নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আমাদের শাহেদ জামাল- (ঊনষাট)

২৭ শে আগস্ট, ২০২৩ রাত ১১:৫১


ছবিঃ মোনালিসার বেবি ভার্শন।

শাহেদ জামালের কিছু পরিবর্তন হয়েছে।
এখন সে রমনা পার্কে যায় না। যে মানুষের প্রধান কাজই ছিলো সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত রমনা পার্কে গিয়ে বসে থাকা। সেই শাহেদ জামাল গত পাঁচ মাস রমনা পার্কে যাচ্ছে না। রমনা পার্কের প্রতিটা গাছ শাহেদ জামালকে চিনতো। প্রতিটা ভিক্ষুক শাহেদ জামালকে চিনতো। এমনকি প্রতিটা কর্তব্যতর আনসার শাহেদ জামালের সাথে গল্প করতো। আসলে মানুষের জীবন দীর্ঘদিন একই রকম থাকে না। বদলে যায় জীবনযাপন ও জীবনযাপনের ধরন। এটা সব মানুষের ক্ষেত্রেই প্রজের্য্য। একসময় বছরের পর বছর শাহেদ জামালের রাতে ঘুম হতো না। এখন তার খুব ঘুম পায়। সকালে তো তার বিছানা থেকে উঠতেই ইচ্ছা করে না।

নীলার বিয়ে হয়ে গেছে। এখন সে আমেরিকা থাকে।
অথচ নীলা কথা দিয়েছিলো- মরে গেলেও সে অন্য কাউকে বিয়ে করবে না। এখন নীলা দুই বাচ্চার মা। সংসার নিয়ে নাকি সে খুব ব্যস্ত। নীলা তো শাহেদকে অনেক ভালোবাসতো। হালদা নদীতে দুজন কত নৌকায় করে ঘুরেছে। হাতে হাত রেখেছে। ঠোঁটে ঠোঁট। কত আবেগ, কত ভালোবাসা! রাত জেগে কথা বলা। কত না সৃতি! কীর্তনখোলা- ৩ লঞ্চে দুজন সারারাত একসাথে ছিলো। একবার মাঝরাতে কূলাউড়া স্টেশন থেকে ট্রেনে করে ঢাকা এসেছিলো। একবার তো দুজন মিলে হঠাত সিদ্ধান্ত নিলো দূরে কোথাও যাবে। যেই ভাবা সেই কাজ। তাঁরা একটা বাসে উঠে পড়লো। সেই বাস গিয়ে থামলো চিটাগাং শহরে। নীলার কি এসব মনে আছে?

মিরপুর থেকে শাহেদ জামাল বাসে করে কমলাপুর যাচ্ছিলো।
সময় তখন রাত ৯টা। খুব বৃষ্টি হচ্ছে। বাসে ধীরে চলছে। রাস্তায় পানি জমে গেছে। জ্যামও আছে বেশ। শাহেদ জামালের পাশে একলোক মোবাইলের দিকে তাকিয়ে আছে। সেই মোবাইলে শাহেদ জামালের চোখ পড়লো। অর্ধ নগ্ন মেয়েদের ছবি। শাহেদ জামাল চোখ সরিয়ে নিলো। অন্যের মোবাইলের দিকে তাকিয়ে ভালো কাজ নয়। একটু পর নিজের অজান্তেই আবার পাশের সিটে থাকা লোকটার মোবাইলে চোখ গেলো। লোকটা এখন, মহাখালি এলাকার আবাসিক হোটেলের খোজ খবর জেনে নিচ্ছে। একটু পর লোকটা নেমে গেলো বাস থেকে। সে এখন যাবে মহাখালি আবাসিক হোটেলে। বাস থেকে নেমে যাবার আগে লোকটা কন্টাকটরের কাছ থেকে জেনে নিলো মহাখালির বাস কোথায় পাবে।

শাহেদ জামাল বাসে একটা ভিজিটিং কার্ড পেলো।
এক তান্ত্রিকের কার্ড। এই তান্ত্রিক ভারত থেকে তান্ত্রিকতা শিখেছে। রাস্তায় জ্যাম, রাস্তায় পানি জমে বেশ কিছু গাড়ি বন্ধ হয়ে গেছে। কমলাপুর বাস কখন যাবে কে জানে! অবশ্য শাহেদ জামালের তাড়াহুড়া নেই। কেউ তার জন্য অপেক্ষা করে নেই। সে থাকে আরামবাগের একে মেসে। যাইহোক, শাহেদ জামাল ভিজিটিং কার্ডে মন দিলো। তান্ত্রিকের নাম বইদ্র। সে বহু রকমের সমস্যার সমাধান করে দিতে পারে। কোনো মহিলার বাচ্চা না হলে- তার এক ফু'য়ে বাচ্চা হয়ে যাবে। ছেলে নেশা করে, নেশা বন্ধ করে দেবে, জমি নিয়ে সমস্যার সমাধানও সে করে দেবে, মেয়ের বিয়ে হয় না, সে বিয়ের ব্যবস্থা করে দেবে। খুবই কামিলদার তান্ত্রিক।

কার্ডের অপর পিঠে বেশ কিছু জরুরী কথা লেখা আছে।
এই তান্ত্রিক বর্তমানে বান্দরবন আছে। তবে তার কছ থেকে চিকিৎসা নেওয়ার জন্য বান্দরবন যাওয়ার প্রয়োজন নেই। উনি মোবাইলের মাধ্যমে সকল সমস্যার সমাধান দিয়ে থাকেন ৭২ ঘণ্টার মধ্যে। উনার আরেকটা ভালো দিক হচ্ছে উনি আগে টাকা নেন না। ৭২ ঘন্টা পর (কাজ হওয়ার পর) বিকাশের মাধ্যমে টাকা নেবেন। আমার ইচ্ছা করছে আমি বইদ্র তান্ত্রিককে ফোন দেই। বলি- নীলাকে এনে দেন। আচ্ছা, এই তান্ত্রিক যদি সত্যি সত্যি নীলাকে এনে দেয়! শুধু কি নীলাকে আনবে? না সাথে নীলার দুই বাচ্চাকেও আনবে? থাক নীলাকে আনার দরকার নেই। সে বাচ্চাকাচ্চা আর স্বামী নিয়ে সুখে থাকুক। ভালো থাকুক।

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৮ শে আগস্ট, ২০২৩ রাত ১:৩৯

কালো যাদুকর বলেছেন: বেশ ভাল । আগের পর্বগুলো যদিও পড়া হয়নি, তবে বুঝতে সমস্যা হচ্ছে না।

২৮ শে আগস্ট, ২০২৩ দুপুর ২:০১

রাজীব নুর বলেছেন: এক হিসেবে প্রতিটা পর্বই আলাদা।

২| ২৮ শে আগস্ট, ২০২৩ রাত ১:৪৫

কামাল১৮ বলেছেন: সমস্ত কিছুই বদলায় । এটা মহাবিশ্বের একটা মৌলিক নিয়ম।এমন কি যে পাথরটা আমরা পড়ে আছে দেখি সেটাও গতিশীল, সেটাও বদলায়।
এই যে বদলানো এটা দুই রকমের হতে পারে।মানুষের ক্ষেত্রে ভালো অথবা মন্ধ।এই ভালো মন্ধ আমরা নির্ধারণ করবো কিভাবে। সমাজ বিকাশের বিভিন্ন স্তরে এটা পৃথক হবে।বস্তুর ক্ষেত্রে হবে নতুন থেকে পুরনো।আপনার বদলানো কোন দিকে হয়েছে।

২৮ শে আগস্ট, ২০২৩ দুপুর ২:০২

রাজীব নুর বলেছেন: শাহেদ জামাল ভালোর দিকে বদলেছে।
সে আধুনিক ছেলে, কুসংস্কার মুক্ত।

৩| ২৮ শে আগস্ট, ২০২৩ সকাল ৯:২৪

কবিতা ক্থ্য বলেছেন: ভালো লাগলো

২৮ শে আগস্ট, ২০২৩ দুপুর ২:০৩

রাজীব নুর বলেছেন: শুকরিয়া।

৪| ২৮ শে আগস্ট, ২০২৩ সকাল ১০:১২

রবিন.হুড বলেছেন: খুব সুন্দর গল্প। তবে হুমায়ুন আহমেদ এর হিমুর সাথে শাহেদ জামালের মিল পাওয়া যাচ্ছে।

২৮ শে আগস্ট, ২০২৩ দুপুর ২:০৪

রাজীব নুর বলেছেন: হ্যাঁ মিল তো কিছুটা আছেই।

৫| ২৮ শে আগস্ট, ২০২৩ সকাল ১০:২০

আলমগীর সরকার লিটন বলেছেন: সুন্দর লেখেছেন রাজীব দা তবে আমার পেটে সাদা আম হচ্ছে কিছু খেলেই পেটের মধ্যে মুচুরমারে

২৮ শে আগস্ট, ২০২৩ দুপুর ২:০৫

রাজীব নুর বলেছেন: জ্বী ধন্যবাদ।

৬| ২৮ শে আগস্ট, ২০২৩ দুপুর ১২:৩৬

রাইসুল খান বলেছেন: ভালো লাগলো খুব।



এই অংশের সাথে বেশি রিলেট করতে পেরেছিলাম বলে একটু বেশিই ভালো লাগলো।

২৮ শে আগস্ট, ২০২৩ দুপুর ২:০৬

রাজীব নুর বলেছেন: গ্রেট।

৭| ২৮ শে আগস্ট, ২০২৩ দুপুর ১:৩৬

কাছের-মানুষ বলেছেন: ভাল লাগল। তবে নীলার সাথে শাহেদের বিয়ে হলে বেশি ভাল লাগত!

২৮ শে আগস্ট, ২০২৩ দুপুর ২:০৭

রাজীব নুর বলেছেন: হয় না।
নীলারা কথা দিয়ে ভুলে যায়। শেষমেষ নীলারা ভালো থাকে, আনন্দে থাকে। আর শাহেদ জামালরা কষ্টে থাকে।

৮| ২৮ শে আগস্ট, ২০২৩ দুপুর ২:৩৬

জ্যাক স্মিথ বলেছেন: শাহেদ জামাল চাকরি পেয়েছে মনে হয়।

২৯ শে আগস্ট, ২০২৩ রাত ১:১২

রাজীব নুর বলেছেন: না। অন্যের ব্যস্ততা নিজের কাঁধে নিয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.