নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি নৃত্য-পাগল ছন্দ,আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনান্দ। আমার এই পথ চাওয়াতেই আনন্দ ....

রাজজাকুর

রাজজাকুর › বিস্তারিত পোস্টঃ

বিষয়ঃ গণিতের চার(৪) সংখ্যাটির প্রতীক পরিবর্তন করা প্রয়োজন।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:৩৫

খোলা চিঠি

জনাব,
সালাম নিন। যুগযুগান্তর থেকে এপার ও ওপার বাংলার মানুষ গণিতের চার(৪) ও আটের(৮) গ্যাঁড়াকলে পিষ্ট হচ্ছেন। শৈশব থেকে শুরু হয়েছে, আজ মধ্য যৌবনে এসেও বাংলা ৪ এবং ৮ এর সাথে ইংরেজি 4 & 8 এর পার্থক্য করতে কষ্ট হয়! ভুল হয়েছিল সবার এখনো হচ্ছে অনেকের! সবাই ভুগছেন আবার মেনেও নিচ্ছেন! কিন্তু আরো কত? শুধু আক্ষেপ করতে নয়, আমাদের অযোগ্যতার গল্প শোনাতে নয়, কারো নামে নালিশ করতে নয় আজ শুধুমাত্র গণিতের চার সংখ্যাটির প্রতীক পরিবর্তনের দাবী নিয়ে এসেছি।

স্মৃতির পৃষ্ঠাগুলো একটু উল্টালেই 4 -৪ ও 8- ৮! সংখ্যা দুটির প্রতীক পরিবর্তনের প্রয়োজনীয়তা আমাদের কাছে স্পষ্ট হয়। তবু সেসব উপেক্ষা করা গেলেও ৪ ও ৮নিয়ে প্রতিটি শিশুদের আতঙ্ক কে উপেক্ষা করা যায় না। তাইতো দাবী করছি, পরিবর্তন চাই।

পরিবর্তনের বাতাস বইতে শুরু করেছিল পৃথিবী সৃষ্টির আদি হতে, আজো সে বাতাস বইছে এবং বইবে অন্ত পর্যন্ত। বিজ্ঞানের সূত্র বদলে যায়, শিল্পের ধারা গতী প্রকৃতি বদলে যায়, আদর্শও বুঝি হাওয়া বদল করে সময়ের সাথে নরম পোক্ত হতে দেখা যায়, ভাষা বদলে যায়, মানুষ বদলে যায়, প্রয়োজনে পতাকা বদলে যায়, প্রতীক বদল খুব কঠিন কিছু? বাইবেলের বানী তো পরিবর্তিত হয়েছে! যদি প্রতীক পরিবর্তন অসম্ভব কিছু না হয়ে থাকে তাহলে এখনই সময় প্রতিক বদলাবার। আর কত?

সূক্ষ্মতর পার্থক্য থাকলেও ইংরেজীর 2 আর বাংলার ২ দেখতে একই রকম ফলে চিনতে কখনই ভুল হয় না। সেরকমভাবে বাংলার চার প্রতীকটির যদি সামান্য পরিবর্তন করা যায় বা ইংরেজীর "4" কে গ্রহণ করা হয় তাতে ভুলের আশঙ্কা শতভাগ কমে যায়। বিভিন্ন ভাষার শব্দ বাংলায় এসেছে আসছে। এমন তো নয় যে, এতে রক্তের বিনিয়ে অর্জিত বাংলা ভাষার চরিত্র নষ্ট হবে। হ্যাঁ এটি সত্য যে, তা মানতে কষ্ট হবে আমার, সবার কিন্তু এও তো সত্য, একটু কষ্ট স্বীকার করলেই ভবিষ্যৎ প্রজন্মের কাউকে ভুলে পড়তে হবে না।

পৃথিবীতে প্রায় ৭১৬ কোটি মানুষের সবাইকে তো ঝামেলার মুখোমুখি হতে হচ্ছে না। কারন তাদের প্রতীক ভিন্ন। শুধু এবাংলা আর ওবাংলার গুটি কয় মানুষ চার ও আটের যন্ত্রণায় ভুগছেন। জানি প্রতীক পরিবর্তন হলে আলগা সুখেরমত ব্যথা সহ্য করতে হবে, করব, মেনে নিব আমাদের শিশুদের দিকে তাঁকিয়ে, আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য। আপনার কাছে শিশুদের ও আমাদের দাবীর কথাটা তুলছি। আর অপেক্ষায় থাকলাম, একদিন.....

মোঃ রাজ্জাকুর রহমান মুসা ভাই

মন্তব্য ১২ টি রেটিং +২/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:৩১

টি এম মাজাহর বলেছেন: এক কাজ করলে কেমন হয়? ইংরেজীর "8" (এইট) কে পরিবর্তন করে আমাদের "৮" কে গ্রহণ করিয়ে দিন, তাহলেই তো ল্যাঠা চুকে যায়। এতো ইনফিরিওরিটি কমপ্লেক্সে ভোগার কি আছে? ইংরেজদের থেকে আমরা অংক ধার নিয়েছি এতো নিশ্চিত হলেন কিভাবে? ইংরেজী নিজেই বহু ভাষা থেকে বর্ণ ধার করে নিয়ে এসেছে। হয়তো বাংলা থেকেই তারা "8" (এইট) ধার করে এনেছিলো।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:২৪

রাজজাকুর বলেছেন: মাজাহর ভাই, সালাম নিন। গ্রহন শব্দটিতে হয়তো কম বিনয় প্রকাশ পেতে পারে। কিন্তু তার অর্থ কখনই এমন হতে পারে যা যে, তা দিয়েই মূল বক্তব্য কে উপেক্ষা করবেন। আমি বাংলা ভাষা নিয়ে গর্ব করি, ভালবাসি। কিন্তু সেটির প্রয়োগ করতে গিয়ে যাতে ভুলে পড়তে না হয় তাই বলবার চেষ্টা করছি।
ইংরেজদের থেকে অংক ধার নিয়েছি এমনটা কিন্তু বলি নাই! বলছি বিভিন্ন ভাষা থেকেই শব্দ বাংলায় আসছে। যেমন মাধ্যমিকে পড়েছিলাম ফারসি শব্দ, পর্তুগীজ শব্দ ইংরেজী শব্দ ইত্যাদি।

পৃথিবীর সবাই এইট কখনো না কখনো ইউজ করছেন কিন্তু তাদের সমস্যা হচ্ছে না কারণ তাদের নিজেদের বর্ণমালার মিল আছে কিন্তু আমাদের মত ৪ চারের গর্ত নেই। ল্যাঠার তাই প্রশ্নোও নেই।
বড়ং সমস্যা যেহুতু আমাদের হচ্ছে আর জনসংখ্যাও এক অর্থে কম তাই এ ল্যাঠা আমাদেরি চুকিয়ে ফেলা দরকার।

২| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:৪৫

কুয়াশাচ্ছন্ন সকালের আহত কাব্য বলেছেন: এগুলো কি বলেন ? - -

১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:২৮

রাজজাকুর বলেছেন: : জি ভাইজান। ঠিক কথাই বলছি কিন্তু নতুন শোনাচ্ছে। পুরান কথাই ভাত পাচ্ছে না তাতে আবার নতুন কথা নিতেকষ্ট হচ্ছে। কিন্তু সবার সময় বাঁচানোর জন্য এটি জরা দরকার। 

একটা হিসাব করেন, ধরেই নিলাম আপনার ভুল হয় না তাহলে নিশ্চয় আপনাকে সচেতন থাকতে হয়। এই অতিরিক্ত সচেতন হতে কয়েক মুহূর্ত লাগে তাহলে সামগ্রিক জনগোষ্ঠী যাঁদের ভুল হয় না তাদের দিয়ে গুন করতে হবে। মাস বছর শেষে কত সময় লাগছে হিসাবে ফলাফলে আহত হবেন। এই সময় আমরা অন্য কাজে দিয়ে এগিয়ে যেতে পারি। কি বলেন? 

শুভকামনা

৩| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:১৫

চাঁদগাজী বলেছেন:

৪ কে বাদ দিলাম, ইহা খারাপ সংখ্যা, ২ এর সাথে ২ যোগ করলে ৪; আবার ২ এর স্কয়ারও ৪; যতসব!

১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:৩৫

রাজজাকুর বলেছেন:  হা হা হা। গাজী ভাই, আসলেই। 
এই যতসব! বিষয়গুলো ইগনোর করতে গিয়েই কিন্তু এতো কাল চলে যাচ্ছে কিন্তু এর পরিবর্তনের চিন্তা গণিতবিদ গণ করছেন না। ফলে বাচ্চা গুলা গণিত ভুল করছে, গণিত ভয় পাচ্ছে।

৪| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৫৪

সুমন কর বলেছেন: আপনিই ভুল করছেন !! একটি ইংরেজি আর অন্যটি বাংলায়।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:৩৭

রাজজাকুর বলেছেন: সুমন ভাই, সালাম নিন। ভুল অক্ষর শেখার পর থেকেই করে আসছি। একটু ভুল থেকে বেরিয়ে আসতে চাই। বাংলা যেন ইংরেজীতে আর ইংরেজী যেন বাংলাতে ঢুকে যেতে না পারে, ভুল যাতে না হয় ক্ষতিতে যাতে না পড়ে কেউ সেই ব্যবস্থা নেয়ার জন্য বলছি।

ভাল থাকবেন।

৫| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:২৮

চলন বিল বলেছেন: আলাদা কমেন্ট বক্সে উত্তর না দিয়ে রিপ্লাই বক্সে রিপ্লাই দেন
আর কমেন্টের মেইন কথাটা ঠিক আছে , বাংলার চার আর ইংলিশের ফোর একই রকম, ইংলিশটা যেহেতু চেঞ্জ করা সম্ভব না, বাংলাটাই চেঞ্জ করা উচিত। মাথায় রাখতে হবে, আমাদের সুবিধার জন্য ভাষার উৎপত্তি ও বিবর্তন হয়, ভাষার স্বাতন্ত্র্য রক্ষা খুব জরুরি বিশয় না

১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১০:৫৩

রাজজাকুর বলেছেন: চমৎকার চলন বিল ভাই, একটি লাইনে সব কথা বলে দিয়েছেন। এটিই কথাটাই চাচ্ছিলাম।
আসলে ফুলভার্সন না হওয়ায় রিপ্লাই বক্স দেখাচ্ছিল না। তাইতো...

ধন্যবাদ পরামর্শের জন্য। শুভকামনা

৬| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৪৩

অর্থহীন পথচলা বলেছেন: ভাই "ফলে বাচ্চা গুলা গণিত ভুল করছে, গণিত ভয় পাচ্ছে।" এটা কি চার এর জন্য?? কিছু বলার না থাকলে আজাইরা টপিক বার করেন তাই না ??

"অতিরিক্ত সচেতন হতে কয়েক মুহূর্ত লাগে তাহলে সামগ্রিক জনগোষ্ঠী যাঁদের ভুল হয় না তাদের দিয়ে গুন করতে হবে। মাস বছর শেষে কত সময় লাগছে হিসাবে ফলাফলে আহত হবেন। এই সময় আমরা অন্য কাজে দিয়ে এগিয়ে যেতে পারি। কি বলেন? " যানজটে কতক্ষন সময় তার হিসাব রাখেন ??

১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:৩৬

রাজজাকুর বলেছেন: যতদুর যানি শুধু বাচ্চাগুলোই নয় বুড়াগণও ভুল করছেন। কারণ চাকুরি ও অন্যান্য প্রতিযোগিতামূলক পরীক্ষায় বাংলা ও ইংরেজী দুই ভাষায় প্রশ্নপত্র তৈরী হয় তাই গণিতের ক্ষেত্রে চার ও এইট প্যাঁচ লেগে যায়। আলবত লাগে।অস্বীকার করলে বলব আপনি হয়তো ঠিক জানেন না! আর বাচ্চাদের এই দুই সংখ্য জড়িয়ে যাচ্ছে ফলে গণিতের উত্তর মাঝেমধ্যে ভুল হয়। প্রমাণ করতে চাইলে ক্লাস ৪ থেকে ৪ এর টিউশানি করিয়ে দেখতে পারেন। আজাইরা প্যাঁচালে লাভ কি! ও ভাই ওটা কিন্তু চতুর্থ শ্রেণী থেকে ক্লাস এইট। ভুল করে বসবেন না যেন!
জি ভাই জানজটের হিসাব রাখি, এখানে কিছু বলবার নেই। নিঃসন্দেহে খুব বড় মাপের ক্ষতি এখানে হচ্ছে। কিন্তু এ ব্যর্থতা রাষ্ট্রের, আমরা হতভাগা তার মাসুল দিচ্ছি।
আমার বর্ণমালা কে ভালবাসি। এ বর্ণমালার একটি চিহ্নও যেন অর্থহীন মনে না হয় কাউকে ব্যার্থ করে ভুল পথে পরিচালিত না করে তাইতো এই টপিক নিয়ে বলছি। আপনার কাছে আজাইরা মনে হলেও আমার কাছে তাৎপর্যপূর্ণ।
ভাল থাকবেন।শুভকামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.