নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

নিজের কথা

১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:২৫



১। ছয় বছর আগে একটা উপন্যাসের কাজে হাত দিয়েছিলাম।
ইতিহাসধর্মী উপন্যাস। উপন্যাসটা শুরু করেছি ১৯৪৭ সাল থেকে। অর্থ্যাত দেশভাগ থেকে শুরু। তারপর ভাষা আন্দোলন। তারপর মুক্তিযুদ্ধ। এরপর ৭৫ এ শেখ মুজিবকে হত্যা। বেশ বড় উপন্যাস। ১৯৪৭ থেকে ১৯৭৭ পর্যন্ত ঘটনাপ্রবাহ নিয়ে উপন্যাস। উপন্যাসের চরিত্র গুলো কাল্পনিক নয়। বাস্তব জীবন থেকেই তাঁরা উঠে এসেছে। টানা এক বছর আমি লিখেছিলাম। সাতাশ হাজার শব্দ অলরেডি লেখা হয়ে গেছে। আরো ২৫/৩০ হাজার শব্দ লিখতে হবে। কিন্তু আর লেখা হচ্ছে না। এদিকে হু হু করে সময় চলে যাচ্ছে। উপন্যাসটা কি শেষ করতে পারবো? না তার আগেই মরে যাবো?

উপন্যাসের নামটি এখনও ঠিক করি নাই।
তবে 'ধাবমান কালো চোখে আলো নাচে' এই নামে সামুতে বেশ কয়েকটি পর্ব পোষ্ট করেছিলাম। হয়তো টানা এক বছর সময় দিতে পারলে উপন্যাসটা শেষ হয়ে যেতো। কিন্তু এখন আর লিখতে ইচ্ছা করে না। উপন্যসটির শুরুতে আমি দেখিয়েছি দেশভাগের কারনে মানুষের জীবনে যে দুর্ভোগ নেমে এসেছে তার চিত্র। দুই বাংলার তৎকালীন সমাজ ব্যবস্থা। অবধারিত ভাবে ধর্ম এসে গেছে। ধর্ম থেকে এসেছে হিন্দু মুসলিম দাঙ্গা। পুরো উপন্যাস জুড়ে একটা গল্প আছে। চরিত্র গুলো বলেছে সেই সময়ের সুখ দুঃখের কথা।

২। ফটোগ্রাফী নিয়ে একটা লেখা শুরু করেছিলাম।
সেই লেখাও ধারাবাহিকভাবে সামুতে কয়েকটা পর্ব লিখেছিলাম। এরপর লেখা থামিয়ে দিলাম। সেই লেখা আর এগোয় না। ফটোগ্রাফী নিয়ে মানুষের আগ্রহ আছে। কিন্তু অনেকেই ছবি তোলার নিয়ম কানুন জানেন না। তাই তাদের ছবি ভালো হয় না। অথচ তাঁরা ফটোগ্রাফী ভালোবাসে। ফটোগ্রাফীর কঠিন বিষয় গুলো একদম পানির মতো সহজ করে লিখেছি। যে কেউ পড়লেই বুঝতে পারবে। ফটোগ্রাফী নিয়ে লেখাটা আজও শেষ করতে পারি না। অথচ ছয়টা বছর পার হয়ে গেছে। কি হয়েছে আমার?

৩। রবীন্দ্রনাথের উপর আমার একটা বই প্রকাশিত হয়েছে।
৬/৭ বছর আগে। সেই বইটাতে অনেক ভুল আছে। কিছু দোষ আমার, কিছু দোষ প্রকাশকের। আমার ইচ্ছা বইটার ভুল গুলো সংশোধন করে আবার নতুন করে প্রকাশ করবো। কারন রবীন্দ্রনাথকে নিয়ে লিখতে গিয়ে আমার অনেক পরিশ্রম করতে হয়েছিলো। অনেক বই পড়তে হয়েছিলো। কিছু বই আর পত্রিকা কলকাতা থেকে সংগ্রহ করতে হয়েছিলো। বইটা শেষ করতে ছয় বছর সময় লেগেছিলো। বইটা প্রকাশ করতে গিয়ে খুব বেশি তাড়াহুড়া করে ফেলেছিলাম। দোষ আমারই।

৪। এরপর একটা গল্পের বই প্রকাশ করি।
নাম হচ্ছে- 'টুকরো টুকরো সাদা মিথ্যা'। একসময় আমি অনেক গল্প লিখতাম। সেখান থেকে বেছে বেছে ২৫ টা গল্প নিয়ে বইটা প্রকাশিত হয়েছিলো। এই ২৫ টা গল্প আমার নিজেরই খুব পছন্দ। মাঝে মাঝে আমি পড়ি। আমার ভালো লাগে। নিজেকেই নিজেই বলি- ভালো লিখেছো রাজীব। প্রকাশক বইটা যত্ন নিয়ে ছাপেননি। তিনি যথেষ্ঠ কৃপণতা করেছেন। কৃপণতা করতে গিয়ে বইয়ের মান কমিয়ে দিয়েছেন। অথচ গল্প গুলো ভালো লিখেছিলাম। এই বইটাও আমি নতুন করে ছাপাবো।

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৫৫

শেরজা তপন বলেছেন: ১ ও ২ নম্বরটা লিখে ছাপিয়ে ফেলুন ঝটপট। কোন কিছু ফেলে রাখা বুদ্ধিমানের কাজ নয়। গত দুই সপ্তাহে আমার তিনজন স্কুল-সাথী অকাল প্রয়াত হয়েছেন।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:৪৪

রাজীব নুর বলেছেন: আমার বয়সী দুইজন মারা গেলো- আমাদের এলাকায়।

২| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:১১

কাঁউটাল বলেছেন: আপনের উপন্যাসে জ্বিন কফিলরে একটা পার্ট দিয়েন। সে কিন্তু কাল্পনিক চরিত্র না। নাইলে আপনেরে প্রতি মাসে দুই কৌটা কইরা গুড়া কিরমি ক্যামনে দেয়?

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:৪৬

রাজীব নুর বলেছেন: হায়রে মাল্টি।

৩| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:২১

মৌন পাঠক বলেছেন: আবার শুরু করেন।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:৪৬

রাজীব নুর বলেছেন: ইনশাল্লাহ।

৪| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৩৪

সোনাগাজী বলেছেন:



ব্লগারদের "কপিটাইটিং" কাজ করছে, বেশ কয়েকজন ভালো ব্লগারের আমদানী ঘটেছে (১) কাঁউটাল (২) রেজাউল৭৪ (৩) রেজাউল৭৫ (৪) রেজাউল৭৬ ....(২০) রেজাউল৯০। ব্লগারদের আরো সফলতা কামনা করছি।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:৪৭

রাজীব নুর বলেছেন: এগুলো অপব্লগার।
মডারেটর এদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছেন না কেন??

৫| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৪৮

কামাল১৮ বলেছেন: অনেক বড় প্রেক্ষা পটে লিখতে হলে বড়রকমের অভিজ্ঞতা লাগে।সুধু বই বড়ে সেটা সম্ভব না।যারা সমাজের একটা বড় পরিবর্তনের সাথে যুক্ত থাকে তাদের পক্ষে কিছুটা সম্ভব।বাকি গুলি সব ব্যর্থ হয়।
একাডেমিক কিছু লেখা হয়তো বই পড়ে লেখা সম্ভব গল্প উপন্যাস না।এগুলো অভিজ্ঞতা থেকে লিখতে হয়।রবীন্দ্রনাথকে নিয়ে সবথেকে ভালো লিখিছে যারা তার সমসাময়িক।
আপনি বর্তমান সমাজ ব্যবস্থা নিয়ে ভালো লিখতে পারবেন কারন আপনি বর্তমানে বাস করছেন।এইজন্য চাই তীক্ষ্ণ পর্যবেক্ষন ক্ষমতা।ঘটনাকে যথাযথ ব্যাখ্যা করার দৃষ্টিভঙ্গি।অনেক কিছুই আপনার মধ্যে আছে,চেষ্টা করুন হয়তো সফল হবেন।
মার্ক্স কোনদিন ভারতে না এসেও ভারতের সমাজের যথাযথ ইতিহাস লিখেছিলেন,”ভারতীয় ইতিহাসের কালপঞ্জী”

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:৪৭

রাজীব নুর বলেছেন: আপনি যা বলেছেন একদম সঠিক কথা বলেছেন।
সঠিক কথা তাই আমি তর্ক করবো না। মেনে নিলাম।

৬| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৯:৩২

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
ইতিহাস ধর্মী বই লিখতে মোটামুটি উক্ত বিষয়ের উপর ১৫০ টা বই পড়া লাগবে। সুনীল আর শীর্ষেন্দুর বইয়ের পিছে থাকতো শুধু রেফারেন্স আর রেফারেন্স। আপনি সেই ভাবেই এগুচ্ছেন নিশ্চয়।
এবং সেই সাথে টুকরো টুকরো সাদা মিথ্যা শুরু করা উচিত।


আপনার জন্য শুভকামনা বন্ধু।





১৩ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:৪৯

রাজীব নুর বলেছেন: সুনীল শীর্শেন্দু আর হুমায়ূন পোরেই তো বড় হয়েছি। এদের কে দেখেই তো লিখতে শিখেছি।

৭| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:৩৯

জুল ভার্ন বলেছেন: আমি এমন কিছু লেখার যোগ্য নই- তাই “বৃথা এ সাধনা, ধীমান"!

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:৪৪

রাজীব নুর বলেছেন: আপনি একজন অভিজ্ঞ মানুষ। দেশ সমাজ ও মানুষ সম্পর্কে আপনি অনেক কিছু জানেন। তাই আপনি লিখুন।

৮| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:২৪

মরুভূমির জলদস্যু বলেছেন:
- আপনার লেখার হাত ভালো, লিখুন।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:৫৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।
ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.