নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

কোথাও কেউ সুখে নাই

১৯ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪১



রাজেন্দ্র কলেজের এক শিক্ষক আমাকে খুব স্নেহ করেন।
উনি ঢাকা এলেই আমাকে ফোন দেন। আমি স্যারের সাথে দেখা করি। স্যার নানান বিষয় নিয়ে গল্প করেন। আমি মুগ্ধ হয়ে শুনি। সেদিন স্যার বললেন, বিজ্ঞান আজ অবধি যত গুরুত্বপূর্ণ অবদান রেখেছে তার প্রত্যেকটিকেই নিজেদের ধর্মগ্রন্থের অন্তর্গত বলে দাবি করে চলেছে একদল ভন্ড ধার্মিকগোষ্ঠী। ধর্মগ্রন্থ গুলির মধ্যে নাকি সমস্ত আধুনিক বিজ্ঞান বর্তমান। অথচ যতক্ষণ না বিজ্ঞানীরা নিজেদের চেষ্টায় সেই আধুনিক বিজ্ঞানের সন্ধান দিয়েছেন, ধার্মিকগোষ্ঠী ধর্মগ্রন্থ পড়ে তার হদিস দিতে পারেনি। আসলে এটা বিজ্ঞানকে খাটো করার যতটা না প্রয়াস তার চেয়ে অনেক বেশি বোধহয় নিজেদের টিকে থাকার একটা মরিয়া চেষ্টা | ছোটবেলা আমি মাকে অনেক বোকার মতো প্রশ্ন করতাম। যেমন- ঈশ্বরের অস্তিত্ব যদি থাকে, তবে তিনি সারাদিন কী করেন? এবং কী খান?

এখন আমি পড়ে পড়ে অনেক কিছু জেনেছি।
সূরা মূলক পড়লে কবরের আযাব থেকে মাফ পাওয়া যাবে। সূরা ওয়াকিয়া পড়লে অভাব দূর হবে। সূরা ইখলাস পড়লে- পঞ্চাশ বছরের গুনাহ মাফ পাওয়া যাবে। রাতে ঘুমানোর আগে আয়াতুল কুরসী পড়লে- সারারাত ফেরেশতারা পাহারা দিবে। দুইটা মোটিভেশন সুরা আছে। ১) সুরা আল-ইনশিরাহ ও ২) সুরা আদ্ব-দ্বোহা। রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, সূরা ফাতেহা সব রোগের মহাওষুধ। কোরআন আঁকড়ে ধরে থাকতে পারলেই পরকালে জান্নাত নিশ্চিত। ইহকাল আর কয়দিনের? পরকাল আসল। তবে নামাজ মিস করা যাবে না। নামাজ পড়তে হবেই। এই বিষয়ে কোনো 'ছাড়' নেই। একবেলা খাওয়া মিস দিলে সমস্যা নাই। কিন্তু নামাজ মিস করা যাবে না।

আমি বিস্মিত হয়ে যাই যখন ছাদে শুয়ে একটানা আকাশের দিকে তাকিয়ে থাকি।
কল্পনা বা চিন্তাশক্তি বেশিদূর এগোয় না। যখন নবীদের ঘটনাগুলি পড়ি, তখন আমার ইমানের অবস্থা দেখে শিউরে উঠি। আমি ঘরে বসেই শুনতে পাই- শুক্রবার জুম্মার দিনে হুজুর খুতবায় বলেন- পরম ভক্তি সহকারে যে কোন সূরা পড়লেই মনে শান্তি আসে। মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন- 'যে ব্যক্তি সূরা ওয়াক্বিয়াহ পাঠ করবে, সে কখনো ক্ষুধায় কষ্ট ভোগ করবে না'। দুনিয়াতে মানুষের সবচেয়ে যে জিনিসটি সবচেয়ে বেশি প্রয়োজন তাহলো হেদায়েত ও সঠিক পথ পাওয়া। আল্লাহপাক দোয়া কবুল করতে ভালোবাসেন। তার কাছে চাইলে তিনি খুশি হন। কাজেই দেরী না করে দুহাত তুলুন।

ডাক্তার তখনই আমাদের সাহায্য করতে পারবে যখন আমরা আল্লাহর কাছে সাহায্য চাই।
তিনিই অসুখ সারানোর উছিলায় ডাক্তার দিয়েছেন। যে ব্যক্তি ফজরের পর ঘুমাতে অভ্যস্ত, আল্লাহ তাআলা তার স্মৃতিশক্তি নিঃশেষ করে দেন। দুনিয়ার কোন ডাক্তার এই স্মৃতিশক্তি আর ফিরিয়ে আনতে পারবে না। পরিপূর্ণ ভাবে আমল করার পরও যদি আপনার ইচ্ছে পূর্ণ না হয়- তাহলে মনে করবেন আপনি যা চাচ্ছেন তা আল্লাহ চায় না। তাই আপনি পাচ্ছেন না। নবীজি (সাঃ) বলেছেন তোমাদের মধ্যে কেউ যখন খাবার খায়। এবং খাওয়ার শুরুতে 'বিসমিল্লাহ' বলে। তবে শয়তান ওই খাবারে অংশ নিতে পারে না। তিনি আরো বলেছেন, যে ঘরে প্রতিদিন কুরআন তেলাওয়াত হবে, কুরআনের চর্চা হবে, কুরআনের ওপর আমল করা হবে, সে ঘরেই নেমে আসবে আল্লাহর পক্ষ থেকে বরকত ও কল্যাণ। সুবাহান্নাল্লাহ।

আল্লাহর নবী বলেছেন-
আল্লাহর প্রতি যেরকম ভরসা বা আস্থা রাখা দরকার, তোমরা যদি সেই মাপের আস্থা রাখতে পারো, তাহলে আল্লাহ তাআলা পাখিকে যেভাবে রিজিক দেন তোমাদেরও সেভাবে রিজিক দেবেন। সূরা বাকারাহ'র এর শেষ দুই আয়াত, ২৮৫ এবং ২৮৬.৷ যা নবী (সাঃ) মিরাজের গমনের সময় নাযিল হয়েছে। (সুবাহানাল্লাহ) যে ঘরে তিন রাত এ দু‘টি আয়াত তিলাওয়াত করা হয়- শয়তান সেই ঘরের নিকটেও আসতে পারে না। আমাদের নবীজি (সাঃ) পৃথিবীর প্রথম মহাকাশচারী। মহাকাশ ভ্রমণ করে আমাদের প্রিয় নবী মুহাম্মদ (সঃ) সর্বশক্তিমান আল্লাহর কাছ থেকে ফরজ ইবাদত হিসাবে নামাজ নিয়ে আসেন। নবীজির রকেটের নাম বোরাক। নাসা যতই লাফাক, বিশ্ব নবী পৃথিবীর সেরা বিজ্ঞানী। সেরা জ্ঞানী।

মুসলিম হিসেবে আমাদের ঘরের বুক সেলফে কিছু ধর্মীয় বই সবসময় রাখা উচিত।
নবী রাসুলদের জীবনী, সহী হাদীস, মোকছুদুল মুমিন, মাসলা মাসায়েল বিষয়ক বই, ইসলামী চিকিৎসা বিষয়ক বই। মুক্তমনাদের বই পড়লে ইহকাল পরকাল, দুই কালই বরবাদ হবে। লেখকদের বানোয়াট গল্প উপন্যাস পড়লে জান্নাত পাওয়া যাবে না। আপনার নিশ্বাস নেওয়া যেমন জরুরি তার চেয়ে বেশি জরুরী নামাজ পড়া। কোনো লোক যদি জন্মের পড় থেকে মৃত্যু পর্যন্ত সিজদায় পরে থাকে তবুও আমাদের প্রতিটা অঙ্গের শুকরিয়া না আদায় করার অপরাধ আল্লাহর কাছ ক্ষমা হবে না। তাওরাত, যাবুর, ইঞ্জিল দ্বারা প্রমাণ করা হয়েছে যে ইসলাম ধর্ম সর্বশেষ এবং বিশুদ্ধ । সুবাহানল্লাহ।

তাই আসুন আমরা নামাজ পড়ি।
নবীজির দেখানো পথে চলি। পবিত্র গ্রন্থ বুকে ধারন করি। তা মেনে চলি। আল্লাহর দরবারে হাত তুলি। ক্ষমা প্রার্থনা করি। সমস্ত রকম মন্দ কাজ থেকে দূরে থাকি। একজন মুসলিমের কাছে দেশের সংবিধানের চেয়ে বেশী মূল্যবান কোরআনের বানী। কার্ল মাক্স, লেনিন, চে, মাও সে তুং, মাদার তেরেসা, লালন ইত্যাদি কিছু লোক বিশ্বের শত্রু। এদের আল্লাহপাক কোনোদিন ক্ষমা করবেন না। মরার সময় যেন আমরা আল্লাহর নাম মুখে নিতে মরতে পারি। আল্লাহ যেন আমাদের কবরের আযাব না দেন। আমাদের যেন জান্নাত দান করেন। কোরআনে বর্ণিত সর্বশ্রেষ্ঠ দোয়া দিয়ে আমার লেখাটি শেষ করছি। এই দোয়া নবীজী (সাঃ) বারবার বলতেন। 'রাব্বানা আতিনা ফিদ্দুনিয়া হাসানা, ওয়াফিল আখিরাতি হাসানা, ওয়াকিনা আজাবান্নার।'

(ইহা আমার লেখা নয়। আমার বন্ধু শাহেদ জামাল লিখেছে।)

মন্তব্য ১৯ টি রেটিং +০/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ১৯ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১:১৬

কাঁউটাল বলেছেন: জ্বিন কফিলের সাথে কথা হইল। সাধারণ মানের গুড়া কৃমি নিয়ে আপনি যে সুখে নাই এইটা তারে জানাইলাম। ইতোমধ্যে আপনার জন্য যেই দুই কৌটা গুড়া কৃমি অর্ডার দেওয়া আছে সেইগুলাও সাধারণ মানের হওয়ায় যথেষ্ট পরিমানে সুখ উদ্রেক করার জন্য যথেষ্ট না - এই কথাও আলোচনা হইল। সব শুনে জ্বিন কফিল কয়েকদিন সময় চাইল। বিশেষ প্রজাতির কোন গুড়া কৃমির ব্যবস্থা করা যায় কি না - আপনার পক্ষ থেকে এই অনুরোধও তাকে করা হইছে। দেখাযাক সে কি সমাধান বের করতে পারে।

১৯ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১:২৭

রাজীব নুর বলেছেন: আপনি কত ভালো!!!!

জাজাকাল্লাহ খাইরান।

২| ১৯ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১:২৮

শূন্য সারমর্ম বলেছেন:



শাহেদ জামালের মগজে ধর্মীয় ভাবনা ভালামত কাজ করে দেখছি।

১৯ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৪৮

রাজীব নুর বলেছেন: শাহেদ জামাল একটা প্রতিভাবান ছেলে। অথচ ওর কিচ্ছু হলো না। তাকে খুব করে অনুরোধ করেছিলাম সামুতে আসতে। এলো না। ঈশ্বর কখনও তার 'সহায়' হয়নি।

৩| ১৯ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:২৪

আলমগীর সরকার লিটন বলেছেন: হু সেজন্য অভাব বোধ করেন না বুঝলাম রাজীব দা
প্রাচুর্যের মধ্যেই থাকেন বাস্তবতাকে গুলিমারেন
ভাল থাকবেন----------

১৯ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:৩২

রাজীব নুর বলেছেন: জ্বী। ধন্যবাদ।

৪| ১৯ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:৪৩

চারাগাছ বলেছেন:
আপনার মুক্তি মিলবে না।
আপনার মন স্থির নয়। ভিন্ন সত্তা কার্যকর। কখনো রাজীব নূর , কখনো জামাল সাহেব , আর নিজের মনে গভীরে কথা গুলো অব্যক্ত আছে।
ইহা মানসিক ভাবে ক্ষতিগ্রস্থ করছে আপনাকে। রাজীব না জামাল ? মুখিমুখি বসিয়ে গ্রহণ করতে হবে একটাকে। সময় কম। দ্বিধাগ্রস্থ হয়ে মরার ভেতর সার্থকতা নেই।

১৯ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:৩৫

রাজীব নুর বলেছেন: আমি মুক্ত। একদম পাখির মতো।
আমি প্রচণ্ড স্থির একজন মানুষ। আমার নাম রাজীব। আমার বন্ধুর নাম শাহেদ জামাল। আমার মধ্যে গোপন কিছু নেই। আমি খোলা বউএর মতোণ।

৫| ১৯ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:২৭

সামিউল ইসলাম বাবু বলেছেন: আসলে অনেকে না জেনে মনগড়া অনেক কথা বলে থাকেন, যার সাথে আসলে ধর্মের কোন সম্পর্ক নেই। তবে এটা সত্য আধুনিক বিজ্ঞানে মুসলিম বিজ্ঞানীদের অনেক অবদান আছে। যাদের অনেকে মোল্লা মৌলভী ছিলেন।

১৯ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:৪৭

রাজীব নুর বলেছেন: হ্যাঁ অবশ্যই মুসলিম বিজ্ঞানীদের অবদান আছে।
তাঁরা কম্পিউটার, ইন্টারনেট থেকে শুরু করে মোবাইল ফোন ইত্যাদি সব কিছু আবিস্কার করেছে।

৬| ১৯ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:১৬

বাকপ্রবাস বলেছেন: কাঁউটাল বলেছেন: জ্বিন কফিলের সাথে কথা হইল। সাধারণ মানের গুড়া কৃমি

কৃমির ছবি থাকলে ভাল হতো, দেখতে মন চাইতাসে

১৯ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:৪৯

রাজীব নুর বলেছেন: কাউটাল এর সাথে যোগাযোগ করুণ। তার সাথে আপনার মিলবে ভাল।

৭| ১৯ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:১৩

সোনাগাজী বলেছেন:



আপনার ভাবনাগুলো প্রশ্নফাঁস জেনারেশনের কাছে কঠিন মনে হচ্ছে।

১৯ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:৫০

রাজীব নুর বলেছেন: প্রশ্নফাঁস জেনারেশন মাদ্রাসার ছাত্রদের মতো ভয়ঙ্কর।

৮| ১৯ শে জানুয়ারি, ২০২৩ রাত ১০:২৬

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



বিজ্ঞানের সাথে ধর্মের অমিল আছে অনেক।

বিজ্ঞান বলে- শক্তির বিনাশ নাই।

অথচ, ধর্ম মতে, এক পর্যায়ে শক্তি ধ্বংস হয়ে যায়।

২০ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:০৯

রাজীব নুর বলেছেন: হ্যাঁ সেটাই।

৯| ২১ শে জানুয়ারি, ২০২৩ রাত ১২:৩৯

কামাল১৮ বলেছেন: শক্তিকে বস্তুতে পরিণত করা যায়।আবার বস্তুকে শক্তিতে পরিণত করা যায়।

২১ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ১:১৫

রাজীব নুর বলেছেন: হ্যাঁ অবশ্যই।

১০| ২১ শে জানুয়ারি, ২০২৩ রাত ১২:৪১

কামাল১৮ বলেছেন: কোন কিছুকেই ধ্বংস করা যায় না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.