নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

এই সমাজ- ৫৬

১১ ই মে, ২০২৩ বিকাল ৫:৩৭

ছবিঃ আমার তোলা।

বৈশাখ- জ্যৈষ্ঠ মাসটা দারুন একটা মাস।
এই মাসে দারুন সব ফল পাওয়া যায়। যেমন ধরুন- আম। অনেক রকমের আম পাওয়া যায়। কিন্তু আমার পছন্দ হিমসাগর আমি। মুখে দিলেই মনটা খুশিতে ভরে যায়। আমি এক বসায় এক কেজি আমি খাই। পরিবারের জন্য আমি আম কিনি। প্রচুর আম কিনি। আমার মা আম দিয়ে মুড়ি দিয়ে খেতে পছন্দ করে। আমার স্ত্রী আম ও দুধ দিয়ে ভাত খেতে দারুন পছন্দ করে। আমার আড়াই মাসের কন্যা আম হাতে নিয়ে সারা ঘর ঘুরে বেড়ায়। আর একটু পরপর আমে কামড় দেয়। টক হলে সে আম খায় না। আম ছাড়াও আছে- তাল। জাম। কাঠাল। লিচু ইত্যাদি অনেক ফল। এত এত ফলের জন্য এই মাসকে বলা হয়- মধুমাস।

এবার কিন্তু গরমটা ভালোই পড়েছে।
অবশ্য গত বছরও বেশ গরম গেছে। গরমের জন্য দায়ী মানুষ। মানুষের লোভ। গাছ কেটে দেশটা প্রায় লেংটা করে দিচ্ছে। সারা বাংলাদেশ গাছ দিয়ে ভরে ফেলা দরকার। বাংলাদেশ হবে সবুজ দেশ। সবুজ রঙ চোখের জন্যও ভালো। আমি প্রচুর পানি খাচ্ছি। প্রতিদিন দুবার করে গোছল করছি। অবশ্য গরমের দরকার আছে। নইলে এত এত ফল পাকবে কেমন করে? আমরা গরম সহ্য করে অনেক রকম ফল পাই। মধ্যপ্রাচ্যের দেশ গুলো তো কিছুই পায় না। তাদের আছে শুধু খেজুর। মরুভূমির দেশ গুলোতে অনেক কষ্ট। সেই তুলনায় আমরা ভালো আছি। বেশ আছি। আমাদের প্রধান সমস্যা আমাদের দেশের মানুষ গুলো সৎ না। ৯৫% মানুষ অসৎ। অমানবিক এবং হৃদয়হীন।

ভালো মানুষদের রাগ বেশি হয়।
সৎ ও সাহসী মানুষেরা হঠাত হঠাত রেগে যায়। বাইরের মানুষের সাথে তো আর রাগ করা যায় না। তাই ঘরের মানুষদের সাথেই রাগ দেখাতে হয়। অথচ জীবনে সবচেয়ে আপন মানুষ হলো- পরিবারের সদস্যরা। নিজের কথা বলি- আমার অনেক রাগ হয়। তাই বাসার মানুষদের সাথে খারাপ ব্যবহার করি। শেষে মাথা ঠান্ডা হলে বুঝি- পরিবারের সদস্যদের সাথে চিল্লাচিল্লি করা আমার সঠিক কাজ হয়নি। আরেহ এরাই তো আমার সবচেয়ে আপন। আমার জ্বর হলে এরাই আমার মাথায় পানি দিয়ে দেবে। আমার সমস্যা ও বিপদে আপদে সবার আগে এরাই এগিয়ে আসবে। অথচ আমি নির্বোধ পরিবারের সাথে রাগ দেখাই। তেজ দেখাই। বাইরের কারো সাথে এরকম রাগ দেখালে, খারাপ ব্যবহার করলে- আমাকে হয়তো পিটিয়ে মেরে ফেলবে।

আমি তো প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে রাগ দেখাতে পারবো না।
আমি তো থানায় গিয়ে পুলিশের সাথে রাগ দেখাতে পারবো না। আমি তো এলাকার বড় ভাইয়ের সাথে গিয়ে রাগ দেখাতে পারবো না। কোনো নেতার সাথে রাগ দেখাতে পারবো না। আমি তো আমার অফিসের বসের সাথে রাগ দেখাতে পারবো না। সহকর্মীর সাথে রাগ দেখাতে পারবো না। ট্রাফিক পুলিশের সাথে রাগ দেখাতে পারবো না। তাই আমি পরিবারের সদস্যদের উপর রাগ দেখাই। তেজ দেখাই। এটা আমার অন্যায় ও ভুল কাজ। একজন মানবিক ও হৃদয়বান মানুষ পরিবারের সদস্যদের উপর রাগ দেখাবে না। খারাপ আচরন করবে না। পরিবারের সদস্যদের ভালোবাসতে হয়। আগলে রাখতে হয়। বরং তাঁরা রাগ করলে তাদের শান্ত রাখতে হবে।

সুন্দর করে লেখা, সুন্দর করে কথা বলা এবং কারো সাথে খারাপ আচরন না করা-
নির্ভর করে সম্পূর্ন নিজের উপর। নিজেকে কন্টোল করতে হবে। রাগ করার বদলে মায়ের জন্য মায়ের প্রিয় খাবার নিয়ে যান। ভাই বোনের জন্য কিছু নিয়ে যান। সবার দিকে খেয়াল রাখুন। সবাইকে ভালোবাসুন। বিনিময়ে কিছু আশা করবেন না। ছুটির দিনে পরিবারের সবাইকে নিয়ে বেড়াতে যান। অন্তত মাসে একবার পরিবারের সকল সদস্যকে নিয়ে বড় কোনো রেস্টুরেন্টে গিয়ে ডিনার করুণ। মানুষের সবচেয়ে বড় অস্ত্রই হচ্ছে- ''ভালোবাসা'। এই অস্ত্রটা কাজে লাগান। সামনে এগিয়ে যান। ভালোবাসা দিয়ে অনেক কিছু জয় করা যায়। খারাপ আচরন দিয়ে জীবনে কিছুই পাবেনে না। তাই ঘরে বাইরে সবার সাথেই সহজ ও সুন্দর ব্যবহার করুণ।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১২ ই মে, ২০২৩ বিকাল ৫:৫৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি আজ এক কেজী হিমসাগর আম কিনে ফ্রিজে রেখেছি। আমার পরিবার এখন গ্রামে। সেখানে আমার লাগানো ও আব্বার লাগানো গাছে অনেক আম ধরেছে। আমার স্ত্রী এবার অনেক খুশী। সে আচার দিচ্ছে ও আমসত্ব দিচ্ছে।

১২ ই মে, ২০২৩ রাত ৯:২৭

রাজীব নুর বলেছেন: হিমসাগর আম বেস্ট।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.