নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি নৃত্য-পাগল ছন্দ,আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনান্দ। আমার এই পথ চাওয়াতেই আনন্দ ....

রাজজাকুর

রাজজাকুর › বিস্তারিত পোস্টঃ

কোটা হটাও দেশ বাঁচাও

১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ ভোর ৪:৩২

যোগ্য মানুষ ভাত পায় না বাংলাদেশে রে
ভুলমানুষটা চাকুরী পাইল কোটা দিয়া রে
মায়ের তখন জন্ম হয় নাই, মুক্তিযোদ্ধা নানা
বাংলাদেশে কী আসে যায়, হইযদি আমি কানা
ও কোটার বাংলা দেশ কোটার বাংলাদেশ

মুক্তিযোদ্ধা কোটা আছে চাকুরী নেব ফাও
মামা আছে খালু আছে মন্ত্রীর ভাই আছে
আমার বাপের টাকা আছে ঘুষ কত চাও?
মেধা ছাড়া সব আছে চাকুরী দিয়ে যাও
ও কোটার বাংলা দেশ কোটার বাংলাদেশ

দুই খান পাও নাই তাতে কি হইছে
পুলিশের চাকুরি ও কোটা দিয়া পাইছে
কোটা দিয়া সরকার মেধাবীরে মারছে
চাকুরীর খোঁজে মাধাবীরা হেঁটে হেঁটে কাঁদছে
ও কোটার বাংলা দেশ কোটার বাংলাদেশ

এমন যদি করা যেত শিক্ষাখাতে ভ্যাট প্রত্যাহারের আন্দোলনের পরপরেই কোটা বাতিলের আন্দোলন আবার সংঘবদ্ধ হয়ে করলাম! তাহলে হয়তো কোটা মুক্ত বাংলাদেশ গড়া সম্ভব হোত।

যাঁরা কোটা নিয়ে চাকুরি পেয়েছে তাঁদের তো কোন দোষ নেই, রাষ্ট্রই তাঁদের সম্মান দিয়ে চাকুরি দিয়েছে দিচ্ছে। তো রাষ্ট্র যাঁদের সম্মান দিচ্ছে তাহলে জনগণ কেন তাকে তাঁর সম্মান থেকে বঞ্চিত করবে? তাই তাঁদের সম্মান করবার সুযোগ দেয়া হোক। প্রশ্ন হলো কিভাবে? যিনি কোটা নিয়ে ক্যাডার হয়েছেন বা চাকুরি পেয়েছেন তার নামের পাশে কোটার ব্যাপারটা প্রথম বন্ধনী দিয়ে যুক্ত করা হউক। যেমন মফিজ সরকার যদি শিক্ষা ক্যাডার হয় তার নামের পাশে মুক্তিযোদ্ধা বা পোষ্যকোটা শব্দগুলো যুক্ত করা থাকলে ২৬মার্চ ২৬ ডিসেম্বর এই দিনগুলোতে ফুল দিয়ে বরণ করে নিতে পারব। আর অন্য সময়ে নামের পাশে মুক্তিযোদ্ধা কোটা দেখেই চিনতে পারব এ মুক্তিযোদ্ধার নাতিপুতি ফলে স্যালুট করা যাবে, এ সম্মান থেকে তাঁদের বঞ্চিত করা ঠিক হবে না। তাই নামের পরে কোটা উল্লেখ (বলা ও লিখায়) বাধ্যতামূলক করা হউক।

যাদের কোটা আছে তারা সকলেই অযোগ্য নন। এমন যোগ্য অনেকেই এই সম্মান নিতে অসম্মতি জানাবেন, প্রয়োজনে আন্দোলন করবেন, তাই স্বাভাবিক। তাহলে সরকার কি কোটা ব্যাবস্থা চালু রেখে মুক্তিযোদ্ধাগণের যোগ্য উত্তরসূরিদের অপমানিত করছেন? কেন করছেন? রাষ্ট্র কি মুক্তিযোদ্ধাগণের যোগ্য নাতিপুতিদের বেইজ্জতি করবে? তাও আবার এই দেশে? কিভাবে সম্ভব? আর যদি রাষ্ট্রের দেয়া কোটার চাকুরি ও নামের পাশে সম্মানসূচক উপাধি মেনে নিতে তাঁদের সমস্যা না হয় তবে তো ল্যাঠা চুকেই গেল, সময়ে সময়ে জনগণ সম্মান করতে পারবেন ফুল দিয়ে কিংবা কথা দিয়ে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.