নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

নিশাচর শিকারী

২৭ শে মে, ২০২৩ রাত ১২:১৬



আজ বুয়া বলে গেলো আগামী চারদিন সে আসবে না।
অথচ কিছুদিন আগে ঈদ গেলে। ঈদ উপলক্ষ্যে সে ছয় দিনের ছুটি নিয়েছিলো। বুয়ার বাড়ি রংপুর। সে গ্রামে যাবে। তাদের জমি নিয়ে কি যেন ঝামেলা চলছিলো, সেটা নিষ্পত্তি করতে যাচ্ছে। বুয়ার স্বামী ড্রাইভার। সে মাসে বিশ হাজার টাকা সেলারি পায়। সে ছুটি পায়নি। তাই বুয়া তার দুই ছেলে মেয়ে নিয়ে যাচ্ছে। বুয়ারর মেয়ের বয়স সাত বছর। সে এ বছরের জানুয়ারীতে মাদ্রাসায় ভরতি হয়েছে। ছেলের বয়স তিন বছর। বুয়া যখন আমাদের বাসায় কাজ করতে আসে, তখন তার ছেলেটাকে সাথে করে নিয়ে আসে। ছেলেটা সারাক্ষণ খাই খাই করে। আমি বলে দিয়েছি, বুয়ার ছেলেকে প্রতিদিন সকালে নাস্তা দিতে। আমি যা নাস্তা খাই বুয়ার ছেলেও সেই নাস্তা খায়। ঈদে বুয়ার ছেলেকে একসেট জামা দিয়েছি।

আমি অন্তমূখী মানুষ নই। আমার হতাশা নেই।
বিষন্ন হই না। নিজের প্রতি নিজে অসন্তুষ্ট হই না। লোভ করি না। হিংসা করি না। অন্তর্মুখী স্বভাবের হওয়া খারাপ না। তবে বেশি আত্মকেন্দ্রিক হওয়া ভালো না। আত্মকেন্দিক টাইপ মানুষরা জীবনে দুঃখ বেশি পায়। বিষন্নতা একটা রোগ। এই বিষন্নতা কম বেশি সবারই আছে। আমারও আছে। রাজ্যের বিষন্নতা এসে আমার উপর ভর করে। আর হতাশা? হতাশা কার নেই বলুন? আমার বন্ধুর গাড়ি আছে। আমার গাড়ি নেই। প্রচন্ড হতাশা কাজ করে আমার মধ্যে। আমার আরেক বন্ধু বউ বাচ্চা নিয়ে অস্ট্রেলিয়া বেড়াতে গেলো। আর আমি সামান্য কক্সবাজার যেতে পারছি না পরিবার নিয়ে। প্রচন্ড হতাশ হয়ে যাই।

সন্তুষ্ট হওয়া সহজ না। অর্থনীতির সুত্র অনুযায়ী মানুষ কখনও সন্তুষ্ট হবে না।
ধরুন, আপনার দুটো জামা আছে। আপনার ইচ্ছা করবে, আমার যদি আরেকটা জামা থাকতো তাহলে ভালো হতো। মোট তিনটা জামা হয়ে যেতো! যেহেতু আপনার দুটা জামা এবং আপনি আশা করছেন আরো একটা জামার। কিন্তু আরেকটা জামা হচ্ছে না। অর্থ্যাত আপনি সন্তুষ্ট হতে পারছেন না। এই দুনিয়াতে যার চাহিদা কম সেই সন্তুষ্ট হতে পারে। চাহিদা মানুষকে সন্তুষ্ট হতে দেয় না। মানুষের চাহিদার শেষ নেই। আমার একাউন্ট সব সময় খালি পড়ে থাকে। মনে মনে ভাবতাম আমার একাউন্টে যদি পাঁচ লাখ টাকা থাকতো তাহলে অনেক ভালো হতো। এরপর আমার একাউন্টে পাঁচ লাখ টাকা হলো। তখন আমি ভাবতে শুরু করলাম পাঁচ লাখ টাকা, কোনো টাকা হলো। দশ লাখ থাকলে ভালো হতো। প্রচুর টাকার চেয়ে অভাবে থাকা ভালো। দিন আনি, দিন খাই টাইপ মানুষেরা সবচেয়ে ভালো আছে। তাদের বিষন্নতা ধরে না। তাদের মধ্যে হতাশা কাজ করে না।

এখন আমি বুঝি- লোভ করা যাবে না।
সহজ সরল জীবনযাপন করতে হবে। লোভ মানুষকে পশুর স্তরে নিয়ে যায়। মন্দ কাজ করিয়ে নেয়। নতুন নতুন চাহিদা তৈরি করা যাবে না। মনকে বুঝাতে হবে। প্রয়োজনে শস্তি দিতে হবে। চাহিদা সীমিতি করতে হবে। মানুষের দুঃখের কারন হচ্ছে অত্যাধিক চাহিদা। মনের ইচ্ছা মতো যারা চলে তাঁরা বোকা। চলতে হবে নিজের ইচ্ছা মতোন। মানুষের মন দু রকমের হয়। চেতন মন এবং অবচেতন মন। কিছুতেই অবচেতন মনের পাল্লায় পরা যাবে না। অবচেতন মনের পাল্লায় পড়লেই চাহিদা বাড়বে, হতাশা বাড়বে, বিষন্নতা বাড়বে। এবং অল্পতে সন্তুষ্ট হওয়া যাবে না। এখন আমি আমার মনকে নিয়ন্ত্রণ করি। মনের কথায় উঠসব করি না। আমার অবচেতন মনকে আমি পরাজিত করতে পেরেছি। আমি জয়ী। রাতে ঘুমাতে যাওয়ার আগে মনে হয়- লাইফ ইজ বিউটিফুল। সকালে ঘুম থেকে মনে হয়- জীবন আনন্দময়।

আমি প্রচুর মুভি দেখি, প্রচুর বই পড়ি। হতাশ হওয়ার সুযোগ পাই না।
এক সময় আমি আত্মকেন্দিক মানুষ ছিলাম। এখন আমি আড্ডা দেই। অসংখ্য মানুষের সাথে মিশি, কথা বলি। দৈনিক পত্রিকা গুলো মন দিয়ে পড়ি। টিভিতে মন দিয়ে নিউজ দেখি। অনলাইনে ভালো কোনো আর্টিকেল পেলে পড়ে ফেলি। বাচ্চাদের সাথে খেলি। দেশ নিয়ে ভাবি। মানুষ নিয়ে ভাবি। মহাকাশ নিয়ে ভাবি। সারাক্ষণ ব্যস্ত থাকার কারনে আমার মধ্যে হতাশা আসে না। লোভ আসে না। বিষন্ন হই না। নতুন নতুন চাহিদা সৃষ্টি হয় না। অন্তর্মুখী স্বভাবটা আর নেই। চারপাশ দেখে শুনে এখন আমি নিজেকে নিয়ে অসন্তুষ্ট নই। আমি সুস্থ। আমার কোনো পাওয়ানাদার নেই। থাকার জায়গা আছে। খাওয়া পরার নিশ্চয়তা আছে। ভালোবাসার মানুষ আছে। আমার কন্যা আছে। মমতাময়ী স্ত্রী আছে। বাসায় ফিরতে দেরী করলেই সে অস্থির হয়ে ফোন দেয়।

মন্তব্য ১৮ টি রেটিং +২/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৭ শে মে, ২০২৩ রাত ১২:২৯

ঠাকুরমাহমুদ বলেছেন:



ভালো লিখেছেন। আপনি একজন নিতান্ত ভালো মানুষ।

২৭ শে মে, ২০২৩ বিকাল ৩:৩৬

রাজীব নুর বলেছেন: ৩৫ বছর পার করে ফেলেছি। আর ৩৫ বছর কি বাঁচবো?
তাই খারাপ হতে ইচ্ছা করে না। সহজ সরল জীবনযাপন করে ভালো আছি।

২| ২৭ শে মে, ২০২৩ রাত ১২:৪৮

কামাল১৮ বলেছেন: মানুষ সঠিক ভাবে চিন্তা করতে পারলে হতাশা থাকার কথা না।সঠিক চিন্তাভাবনা কি?বাস্তব অবস্থার বাস্তব বিশ্লষণ হলো সঠিক চিন্তা।যখন সে সমস্যাটাই বুঝতে পারে না তখন সে সমাধান খুঝে পায় না।তখনই হতাশায় ভোগে।

২৭ শে মে, ২০২৩ বিকাল ৩:৩৬

রাজীব নুর বলেছেন: রাইট।
আবারও বলছি, আপনি একজন অভিজ্ঞ মানুষ।

৩| ২৭ শে মে, ২০২৩ রাত ১:১০

চারাগাছ বলেছেন:
এভাবেই চলুক।

২৭ শে মে, ২০২৩ বিকাল ৩:৩৭

রাজীব নুর বলেছেন: থেমে যাওয়া আমার পছন্দ না।

৪| ২৭ শে মে, ২০২৩ রাত ১:৪৪

স্মৃতিভুক বলেছেন: দ্বিতীয় অনুচ্ছেদের প্রথম লাইনে বললেন, আপনার হতাশা নেই। কয়েক লাইন পরেই বললেন প্রচন্ড হতাশা-বিষন্নতা কাজ করে আপনার মধ্যে।

আমার ধারণা আপনি প্রচন্ড অলস, কর্মবিমুখ এবং পরনির্ভরশীল ব্যক্তি। সিজোফ্রেনিয়ার প্রাথমিক কিছু লক্ষণও দেখেছি (কিছু কিছু পোস্টে আর কি)।

সুষম এবং পরিমিত খাবার খান। রাত জাগবেন না একদমই। চা-কফি-বিড়ি -সিগারেট ছেড়ে দিয়ে কায়িক পরিশ্রম কিংবা শারীরিক ব্যায়াম শুরু করুন।

এবং ভাইজান, যত দ্রুত সম্ভব একটা চাকরি-বাকরি শুরু করুন। যদি ছবি তুলতে পছন্দ করেন, তবে কিছু কিছু ওয়েবসাইট আছে, ওখানে বিক্রি করেও ভালো টাকা উপার্জন করতে পারেন।

শুভকামনা রইলো।

২৭ শে মে, ২০২৩ বিকাল ৩:৩৮

রাজীব নুর বলেছেন: আপনি কি ডাক্তার?
আপনি কোনোদিন কোনো ছবি কিনেছেন?

৫| ২৭ শে মে, ২০২৩ ভোর ৫:১৯

সোহানী বলেছেন: কাজের বুয়ার বাড়ি যাওয়ার সাথে পোস্টের বাকি অংশের মিল খোঁজার চেস্টা করছি ;)

২৭ শে মে, ২০২৩ বিকাল ৩:৩৯

রাজীব নুর বলেছেন: মিল আছে। মিল আছে।

৬| ২৭ শে মে, ২০২৩ সকাল ৮:৪২

শেরজা তপন বলেছেন: এত বেশী পরস্পরবিরোধী কথা বলেন আপনি যে, আপনার লেখা পড়ে ভীষণ দ্বীধাগ্রস্থ হয়ে পড়ি।
@স্মৃতিভুক বেশী কঠোর ও কাঠ খোট্টা কথা বললেও উপদেশগুলো ভাল দিয়েছেন। আমার মনে হচ্ছে তিনি আপনার সত্যিকারে শুভাকাঙ্ক্ষী।

২৭ শে মে, ২০২৩ বিকাল ৩:৪০

রাজীব নুর বলেছেন: কে যে শত্রু আর কে যে শুভাকাঙ্ক্ষী বুঝি না।

৭| ২৭ শে মে, ২০২৩ সকাল ১১:৩৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: লেখার প্রথম অংশের সাথে শেষের অংশের মিল নেই। বরং বৈপরীত্য পরিলক্ষিত হচ্ছে। কাজ কম থাকলে মানুষ বিভিন্ন বিচিত্র চিন্তা করে। আপনার হাতে অফুরন্ত সময়। আপনি হয় কোন কাজে যোগ দেন অথবা সমাজ সেবা মুলক কাজে সময় কাটান। আপনার পরিবার আছে। অথচ আপনি ঘরে বসে সময় কাটাচ্ছেন। আপনার সন্তানেরা বড় হলে আপনার পরিচয় দিতে সমস্যায় পড়বে।

২৭ শে মে, ২০২৩ বিকাল ৩:৪২

রাজীব নুর বলেছেন: দশজন যে দিকে যায়, আমি সেদিকে যাই না।

৮| ২৭ শে মে, ২০২৩ দুপুর ২:৫৫

সৈয়দ মোজাদ্দাদ আল হাসানাত বলেছেন: ভাই আপনার এই কথাটা ভালো লেগেছে, " আমি প্রচুর মুভি দেখি, প্রচুর বই পড়ি তাই হতাশ হওয়ার সময় পাই না।" এদুটো কাজ আমিও প্রচুর পরিমানে করতাম। যখন থেকে কম্পিউটার আর মোবাইল ব্যাবহার শুরু করলাম তখন থেকে আর বই পড়ি না, মুভি ও কম দেখি, ইদানিং গান ও শুনি না। আমার ও সময় কম সারাক্ষন মোবাইল আর কম্পিউটার এ চোখ আটকে আছে, কাক ডাকা ভোর, নিশুতি রজনি, ভর দুপুর সব সময়। আমার হতাশা/ ডিপ্রেশন এর গোডাউন তবু খালি হয় না।

২৭ শে মে, ২০২৩ বিকাল ৩:৪৩

রাজীব নুর বলেছেন: সাথেই থাকুন।

৯| ২৭ শে মে, ২০২৩ সন্ধ্যা ৬:০৮

শাওন আহমাদ বলেছেন: এই লোভ ই আসলে সকল অপকর্মের মূল।

২৭ শে মে, ২০২৩ সন্ধ্যা ৭:৫৩

রাজীব নুর বলেছেন: ইয়েস। ইউ রাইট।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.