নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাবতে হবে

রাজু আহমেদ তন্ময়

জীবনকে এক পেয়ালা চায়ের সাথে তুলনা করা যেতে পারে। যতই তৃপ্তির সাথে আমরা তা পান করি ততই দ্রুত তলার দিকে অগ্রসর হতে থাকি। ক্রিনেট

রাজু আহমেদ তন্ময় › বিস্তারিত পোস্টঃ

জিডিপি বনাম নাগরিক

১২ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৩:৫৭

সকালের খবর - সরকারের কাছে টাকা নেই, থাকার কথাওনা। যে হারে পাবলিকের টাকার শ্রাদ্ধ করে পর্দা, বালিশ, বই কেনা হচ্ছে, ১০ হাজার কোটি টাকার প্রকল্প ৩০ হাজারে ঠেকেছে, আরো বাড়ার সম্ভাবনা আছে। আবার চালু হয়েছে মেট্রোরেল, পাতাল সড়ক। এগুলোর ব্যয় বাড়বে, ৩ দফা ৫ দফা বা তারও বেশি, সরকার ক্ষমতায় থাকলে উন্নয়ন করবে, কিন্তু সেটা সামর্থ্য অনুযায়ী। ঋণ নিয়ে উন্নয়ন করলে সেটা জনগনকেই পরিশোধ করতে হবে। খড়ার গা'য়ের মত চাপিয়ে দেওয়া হবে, মহাসড়কে টোল বসিয়ে, কলরেট, গ্যাসে, বিদ্যুতের দাম বাড়িয়ে।

দুপুরের খবর- জিডিপিতে সিঙ্গাপুর -হংকংকে ছাড়িয়েছে বাংলাদেশ।
জিডিপির প্রবৃদ্ধি সরাসরি দেশের উন্নয়ন নির্দেশ না করলেও উন্নয়নের অন্যতম নির্দেশক। আমাদের জিডিপির চাইতে বেশি দরকার নাগরিক নিরাপত্তা, সুবিধা।
সিঙ্গাপুর আর হংকং-এর মতো যদি টাইম মতো বাস, ট্রেন, প্লেন ছাড়তো, সবাই ওয়ার্ল্ড ক্লাস চিকিৎসা পেতো, পুলিশকে ঘুষ দিতে না হতো, এত মানুষ দরিদ্রতার নিচে বাস না করতো, তাইলে আমি জিডিপি দেয়ালে পোস্টার বানিয়ে রাখতাম।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১২ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৪:২৫

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: বাংলাদেশের জিডিপি সিঙ্গাপুর, হংকং, নিউজিল্যান্ডের চেয়ে বেশী, কিন্তু সবাই সমভাবে এর সুফল পাবে না। ‘১০ শতাংশ জনগোষ্ঠীর হাতে জিডিপির ৩৮ শতাংশ সম্পদ’।

২| ১২ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:০১

চাঁদগাজী বলেছেন:


আমাদের ডিডিপি তো হংকং, সিংগাপুর, ভ্যাটিকান থেকে বেশী হবেই হবে, আপনি তো সেটাকে বুঝতে পারেননি

৩| ১২ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:০৭

রাজীব নুর বলেছেন: জিডিপি বুঝি না। দেশে অসংখ্য লোক বেকার।
এখনও মানুষ রাস্তায় ঘুমায়।

৪| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১২:২৭

ঢাকার লোক বলেছেন: গ্রামের কৃষক সরকারি গুদামে ধান বেঁচতে গেলে ক্রয় কর্মকর্তা নাকি বলে," ধানে "ময়শ্চার কনটেন্ট" বেশি ! ধান কেনা যাবে না, ফেরত নিয়ে যাও।" বেচারা কৃষক বাপের জন্মে "ময়শ্চার কনটেন্ট" শুনেনি, জানে না কি বা কাহাকে বলে ! জিডিপি (গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট) ও আমাদের অনেকের কাছে তা ই, কোন কোন দেশের চেয়ে আমাদের জিডিপি বেশি জানার চেয়ে, রাজীব নূর যেমন বলেছেন, চারিপাশে যারা আছে তারা কেমন আছে সেই বেশি গুরুত্বপূর্ন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.