নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পরম সত্য বলে কিছু নেই।

জেন রসি

সময়ের সাথে দাবা খেলি। বোর্ডের একপাশে আমার অস্তিত্ব নিয়ে বসে আছি। প্রতিটা সিদ্ধান্তই এক একটা চাল। শেষ নিঃশ্বাস পর্যন্ত খেলাটা উপভোগ করতে চাই!

জেন রসি › বিস্তারিত পোস্টঃ

কাছে, খুব কাছে, হাত বাড়ালেই ছোঁয়া যায়.....শব্দ থেকে জন্ম নেওয়া অপলক সুখ......

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:২০



কবিতার সাথে আমার কখনোই খুব একটা ঘনিষ্ঠ সম্পর্ক ছিলনা। মাঝেমাঝে জগত বিখ্যাত কবিদের জনপ্রিয় কিছু কবিতা পড়তাম। খুব একটা আগ্রহ নিয়ে যে পড়তাম তাও না।আমার আগ্রহ ছিল গল্পে। তবে মজার ব্যাপার হচ্ছে আমি যখন কিছু লিখতে বসতাম, সেটা কিভাবে যেন কবিতার মত কিছু একটা হয়ে যেত! হয়তো আমার অবচেতন মন সেটাই চাইত।তারপর অনেকদিন সে চর্চা থেকেও আমি বিচ্ছিন্ন ছিলাম।

যখন ব্লগে আসি তখন ধর্ম, রাজনীতি, বিজ্ঞান এসব নিয়ে খুব পড়ালেখা করতাম। সেসব নিয়েই লিখব ভেবেছিলাম। কিন্তু তখন এ দেশে একের পর এক ব্লগারকে হত্যা করা হচ্ছিল। প্রশাসন নির্বিকার।অপর দিকে ছিল ৫৭ ধারার আতংক।সে সময়টা আমার জন্য ছিল কনফিউজিং এবং বিরক্তিকর। এমন একটা সময়ে আমি খুব আগ্রহ নিয়ে একজন ব্লগারের লেখা পড়তে শুরু করি।ব্লগারের নাম শায়মা হক। তিনি যেসব বিষয় নিয়ে লিখেন সেসব বিষয়ে আমার কখনোই তেমন একটা আগ্রহ ছিলনা। তবে আমি বিস্ময়ের সাথে উপলব্ধি করি শায়মা আপুর লেখা পড়তে ভালো লাগছে। আরেকটা ব্যাপার হচ্ছে আমি খুব আড্ডাপ্রিয় মানুষ। কিছুদনের মধ্যেই বুঝে গেলাম আপুর সেন্স অব হিউমার খুব ভালো। তিনি সবসময় গাম্ভীর্যের মুখোশ পড়ে থাকেননা। এবং সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে তিনি যা কিছুই লিখেন না কেন সেটাই খুব প্রানবন্ত হয়ে যায়। হোক সেটা কোন সিরিয়াস বিষয় নিয়ে পোস্ট, কবিতা অথবা মন্তব্য।

এভাবেই আমি একসময় শায়মা আপুর কবিতা পড়া শুরু করি। আমি মুগ্ধ হই। এবং তার চেয়েও বেশী বিস্মিত হই এটা ভেবে যে আমি কেন মুগ্ধ হচ্ছি? আজ সে প্রশ্নের উত্তর দেওয়ার একটা চেষ্টা করব। উত্তরটা আসলে আমি নিজেকেই দেব। আর আপনাদের সাথে সেটা শেয়ার করব।

এই মুহূর্তে আমার হাতে আছে একটি প্রকাশিত কাব্যগ্রন্থ। কাব্যগ্রন্থটির নাম, “ইচ্ছেগুলো উড়িয়ে দিলাম প্রজাপতির পাখায়”। শায়মা আপুর এই বইটি এবার বইমেলায় সব্যসাচী প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে। বইটিতে আশিটি কবিতা আছে। আর এ কবিতাগুলোর পরতে পরতে আছে জানা অজানা অনেক রকম গল্প।হুমম.........প্রথমেই বলেছিলাম আমি গল্প পছন্দ করি। আর রহস্যও পছন্দ করি। শায়মা আপুর কবিতায় দুটোর দেখাই পেয়েছি। যাইহোক, প্রাথমিক আলাপ শেষ। এবার মূল আলোচনা(শায়মা আপুর ভাষ্যমতে আঁতলামি) শুরু করা যাক!


হাতছানিতে ডাক দিয়ে যায়......


“গভীর রাতে চমকানো দুঃস্বপ্ন দেখে,
হুড়মুড়িয়ে মায়ের ঘরে, জায়গা নিতে,
আজো কি তুই দৌড়ে পালাস?
পড়িস কি তুই আজো তেমন
ভূত তাড়ানো মন্ত্রগুলো চক্ষুমুদে, বিড়বিড়িয়ে?”

খুব সহজ কিছু লাইন। শব্দগুলোও খুব পরিচিত। লাইনগুলো একটানে পড়ে ফেলা যায়। সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে পড়ে আরাম পাওয়া যায়। ব্রেনে আলাদা কোন চাপ সৃষ্টি করেনা। কিন্তু পড়ার পর খুব সহজেই একটা ঘোরের মাঝে চলে যাওয়া যায়। উপরে উল্লেখিত কবিতার লাইনগুলো এ বইয়ের প্রথম কবিতা থেকে নেওয়া। লাইনগুলো পড়লেই যে কেউ খুব সহজে তার ছেলেবেলায় ফিরে যেতে পারবে। শুধু তাই না, ছেলেবেলার ফেলে আসা সময়টার জন্য তার মাঝে একধরনের হাহাকার জন্ম নেবে!

এ বইয়ের নস্টালজিয়া পর্বের সব কবিতাগুলোই এমন। এমনকি আমি যদি কবিতার মাঝ থেকেও কিছু লাইন পড়ি তবে সেসব লাইনগুলোও খুব অর্থবহ হয়ে ওঠে।

“হে মুগ্ধবালক!
কি করে বুঝাই তোকে এ যে মোহমায়া
বয়ঃসন্ধির ক্ষণকাল ছুয়ে এক ঐন্দ্রজালিক ঘোর!
জানি, কেটে যাবে মায়াজাল
ভুলে যাবে সবই একদিন বিস্মৃতির অতল কারাগারে
তবুও ব্যথিত সে কবি
আজ অনড় অচল, ভাষ্য অবিচল!”

কনিষ্ঠ প্রেমিক কবিতার কিছু লাইন। মূল কবিতার সাথে লাইনগুলো এমন ভাবে জড়িয়ে আছে যে সেগুলোকে বিচ্ছিন্ন করলেও কবিতার মূল নির্যাস পাওয়া যায়। এটা শায়মা আপুর কবিতার একটা অন্যতম বৈশিষ্ঠ্য। তাই কবিতার শুরু থেকে শেষ পর্যন্ত একটা অদ্ভুত হারমনি থাকে। পড়ার সময় খুব একটা ভাবতে হয়না।কিন্তু কবিতার ভেতর যে গল্প আছে, সে গল্পটা খুব গভীর ভাবেই স্পর্শ করে!

“কত নতুন দিনের কাজে
কত নতুন স্মৃতির মাঝে,
নীরব প্রহর, মুখখানি তোর আমার চোখে ভাসে
তোকে ভুলতে গিয়েও এ মন আবার তোকেই ভালোবাসে।“

চার লাইনে কত সহজেই না অনেক কিছু বলে ফেলা যায়। ঠিক একই কথা যদি আমি বলতে যেতাম এত সহজ এবং স্পষ্ট ভাবে কখনোই বলতে পারতাম না। শায়মা আপু এ কাজটা চমৎকার ভাবে করতে পারেন। তার অধিকাংশ কবিতায় খুব অল্প কথায় সহজ সরল ভাবে তিনি গল্প বলতে পারেন। এমনকি মাঝেমাঝে মনে হয় অনুভুতিগুলোও খুব দৃশ্যমান।


মন দিয়ে মন ছোঁয়াছুঁইয়ির খেলা


“সেসব দিনগুলোয়
যোগাযোগের কোন মাধ্যম ছিলো না আমাদের
শুধু ছিলো মন দিয়ে মন ছোঁয়াছুঁইয়ির খেলা
মনে মনে কথা বলা বা অকারণ অভিমানে
দূরে ছুঁড়ে ফেলা!”

আমরা এখন প্রেম পর্বে আছি। যদিও শায়মা আপুর সব কবিতাকেই আমার প্রেমের কবিতা মনে হয়। বিশেষ করে প্রেম পর্ব এবং অভিমান পর্বের কবিতাগুলোর মধ্যে পার্থক্য খুব সুক্ষ। কারন প্রেম কিংবা অভিমান দুটো জিনিসই কবিতাগুলোয় একে অপরের সাথে মিশে আছে। তবে বুঝাই যাচ্ছে এ পর্বের কবিতাগুলোর কিছু আলাদা বিশেষত্ব আছে।

প্রেম আসলে কী? আমার ধারনা এ প্রশ্নের কোন সার্বজনীন উত্তর নেই। তবে শায়মা আপুর কবিতা পড়ে এক কথায় বলে ফেলা যায়, প্রেম হচ্ছে মন দিয়ে মন ছোঁয়াছুঁয়ির খেলা! এ পর্বের অধিকাংশ কবিতাতেই আমরা এমন খেলার দেখা পাব।

“মায়ার শেকল পরিয়ে যতন চুপটি করে
লুকিয়ে তারে রাখতে পারে......
নাম না জানা অচিনপাখি, সাধ্য আছে
আমার কি তার?
কোন বাঁধনে বাঁধবো তোরে?
তার কেঁটেছে আমার খাঁচার
বহুকালের পথের ধারে......”

ভালোবাসার মানুষটিকে যদি কাছে পাওয়া যেত বা তার সাথে কিছু সময় কাটানো যেত তবে কেমন হত সে সময়টা।এসব নিয়ে আমাদের সবার মাঝেই একধরনের স্বপ্ন কাজ করে। যে স্বপ্নের পথে কঠিন বাস্তব আমাদের যেতে দেয়না। হয়তো ভালোবাসার মানুষটা আমাদের পাশেই আছে।তবুও লক্ষ যোজন দূর! তবুও আমরা স্বপ্ন দেখে যাই! আমরা আমাদের কল্পনার ভেতর অন্য কোন জগত সৃষ্টি করে ফেলি। শায়মা আপুর প্রেমের কবিতাগুলোয় আমরা এমন জগতের দেখা পাব। সে জগতে আমরা খুব সহজেই ঢুকে যেতে পারব। কবির কাল্পনিক জগতের সে ঘোর আমাদেরকে খুব সহজেই স্পর্শ করে ফেলবে। কবিতা পড়ে ফেলার পর মনে হবে আমরা আসলে খুব অল্প সময়ের জন্য খুব পরিচিত একটা জগতে ঘুরে বেড়াচ্ছিলাম।

প্রেম পর্ব এবং অভিমান পর্বের কবিতাগুলোয় আমার জন্য চমক ছিল। প্রেমের সাথে কামনার একটা অদ্ভুত সম্পর্ক আছে। খুব গভীরে গেলে একের থেকে অপরকে বিচ্ছিন্ন করা যায়না। তবে শায়মা আপুর প্রেমের কবিতায় কামনার ব্যাপারটা খুব সূক্ষ্ম ভাবে মূল কবিতার সাথে মিশে থাকে।কিন্তু আমি অবাক হয়েছি অন্য কারনে। কারন কিছু কবিতায় একজন প্রেমিকের দৃষ্টিকোণ থেকে সেটা প্রকাশ করা হয়েছে! চমকটা এখানেই।শায়মা আপু এধরনের কবিতা নিয়ে ব্লগেই এক্সপেরিমেন্ট করেছেন।

ব্লগে আপুর আরো কিছু এক্সপেরিমেন্টাল কাজ আছে যা তিনি এ বইয়ে প্রকাশ করে দিয়েছেন। তিনি ধাঁধাঁ সৃষ্টি করতে পছন্দ করেন। আবার নিজেই সেটার উত্তর দিয়ে দেন। কবিতা দিয়েই তিনি সেটা সৃষ্টি করেছিলেন। আবার কবিতা দিয়েই উত্তর দিয়ে দিয়েছেন। আর কিছু বলতে চাচ্ছিনা। বাকিটা বুঝতে হলে বইটা পড়তে হবে। বরং শায়মা আপুর কবিতার ভাষায় বলা যাক,

“আমার বিস্ময়গুলি আমি প্রত্যহ বুনে চলি,
নক্সিকাঁথার জমিনে;
সোনামুখী সুই আর রঙ্গিন সুতোর ভাঁজে
লাল নিল, সবুজ নক্সাগুলি,
ফুঁড়ে ফুঁড়ে তুলি!”

খোকা ভাই

“পরম মমতায়, যতনে আর ভালোবাসায়
আমি সাজিয়ে রাখলাম তোমাকে
আমার প্রিয় পুতুলের বাক্সে।“

এ ব্লগের অন্যতম জনপ্রিয় চরিত্র হচ্ছে খোকা ভাই। তবে তিনি কোন ব্লগার নন। খোকা ভাই হচ্ছেন কবিতার চরিত্র। খোকা ভাই সিরিজের সবগুলো কবিতা এ বইয়ে আছে। প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ে আমার মনে হলো চমৎকার একটা গল্প পড়ে ফেলেছি। আবার কবিতা পড়ার স্বাদও পেয়েছি।কবি পরম মমতায় খোকা ভাই নামক একজনকে তার প্রিয় পুতুল বাক্সে রেখে দিয়েছেন। আমার কাছে খোকা ভাই সিরিজটাকেই সে বাক্স বলে মনে হলো।

পরিশেষে

ব্লগে শায়মা আপুর লেখা আমি অনেক পড়েছি। ব্লগে আপুর সাথে অনেক আড্ডাও দিয়েছি। শায়মা আপুর দ্বারা প্রভাবিত হয়েই এ ব্লগে বেশ কিছু কবিতা লেখার অপচেষ্টা করেছি।সেগুলো কবিতা হোক বা না হোক আমি সেসব লিখে যে আনন্দ পেয়েছি তার কোন তুলনা হয়না। “ইচ্ছেগুলো উড়িয়ে দিলাম প্রজাপতির পাখায়” বইটিতে প্রকাশিত আশিটি কবিতা আমাকে এক অন্য জগতের গল্পের সন্ধান দিয়েছে। যে জগত আমার খুব কাছেই ছিল। কিন্তু কখনো দেখা হয়নি। শায়মা আপুর কবিতাগুলো পড়ে সে জগত থেকে আমি ভ্রমন করে এসেছি। সে জগতের, সে জগতের গল্পগুলোর স্পর্শ আমার মনে লেগে আছে, লেগে থাকবে!


কাছে, খুব কাছে, হাত বাড়ালেই ছোঁয়া যায়
শব্দ থেকে জন্ম নেওয়া অপলক সুখ!












মন্তব্য ১৩৪ টি রেটিং +১১/-০

মন্তব্য (১৩৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:৩৮

খোলা মনের কথা বলেছেন: শায়মা আপুর শুধু কবিতার হাত ভাল না আঁকাআঁকির হাতও স্মার্ট।
আপুকে বলে আমাদের একটা নৈশ ইস্কুল করলে মন্দ হয় না। কবিতা লেখা শিখাবেন সাথে ছবি আকাঁনো আর কি!!! এক ঢিলে দুই পাখি।

“পরম মমতায়, যতনে আর ভালোবাসায়
আমি সাজিয়ে রাখলাম তোমাকে
আমার প্রিয় পুতুলের বাক্সে।“
লেখাটি দারুণ।

ধন্যবাদ ভাই আপনাকে

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:৪৩

জেন রসি বলেছেন: আপু শেখালে এক ঢিলে অনেক পাখিই শিকার হয়ে যাবে! :P তবে সব শিক্ষা আবার সবার হজম নাও হতে পারে! ;) তবে আপনার কথায় যুক্তি আছে! :)

ধন্যবাদ ভাই। :)

২| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:৪৯

শায়মা বলেছেন: এভাবেই আমি একসময় শায়মা আপুর কবিতা পড়া শুরু করি। আমি মুগ্ধ হই। এবং তার চেয়েও বেশী বিস্মিত হই এটা ভেবে যে আমি কেন মুগ্ধ হচ্ছি? আজ সে প্রশ্নের উত্তর দেওয়ার একটা চেষ্টা করব। উত্তরটা আসলে আমি নিজেকেই দেব। আর আপনাদের সাথে সেটা শেয়ার করব।


:P


লজ্জা পাচ্ছি ভাইয়া!!!!!

পুরাটা পড়িনি এত টুকু পড়েই .... :(

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:৫৫

জেন রসি বলেছেন: এটা সত্য কথা। কবিতার ভেতরে আমি খুব সহজে ঘুরে বেড়াতে পারতামনা। তবে আপনার কবিতা পড়ে খুব সহজেই সে কাজটা করে ফেলা যায়। আপনার হাতে যাদু আছে। :)

৩| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:৫২

খোলা মনের কথা বলেছেন: আপু শেখানোর জন্য একটা প্রাইমারী পোষ্ট দিয়েছিলেন। একজনের বদহজম হয়ে ছানা বড়া চোখ একেছিলেন!!! :D :D
আমি যায়নি বদহজমও হয়নি!!! :P
আপুকে বলেছি আমার উনার বদনখানির একখানা ছবি একে দিতে!!!!

আপু রাজি হয়েছে, তবে আমার উনার টেরা চোখ না কি যেন বলেছিল!!!! :D

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:৩২

জেন রসি বলেছেন: বুঝা যাচ্ছে আপনি খুব বুদ্ধিমান মানুষ! :P

আপনাকে দিয়েই হবে! ;)

আমার আবার বুদ্ধি কম! :(

৪| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:৫৯

শায়মা বলেছেন: কনিষ্ঠ প্রেমিক কবিতার কিছু লাইন। মূল কবিতার সাথে লাইনগুলো এমন ভাবে জড়িয়ে আছে যে সেগুলোকে বিচ্ছিন্ন করলেও কবিতার মূল নির্যাস পাওয়া যায়। এটা শায়মা আপুর কবিতার একটা অন্যতম বৈশিষ্ঠ্য। তাই কবিতার শুরু থেকে শেষ পর্যন্ত একটা অদ্ভুত হারমনি থাকে। পড়ার সময় খুব একটা ভাবতে হয়না।কিন্তু কবিতার ভেতর যে গল্প আছে, সে গল্পটা খুব গভীর ভাবেই স্পর্শ করে!


ভাইয়া!!!!!! :P

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:৩৩

জেন রসি বলেছেন: আপু!!!!! :P

৫| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:০০

গেম চেঞ্জার বলেছেন: খাইছে!! আমিও পোস্ট রেডি করেছি!! দেব কি-না ভাবতেসি এখন!! B-)

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:৩৬

জেন রসি বলেছেন: এ বইয়ে আপনার জন্য চমক আছে! ;) আগে পড়েন! আমিও চমকিত হয়েছি। কিন্তু সাহিত্য নিয়ে এক্সপেরিমেন্ট আমার পছন্দ!

৬| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:০১

শায়মা বলেছেন: প্রেম আসলে কী? আমার ধারনা এ প্রশ্নের কোন সার্বজনীন উত্তর নেই। তবে শায়মা আপুর কবিতা পড়ে এক কথায় বলে ফেলা যায়, প্রেম হচ্ছে মন দিয়ে মন ছোঁয়াছুঁয়ির খেলা! এ পর্বের অধিকাংশ কবিতাতেই আমরা এমন খেলার দেখা পাব।


হা হা হা হা আতলামী দেখে এইবার নিজেই হাসছি!!!!!!!!! :P

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:৪০

জেন রসি বলেছেন: আমি রোমান্টিক মানুষ না! তাই বলে একটু আতলামী করা যাবেনা এমন কোন কথা নেই! :P

৭| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:০৩

শায়মা বলেছেন: তবে শায়মা আপুর প্রেমের কবিতায় কামনার ব্যাপারটা খুব সূক্ষ্ম ভাবে মূল কবিতার সাথে মিশে থাকে।কিন্তু আমি অবাক হয়েছি অন্য কারনে। কারন কিছু কবিতায় একজন প্রেমিকের দৃষ্টিকোণ থেকে সেটা প্রকাশ করা হয়েছে! চমকটা এখানেই।শায়মা আপু এধরনের কবিতা নিয়ে ব্লগেই এক্সপেরিমেন্ট করেছেন।



:P

:P

:P

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:৪১

জেন রসি বলেছেন: ;)


;)


;)

৮| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:০৯

শায়মা বলেছেন: ব্লগে আপুর আরো কিছু এক্সপেরিমেন্টাল কাজ আছে যা তিনি এ বইয়ে প্রকাশ করে দিয়েছেন। তিনি ধাঁধাঁ সৃষ্টি করতে পছন্দ করেন। আবার নিজেই সেটার উত্তর দিয়ে দেন। কবিতা দিয়েই তিনি সেটা সৃষ্টি করেছিলেন। আবার কবিতা দিয়েই উত্তর দিয়ে দিয়েছেন। আর কিছু বলতে চাচ্ছিনা। বাকিটা বুঝতে হলে বইটা পড়তে হবে। বরং শায়মা আপুর কবিতার ভাষায় বলা যাক,


ভাইয়া !!!!!!!!

ধাঁধা সল্ভ করার পর তোমার চেহারা কেমন হলো একটা ছবি তুলে দেখাতে!!!!!!! :P

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:৪৪

জেন রসি বলেছেন: আমার চেহারা হাসি হাসি ছিল! কারন আমি আগেই অনেকটা অনুমান করেছিলাম! তবে আমি মজা পেয়েছি। :)

৯| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:১৩

জাহিদ অনিক বলেছেন: রিভিউ ভালো হয়েছে কাব্যগ্রন্থ না পড়েই বুঝতে পারছি ।

শায়মা আপু আওলেই অনেক আড্ডাবাজ মানুষ । তবে ফাঁকিবাজ কিনা এখনো বুঝতে পারছি না। যারা আড্ডাবাজ হয় তারা ফাঁকিবাজ হবে এটা লজিক ।

উনি অনেক বেশি আদর-আদুরে স্বভাবের B-)
ছোট বাচ্চাদের মত যে কেউ দেখলে আদর করে দিবে ।


তার কবিতাগুলো তার মত আদুরে । কবিতা ছুঁয়ে দিবে মস্তক ।

শুভ কামনা আপু । বই এর কাটতি ভালো হোক ।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:৪৮

জেন রসি বলেছেন: শায়মা আপু আড্ডাবাজ, তবে ফাঁকিবাজ না! এটা প্রমানিত সত্য!

তবে আমি চরম ফাঁকিবাজ এবং অলস। এটাও প্রমানিত সত্য!

আপনি কোন দলে আছেন তা অবশ্য জানা হয়নি! :P

১০| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:২১

শায়মা বলেছেন: @ জাহিদ ভাইয়া!!!!!!!!!!আমি ফাঁকিবাজ না!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

আমি কঠোর পরিশ্রমী তবুও মানুষ ভাবে আমার জীবনে বুঝি সময়ের অভাব নেই!:(

আসল কথা রুটিন মানে রুটিন ওয়ার্ক!!!!! :) :):)

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:৫০

জেন রসি বলেছেন: আমিও বড় হয়ে কঠোর পরিশ্রমী হব! :P

১১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:৩২

জাহিদ অনিক বলেছেন: রুটিন ওয়ার্ক !!! কিভাবে ?? আমার দ্বারা রুটিন মাফিক চলে সম্ভব না ।
তুমি বেশ গোছালো বোঝা যাচ্ছে । @ শায়মা আপু

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:৫২

জেন রসি বলেছেন: বুঝা গেল, আমি আপনি ভাই ভাই! :D

১২| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:৩৯

শায়মা বলেছেন: ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:৩৬ ০
লেখক বলেছেন: এ বইয়ে আপনার জন্য চমক আছে! ;) আগে পড়েন! আমিও চমকিত হয়েছি। কিন্তু সাহিত্য নিয়ে এক্সপেরিমেন্ট আমার পছন্দ!


ভাইয়া!!!!!!!!!!!! মাব্বো!!!!!!!!!!!!! সবাইকে ভুই দেখাও নাকি!!!!!!!!!!!!!!! B:-)


:P


ভাইয়া রুটিন ছাড়া অলরাউন্ডার হওয়া সম্ভব না !!!!!!!!!!! :P

বিশ্বাস না হয় জিনিভাইয়াকে জিগাসা করে দেখো!!!!!!!!!!!! :)

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:৫৯

জেন রসি বলেছেন: নাহ! ধাক্কা যেন না খায় তাই সতর্ক করছি! :)

রুটিন নিয়ে আমি ভাবছি! ;)

১৩| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:৪২

জাহিদ অনিক বলেছেন: বিশ্বাস নেই । আস্থা আছে ।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:০৩

জেন রসি বলেছেন: আমি আবার নাস্তিক মানুষ! ;)

১৪| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:৪৭

শায়মা বলেছেন: ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:৪৪ ০
লেখক বলেছেন: আমার চেহারা হাসি হাসি ছিল! কারন আমি আগেই অনেকটা অনুমান করেছিলাম! তবে আমি মজা পেয়েছি। :
যাইহোক আর তাই হোক

আজ আবারও প্রমানিত হলো মন দিয়ে কিছু লিখলে সেটা যে সর্বশ্রেষ্ঠ হয়।

নিন্দুকেরা আবার বলবে ওলে নিজের নামে লিখছে তাই বলছে কিন্তু সত্যিই আমি মুগ্ধ ভাইয়া!!!!!!!!!

তোমার লেখা পড়ে, ফিলিংসটা দেখে, ব্যাখ্যা দেখে এবং সব শেষে পাজেলগুলো সল্ভিং করার ব্যাপারটা পড়ে!!!!!! হা হা হা

ইউ জিনিয়াস এমনি এমনি বলিনি!!!!!!! :) :P

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:১১

জেন রসি বলেছেন: আমি আসলে যেভাবে যা বলতে চাই, সেভাবেই লেখার চেষ্টা করি। নিন্দুক নিয়ে মাথা কোন কালেই ঘামাই না! তবে কেউ গঠনমূলক সমালোচনা করলে ভেবে দেখি। আর নিজে যাই করিনা কেন সেটা উপভোগ করার চেষ্টা করি। :)

১৫| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:০০

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ

তাই নাকি!! আমার এখুনি মেলায় জিপ করে যেতে ইচ্ছে হচ্ছে স্পাইডার ম্যানের মতো!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

উফফফ..........।

:-*

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:১৭

জেন রসি বলেছেন: বই পড়ার পর একদিন আমাকে কফি বা লালপানির দাওয়াত দিয়েন!!! :P ;) পান করতে করতে আমরা কবি শায়মা হকের এক্সপেরিমেন্টগুলো নিয়ে আলোচনা করব! :P

১৬| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:০৭

অতঃপর হৃদয় বলেছেন: শায়মাআপুমনি একটা পরি!!!!!!!!!!!!!! একসাথে অনেক কিছু পারে :) :)

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:২১

জেন রসি বলেছেন: :) :)

১৭| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:১১

শায়মা বলেছেন: ১৫. ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:০০ ০
গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ

তাই নাকি!! আমার এখুনি মেলায় জিপ করে যেতে ইচ্ছে হচ্ছে স্পাইডার ম্যানের মতো!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

উফফফ..........।

গেমু সোনামনি ভাইয়া!!!!!!!!!!

তুমি না আমার এত্তা স্পাইডারম্যান ভাইয়া!!!!!!

তোমাকে আমি সত্যিই অনেক ভালোবাসি পিচ্চু ভাইয়া!!!!!!!! এইটা কিন্তু ঢং না !!!!!!!!! :((

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:২৬

জেন রসি বলেছেন: স্পাইডার ম্যান কেন?

কেন সুপারম্যান না! অথবা ব্যাটম্যান! অথবা আয়রন ম্যান! ;)

১৮| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:২২

গেম চেঞ্জার বলেছেন: আপনার এই পোস্ট এখন পড়ব না। বই পড়বার পরে পড়ব!!! যা-ও পড়ে ফেলেছি সেটা এখুনি র‌্যাম থেকে রিমুভ করে দিচ্ছি!!!!!!!!!!!!!!!! :P

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৩০

জেন রসি বলেছেন: হাহাহাহাহা........তবে বই পড়ার পর আপনি যে রিভিউটা দেবেন সেটা পড়ার জন্য আমি খুবই আগ্রহী! :P

১৯| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:২৭

গেম চেঞ্জার বলেছেন: তোমাকে আমি সত্যিই অনেক ভালোবাসি পিচ্চু ভাইয়া!!!!!!!! এইটা কিন্তু ঢং না !!!!!!!!! :((

হাঃ হাঃ :)

@জিনিভাই,
কো-ইনসিডেন্স হলো, আমি কয়েকদিন আগেই আজ পোস্ট করব ভেবেছিলাম! আর একই দিনে একই ব্যাপারে আপনিও পোস্ট করলেন এবং আপনার এটা হয়েছে কোয়ালিটি মেন্টেন করা!!!!!

তাই বইটা পড়ে এরপর......। :)

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৩২

জেন রসি বলেছেন: আমি কাল বইটা সংগ্রহ করি। আর রাতেই সব পড়ে শেষ করে ফেলি। তাই পড়ে আমার যা মনে হলো তা শেয়ার করলাম। :)

২০| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:২৯

অতঃপর হৃদয় বলেছেন: শায়মা আপুরে নিশ্চই ভূতে ধরছে!!!!!!! গেমু ভাইরে কি কি যে কইলো!!!!!!!! :) :) :)

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৩৮

জেন রসি বলেছেন: ভূতে ধরেনি! মনে হয় স্পাইডারে ধরেছে! তাই স্পাইডার ম্যান ভাইয়া বলেছে! :P

ভূতে ধরলে নিশ্চয় ভূতম্যান বলত! ;)

২১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৩৭

শায়মা বলেছেন: অতঃপর হৃদয় সত্যি কথা বললে বুঝি আমাকে ভুতে ধরা মনে হয় !!!!!!!! :(

https://www.youtube.com/watch?v=TGQ-S5UgGdw

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৪০

জেন রসি বলেছেন: সত্য একটা আপেক্ষিক ব্যাপার। ;)

২২| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:২৮

সুমন কর বলেছেন: শায়মাপু আসলেই খুব ভালো লিখেন। উনি যে কোন পোস্টকে অসাধারণ করে তোলেন।
বইটি জন্য রইলো অনেক শুভকামনা......এবং

শায়মা আপুর ভাষ্যমতে আপনার আঁতলামি ভালো লেগেছে।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:৪৭

জেন রসি বলেছেন: আপনিও ভালো লিখেন।

আপনাকে ধন্যবাদ। :)

২৩| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:৪৯

চাঁদগাজী বলেছেন:


মনে হচ্ছে, শায়মা বাংলা কবিতায় নিজের ভাবনা, চিন্তা, আবেগ, অনুভুতিকে তুলে ধরতে সক্ষম হয়েছেন; ব্লগারদের গর্ব করার মতো কিছু একটা ঘটেছে!

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:৫৬

জেন রসি বলেছেন: শায়মা আপুকে নিয়ে ব্লগারদের গর্ব করার যৌক্তিক কারন আছে। আপনাকে ধন্যবাদ। :)

২৪| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:৫৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:



ব্যক্তিগত অনুভূতির মিশ্রণ দিয়ে অনেক মজার করে লেখেছেন।

শায়মা একজন গুণী লেখক, তাতে অতিরিক্ত কিছু বলার নেই। তার লেখা প্রাণবন্ত হবার প্রথম কারণ হয়তো, তিনি নিজে অনেক প্রাণবন্ত.... অথবা (কে জানে!) তার সম্পূর্ণ উল্টো কিছু একটা...

লেখকের জন্য অনেক শুভ কামনা....

অভিনব একটি রিভিউ লেখে সহব্লগারের প্রতি যে দায়িত্ব পালন করেছেন, তাতে সহব্লগার হিসেবে আমি গর্বিত।

অনেক শুভেচ্ছা... জেন রসি :)

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১০:০১

জেন রসি বলেছেন: শায়মা একজন গুণী লেখক, তাতে অতিরিক্ত কিছু বলার নেই। তার লেখা প্রাণবন্ত হবার প্রথম কারণ হয়তো, তিনি নিজে অনেক প্রাণবন্ত.... অথবা (কে জানে!) তার সম্পূর্ণ উল্টো কিছু একটা...

দুটোই হতে পারে! তবে তিনি মানব মনের রসায়নটা খুব ভালো বুঝতে পারেন। এবং সেটা খুব সহজ ভাবে বলেও ফেলতে পারেন। আলগা ভাব বা তথ্য আরোপ করার চেষ্টা একেবারেই করেন না! এটা খুব সহজ কাজ না।

অনেক ধন্যবাদ মাঈনউদ্দিন মইনুল ভাই। আপনার মন্তব্যে অনুপ্রানিত হলাম। তবে ব্লগে আপনাকে মিস করছি।


২৫| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:৫৭

শায়মা বলেছেন: ২৩. ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:৪৯ ০
চাঁদগাজী বলেছেন:


মনে হচ্ছে, শায়মা বাংলা কবিতায় নিজের ভাবনা, চিন্তা, আবেগ, অনুভুতিকে তুলে ধরতে সক্ষম হয়েছেন; ব্লগারদের গর্ব করার মতো কিছু একটা ঘটেছে!

ভাইয়ামনি!!!!!!!!!!!!!!!

লাভ ইউ সো মাচ!!!!!!!!!!! তোমার মুখে এই কথা শুনে আমি বোবা হয়ে গেছি!!!!!!!!!!!

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১০:০৪

জেন রসি বলেছেন: হা হা হা হা হা......... :P

২৬| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:০১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ব্লগার শায়মাকে নিয়ে 'হয়তো' 'কে জানে' এভাবেই কথা বলতে হয়, কারণ তিনি পরীর দেশের মানুষ।

এটিও তার একটি গুণ (কথা ভুল হলে জানাবেন কিন্তু, শায়মা ;) )

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১০:১০

জেন রসি বলেছেন: পরী, পরীর দেশ- এসব ক্যামোফ্লেজ!!! ;)

কবিতার ভেতরে প্রবেশ করলে ঠিকই এক মানবীর দেখা পাওয়া যায়! :P

২৭| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:০৯

শায়মা বলেছেন: মাঈনউদ্দিন মইনুল বলেছেন:



ব্যক্তিগত অনুভূতির মিশ্রণ দিয়ে অনেক মজার করে লেখেছেন।

শায়মা একজন গুণী লেখক, তাতে অতিরিক্ত কিছু বলার নেই। তার লেখা প্রাণবন্ত হবার প্রথম কারণ হয়তো, তিনি নিজে অনেক প্রাণবন্ত.... অথবা (কে জানে!) তার সম্পূর্ণ উল্টো কিছু একটা...


মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ব্লগার শায়মাকে নিয়ে 'হয়তো' 'কে জানে' এভাবেই কথা বলতে হয়, কারণ তিনি পরীর দেশের মানুষ।

এটিও তার একটি গুণ (কথা ভুল হলে জানাবেন কিন্তু, শায়মা ;) )



হ্যাঁ পরীর দেশ না হয়ে পেত্নীর দেশও হতে পারে ভাইয়া!!!!!!!!!!!!!! :P

কাজেই এভাবে না বলে সেভাবে বললেই ...... মটাৎ .......... :P

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১০:১৬

জেন রসি বলেছেন: দেবদূত থাকলে শয়তান থাকবেই!

পরী থাকলেও পেত্নী থাকবে!

আর মানুষ হচ্ছে এসবের হোস্ট! ;)

২৮| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:৩৮

সিলেক্টিভলি সোশ্যাল বলেছেন: সুন্দর রিভিও :)

ব্লগে অনিয়মিত আমি গতকালই প্রথম শায়মাপুর কবিতা পড়েছি। হাতছানিতে ডাক দিয়ে যায় এটা পড়েই মনে হয়েছে উনি যেন তেন কবি নন। তাই আমার বই কিনার লিস্টে অন্যান্য ব্লগারদের নামের সাথে উনার নামটাও রেখে দিয়েছিলাম। বইমেলায় নিজে উপস্থিত হতে পারব না। তবে লোক মারফতে বই আনানোর একটা সূক্ষ্ম আশা দেখা দিয়েছে। দোয়া করবেন।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১০:১৮

জেন রসি বলেছেন: ধন্যবাদ আপনাকে। শুভকামনা। :)

২৯| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:৫৪

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: :-/ শায়মা আপুর লেখাগুলো সহজবোধ্য তাই সব শ্রেণির পাঠকের উপযোগী।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১০:১৯

জেন রসি বলেছেন: ধন্যবাদ আপনাকে। শুভরাত্রি। :)

৩০| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১০:৩৩

পথহারা মানব বলেছেন: রিভিউ বেশ সুন্দর হয়েছে....!!!!!!!!!!

কিন্ত জিনি ভাই...বইয়ের শুভ মুক্তির ২৪ ঘন্টা না পেরোতেই এত চমৎকার রিভিউ লিখে ফেলেও আপনি বলছেন আপনি অলস!!!!!!!!!!!!
এটা শায়মা আপু বিশ্বাস করলেও আমি বিশ্বাস করতে পারছি না!!!!!!

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১১:৪৭

জেন রসি বলেছেন: বই পড়ার ব্যাপারে( পাঠ্য বই ছাড়া) আমি অলস না। সেটা আমি আলোর কাছাকাছি বেগে পড়ে ফেলতে পারি যদি পড়তে ভালো লাগে! :P

ধন্যবাদ আপনাকে। আশা করি ভালোই আছেন। :)

৩১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১১:২১

আমিই মিসির আলী বলেছেন: শায়মা নাকি সেল্পী সুবিধাও দিচ্ছে না অটোগ্রাফ ও দিচ্ছে না।
কেম্নে কি!!

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১১:৫১

জেন রসি বলেছেন: সেসব সুবিধা দিলেই আপনারা দুদিন পর তা নিয়ে রম্য লিখে ফেলবেন! :P

শায়মা আপু মনে হয় কাউকে সে সুযোগ দিতে চাচ্ছেন না!!! ;)

৩২| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:০০

গেম চেঞ্জার বলেছেন: আমার আগের কমেন্ট কই!! :|| :||

বলছিলাম-

এক গবেষণায় দেখা গেছে "যারা নিজেদের আনরোমান্টিক ভাবে, সেই সকল পাবলিক সাধারণত ছুপা রোমান্টিক হইয়া থাকে। আর যখন ছুপামি বাদ দেয় তখন পাগলা রোমান্টিক হইবার পারে!"

;) ;) ;)

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:২২

জেন রসি বলেছেন: এ মন্তব্য প্রথমবার দেখলাম। আগের মন্তব্য আসেনি।

আমি একসময়(যখন কলেজে পড়তাম) তখন বিপ্লব, কম্যুনিজম, সমাজ পরিবর্তন এসব নিয়ে খুব রোমান্টিক ছিলাম। পড়া লেখা ছেড়েই দিয়েছিলাম। এসব নিয়ে ভাবতাম আর পড়তাম। যদিও কি করব বা কি করা উচিৎ তা জানতাম না। সব মিলে ফলাফল হয়েছিল ভয়াবহ। আমি মার্ক্সের ক্যাপিটাল সম্পর্কে জানতাম। ব্রিফ হিস্টোরি অব টাইম নিয়ে আলোচনা করতাম।আমার প্রেম ছিল এসবের সাথেই! কিন্তু পরীক্ষায় ফিজিক্স আর অংকে করতাম ফেল। :P বুঝতেই পারছেন। কয়েক বছরের মধ্যেই আমার পরিনতি হয় ভয়াবহ। তাই রোমান্টিসিজমের সব ভুত এখন ঘাড় থেকে নামিয়ে ফেলেছি! ;)

৩৩| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:৩০

সামিয়া বলেছেন: শায়মা আপুর তো দেখছি অনেক অনেক ফ্যান!! :) যাই হোক আপুর বই এর জন্য শুভকামনা।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:১৮

জেন রসি বলেছেন: ধন্যবাদ আপনাকে। শুভকামনা। :)

৩৪| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১:১৭

তোমার জন্য মিনতি বলেছেন: শায়মা আপুর কবিতা গল্প ভ্রমণ চিত্রকরণ সকলই মনকাড়া।

শায়মা আপুর জন্য সবসময় ভালোবাসা আর শুভকামনা।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:১৯

জেন রসি বলেছেন: ধন্যবাদ আপনাকে। শুভকামনা। :)

৩৫| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১:৪৩

অতৃপ্তচোখ বলেছেন: শায়মা আপু অনেকরই প্রিয় ব্লগার। আমারও। তবে আপনার মতো বিশ্লেষণ করার যোগ্যতা আমার কখনওই হবে না। আপনিও তো কম প্রিয় নন।

সত্যিই খোলাম মন শায়মা আপুর। অহংকারশূন্য। তাই তো সবার প্রিয়।
আপনার পোষ্টে কৃতজ্ঞতা রইল ভাই। সামুর ভালোবাসা জেগে থাকুক সবসময়।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:২০

জেন রসি বলেছেন: ধন্যবাদ ভাই। শুভকামনা রইলো। :)

৩৬| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:০৮

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: খোলা মনের মানুষ আমাদের শায়মা আপু।


১৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:২১

জেন রসি বলেছেন: ধন্যবাদ আপনাকে। শুভকামনা। :)

৩৭| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:৩২

বিজন রয় বলেছেন: শায়মা কেমন ও কি!!???

আসলে শায়মা অনেক কিছু।

তবে এই ব্লগটি যারা বাঁচিয়ে রেখেছেন তাদের মধ্যে শায়মা আর হাসান মাহবুব সবার উপরে থাকবেন।

@ জেন রসি আপনার দায়িত্ববোধকে সন্মান করি।

সকলের জন্য অভিনন্দন আর শুভকামনা।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১০:৩৬

জেন রসি বলেছেন: ধন্যবাদ আপনাকে। আপনিও ব্লগকে বেশ জমজমাট রাখতে পারেন। তবে ইদানিং আপনাকে খুব কম দেখা যাচ্ছে। ভালো থাকুন সবসময়।



৩৮| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:১৫

চৌধুরী মাহবুব বলেছেন: শব্দের পরতে পরতে সুখের ছোয়া, মাদকতা, অনন্য ,নিপুণতা। এক অনন্য ভাল লাগায় মনের ক্যাম্পাসে সুখ বৃষ্টি শীতল পরশের নরম ছোয়াতে মন অজানা এত সুখ উল্লাসে মেতে উঠল। লেখক সার্থক তোমার শব্দচাষ ।
ব্লগে লেখার ব্যাপারে সহযোগিতা চাই কেউ থাকলে অাওয়াজ দিন।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১০:৪২

জেন রসি বলেছেন: বাহ! বেশ সুন্দর করে বলেছেন। আপনার মন্তব্য দেখেই বুঝা যাচ্ছে আপনার লেখার হাত ভালো। ব্লগে লেখার ব্যাপারে ঠিক কি ধরনের সহযোগীতা চান? শুভকামনা রইলো।





৩৯| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:০৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: শায়মার কাব্য গ্রন্থ মানেই স্পেসাল কিছু। তার জন্য শুভ কামনা।
সব্যসাচীর স্টল নং কত?

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১০:৪৭

জেন রসি বলেছেন: স্টল নং ৫২ ( লিটল ম্যাগ চত্বর)। স্টল নং ৪১২( পাললিক সৌরভ)।

ধন্যবাদ লিটন ভাই। ভালো থাকুন সবসময়।





৪০| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:১৮

আহমেদ জী এস বলেছেন: জেন রসি ,




একটি আবেগ প্রবন লেখা হয়েছে । মন দিয়ে মন ছোঁয়াছুঁইয়ির খেলার মতোই, খুব কাছে থেকে হাত বাড়িয়ে ছুঁয়ে গেছেন শায়মার কবিতার বইটি । আন্তরিকতার সোনামুখী সুই আর অনুপম ব্যাখ্যার রঙ্গিন সুতো দিয়ে প্রজাপতির পাখায় তুলে গেছেন কিছু কারুকাজ ।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১১:৫৯

জেন রসি বলেছেন: আমি আসলে সব লেখা নিজের জন্যই লেখি। কিছু ভালো বা খারাপ লাগলে সেটার ব্যাখ্যা নিজেই নিজেকে দেই। মাঝেমাঝে শেয়ার করি। এই পোস্টটাও এমন। শায়মা আপুর কবিতাগুলো আমাকে এমন এক জগতে নিয়ে যেতে পেরেছে যে জগতে আমার বিচরণ তেমন একটা ছিলনা। তাই ভ্রমনটা উপভোগ করেছি।

সবসময় ভালো থাকুন জী এস ভাই। আর এভাবেই আমাদের আলোকিত করুন।





৪১| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ২:৩৪

কালীদাস বলেছেন: শায়মা আপার ব্লগিংএর একটা সহজ সরল ফ্লুয়েন্ট ভাব আছে, যেকারণে তার হাজার ঢঙের ;) পরও তার ব্লগিং ভাল লাগে আমার। শায়মা আপা এটাও জানেন যে শুধু তার না, মুটামুটি সব কবিতাই আমার এন্টেনায় ব্যাপক সমস্যার সৃষ্টি করে। উনি নিজের মত ব্লগিং করে যাচ্ছেন অনেক বছর, চমৎকার। আপনাকে ধন্যবাদ তার বইয়ের এরকম বর্ণনা দেয়ার জন্য। উনি মনের আনন্দে ওনার মত ব্লগিং চালিয়ে যান, সেই শুভকামনা রইল। সেই সাথে আপনার জন্যও শুভকামনা :)

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:২০

জেন রসি বলেছেন: ঢঙ তিনি ইচ্ছা করেই করেন। :P পার্ট অব গেম। আরো কিছু এক্সপেরিমেন্টও করেন! ;) সেসব আমি অল্প সময়ের মধ্যেই বুঝে ফেলি। এবং মজা পাই। কারন তিনি আসলে তার লেখালেখি নিয়েই এক্সপেরিমেন্টগুলো করেন। কিন্তু মাঝেমাঝে কিছু কিছু ব্লগার সেটা হজম করতে পারেনা!

কবিতা আমার মাথার উপর দিয়েও যায়। তবে
শায়মা আপুর কবিতা যায়নি। মাথার জন্য সেগুলো বেশ আরামদায়ক ছিল। :)

ভালো থাকুন সবসময়।




৪২| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১১:০৪

মোস্তফা সোহেল বলেছেন: শায়মাপুর জন্য অনেক শুভ কামনা রইল

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:১৬

জেন রসি বলেছেন: ধন্যবাদ আপনাকে। শুভকামনা রইলো।

৪৩| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১১:০৮

বিলিয়ার রহমান বলেছেন: একটা অনবদ্য জিনি স্টাইলের রিভিউ!!!!!:):)


শায়মাপির জন্য রইলো শুভকামনা!:)

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:২৬

জেন রসি বলেছেন: ধন্যবাদ আপনাকে। শুভকামনা রইলো।

৪৪| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:৩৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: সুন্দর লেখা

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:২৭

জেন রসি বলেছেন: ধন্যবাদ আপনাকে। শুভকামনা রইলো।

৪৫| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:৫৪

অরুনি মায়া অনু বলেছেন: শায়মাপুর অনেক গুণ। গুণবতী কন্যা। লেখায় আঁকায় তুলনাহীনা। উনাকে অভিনন্দন।
আপনাকেও অসংখ্য ধন্যবাদ।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:২৮

জেন রসি বলেছেন: ধন্যবাদ আপনাকে। শুভকামনা রইলো।

৪৬| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:২৭

চৌধুরী মাহবুব বলেছেন: ব্লগে অামার লেখা পোষ্ট করার নিয়ম জানতে চাই । অামি লেখা পোষ্ট করেছি বাট হচ্ছেনা। অামার সেল নং ০১৮২২৩৩৪৫৩২
mail: mahbub12534@ gmail.com বা অাপনার সেল নং দিন।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:৩৪

জেন রসি বলেছেন: আশা করি এখানে আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

৪৭| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১০:০২

জুন বলেছেন: জানি, কেটে যাবে মায়াজাল
ভুলে যাবে সবই একদিন বিস্মৃতির অতল কারাগারে
তবুও ব্যথিত সে কবি
আজ অনড় অচল, ভাষ্য অবিচল!


জেন রসি, আমাদের সামুর সবার প্রিয়জন শায়মাকে আপনি যে ভাবে একেছেন আপনার লেখায় তাতে আপনার প্রতি শ্রদ্ধাও বেড়ে গেলো শতগুন।
@শায়মা তোমার কবিতার তুলনা কারো সাথেই হয়না। কি সুন্দর করে লিখেছো। সত্যি অভিভূত আমি।
+

২০ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:৫৬

জেন রসি বলেছেন: অনেক ধন্যবাদ জুন আপু। ভালো থাকুন সবসময়। শুভকামনা রইলো। :)

৪৮| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১:২৩

বৃতি বলেছেন: শায়মাপু'কে আমার সামহোয়্যারইন ব্লগের প্রাণ বলেই মনে হয়। সবাইকে নিয়ে সুন্দর সময় কাটানোর অদ্ভুত ক্ষমতা আছে তাঁর। ছবিতা, কবিতা, নাচ, গান-- তাঁর স্বচ্ছন্দ দক্ষতা বহুমুখী। অনেক সাফল্য কামনা করি তাঁর। শায়মা'পুর বই নিয়ে চমৎকার রিভিউয়ের জন্য আপনাকে থ্যাংকস দিতেই হবে :)

২১ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:০৬

জেন রসি বলেছেন: ধন্যবাদ আপু। শুভকামনা রইলো। :)

৪৯| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:১৯

শায়মা বলেছেন: জুন আপু আর বৃতিমনি!!!!!!!!!

আমি তো আকাশ থেকে নেমে টেবিলের তলায় ঢুকে গেলাম!!!!:(

২১ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:০৭

জেন রসি বলেছেন: ধন্যবাদ আপু। শুভকামনা রইলো। :)

৫০| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:৫৯

সোহানী বলেছেন: শায়মা, এখনি এক কপি কুরিয়ার করো আমার জন্য..... :P :P :P সোনাবিজ ভাই বলেছেন প্রথম প্রকাশের বই সবই নিজে যেয়ে সৈাজন্য কপি দিয়ে আসতে হয় :P :P :P :P

২১ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:০৮

জেন রসি বলেছেন: ধন্যবাদ আপু। শুভকামনা রইলো। :)

৫১| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১:০৯

শায়মা বলেছেন: ৫০. ২১ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:৫৯ ০
সোহানী বলেছেন: শায়মা, এখনি এক কপি কুরিয়ার করো আমার জন্য..... :P :P :P সোনাবিজ ভাই বলেছেন প্রথম প্রকাশের বই সবই নিজে যেয়ে সৈাজন্য কপি দিয়ে আসতে হয় :P :P :P :P


সোহানীমনি!!!!!!!!

তোমার এ্যাডরেস দাও!!!!!!!!!! নিজেই গিয়ে দিয়ে আসছি এখুনি!!!!!!! :)

২১ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১:২৬

জেন রসি বলেছেন: :)

৫২| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:১৮

শায়মা বলেছেন: :)

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৫৪

জেন রসি বলেছেন: ;)

৫৩| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:১৯

শায়মা বলেছেন: ভাইয়া!!!!!!!!!!!!!!


আজ দুপুরে আমি তোমার এই পোস্টটা খুঁজে পাচ্ছিলাম না জানো!!!!!!!! :(

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৫৫

জেন রসি বলেছেন: সব পোস্ট কিছু সময়ের জন্য ড্রাফটে ছিল।

৫৪| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:০৯

শায়মা বলেছেন: তাই বলো আমি তো চিন্তায় পড়ে গেছিলাম আমার পোস্ট নিয়ে তুমি কই উধাও হয়ে গেলে!!!!!!!!!:(

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:৪৮

জেন রসি বলেছেন: তেমন কিছু না.........

৫৫| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১০:১৪

গেম চেঞ্জার বলেছেন: কি হয়েছিলো!!

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১০:৩৫

জেন রসি বলেছেন: মাঝেমাঝে অল্প সময়ের জন্য উধাও হয়ে যেতে হয়! ;)

৫৬| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১০:৪২

গেম চেঞ্জার বলেছেন: উধাও হওয়া পুণ্যের কাজ, কিন্তু ড্রাফট করলে তো পাপ! :P

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১১:০৩

জেন রসি বলেছেন: ফিরিয়ে আনব জেনেই করেছিলাম! তাই সুপার পুণ্য হয়ে গেছে! ;)

৫৭| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১০:৪৮

গেম চেঞ্জার বলেছেন: ভাল কথা!

বইয়ে কিছু কিছু কবিতা আছে, যেগুলো পড়লে কেউ কেউ সুইসাইডের ভাবনা ভাবতে পারে!!!!!!!!!!!!! :P

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১১:০৮

জেন রসি বলেছেন: এখানেই লেখিকা সফল। ;)

৫৮| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১১:২১

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ

আমি অবশ্য একমত না। লেখকের সফলতা লেখা পাঠকের মাথায় কত সময় ধরে ঠোকরাতে পারবে তার ওপর ....!!!!!!!!!! :P

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:১৬

জেন রসি বলেছেন: কতটা ঠোকরালে মানুষ সুসাইডের কথা ভাবতে পারে সেটা আপনি নিজেই ভেবে দেখুন!!! :P

৫৯| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:৩২

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ মজা পেলাম! অপ্সরাপুনির পোস্ট দেখছেন? :)

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:১৫

জেন রসি বলেছেন: আবার জিগায়!!! ;)

৬০| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:৩৩

অপ্‌সরা বলেছেন: গেছি!!!!!!!!!!!


পালাই!!!!!!!!!!!!!

এরা মনে হচ্ছে আমাকে সুইসাইডের প্ররোচনায় ফেলার সুযোগ খুঁজতেছে! :(

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:১৬

জেন রসি বলেছেন: একটি দুর্ঘটনা!

সারাজীবনের কান্না! ;)

৬১| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:৩৪

অপ্‌সরা বলেছেন:

৫৯. ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:৩২

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ মজা পেলাম! অপ্সরাপুনির পোস্ট দেখছেন? :)



কেনো সেখানে আবার কি হলো !!!!!!!!!! B:-)

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:১৮

জেন রসি বলেছেন: সবাই দেখি শুধু রহস্য করে! ;)

৬২| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:৩৬

গেম চেঞ্জার বলেছেন: লেখক বলেছেন: কতটা ঠোকরালে মানুষ সুসাইডের কথা ভাবতে পারে সেটা আপনি নিজেই ভেবে দেখুন!!! :P

ঠোকরানিটা একটু বেশিই হয়ে গেছে!!!!! :-P

সেই কারণেই সুইসাইড আরকি। ;)

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:২০

জেন রসি বলেছেন: আত্মহত্যার অধিকার আদায়ে মানববন্ধন না শুরু করে! ;)

৬৩| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:৪১

গেম চেঞ্জার বলেছেন: অপ্‌সরা বলেছেন: গেছি!!!!!!!!!!!

পালাই!!!!!!!!!!!!!

এরা মনে হচ্ছে আমাকে সুইসাইডের প্ররোচনায় ফেলার সুযোগ খুঁজতেছে! :(


হাঃ হাঃ হাঃ

পালিয়ে লাভ হবে নাকি! :| B-))

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:২১

জেন রসি বলেছেন: মনে হয়না!!! ;)

৬৪| ১৪ ই মার্চ, ২০১৭ রাত ১০:৫৩

মোটা ফ্রেমের চশমা বলেছেন: আরে!!! এইটা কি হলো!! #:-S আপনার রিভিউয়ের সাথে আমারটার মূল্ ভাব হুবহু মিলে গেছে!!! প্রথম থেকে শেষ পর্যন্ত!!!!!! :||

১৪ ই মার্চ, ২০১৭ রাত ১১:১২

জেন রসি বলেছেন: না ভাই.....আপনার রিভিউ আপনার নিজ গুনে আলোকিত। আর যেহেতু একই বই নিয়ে রিভিউ তাই কিছু ব্যাপারে মিল থাকতেই পারে। সেটাই স্বাভাবিক। :)

৬৫| ১৪ ই মার্চ, ২০১৭ রাত ১১:০৫

মোটা ফ্রেমের চশমা বলেছেন: এখন আপনি কপিরাইট আইনে মামলা ঠুকে দিলে আমি শেষ! :P

১৪ ই মার্চ, ২০১৭ রাত ১১:১৫

জেন রসি বলেছেন: আপনার রিভিউ ভালো হয়েছে। নাহলে অবশ্যই মামলা করে দিতাম! :P

৬৬| ১৪ ই মার্চ, ২০১৭ রাত ১১:২৮

খায়রুল আহসান বলেছেন: সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে তিনি যা কিছুই লিখেন না কেন সেটাই খুব প্রানবন্ত হয়ে যায়। হোক সেটা কোন সিরিয়াস বিষয় নিয়ে পোস্ট, কবিতা অথবা মন্তব্য -- আমাকেও এ ব্যাপারটা আকৃ্ষ্ট করেছিল।
“আমার বিস্ময়গুলি আমি প্রত্যহ বুনে চলি,
নক্সিকাঁথার জমিনে;
সোনামুখী সুই আর রঙ্গিন সুতোর ভাঁজে
লাল নিল, সবুজ নক্সাগুলি,
ফুঁড়ে ফুঁড়ে তুলি!”
-- এ কাজে তিনি যে খুবই সুনিপুণ, তা তার কবিতাগুলো পড়লেই বোঝা যায়, গল্পগুলোও।
সুন্দর রিভিউ। আপনাকে এবং কবিকে অভিনন্দন!

১৬ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:০১

জেন রসি বলেছেন: ধন্যবাদ আপনাকে। :)

৬৭| ১৫ ই মার্চ, ২০১৭ রাত ১২:০২

খায়রুল আহসান বলেছেন: পরী, পরীর দেশ- এসব ক্যামোফ্লেজ!!! ;) কবিতার ভেতরে প্রবেশ করলে ঠিকই এক মানবীর দেখা পাওয়া যায়! (২৬ নং প্রতিমন্তব্য)-- চমৎকার বলেছেন কথাটা। 'লাইক'।
কালীদাস এর সোজা সাপ্টা মন্তব্য ভাল লেগেছে (৪১ নং)। জুন আর বৃতি এর মন্তব্য দুটোর সাথেও (৪৭ ও ৪৮ নং) কন্ঠ মেলাচ্ছি।

১৬ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:০১

জেন রসি বলেছেন: শুভকামনা রইলো। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.