নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি নৃত্য-পাগল ছন্দ,আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনান্দ। আমার এই পথ চাওয়াতেই আনন্দ ....

রাজজাকুর

রাজজাকুর › বিস্তারিত পোস্টঃ

সাহিত্যে কালজয়ী চরিত্রগুলো যদি নতুন বৈশিষ্ট্য নিয়ে আবার ফিরে আসে; তবে ক্ষতি কি?

২২ শে মার্চ, ২০১৬ রাত ১২:০৩

"সকলেই কিছু নিজের মাথা হইতে গড়িতে পারে না, এইজন্যই ছাঁচের আবশ্যক হয়"-রবীন্দ্রনাথ মেঘনাদবধের সমালচনা করতে গিয়ে বলেছিলেন। তো বিখ্যাত কবি সাহিত্যিকগণ যে পরিমাণ ছাঁচ তৈরী করে গেছেন তাতে খুব একটা নতুন ছাঁচ তৈরী করা কঠিন হয়ে পড়েছে। কেউ বিদ্রোহী টাইপের কিছু লিখলেই মনেহয় এটা তো সুকান্ত, নজরুলের কপি; কেউ গাছ নদী মাঠঘাট নিয়ে লিখলে মনেহয় জীবনান্দের কপি....ইত্যাদি। মোটামুটি যত প্রকারের আবেগের বেগ আছে সেগুলো গুরু, ঠাকুরেরা লিখে বলে কয়ে গেছেন। লিখার মৌলিক যায়গাগুলোতে বিচরণ করে, "এই প্রজন্মের ভাবাবেগকে সেকেন্ডহ্যান্ড বানিয়ে দিয়েছেন"।

তো আনন্দের ব্যাপার এই, পুরোনো গানের বাণী ঠিকরেখে নতুন বাদ্যযন্ত্রের সংযুক্তিতে গানগুলো নতুন মাত্রা পেয়েছে, এতে কিছুগান শুনতে আগের চেয়েও ভাললাগে। যদিচ দিনে ২০০-২৫০ নতুন গান রেকোর্ডিং হচ্ছে কিন্তু একটা গানও কিছুদিন বেঁচে থাকারমত প্রাণ পাচ্ছে না। কিন্তু পুরোনো গান নতুন করে আসলে তার আবেদন কমছে না, বড়ং বাড়ছে। তো বলছিলাম, মিউজিকে যদি ফিউশন ঘটিয়ে ভাল করা যায় তবে লিখালিখিতে কেন নয়?

যে দেবদাস কে আমরা চিনি তিনি ফেবু ব্যবহার করেন না, আমাদের কাছে অপরিচিত মনে হয়। ফটিক চক্রবর্তী কম্পিউটারে গেম খেলে না, আমাদের অপরিচিত মনে হয়। অমিত-লাবণ্য কেন চ্যটিং করেন না?! হা হা হা। আর কেনইবা শুভ্র হিমু, মিসির আলীকে আমারা হারিয়ে ফেলব? হিমু নতুন আঙ্গিকে হলুদ পাঞ্জাবীতে একটা ট্যাব নিয়ে ঘুরাফেরা করলে ক্ষতি কি? এযুগে বিসিএস না পাওয়া যুবকেরা যদি অমলকান্তি কিংবা আদুভাই হয়ে আবার ফিরে আসে এই প্রজন্মের লিখায়, তবে সাহিত্যের কী ক্ষতি হবে? গল্প-উপন্যসের চরিত্র সাহিত্যের চরিত্র কি নষ্ট হয়ে যাবে? জানতে চাই।

একটা চরিত্র তৈরী করা ও তাতে প্রাণ দেয়া চারটিখানি ব্যপার নয়। লেখক মরে গেলে কি তার সৃষ্ট চরিত্র মরে যাবে? বা নিশ্চল পড়ে থাকবে? এই চরিত্রগুলো নিশ্চল হলেও তো ছায়ারমত বেঁচে আছে পাঠকের হৃদয়ে। চরিত্রগুলোতে বেশ খানিকটা প্রাণ সঞ্চারিত করে যদি ফিউশন ঘটানো যেত; তাহলেই বুঝি.....

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২২ শে মার্চ, ২০১৬ রাত ১:০০

এম.এ.জি তালুকদার বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে।

২| ২২ শে মার্চ, ২০১৬ রাত ১:৩৩

ডাঃ প্রকাশ চন্দ্র রায় বলেছেন: খুব একটা তত্ত্বমুলক বক্তব্য রাখলেন ভাই। খুব ভাল লাগলো। জীবনানন্দের ছন্দে লয়ে আমি যদি নতুন শব্দে বাক্যে কবিতা লিখি তাতে অসুবিধা কোথায়।? ধন্যবাদ আপনাকে।।

৩| ২২ শে মার্চ, ২০১৬ সকাল ১১:০৬

বিজন রয় বলেছেন: ভাল লিখেছেন।
++++

এমনটা ভাবা যেতে পারে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.