নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আমি মৃত্যু বরণ করলে পৃথিবীর ক্ষতি হবে কি?

১৪ ই মার্চ, ২০২৩ রাত ৯:৪১

ছবিঃ আমার তোলা।

আপনি একটা দরিদ্র দেশে জন্মগ্রহন করেছেন।
আপনি বিখ্যাত কেউ না। দেশ বা সমাজের প্রতি আপনার কোনো অবদান নেই। আপনি মারা গেলে পৃথিবীর কিচ্ছু যায় আসে না। তবে আপনার পরিবারের সদস্যরা কষ্ট পাবেন। আপনার বন্ধুবান্ধব, আত্মীয়স্বজনেরা কষ্ট পাবে। বিখ্যাত বা জনপ্রিয় কেউ মারা গেলে- সংবাদপত্রে বলা হয়- অপূরণীয় ক্ষতি হয়ে গেলো। আসলে কচু। কিছুই হয় না। যার জন্য বলা হয়- অপূরণীয় ক্ষতি হয়ে গেলো, মানুষ তাকেই ভুলে যায়। মৃতদের প্রতি আগ্রহ দেখিয়ে কোনো লাভ নাই। ভাবতে হবে জীবিতদের কথা।

আপনি কিছু আবিস্কার করেছেন?
সমাজের মানুষ কি আপনার উপর নির্ভরশীল? কোনো বেকারকে চাকরি দিয়েছেনে? অসুস্থ মানুষের চিকিৎসা করিয়েছেন? দরিদ্র পিতা মাতার সন্তানকে স্কুলে ভরতি করিয়ে দিয়েছেন? তাদের লেখাপড়ার খরচ দিয়েছেন? মাদার তেরেসার মতো কারোস এবা করেছেন? শুধু আপনি না, আপনার মতো দুইশ জন মরে গেলোও পৃথিবীর কোনো ক্ষতি হবে না। ঠিকই সূর্য উঠবে। সূর্য অস্ত যাবে। আসলে কারো জন্যই কিছু যায় আসে না। শেখ মুজিবকে হত্যা করা হলো, তাতে কি বাংলাদেশ থেমে গেছে?

আপনি মারা যাওয়াতে পৃথিবীর কোনো ক্ষতি হবে না।
ক্ষতি হবে আপনার পরিবারের। তাঁরা কষ্ট পাবেন। এই কষ্টের মাত্রা কিন্তু লম্বা হবে না। এই যে কিছুদিন আগে তুরস্কে ভূমিকম্প হলো। কত মানুষ মারা গেলো। তাতে আপনার কিছু হয়েছে? পৃথিবী থেমে গেছে? কিছুই হয়নি। কিছু লোক আহা উহু করেছে। ব্যস এই পর্যন্তই। কাজেই কারো মৃত্যুতেই পৃথিবীর কিছু এসে যায় না। ক্রমাগত পৃথিবীর ওজন বাড়ছে। পৃথিবীর জনসংখ্যা অনেক বেশি বেড়ে গেছে। এক কোটি লোক মরে গেলে বরং পৃথিবীর উপকার হবে। কিছু বছর পর জলবায়ু পরিবর্তনের কারনে বহু লোক মারা যাবে।

আপনি তো পৃথিবীর জন্য কোনো অবদান রাখেন নাই।
তাই আপনি মারা গেলে পৃথিবীর কোনো ক্ষতিই হবে না। ধরুন, শেখ হাসিনা মারা গেলো অথবা মোদী মারা গেলো। তাতে কি হবে? পৃথিবী থেমে যাবে? ২/৩ দিন কিছু মানুষ হায় হায় করবে। তারপর ভুলে যাবে। যুগ যুগ ধরে তো এরকমই হয়ে আসছে। যে জন্মেছে, তাকে মরতেই হবে। অন্য কোনো উপায় নেই। তবে মানুষের উচিৎ মৃত্যুর আগে পৃথিবীর রুপ, রস, গন্ধ উপভোগ করে নেওয়া। যতটুকু পারা যায় উপভোগ করে নেওয়া। প্রতিটা মানুষের উচিৎ বেঁচে থাকাকালীন সমাজের জন্য ভালো কিছু করা। তাহলে মৃত্যুর পর মানুষ আপনাকে মনে রাখবে।

আমার কথা বলি- আমি মরে গেলো কারোই কিছু যাবে আসবে না।
আমি বেঁচে থেকে পৃথিবীর কোনো উপকার করতে পারিনি। পৃথিবী তো দূরের কথা, সমাজেরও কোনো উপকার করতে পারিনি। কাজেই আমি মরে গেলে শুধু মাত্র আমার পরিবার ক্ষতিগ্রস্ত হবে। আমার স্ত্রী কাঁদবে। আমার কন্যাটা বড় বেশি অসহায় হয়ে পড়বে। সে আনন্দ নিয়ে বড় হতে পারবে না। এজন্য আমি চাই অনেকদিন বেঁচে থাকতে। অন্তত আর বিশটা বছর। এই বিশ বছরে আমার কন্যার বয়স বিশ হয়ে যাবে। এরপর আমি মরে গেলেও সমস্যা নাই।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৪ ই মার্চ, ২০২৩ রাত ৯:৫২

শুভ্রকথা শুভ্রর দিনলিপি বলেছেন: আমি মরে গেলে পৃথিবীর কোনো ক্ষতি হবে না। আমার পরিবারের ক্ষতি হবে। মা-বাবা, ভাই-বোন এদের ক্ষতি হবে। আমি সমাজের, দেশের বা পৃথিবীর কোনো উপকার করিনি। তবুও, সবকিছুর প্রতি আমার এক অদ্ভূত মায়া কাজ করে।
আরো একজনের প্রতি এক অদ্ভূত মায়া কাজ করে। হয়তো ভালোবেসেছিলাম, তার হাতদুটো ধরে বলেছিলাম যা কিছুই হোক না কেনো তার হাত আমি ছাড়ছিনা। সে বলেছিলো পরিবারের অমতে সে কিছু করতে পারবেনা।
আচ্ছা, সে কি আজো আমার কথা ভাবে? সে কি আমার জন্য অপেক্ষা করে? বেকারত্বের বিষাদ যাত্রা শেষে যে আমি তার কাছেই পৌছাতে চাই সে কি তা জানে?
জানিনা, শুনেছি সে এখনো পড়াশোনা করে। তার সামনে যেতে ইচ্ছে করে খুব। আচ্ছা, সে কি কবিতে পড়তেও পছন্দ করে?
তাকে নিয়ে শুধু দুইটি কবিতা লিখেছিলাম। আর লিখতে পারিনা। অন্যান্য বিষয়ে লেখার হাতটাও ফিকে হয়ে গেছে আমার.।.।

১৪ ই মার্চ, ২০২৩ রাত ১০:০৫

রাজীব নুর বলেছেন: তার সাথে যোগাযোগ করুণ।

২| ১৫ ই মার্চ, ২০২৩ সকাল ৯:১৮

কামাল১৮ বলেছেন: উপার্জনক্ষম লোকটি মারা গেলে পুরো পরিবার অথৈজলে পড়ে যায়।এটা বড়ই দুঃখের।জনকল্যান মুখী রাষ্ট হলে দুঃখ কিছুটা কম হয়।রাষ্ট কিছুটা দায়িত্ব নেয়।
কেউ যদি কারো ক্ষতি না করে সেটাই হবে সমাজের জন্য বড় উপকার।মরে গেলে মনে রেখেই বা লাভ কি? যে মরে যাবে সেকি তা বুঝতে পারবে।

১৫ ই মার্চ, ২০২৩ দুপুর ১২:৪১

রাজীব নুর বলেছেন: সুন্দর কথা বলেছেন।
কেউ যদি কারো ক্ষতি না করে সেটাই হবে সমাজের জন্য বড় উপকার।

৩| ১৫ ই মার্চ, ২০২৩ সকাল ১০:০৭

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
পৃথিবী চুলোয় যাক।
আপনার মেয়ে আর পরিবারে জন্য অনেক অনেক বছর বাঁচা দরকার।

১৫ ই মার্চ, ২০২৩ দুপুর ১২:৪২

রাজীব নুর বলেছেন: হ্যাঁ সেটাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.