নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি নৃত্য-পাগল ছন্দ,আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনান্দ। আমার এই পথ চাওয়াতেই আনন্দ ....

রাজজাকুর

রাজজাকুর › বিস্তারিত পোস্টঃ

বিষয়ঃ হজ

২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৮:০২

যখন সংবাদে শুনি, ৭৬৯জন হাজী পদদলিত হয়ে মারা গেছেন তখন যেমন ভীষণ কষ্ট লাগে প্রসঙ্গত কিছু প্রশ্নও তৈরী হয়। যেমন পা দিয়ে পিষে মানুষ হত্যা করা কতটা ইসলাম সম্মত? একজন মুসলমান ভাই যদি আমার সামনে পিছলে পড়ে যায় তবে আমার কী করনীয়? তার বুকের উপর, কাল্লার উপর পাড়া দিয়ে সামনে এগিয়ে যাব? যদি এটি ঠিক না হয়ে থাকে, অন্যায় হয়ে থাকে তবে কেন হজে গিয়ে এতো মানুষকে পায়েরতলে পড়ে জীবন দিতে হল? তাহলে কি এটি মহা হত্যাকান্ড? একজন মুসলমান আরেকমুসলমানকে সহযোগিতা করবে এটি স্বাভবিক। তা না করে যদি পায়ের তলায় পিষে মারি তবে আমরা কেমন মুসলিম?

শারীরিক ও আর্থিকভাবে সক্ষম প্রত্যেক মুসলমান নর-নারীর জন্য জীবনে একবার হজ্ব সম্পাদন করা ফরজ বা আবশ্যিক। শুধু শারীরিক ও আর্থিক সামর্থ্য হলেই কি হজে চলে যাব! কোনটা মানুষের পিঠ, কোনটা পেট, কোনটা মাথা কোনটা রাস্তা এটা যদি না বুঝি, যদি আমি নির্বোধ হয়ে থাকি? অন্যের পথচলায় সুযোগ করে দেয়া, কেউ পড়ে গেলে তাকে সহযোগিতা করা, ধৈর্য ধারন করা তো মুসলিমের সাধারণ বৈশিষ্ট্য। এসব গুণ যদি নাও থাকে তবে অন্তত কাউকে পায়ে পাড়িয়ে মেরে ফেলা যায় না, এটা অন্তত মানুষ মাত্রই জানা থাকার কথা। যদি আমি এটাও নাবুঝি তাহলে তো আমি উল্মাদ শ্রেণীর! আর উল্মাদের তো হজ ফরজ নয়। নাকি? যেসব হাজি সরকারি বেসরকারিভাবে হজ করতে যাচ্ছেন তাদের ঠিকমতন ট্রেনিং দেয়া হচ্ছে না। এ তথ্যও আমাদের অজানা নয়! আসলে পচন সবখানে...

সৌদি সরকারের অব্যবস্থাপনা প্রসঙ্গ আসবেনা কেন! কোন হাজি টাকা না দিয়ে মাঙনা হজে গিয়েছে বলে তো শোনা যায় না! তাহলে? ক্রেন ছিড়ে পড়ে হাজি মারা গেল! সৌদি সরকার কেন আগেই ক্রেনগুলো কতটা টেকসই তা পরীক্ষা করে নিলেন না? মানুষমারা ফাঁদ তৈরী করে রাখলেন?

বলতে শোনা যায়, ইরানের কোন এক হাজির দল নির্দেশ অমান্য করায় পদদলিত হয়ে ৭৬৯জন ডেড। তো, কিভাবে নির্দেশ দেয়া হল যে, ইরানের হাজিরা পাজিগিরি করল? তাদের কেন আঁটক করলেন না, বা তাৎক্ষণিক আটকের ব্যবস্থা রাখলেন না, এঘটনা তো নতুন নয়, তাহলে? মানুষ হজে যাবে নাকি আপনাদের অব্যবস্থাপনার জন্য মরতে যাবে!? পৃথিবীজুড়ে কেন হজ সম্পর্কে একটা বাজে ম্যাসেজ ছড়িয়ে পড়ল? যদি না পারেন তবে দায়িত্বভার ছেড়ে দেন। যেখানে মুসলিমরা অনবরত মার খেয়ে যাচ্ছে সেখানে একটা শক্তিশালী মুসলিম দেশ সময়মত কোন কথা বলবে না, শুধু টাকা ইনকাম করতে থাকবে! এ হয় কি করে!

হে আল্লাহ, আমি হাজির আছি, আমি হাজির আছি। আপনার কোনো শরীক নেই, আমি হাজির আছি। নিশ্চয় সকল প্রশংসা ও নেয়ামত আপনারই এবং সমগ্র বিশ্বজাহান আপনার। আপনার কোনো শরীক নেই। আপনি আমাদের হেফাজত করুন। আপনিই হেফাজতকারী। আমাদের আর্থিক ও শারীরিক সামর্থ্যের পাশাপাশি জ্ঞান দান করুন। আমরা নিজেদের উপর জুলুম করেছি আমাদের ক্ষমা করুন।

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৮:১৫

আমিই মিসির আলী বলেছেন: একসঙ্গে কয়েক লক্ষ মানুষ একই পথে হাঁটে। ইচ্ছা থাকা সত্ত্বেও ওইখানে দাঁড়িয়ে থাকা যায় না।
আর ওইখানে যারা যায় সবাই কাফনের কাপড় পড়ে যায়। এতো জ্ঞান ছাড়ার কিছু নাই। ওইখানে মৃত্যুও সবার ভাগ্যে জোটে না। সুতরাং অবিবেচক এর মতো কথা বলা বন্ধ রাখেন।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৯:৫৪

রাজজাকুর বলেছেন: দ্বাড়িয়ে থাকা যায় না তাই বলে কি মানুষ পাড়িয়ে মেরে ফেলা যায়?
কাফনের কাফন পড়েছেন তাই ধরেন আপনি মরে গেছেন! কিন্তু আমি আপনাকে পায়ে পিষে ধাক্কাদিয়ে মেরে ফেলতে পারি কি না? আমিও কাফনের কাপড় পড়েছিলাম মরার জন্য কিন্তু তো মারার জন্য কি? যদি না হয় তাহলে কেমনে আপনারে মারলাম! বুঝে আসে না।

সমস্ত পৃথিবীর মানুষ যদি অন্যায় ভাবে একজনকে হত্যা করে কেয়ামতের দিন সৃষ্টিকর্তা ওই একজনকে জান্নাতে দিয়ে বাকি সবাইকে জাহান্নামে দেবেন। এই রকম একটা সহি হাদিস আছে।
তো লক্ষ লক্ষ মুসলিম আল্লার ডাকে সারা দিতে গিয়ে যদি অন্যায় করে বসেন তবে আসলেই উদ্বেগের ব্যাপার থাকে। আর এতো মুসলিম থাকার পরেও কি করে...? অন্ধ তো কেউ নয়! মুসলিমের বৈশিষ্ট্য কোথায়?
এটাকে তো সমর্থন করা যায় না। চুপ থাকাও যায় না। খবর শুনলেই কলিজায় লাগে। হ্যাঁ হজ সম্পর্কে বিস্তারিত জানি না। তো জানতে চেষ্টা করব না! আর কি জানতে চাই তা তো প্রশ্ন দিয়েই বের করতে হবে। জ্ঞান ছড়ানোর দেয়ার জন্য জ্ঞান দরকার। জ্ঞান নাই জন্যই তো এই প্রশ্ন? উত্তর জানতে চাই।
আর অবুজ মনের এই এলোপাথাড়ি প্রশ্নগুলোর উত্তর অফ থাকতে বললে, কেমনে কি?
ঠিকাছে, অফ গেলাম।

আল্লাহ আমাদের ধৈর্যশালী করুক।


২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১০:০০

রাজজাকুর বলেছেন: ভাই সালাম নিন। আমার জানার ইচ্ছা, আমি ও আপনি হজ যাত্রি। ভীড়ে আপনাকে আমি পাড়িয়ে দিলাম, আর আপনি মারা গেলেন তো প্রশ্ন হলো আমি কি আপনাকে হত্যা করলাম কি না?

২| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৮:৩৫

Md SaRower HosSain বলেছেন: হজ থাকে আমরা মুসলিমরা কি শিক্ষা করব তাতো হাদিসে আছে

২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৯:৫৯

রাজজাকুর বলেছেন: ভাই সালাম নিন। আমার জানার ইচ্ছা, আমি ও আপনি হজ যাত্রি। ভীড়ে আপনাকে আমি পাড়িয়ে দিলাম, আর আপনি মারা গেলেন তো প্রশ্ন হলো আমি কি আপনাকে হত্যা করলাম কি না?

৩| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:৫১

Md SaRower HosSain বলেছেন: ওলাইকুমুসসালাম

৪| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:৫৪

নতুন বলেছেন: যেমন পা দিয়ে পিষে মানুষ হত্যা করা কতটা ইসলাম সম্মত? একজন মুসলমান ভাই যদি আমার সামনে পিছলে পড়ে যায় তবে আমার কী করনীয়? তার বুকের উপর, কাল্লার উপর পাড়া দিয়ে সামনে এগিয়ে যাব? যদি এটি ঠিক না হয়ে থাকে, অন্যায় হয়ে থাকে তবে কেন হজে গিয়ে এতো মানুষকে পায়েরতলে পড়ে জীবন দিতে হল? তাহলে কি এটি মহা হত্যাকান্ড? একজন মুসলমান আরেকমুসলমানকে সহযোগিতা করবে এটি স্বাভবিক। তা না করে যদি পায়ের তলায় পিষে মারি তবে আমরা কেমন মুসলিম?

=p~ =p~ =p~ =p~ ( সরি হাসি পাইলো আপনার প্রশ্নে) লক্ষ লক্ষ মানুষ যখন হাটে তখন আপনার হাটা আপনার নিয়ন্ত্রনে থাকেনা।

আমাদের দেশে যাকাতের কাপড় নিতে গিয়ে কিছুদিন আগে মানুষ মারা গেছে<< আগুন লাগলে বেরহতে গিয়ে পদতলে মানুষ মারা গেছে।

যাদের পায়ের নিচে পড়ে এই মানুষ গুলি মারা গেছেন তাদের কোন দোষ নেই। তাদের পক্ষে এদের বাচানো সম্ভব ছিলো না।

যেমন পা দিয়ে পিষে মানুষ হত্যা করা কতটা ইসলাম সম্মত? একজন মুসলমান ভাই যদি আমার সামনে পিছলে পড়ে যায় তবে আমার কী করনীয়? তার বুকের উপর, কাল্লার উপর পাড়া দিয়ে সামনে এগিয়ে যাব? যদি এটি ঠিক না হয়ে থাকে, অন্যায় হয়ে থাকে তবে কেন হজে গিয়ে এতো মানুষকে পায়েরতলে পড়ে জীবন দিতে হল? তাহলে কি এটি মহা হত্যাকান্ড? একজন মুসলমান আরেকমুসলমানকে সহযোগিতা করবে এটি স্বাভবিক। তা না করে যদি পায়ের তলায় পিষে মারি তবে আমরা কেমন মুসলিম?

=p~ =p~ =p~ =p~ ( সরি হাসি পাইলো আপনার প্রশ্নে) লক্ষ লক্ষ মানুষ যখন হাটে তখন আপনার হাটা আপনার নিয়ন্ত্রনে থাকেনা।

আমাদের দেশে যাকাতের কাপড় নিতে গিয়ে কিছুদিন আগে মানুষ মারা গেছে<< আগুন লাগলে বেরহতে গিয়ে পদতলে মানুষ মারা গেছে।

যাদের পায়ের নিচে পড়ে এই মানুষ গুলি মারা গেছেন তাদের কোন দোষ নেই। তাদের পক্ষে এদের বাচানো সম্ভব ছিলো না।



উপরের ছবি থেকে হয়তো ভীড় সম্পকে একটা আইডিয়া পাবেন। এই রকমের ক্রাউড যখন মুভ করে তখন আপনার সামনে পড়ে যাওয়া মানুষকে আপনি উঠাতে পারবেন না।

হাজীদের মৃত্যুর জন্য দায়ী সৌদি সরকার। তারা যানেন যে এই রকমের ভীড় হবে তার জন্য যে ব্যবস্তা নিয়েছিলো তা ঠিক ছিলো না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.