নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পরম সত্য বলে কিছু নেই।

জেন রসি

সময়ের সাথে দাবা খেলি। বোর্ডের একপাশে আমার অস্তিত্ব নিয়ে বসে আছি। প্রতিটা সিদ্ধান্তই এক একটা চাল। শেষ নিঃশ্বাস পর্যন্ত খেলাটা উপভোগ করতে চাই!

জেন রসি › বিস্তারিত পোস্টঃ

সব চরিত্র কাল্পনিক!

০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:৪৭






মফিজ হঠাৎ বুঝতে পারে সে মরে গেছে। মরার পর কি হবে না হবে এসব নিয়ে মফিজের কোন ভয় ডর ছিলনা। তবে মরার পর কোন পাপের জন্য কার কি শাস্তি হবে তা নিয়ে মানুষকে ভয় দেখাতে খুব পছন্দ করত সে। ফতোয়া দিয়ে মানুষকে নির্যাতন করে একধরনের পৈশাচিক আনন্দ পেত মফিজ। কিন্তু এখন সে নিজেই খুব আতংকিত। তাকে একটা গোলপোস্টের সাথে হাত পা বেঁধে ঝুলিয়ে রাখা হয়েছে। তার সামনে একটা মেয়ে দাঁড়িয়ে আছে। মেয়েটার পায়ের কাছে একটা ফুটবল। মফিজ চরম বিস্ময়ের সাথে উপলব্ধি করল মেয়েটা তার পরিচিত। ফুটবল খেলার অপরাধে এই মেয়েকে জুতাপেটা করবে বলে ঠিক করেছিল সে। মেয়েটার বাবাকে খুব অপমানও করেছে মফিজ। এসব করে সে খুব তৃপ্তি নিয়েই ঘুমাতে গিয়েছিল। কিন্তু ঘুমের মধ্যেই মরে গেল। তারপরই সে নিজেকে এ অবস্থায় আবিষ্কার করে। তবে কি এটাই আসল দোজখ? এখানেই অনন্তকাল ধরে তাকে নির্যাতন করা হবে? মফিজ আর ভাবতে পারেনা। তীব্র গতিতে একটা ফুটবল তার অণ্ডকোষে এসে আঘাত করে। মফিজের কয়েক মুহূর্ত মনে হচ্ছিল সে যন্ত্রণায় মরে যাবে! কিন্তু সেত মৃত। তার মানে সে আর মরবেনা। তাকে এ যন্ত্রণা সহ্য করে যেতে হবে। মফিজ মেয়েটাকে কিছু বলার চেষ্টা করে। তার কাছে মাফ চাওয়ার চেষ্টা করে। কিন্তু তার মুখ থেকে কোন শব্দই বের হচ্ছেনা। শব্দগুলো সব আর্তনাদ হয়ে তার ভেতরেই গুমরে মরতে থাকে। মেয়েটা আবার ফুটবলে কিক করে। আবার এসে তা একই জায়গায় আঘাত করে। কিন্তু মৃত মফিজ আর মরেনা। শুধু এক অলৌকিক যন্ত্রণা ছাড়া আর কিছুই অনুভব করতে পারেনা মফিজ। স্বপ্ন ভাঙ্গার পরও তীব্র আতংকে কাঁপতে থাকে মফিজ।

ভোরবেলা মফিজকে পাগলের মত বাজারে ঘুরতে দেখা যায়। সেখান থেকে সে একটা ফুটবল কিনে নিয়ে আসে। এলাকার মানুষ অবাক বিস্ময়ে দেখে মফিজ তার মেয়ের সাথে রাস্তায় ফুটবল খেলছে। মফিজ এবং তার মেয়ে দুজনকেই খুব আনন্দিত মনে হয়।



খেলা কখন থেকে শুরু করবেন? জুম্মার পরপরই শুরু করে দেওয়া উত্তম। তবে আগেই বইলা রাখি এই খেলায় আপনার লোকজনের ক্ষয়ক্ষতি বেশী হইব। কিন্তু ঘটনা ঘটার পর আপনারা ভালোই সিমপ্যাথি পাইবেন। এইটা বাংলাদেশ না হইয়া পাকিস্তান হইলে আপনাদের দেখাইতাম খেলা কারে কয়। মন্দিরের লগে বউ মাইয়া সব কিছুর দখলই নিয়া নিতাম। ইমাম সাহেবের কথা শুইনা পুরোহিত সাহেব মুচকি হাসেন। খেলাটা গুজরাটে হইলে আমরাও দেখাইয়া দিতাম। শুনছিলাম সেইখানে এক মুসলমান গর্ভবতী নারীর পেট কাইটা আগুন ধরাইয়া দিছিল। গর্ভের বাচ্চাটাও মুসলমান, তাই তাকেও আগুনে পুড়াইয়া দেওয়া হইছিল। ইমাম সাহেব এবার একটু নড়েচড়ে বসেন। তা ঠিক। ভারতে এইরকম কাজকারবার হইলে ভালোই হয়। সেই উছিলা ধইরা আমারাও দুই একটা হিন্দু রমণী ধইরা ধর্ষণ করতে পারি। পাকি বড় ভাইরা কইছিল, হিন্দু রমণীদের টেস্ট ভালো। পুরোহিত পান চাবাইতে চাবাইতে কইল আমার কাছে মুসলিম মেয়েদের আগুনে পুড়াইয়া মারাটাই বেশী আনন্দদায়ক মনে হয়। তবে কথা না বাড়াইয়া চলেন খেলা শুরু কইরা দেই।

মসজিদের সামনে এক ইমামকে বেঁধে রাখা হয়েছে। সে নাকি নামায পড়তে আসা মানুষকে উসকিয়ে দিয়ে মন্দির আক্রমন করতে বলেছে। সেটা শুনে মুসলমানরা উল্টা তাকেই গণধোলাই দেয়। ইমাম সাহেব মনে মনে বাঙ্গালিদের গালি দেয়। পাইক্কাদের উপরও তার খুব রাগ হয়। তাকে বাঁচানোর জন্য আশেপাশে কোন পাইক্কা দালাল খুঁজে পাচ্ছেননা।

মন্দিরে মিটিং চলছে। পুরোহিতকে রিফিউজি হিসাবে ভারত পাঠাইয়া দেওয়া হবে এই সিদ্ধান্ত নেওয়া হয়। বাকি জীবন সে ভারত যাইয়া ভিক্ষা কইরা কাটাবে এটাই তার পানিশমেন্ট।

ইমাম সাহেব এবং পুরোহিত সাহেব দিনশেষে বুঝতে পারেন- এদেশের নাম পাকিস্তান না। এদেশের নাম ভারতও না। এদেশের নাম বাংলাদেশ!



একটা লোককে ফাঁসি দিয়ে মাইরা ফালাইব এটা খুব দুঃখের কথা। মৃত্যুদণ্ড এবং মানবধিকার এক সাথে চলেনা। চলতে পারেনা। লোকটা নাহয় একসময় দুএকটা খুন করছিল। অনেকের উপর অকথ্য নির্যাতন চালাইছিল। যুদ্ধের সময় এমন ভুল অনেকেই করে। মাযহার সাহেবের মনটা খুব খারাপ আজকে। ভুল কইরা খুন করার অপরাধে এমন একটা দেশপ্রেমিক মানুষকে আজ ফাঁসিতে ঝুলিয়ে দেওয়া হবে!

কয়েকদিন পর একটা লোককে প্ল্যাকার্ড হাতে শাহবাগের মোড়ে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। প্ল্যাকার্ডে লেখা আমার মেয়ের ধর্ষকদের ফাঁসি চাই। কথা বলে জানা যায় লোকটার নাম মাযহার। কারা যেন ভুল করে তার মেয়েকে ধর্ষণ এবং খুন করে পালিয়ে যায়। তার এখন একটাই দাবী, একটাই চাওয়া। তিনি সকল অপরাধীর মৃত্যুদণ্ড চান!



সুন্দরবনকে হঠাৎ কইরা খুব স্মার্ট দেখাচ্ছে। মানুষজনকে খুব আনন্দিত মনে হচ্ছে। তাদের মনের সব সংশয় আজ কেটে গেছে। হঠাৎ কইরা কেমনে সংশয় কাইটা গেল? দুএকজনের সন্দেহ তবু যায়না। তারা ভয়ে ভয়ে গোপনে গোয়েন্দাগিরি কইরা জানতে পারে, আলাদিন মুভির জেনারেল আলাদিনের প্রেতাত্মা নাকি আমাদের দেশের উপর ভর করেছে। মুভির মতই বাস্তবেও তিনি নিজেকে বিজ্ঞানিদের চাইতেও বড় বিজ্ঞানি মনে করেন। তিনি জাতিকে অভয় দিয়ে বলেছেন সুন্দরবনের উপর নাকি পারমানবিক বোমা ফালাইলেও সুন্দরবনের কিছু হবেনা। সুন্দরবন সব অবস্থাতেই এভারগ্রিন থাকবে। তাই সেটা পরিক্ষা কইরা দেখার জন্য পারমানবিক বোমা মারার আয়োজন করা হচ্ছে!

দুএকজন সংশয়বাদী তবুও ভয়ের মধ্যে আছেন। তাদের এখন একটাই আশা। যদি মুভির মত বাস্তবেও আলাদিন ভালো হইয়া যায়!



ম্যাডাম গোলাপির শুধু একটাই ভাবনা। দেশ থেকে ইসলাম নাই হয়ে যাচ্ছে। যেকোন সময় মসজিদে মসজিদে উলধ্বনির আওয়াজ শোনা যেতে পারে। আজকাল ঘুমের মধ্যেও তিনি খারাপ খারাপ স্বপ্ন দেখেন। তবে একদিক দিয়ে তিনি খুব আনন্দিত। তার দুই ছেলেও তার মত বেশ ইসলাম ভক্ত হয়েছে। একটা ড্রাগ নেয়। আর আরেকটা পারলে পুরো দেশই চুরি কইরা খাইয়া ফালায়। তবে এসব করলেও তারা কিন্তু একদমই ইসলামের পথ থেকে বিচ্যুত হয় নাই। তাদের তিনি শিখাইছেন ক্ষমতায় থাকলে শত্রুর সাথে ভাব কইরা চলতে হয়। তাই ক্ষমতায় থাকলে তিনি ইসলামের শত্রু ভারতের সাথে ভাব কইরা চলেন।ইসলাম শান্তির ধর্ম। তাই তিনি ভারতের সাথে ভারতপন্থি হয়ে বেশ শান্তিতে থাকেন। আবার ক্ষমতায় না থাকলে তিনি তীব্র ভারত বিরোধী হয়ে যান। তখন তিনি জিহাদের পথে চলতে থাকেন। জিহাদের পথে পাকিদের চাইতে উত্তম বন্ধু আর কে আছে.........

গল্প লিখতে বইসা লেখক এইসব কি শুরু করছে? লেখক কি মানুষ না আওয়ামীলীগ??? ;)



ধর্ম যার যার! রাষ্ট্র সবার! উৎসবও সবার। সবাইকে ঈদের অগ্রিম শুভেচ্ছা। উৎসব আনন্দময় হোক। :)



মন্তব্য ৭৮ টি রেটিং +১৮/-০

মন্তব্য (৭৮) মন্তব্য লিখুন

১| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:৫৬

গেম চেঞ্জার বলেছেন: এইসব কোন চরিত্রের বাস্তবিক অস্তিত্ব চোখে পড়ছে না!! :``>> গল্পগুলোর মধ্যে প্রথমটাই বেশি টেনেছে!! :)

ঈদের শুভেচ্ছা!!

০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:০১

জেন রসি বলেছেন: সব মিডিয়ার অপপ্রচার থেকে সৃষ্টি হওয়া কাল্পনিক চরিত্র! ;)

ধন্যবাদ গেম ভাই। ঈদের শুভেচ্ছা। :)

২| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:০১

নীলপরি বলেছেন: আধুনিক লেখনীতে ++

০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:০৪

জেন রসি বলেছেন: ধন্যবাদ নীলপরি আপু। শুভেচ্ছা। :)

৩| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:১৭

জনৈক অচম ভুত বলেছেন: সব চরিত্রই দেখতেছি কাল্পনিক! ;)

০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:২২

জেন রসি বলেছেন: কোন সন্দেহ আছে?! ;)

৪| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:১৮

হাতুড়ে লেখক বলেছেন: ভাল্লাগসে ফ্রান্স :-B

০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:২৪

জেন রসি বলেছেন: ধন্যবাদ ভাই। শুভেচ্ছা। :)

৫| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:৩৮

তাজবীর আহােমদ খান বলেছেন: কাল্পনিক চরিত্র বটে।কিন্তু কেউ যদি কোন মিল খুজে পান কারো সাথে তাহলে তার পুরা দায়দায়িত্ব আপনার।লেখক এবং এই মন্তব্য কারি,কেউ কোন ভাবেই জরিত নয়। কি জেন রসি ভাউ,ঠিক ঠিক কইছি না----- হা হা

গোপন কথাটা কানে কানে বলে দিয়ে যাই, খামোখা মিল খুজতে যেয়েন না।এতো মিলের মিছিলে দিশেহারা বোধ করবেন কিন্তু।

অত:পর রসি ভাই,চরম হইছে ভাই।চালায়ে যান ভাই

০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:০৬

জেন রসি বলেছেন: আমি কে? আমি কেউ না। সব আমার কল্পনা। তাই সব দায়দায়িত্ব আমার কল্পনার। না, ঠিক তাও না! যারা আমাকে এসব কল্পনা করতে বাধ্য করেছে আসলে সব দোষ তাদের! ;) আমি ভাই নিষ্পাপ আম জনতা!

ধন্যবাদ ভাই। শুভেচ্ছা। :)

৬| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:৪৫

গুলশান কিবরীয়া বলেছেন: বাহ !! কাল্পনিক চরিত্রগুলো বেশ জীবন্ত মনে হচ্ছে । আসলে ; সবই তো কল্পনা , আমরা নাকি সবাই যার যার কল্পনার রাজ্যে বসবাস করি । আপনার কল্পনা শক্তি প্রখর । আরও একটু সময় নিয়ে আরও দু একটা গল্প কল্পনা করলেও পারতেন ;)

০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:১৪

জেন রসি বলেছেন: সবই ভ্রম! সবই মায়া! জীবন্ত মনে হতেই হবে। গল্পের চরিত্র হলেও তারা কিন্তু মানুষ! ;)

ধন্যবাদ আপু। বেশ কিছুদিন পর আপনাকে ব্লগে পেলাম। শুভেচ্ছা। :)

৭| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:৪৯

চাঁদগাজী বলেছেন:




সময় ও জীবনের সাথে মিল আছে

০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:১৭

জেন রসি বলেছেন: আমাদের কল্পনার দৌড়ও সময় এবং জীবনের সাথে সম্পর্কিত।

ধন্যবাদ আপনাকে। শুভেচ্ছা।

৮| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:৫৬

শায়মা বলেছেন: হা হা হা সবচেয়ে ভালো শিক্ষা ইমাম আর পুরোহিতের !!!!!!!!!!!!!!!!!!!!!!! :P

০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:২০

জেন রসি বলেছেন: কল্পনা কইরা দুধের সাধ ঘোলে মিটাই আরকি! ;)

আপনার ঈদে স্পেশাল পোস্ট কবে দেবেন?

৯| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:৫৯

আহলান বলেছেন: এতো উর্বর কল্পণা ....!! ভালো ... +++

০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:২২

জেন রসি বলেছেন: ধন্যবাদ আপনাকে। শুভেচ্ছা। :)

১০| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:২২

শায়মা বলেছেন: ০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:২০ ০
লেখক বলেছেন: কল্পনা কইরা দুধের সাধ ঘোলে মিটাই আরকি! ;)

আপনার ঈদে স্পেশাল পোস্ট কবে দেবেন?


জীবনেও না!!!!!!!!!!!!!!

তবে সবাইকে কেক শিখাই ছাড়বো নাকি ভাবছি!!!!!!!!!!!! :)

যদিও শিক্ষার পরে সবাইকে একটা করে কেক বানাই ছবি তুলে দেখাতে হবে নইলে..... X((

০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:৩০

জেন রসি বলেছেন: ভাবাভাবি বাদ দিয়ে আসল কাজ শুরু করে দেন! মানে পোস্ট দিয়ে দেন! :)

কেক বানানো না শিখলেও কিছু একটা শিখে যাব! :P

১১| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:৩৪

শায়মা বলেছেন: কেকের ভাই মেক?

নাকি কেকীর বোন মেকী! :)

০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:৪০

জেন রসি বলেছেন: আগে পোস্ট দেন। তারপর পইড়া বিবেচনা কইরা দেখব, কি শেখা যায়! ;)

১২| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:৩৭

সুমন কর বলেছেন: দারুণ স্যাটায়ার হয়েছে। একদম টাটকা।

আমি কিছু কমু না... :P সব চরিত্র কাল্পনিক, তাই কল্পনায় যাইয়্যা কমুনে.....

০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:৫৭

জেন রসি বলেছেন: কল্পনায় বলাই নিরাপদ! কল্পনায় ৫৭ ধারা কিংবা চাপাতির ভয় নাই! ;)

ধন্যবাদ আপনাকে।শুভেচ্ছা। :)

১৩| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:০৫

গাওসেল এ. রাসেল বলেছেন: শুধু চমৎকার বললে ভুল হবে। অসাধারণ প্লাস! শুধু একটাই খেদ থেকে গেলো মনে। এই লেখাটা আমার লেখার কথা ছিলো-আপনি লিখে ফেললেন। নিঃসন্দেহে সবগুলো ভাল হয়েছে তবে দুই নম্বরটা বেস্ট। আমরা বাঙালি এবং আমরা অনন্য। আর একটা কথা, আমার ক্ষুদ্র দৃষ্টিতে মনে হচ্ছে লেখক হিসেবে আপনি দিনকে দিন আরোও স্মার্ট হচ্ছেন। এরকম লেখা আরোও চাই।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:১৬

জেন রসি বলেছেন: আপনি লিখলে আমার চাইতে অনেক ভালো লিখতেন এই ব্যাপারে আমার কোন সন্দেহ নাই। তবে লেখার ব্যাপারে আপনার একটা অনীহা আছে। হয়ত অনেক বিজি থাকেন। তবে আপনি লেখালেখি করলে আমরাও আরো সমৃদ্ধ হতাম।

ঠিক বলেছেন। আমরা বাঙালি। আমরা অনন্য।

অনেক ধন্যবাদ রাসেল ভাই। শুভেচ্ছা। :)

১৪| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:৩৩

দিশেহারা রাজপুত্র বলেছেন: দ্যাটস কলড কল্পনা জেন। বাস্তবের কোন চিহ্ন নাই। সব কল্পনা। ঘোর রোদেপোড়া কল্পনা।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:৪৬

জেন রসি বলেছেন: একদম রোদেপোড়া, বৃষ্টিতে ভেজা কঠিন, তরল এবং বায়বীয় কল্পনা! ;)

ধন্যবাদ রাজপুত্র ভাই। শুভেচ্ছা।

১৫| ১০ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১২:০৯

শাহরিয়ার কবীর বলেছেন: রহস্য ঘেরা সব কল্পনা B-)

১০ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১২:২৮

জেন রসি বলেছেন: ঠিক বলছেন ভাই! রহস্য ভেদ করতে গেলেই বিপদ! ;)

ধন্যবাদ আপনাকে। শুভেচ্ছা।

১৬| ১০ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১২:১৫

ভ্রমরের ডানা বলেছেন: সুমন কর ভাইয়ের সাথে তাল মেলালাম।

আর প্লাস দিয়া ভাগ্লাম!

১০ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১২:৩৩

জেন রসি বলেছেন: আমিও আপনার সাথে তাল মিলাইলাম! আনন্দের সহিত প্লাস গ্রহন করিলাম!

ধন্যবাদ ডানা ভাই। শুভেচ্ছা। :)

১৭| ১০ ই সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৪:০৬

রক্তিম দিগন্ত বলেছেন: ইমাম-পুরোহিতের অংশ তো পুরাই জোস। যেমন পাঞ্চিং, সেই সাথে হাস্যকর অবস্থা।
আর শেষ বাক্যটা তো শরীরের রোমই খাড়া করে দিল। ঐ বাক্যের চেয়ে কোন সেরা বাক্য নাই আমার কাছে।

গল্প লিখতে বইসা লেখক এইসব কি শুরু করছে? লেখক কি মানুষ না আওয়ামীলীগ???

প্রশ্নের জবাব - আসলে লেখক মশাই কল্পনায় এই লেখাগুলান ভাসতে দেখতেছিল। অনেক লেখার মাঝখান থেইকা এক খাবলায় এই কয়টা ধরতে পারছে। ঐ গুলা নিয়া কী করবে ভাবতে ভাবতে দেখে ব্লগে পোস্ট হইয়া গেছে।

সবই কাল্পনিক ব্যাপার।

লেখার মন্তব্য আর প্লাসও কল্পনায় পায়া যাবেন ইনশাল্লাহ্‌। B-)

১০ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১১:০৭

জেন রসি বলেছেন: আজকাল গল্পের থিম খুঁজে বের করার জন্য কোথাও যেতে হয়না। এত সব কাহিনী ঘটতেছে যে সব থিম হয়ে মগজে ঘুরপাক খেতে থাকে।

আপনি একটা বড় গল্প পোস্ট দেন। গতবারেরটা বেশ উপভোগ করেছিলাম।


ধন্যবাদ রক্তিম ভাই। শুভেচ্ছা। :)

১৮| ১০ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১১:০০

রূপক বিধৌত সাধু বলেছেন: আমার কাছে তো সব বাস্তবিকই মনে হলো । কেউ কোন প্রতিক্রিয়াশীল মন্তব্য করলো না, বিশেষ করে ২ আর ৫ নাম্বারটা পড়ে; বিষয়টা অবাক করলো ।

চমৎকার!

১০ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১১:১৯

জেন রসি বলেছেন: এখন পর্যন্ত কেউ প্রতিক্রিয়াশীল মন্তব্য করে নাই। দলকানাও আজকাল বুঝে গেছে যে নেতারা আসলে তাদের নিয়ে খেলে।

ধন্যবাদ সাধু ভাই। শুভেচ্ছা । :)

১৯| ১০ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:২১

বিলিয়ার রহমান বলেছেন: গল্প লিখতে বইসা লেখক এইসব কি শুরু করছে? লেখক কি মানুষ না আওয়ামীলীগ??? ;)

১০ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:২৫

জেন রসি বলেছেন: জাতির বিবেকের কাছে এই প্রশ্ন রাখা যাইতে পারে। ;)

ধন্যবাদ ভাই। শুভেচ্ছা। :)

২০| ১০ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১:৫৯

বৃতি বলেছেন: সব চরিত্রকে সত্যি সত্যি কাল্পনিক ভেবে গল্পগুলোতে প্লাস দিয়ে গেলাম :)

১০ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ২:০৭

জেন রসি বলেছেন: কাল্পনিকই ভাবুন। না হলে হয় ৫৭ ধারা নাহয় চাপাতি কোপ নেমে আসতে পারে।

ধন্যবাদ আপু। শুভেচ্ছা।

২১| ১০ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ২:৫৬

তাজবীর আহােমদ খান বলেছেন: আরে ভাই টেনশন কইরেন না,৫৭ ধারা বা চাপাতির কোপ হইলেও কল্পনাতেই হবে।কাল্পনিক পোস্ট না ভাইজান। :P

তবে বলি কি,কল্পনার বাইরে যদি কিছু হয় তাহলে বুইঝেন এই মন্তব্য টুকুও কিন্তু আমি কল্পনায় করিয়াছি।হা হা

১০ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:৫৬

জেন রসি বলেছেন: কল্পনায় ৫৭ ধারা বা চাপাতির কোপ পড়লে বিপদ। তখন কল্পনাশক্তি নিহত কিংবা গুম হয়ে যেতে পারে। কল্পনাশক্তি না থাকলে গল্পরাও আসবেনা।

তবে বিপদ দেখলেই একটা মন্ত্র পাঠ করে ফেলবেন। যায় যদি যাক প্রান, হীরকের রাজা....... ;)

২২| ১০ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৪:৫২

ডঃ এম এ আলী বলেছেন: কাল্পনিক চরিত্রগুলি যদি এই গল্পটা পাঠ করত তাহলে তাদের মন্তব্য দেখে বুঝা যেত এ চরিত্রগুলি কোন পর্যায়ের !!! গণ্প কল্প না হয়ে সত্যি হয়েও যেতে পারে ।

১০ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:২৬

জেন রসি বলেছেন: যাদের কল্পনা করে কাল্পনিক গল্প লেখা হয়েছে তারা কেউ গল্প পড়েনা। তারা গল্প বানায়। ভয়ংকর সব বাস্তব গল্প। তাই এসব গল্প পড়লে তারা আমাকেও গল্প বানিয়ে ফেলতে পারে।

ধন্যবাদ আপনাকে। শুভেচ্ছা।

২৩| ১০ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৫:৫৯

দ্যা ফয়েজ ভাই বলেছেন: ওয়াও,ভাউ,ওয়াও।কি করে পারেন আপনি,এত সুন্দর করে লিখতে?আপনি এভাবে লিখতে থাকলে তো জাতি আগামী ১০বছরে একটি ব্রান্ড নিউ রবীঠাকুর পেয়ে যাবে।চালিয়ে যান,ভাই।কেউ নুপেল না দিলেও আমি আপনাকে নুপেল দিব। ;) ;) ;)
কাল্পনিক চরিত্র গুলো বাস্তবে হলে সত্যিই ভালো হত।তবে আদৌ এর প্রতিফলন বাস্তবে ঘটবে কিনা তা জানা নেই। :(

১১ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১২:৩৮

জেন রসি বলেছেন: কবিগুরুর চাইতে আমার প্রতিভা অনেক বেশী। :P এত প্রতিভাবান হওয়ার কারনে আমি নোবেলকেও বেল দেই না। ;)

ধন্যবাদ আপনাকে। শুভেচ্ছা।

২৪| ১০ ই সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:২১

শমীক বন্দ্যোপাধ্যায় বলেছেন: অতুলনীয়

১১ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১২:৩৯

জেন রসি বলেছেন: ধন্যবাদ ভাই। শুভেচ্ছা।

২৫| ১০ ই সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:২২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: রিলিজিয়াস এ্যান্ড পলিটিক্যাল স্যাটায়ার। ভালো হয়েছে।

ধন্যবাদ ভাই জেন রসি।

১১ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১২:৪৩

জেন রসি বলেছেন: ধন্যবাদ ভাই। শুভেচ্ছা।

২৬| ১০ ই সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৪১

প্রামানিক বলেছেন: ধর্ম যার যার! রাষ্ট্র সবার! উৎসবও সবার। সবাইকে ঈদের অগ্রিম শুভেচ্ছা। উৎসব আনন্দময় হোক।ধর্ম যার যার! রাষ্ট্র সবার! উৎসবও সবার। সবাইকে ঈদের অগ্রিম শুভেচ্ছা। উৎসব আনন্দময় হোক।

রিলিজিয়াস এ্যান্ড পলিটিক্যাল স্যাটায়ার ভালো লাগল।

১১ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১২:৪৪

জেন রসি বলেছেন: ধন্যবাদ প্রামানিক ভাই। শুভেচ্ছা।

২৭| ১১ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১:৪২

আরিয়ান রাইটিং বলেছেন: বাস্তবতার ইতিহাস। সুন্দর হয়েছে।

১১ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:০৮

জেন রসি বলেছেন: ধন্যবাদ ভাই। শুভেচ্ছা।

২৮| ১১ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৩:০১

ফরহাদ মেঘনাদ বলেছেন: কাল্পনিক চরিত্রগুলো অনেকটাই বাস্তবের সাথে মিলে গেলো।

১১ ই সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:০৯

জেন রসি বলেছেন: ধন্যবাদ ভাই। শুভেচ্ছা।

২৯| ১২ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৯:১৬

আরণ্যক রাখাল বলেছেন: ফুটবলের কিকটা ভাল জায়গাতেই লাগছে।
ঐটা যদি বাস্তবেও লাগতো

১২ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১১:৫২

জেন রসি বলেছেন: হয়রানী করতে থাকলে একদিন জায়গা মতই লাগবে.......

ধন্যবাদ রাখাল ভাই। শুভেচ্ছা।

৩০| ১২ ই সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:০৪

লিযেন বলেছেন: আজ যদি রবি ঠাকুর বেঁচে থাকতো,তবে অবশ্যই এ পোষ্টে মন্তব্যের ঘরে কিছু আকা উকি করতেন।কিন্তু হায়............

১২ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:২৩

জেন রসি বলেছেন: আপনারা হঠাৎ কবিগুরুকে নিয়ে চিন্তিত হইলেন কেন? ;)

৩১| ১২ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:৩২

আহমেদ জী এস বলেছেন: জেন রসি ,



সব চরিত্র আসলেই কাল্পনিক ! :( B:-)
কাল্পনিক ভালোবাসা'র (?? ) না হলেও চলতি ফতের স্যাটায়ার ।
১ নম্বরেরটার তুলনা নেই ।

ঈদের শুভেচ্ছা রইলো । দিনটি হয়ে উঠুক প্রানবন্ত ও সুখকর ।

১২ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:১২

জেন রসি বলেছেন: কল্পনার জগতে আশা করি কেউ ৫৭ ধারা কিংবা চাপাতি নিয়ে আসবে না। তাই সব চরিত্র কাল্পনিকই থাকুক।

ঈদের শুভেচ্ছা। বেঁচে থাকাটা আনন্দময় হোক। :)

৩২| ১২ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:৩৩

আহমেদ জী এস বলেছেন: জেন রসি ,


স্যরি.. " ফতের " নয় ওটা হবে " পথের " ।

১২ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:১৫

জেন রসি বলেছেন: বুঝেছি জী এস ভাই। :)

৩৩| ১২ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:৫৫

বিলিয়ার রহমান বলেছেন: আপনাকে এবং আপনার পরিবারের সবাইকে ঈদের শুভেচ্ছা

১৩ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৩:৪৯

জেন রসি বলেছেন: ধন্যবাদ ভাই। ঈদের শুভেচ্ছা। :)

৩৪| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:৩০

রোদেলা বলেছেন: এতো কিছু একসাথে পেলাম।কী আর বলি।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:৩৫

জেন রসি বলেছেন: ধন্যবাদ আপু। শুভেচ্ছা।

৩৫| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:২১

ডঃ এম এ আলী বলেছেন:

১৪ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১২:০৮

জেন রসি বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। শুভকামনা রইলো। :)


৩৬| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১২:২০

ডঃ এম এ আলী বলেছেন: :)

১৪ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ২:৫০

জেন রসি বলেছেন: ধন্যবাদ। :)


৩৭| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:৪০

হাসান মাহবুব বলেছেন: প্রথমটা ভালো লেগেছে বেশ। বাকিগুলো গতানুগতিক।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:৪৬

জেন রসি বলেছেন: এগুলো হচ্ছে যা মনে আসে তা লিখে ফেলা টাইপ লেখা। ব্লগে এমন চর্চা করা যেতে পারে।

ধন্যবাদ হামা ভাই। শুভেচ্ছা।

৩৮| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ২:৪০

আলোরিকা বলেছেন: 'লা জওয়াব' ---- পড়ে এই উক্তিই মাথায় এল । আমি কিন্তু পাকি বা ভারতপন্থী নই ;)

১৮ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৩:২৫

জেন রসি বলেছেন: ধন্যবাদ আপু। মানুষ আসলে নিজের স্বার্থেই বিভিন্ন পন্থা অবলম্বন করে থাকে। তবে বুদ্ধিমানরা নিজের দেশের ভালোই চায়। :)

৩৯| ২০ শে সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৩:৪০

অদৃশ্য বলেছেন:



যদিও অনেকেই বলেছেন তারপরও আমি আবার বলছি, প্রথম গল্পটা দারুন... অন্যগুলোও ভালো লেগেছে তবে শেষ গল্পটাতে দু'ভাইয়ের একজন গত গয়েছেন এমনটা বুঝা যাচ্ছেনা...

শুভকামনা...

২০ শে সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৪:৪৬

জেন রসি বলেছেন: দু ভাইয়ের একজন গত হয়েছেন। এটা বাস্তব। আমার গল্পগুলো কাল্পনিক। তাই সব চরিত্র কাল্পনিক। :P

ধন্যবাদ অদৃশ্য ভাই। শুভেচ্ছা। :)





আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.