নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি নৃত্য-পাগল ছন্দ,আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনান্দ। আমার এই পথ চাওয়াতেই আনন্দ ....

রাজজাকুর

রাজজাকুর › বিস্তারিত পোস্টঃ

ধর্ম প্রচার নাকি ব্যবসা?

০২ রা এপ্রিল, ২০১৬ বিকাল ৫:৫৬

গ্রামীণফোনে ২৫৮০ নাম্বার থেকে কল আসল; রিসিভ করলাম। তো, প্রথমে একটি হাদিস শুনিয়ে বলল এমন হাদিস শুনতে ১ চাপুন। আমি চাপলাম না, কারন এর সাথে অর্থের সম্পর্ক আছে আর ফোন কম্পানির থেকে হাদিস শুনতে হবে কেন? আমিতো হাদিসহীনতায় ভুগছি না। সনদসহ হাদিস গ্রন্থের সফট কপি ও হার্ড কপি আমার আছেই। তাই প্রয়োজন প্রয়োজন নেই। এই যখন ভাবছিলাম তখন শুনতে পেলাম ফোনের ঐ প্রান্ত থেকে বলছে, "#কী_চাপলেন_না"? মনেহচ্ছিল কেউ আমার ধর্ম বিশ্বাস নিয়ে তুচ্ছতাচ্ছিল্য করে খোঁচা দিল। মনেহল কেউ আমাকে দেখে মিটিমিটি হাসছে আর বলছে, বুঝছি তো! কিন্নরকণ্ঠে একটা গান শোনালে তো ঠিকইই...! আমার শ্বাসপ্রশ্বাসের গতী বেড়ে যেতে লাগল, কান গরম হয়ে গেল। মনেহল ফোনটা আঁচার দিয়ে ভেঙে ফেলি, তছনছ করে দেই সবকিছু। কিন্তু; যেন কিছুই করার নেই! এক্কেবারে স্তব্ধ হয়ে গেলাম। শান্ত হয়ে গেলাম।

আচ্ছা, এতো বড় দুঃসাহস হয় কি করে? এটি কী ধর্মীয় বিশ্বাসকে কটাক্ষ নয়? ধর্ম নিয়েও কি এদের ব্যবসার করতে হবে? #পরিস্থিতিভেদে ভিন্নধর্মের ভিন্নমতের কেউ রিসিভ করলে বিরক্তিতে হয়তো ইসলামকেই গালি দিয়ে বসবে। তখন?

আজ একটা ব্যপার ধরতে পারলাম, আসলে ধর্ম নিয়ে সমস্যা অতটা নেই, যতটা সমস্যা ধর্মের প্রচারকারীদের নিয়ে। #অনেকক্ষেত্রেই ধর্মীয় দল, ধর্মীয় রাজনৈতিক দল, ধর্মের নামে জঙ্গিবাদী দলের গোঁড়ামিকে কটাক্ষ করতে; সেসব গোঁড়ামিকে ভীষণ রকমের আঘাত করতে গিয়ে অনেকে না বুঝে ধর্মকেই আঘাত করে বসেন। ধর্মের প্রচারকারীদের বিভিন্ন আঙ্গিকে ধর্মকে প্রচার করাইতেই সমস্যা কমছেনা; বরং বহুগেণে বেড়ে যাচ্ছে। ধর্মকে দেখা যায়না পড়তে হয় বুজতে হয়, কিন্তু প্রচারকারীদের দেখা যায় এদের বুঝতে সময় লাগেনা। বাজে ররকমের প্রশ্ন ছুড়ে দিয়ে ফোনকম্পানিগুলোর ধর্ম প্রচারের নামে ব্যবসা বন্ধের ব্যপারে ব্যবস্থা নেয়া দরকার। ধর্ম ঠিকভাবে উপস্থাপিত হচ্ছে কিনা সেদিকেও নজর রাখা প্রয়োজন।




মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০২ রা এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:৩৪

বিজন রয় বলেছেন: ব্যবসা।

২| ০২ রা এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:৪৮

আব্দুল্লাহ তুহিন বলেছেন: ওদের এগুলা দেখলে হাসি ই আসে....

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.