুকামী !
মানুষের ভয়াবহ রূপ। সেই রূপ আপনার কল্পনার বাইরে।
পৃথিবী অনেক কঠিন জায়গা। হেটে গিয়ে ডাস্টবিনে ময়লা ফেলার মতন সহজ নয়। যদিও এই সহজ কাজটাই অনেকে করে না।

১৮ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:৫৪

রাজীব নুর বলেছেন: এই জন্যই লালন বলেছেন-

দুঃখিত। লালন কি বলেছিলেন ভুলে গেছি। মনে পড়লে জানাবো।
ভাল থাকুন।

৮| ১৮ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:৫০

সামিউল ইসলাম বাবু বলেছেন: জুল ভার্ন বলেছেন: ভালো মানুষ চেনার সহজ কোনো সূত্র নাই। তবে "নিজ ভালো তো সব ভালো"- প্রবাদটা বলেছিলেন অধ্যাপক আবদুল্লা সায়ীদ স্যার।
মানুষ চেনার একটা উপায় আছে-সেটা হলো আর্থিক লেনদেন করা। কেও যদি কমিটমেন্ট অনুযায়ী লেনদেন করে তবে সে একজন ভালো মানুষ। এটা বলেছেন রাসূল (স)

১৮ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:৫৫

রাজীব নুর বলেছেন: রাইট।
টাকা দিয়ে মানুষ চেনা যায়। যারা ভাল মানুষ তাঁরা টাকার লেনদেনে সঠিক থাকে। যারা মন্দ মানুষ তাঁরা টাকা পয়সার লেনদনে ঘাপলা করে।

৯| ১৮ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:২৮

সামিউল ইসলাম বাবু বলেছেন: ভাই আপনার সম্পর্কে জান্তে পেরে ভালো লাগলো।

আপনার জন্য শুভকামনা রইলো...

১৮ ই জানুয়ারি, ২০২৩ রাত ১১:৩৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভাল থাকুন।

১০| ১৮ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৪৬

সোনাগাজী বলেছেন:



একজন লোকের লেখা পড়লে, কিংবা উহার সাথে কথা বললে, মানুষটা সম্পর্কে কিছু ধারণা পাওয়া যায়।

১৮ ই জানুয়ারি, ২০২৩ রাত ১১:৩৯

রাজীব নুর বলেছেন: আপনি মানুষের লেখা পড়ে মানুষ সম্পর্কে সঠিক ধারনা পাবেন না।
মানুষ সবচেয়ে বেশী 'ভান' করে তার লেখাতে।

১১| ১৮ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:০৭

অনল চৌধুরী বলেছেন: ভালো খারাপের সংজ্ঞা পৃথিবীর সব উন্নত দেশে আর বাংলাদেশে আলাদা।
ওইসব দেশে সৎ-নীতিবান-দেশপ্রেমিক-আইনের প্রতি শ্রদ্ধাশীল,পরিশ্রমী লোকজনকে ভালো বলা হয় এবং ভাদের সবাই সন্মান করে।
আর বাংলাদেশে ভালো হলো চোর- ডাকাত -খুনী লম্পট- নেশাখোর- ৪২০ প্রতারক-সবচেয়ে নিকৃষ্ট লোকগুলি।
এদেরকেই সবাই সন্মান ও শ্রদ্ধা করেএবং নেতা বানায়।
এলাকা সমাজ রাষ্ট্র-সব জায়গাতেই এর প্রমাণ দেখবেন।

১৮ ই জানুয়ারি, ২০২৩ রাত ১১:৪০

রাজীব নুর বলেছেন: সঠিক কথাই বলিয়াছেন।

১২| ১৮ ই জানুয়ারি, ২০২৩ রাত ১১:১৭

কামাল১৮ বলেছেন: যে অন্যের ক্ষতি না করে সেই ভালো মানুষ।

১৮ ই জানুয়ারি, ২০২৩ রাত ১১:৪১

রাজীব নুর বলেছেন: রাইট।

যেমন আমি। আপনি।

১৩| ১৮ ই জানুয়ারি, ২০২৩ রাত ১১:৩০

কামাল১৮ বলেছেন: শেষ প্যারাটা ভালো মানুষের সুন্দর উদাহরণ।যারা এর পক্ষে প্রচার করে তারা যঘন্য খারাপ মানুষ।এর সাথে যুক্ত হবে যারা শিশু বিবাহ করে।

১৮ ই জানুয়ারি, ২০২৩ রাত ১১:৪১

রাজীব নুর বলেছেন: ইয়েস। রাইট।

১৪| ১৮ ই জানুয়ারি, ২০২৩ রাত ১১:৩৬

কামাল১৮ বলেছেন: শেষ প্যারায় আপনি যেগুলি করতে নিষেধ করছেন বা করেন না।

১৮ ই জানুয়ারি, ২০২৩ রাত ১১:৪২

রাজীব নুর বলেছেন: বুঝতে পেরেছি।

১৫| ১৯ শে জানুয়ারি, ২০২৩ রাত ১২:১৪

িসজার বলেছেন: জ্ঞান অর্জনের কোনো বিকল্প নেই! মানুষ শুধু নিজের স্বার্থসিদ্ধির উদ্দেশ্যে জ্ঞান অর্জনের চেষ্টা করে যা জ্ঞানপাপীর পর্যায়ে পড়ে। প্রকৃত জ্ঞানী ব্যক্তি নিজেকে জ্ঞানী বলে দাবি করেন না, সেটি তার আশেপাশের মানুষ বুঝতে পারেন। আর ভালো মানুষ হওয়ার জন্যে আস্তিক বা নাস্তিক বা অজ্ঞেয়বাদী হতে হয় না, নিজেকে পরিবর্তন করে মানুষের কল্যানে কাজ করে গেলে সে ভালো মানুষ এ রূপান্তরিত হয়।

১৯ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪৬

রাজীব নুর বলেছেন: আপনার মন্তব্য আমার পছন্দ হয়েছে।

১৬| ১৯ শে জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৩৭

চারাগাছ বলেছেন:

লালন তো অনেককিছুই বলেছেন ---

তার কম নদীতে চর পড়েছে
প্রেম নদীতে জল ধরেনা।

১৯ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪৭

রাজীব নুর বলেছেন: আমার ঘরে ১১ জন গ্রেট মানুষের ছবি আছে। এর মধ্যে লালন একজন।

১৭| ১৯ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৫২

বিটপি বলেছেন: বিশ্বের সর্বশ্রেষ্ঠ ও সবচেয়ে জনপ্রিয় মানুষকে যে ছোট করতে চায়, সে কখনোই ভালো মানুষ হতে পারেনা। রাজীব নুর, আপনি একটা অত্যন্ত খারাপ মানুষ। একটা পল্টিবাজ মানুষ। একটা দু মুখো সাপ। একটা জঘন্য মানুষ। আপনার মুখে আমি থুতু দেই। ওয়াক থু!

১৯ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪৮

রাজীব নুর বলেছেন: আপনার মতো মানুষেরা ভয়ংকর হয়। তাঁরা এই থু থু দেয়। আবার এই ফুলের মালা দেয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.