নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

বাথরুমে উলঙ্গ হয়ে গোসল করলে কতটুকু সিদ্ধ হবে? ইসলাম কি বলে?

১৫ ই মার্চ, ২০২৩ বিকাল ৩:১৫

ছবিঃ আমার তোলা।

আপনাদের সমস্যা আমি বুঝি না।
আপনারা সব কিছুতেই ইসলামকে টেনে আনেন কেন? আমাদের দেশ কি ইসলামের নিয়মে চলে? দেশ চলে সংবিধান অনুযায়ী। এই সমাজের কেউ ইসলামের নিয়ম পুরোপুরি মেনে চলে না। সৌদি আরবের লোকজন না। সামান্য গোছলের ব্যাপারে ইসলামকে টেনে আনার কারন কি? আপনি কি জীবনে ১০০% ইসলামের নিয়মে চলেন? ইসলামের নিয়মে কেউই পুরোপুরি চলতে পারে না। চলে না। মসজিদের ইমাম সাহেবও না। নবীজির আমল আর এই আমল এক না। সব কিছু বদলে গেছে। শুনুন, গোঁড়ামি বাদ দিন। কুসংস্কার বাদ দিন। উন্নত ও আধুনিক জীবনযাপন করুণ। সহজ সরল জীবনযাপন করুণ।

মানুষ গোসল কেন করে?
পরিস্কার পরিচ্ছন্ন হওয়ার জন্য। যদি জামা কাপড় পড়ে গোছল করেন তাহলে আপনার শরীর পুরোপুরি পরিস্কার হবে না। মূলত গোছল করার নিয়ম উলঙ্গ হয়েই। আপনি তো আর পুকুরে বা নদীর পাড়ে গোছল করবেন না। আপনি গোছল করবেন আপনার বাথরুমে। সেখানে আপনি উলঙ্গ হলে সমস্যা কি? কেউ তো আপনাকে দেখবে না। ইসলাম অনেক কথাই বলে। সেসব কথা বেশির লোকজনই মানে না। সহজ সরল সত্য কথা হলো- এই যুগের মানুষেরা ইসলাম নিয়ে চিন্তিত নয়। তারা বিজ্ঞানের দাস হয়ে গেছে। মোবাইল ছাড়া, ইন্টারনেট ছাড়া এযুগের মানুষ চলতেই পারবে না। কোরআন বা নবীজি বলেছেন কোথাও তোমরা মোবাইল ব্যবহার করো, ইন্টারনেট ব্যবহার করো। অথচ আপনি তো ব্যবহার করছেন? এটা কতটকু সিদ্ধ?

ইসলামের কথায় দেশ চলে না।
ইসলামের নিয়ম কানুন কেউই পুরোপুরি মেনে চলে না। তুচ্ছ বিষয় নিয়ে চিন্তা করা বোকামি। ইসলামের নিয়ম যদি মানতেই হয়- তাহলে মানুষকে সাহায্য করুণ। দরিদ্রকে খাওয়ার ব্যবস্থা করে দিন। অসুস্থকে চিকিৎসা করিয়ে দেন। দরিদ্র পিতা মাতার সন্তানকে স্কুলে ভরতি করিয়ে দেন। তাদের লেখাপড়ার খরচ দেন। বেকারদের চাকরির ব্যবস্থা করে দেন। ইসলাম তো এসব করতে বলেছে, এসব করে দেখান। এসব না করে আপনি এসেছেন উলঙ্গ হয়ে গোছল করা যাবে কিনা জানতে। যা দিয়ে দেশ বা সমাজের কোনো উপকার হবে না। এমন কিছু করুণ, এমন কিছু ভাবুন যা দিয়ে মানুষের উপরকার হবে, মঙ্গল হবে। আপনি উলঙ্গ হয়ে গোছল করলে অথবা জামা কাপড় পড়ে গোছল করলে কারো কিছুই যাবে আসবে না। কাজেই এসব ফালতু চিন্তা বাদ দিন। মানুষ হয়ে জন্মেছেন, পারলে মানুষের জন্য কিছু করুণ।

যদি ইসলামের নিয়ম মানতেই হয়-
তাহলে আপনি উলঙ্গ হয়ে গোছল করতে পারবেন না। এমনকি সহবাস করার সময় পুরোপুরি উলঙ্গ হতে পারবেন না। এখন পৃথিবী অনেক উন্নত। ১৪শ' বছর আগের নিয়ম কানুন এখন মেনে চলা সম্ভব না। আর মেনে চলাও বোকামি হবে। যখন কোরআন দুনিয়ায় এলো। তখন কি ল্যাপটপ ছিলো? ইন্টারনেট ছিলো? উড়োজাহাজ ছিলো? মোবাইল ফোন ছিলো? তাহলে এই আধুনিক যুগে এসে আপনি এসব ব্যবহার করছেন কেন? অর্থ্যাত যুগের সাথে তাল মিলিয়ে চলতে গেলে আপনার ইসলাম থেকে দূরে থাকতে হবে। একসাথে তো দুই নৌকায় পা দিতে পারবেন না। যান নামাজ পড়ুন। নামাজ পড়তে পড়তে কপালে স্থায়ী কালো দাগ করে ফেলুন। এটা সহজ। কিন্তু মানুষের উপকার করা সহজ নয়। সবাই পারে না। সেই মন, সেই কলিজা সবার হয় না। সবাই পারে না। পুরো কোরআন মুখস্ত করে ফেলা সম্ভব। কিন্তু একজন দরিদ্র পরিবারকে আয়ের পথ করে দেওয়া সম্ভব নয়।

দেখুন নবীজির আমলের একটা ঘটনা বলি-
এক লোকের মাথায় উকুন হয়েছে। সে সারাক্ষণ তার মাথা চুলকাতেই থাকে। শেষে সে বাধ্য হয়ে নবীজির কাছে গেলো। বলল, হুজুর আমার মাথায় উকুন হয়েছে। খুব যন্ত্রনা। কি করি বলেন। তখন নবীজি বললেন, রোজা রাখো। বরকি কোরবানী দাও। চুল ফেলে দাও। এই যুগে কারো মাথায় উকুন হলে কেউ বলবে রোজা রাখো? চুল ফেলে দাও? বরকি কোরবানী দাও? এখন এমন সেম্পু আছে, মাথায় দিলেই উকুন নাই হয়ে যায়। তাহলে নবীজি এমন কথা বললেন কেন? কারন নবীজির সময়ে জ্ঞান বিজ্ঞান উন্নত ছিলো না। এখন আপনিই ঠিক করুণ, ১৪শ' বছর আগের নিয়ম মতো চলবেন? না আধুনিক জীবনযপন করবেন? উপরের লেখাটুকু পড়ে আমাকে নিশ্চয়ই মনে মনে গালাগালি করছেন? নাস্তিক ভাবছেন। ভাবুন, যা খুশি ভাবুন।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৫ ই মার্চ, ২০২৩ বিকাল ৩:২৯

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: সহজ কথা যায়না বলা সহজে। এই কথা বলা হয়, কিন্তু আপনি সহজ কথা সহজেই বলে ফেললেন। কেমন আছেন রাজিব নুর ?

১৫ ই মার্চ, ২০২৩ বিকাল ৪:৪৮

রাজীব নুর বলেছেন: আমি ভালো আছি।
আপনিও ভালো থাকুন।

২| ১৫ ই মার্চ, ২০২৩ বিকাল ৪:১৫

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
যদি অন্য কারো দেখার সম্ভাবনা না থাকে তাহলে প্রয়োজনের ক্ষেত্রে বাথরুমে বিবস্ত্র অবস্থায় গোসল করা জায়েজ বলেই জানি ।
তবে উত্তম হলো লজ্জাস্থান ঢেকে গোসল করা। কারণ নাকি এটা শিষ্টাচার-পরিপন্থী। এমনটাই জানি।


“তোমাদের মধ্যে যে ব্যক্তি রোগাক্রান্ত হবে অথবা যার মাথায় কোন অসুখ হবে (এবং এ কারণে মাথা মুড়িয়ে ফেলবে) তবে তাকে ফিদিয়া হিসেবে সওম পালন করতে হবে অথবা সদকা দিতে হবে অথবা কুরবানি করতে হবে”
[সূরা আল বাকরা: ৯৬]।

অনেক উঁকুন কিংবা মাথায় অসুখ হলে এখনো চুল ফেলে দেয়া হয়। তবে মহিলাদের জন্য রোজা আর ফিদিয়া (কাফফারা) দিতে হবে।

উকুননাশক শ্যাম্পু অনেক সময় কাজ করে না।

১৫ ই মার্চ, ২০২৩ বিকাল ৪:৪৯

রাজীব নুর বলেছেন: শ্যাম্পু কাজ না হলে আরো অনেক অন্য উপায় আছে।

৩| ১৫ ই মার্চ, ২০২৩ বিকাল ৫:২৩

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: লেখক বলেছেন: শ্যাম্পু কাজ না হলে আরো অনেক অন্য উপায় আছে।


হ্যাঁ , এখন অনেক উপায় আছে।
শ্যাম্পু ইউজ করলে কোন গুনাহ নাই।

১৫ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:১৩

রাজীব নুর বলেছেন: উকুনের জন্য কেন রোজা রাখবো?
কেন বরকি কোরবানি দিবো?

৪| ১৬ ই মার্চ, ২০২৩ রাত ১২:৫২

অধীতি বলেছেন: জনগণ আর আলেমসমাজ যখন কোন কাজ না পায় তখন এইসব নিয়ে পড়ে থাকে।

১৬ ই মার্চ, ২০২৩ দুপুর ২:৩১

রাজীব নুর বলেছেন: রাইট।

৫| ১৬ ই মার্চ, ২০২৩ সকাল ৮:৪৮

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: লেখক বলেছেন: উকুনের জন্য কেন রোজা রাখবো?
কেন বরকি কোরবানি দিবো?



এখন কি দেয়া লাগে ?
এখান ইংলিশ শ্যাম্পু ব্যবহার করলেই চলে।

১৬ ই মার্চ, ২০২৩ দুপুর ২:৩৩

রাজীব নুর বলেছেন: হ্যাঁ শ্যাম্পু ব্যবহার করলেই কাজ হয়।

৬| ১৬ ই মার্চ, ২০২৩ সকাল ১১:০৬

কামাল১৮ বলেছেন: সবাই ইসলামের নিয়মে চললে দুনিয়াটাই হয়ে যাবে একটা দোজখ।বহু লোক পাওয়া যাবে যাঁদের হাত কাটা।চুরি করলে হাত কেটে দিতে হবে।দাস প্রথা এখনো চালু থাকতো।

১৬ ই মার্চ, ২০২৩ দুপুর ২:৩৪

রাজীব নুর বলেছেন: এজন্যই আমাদের দেশ ধর্মের নিয়মে চলে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.