নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি নৃত্য-পাগল ছন্দ,আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনান্দ। আমার এই পথ চাওয়াতেই আনন্দ ....

রাজজাকুর

রাজজাকুর › বিস্তারিত পোস্টঃ

চাকুরীর পরীক্ষার নেতিবাচক প্রভাব শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক পড়াশুনার উপর পড়ছে কিনা?

০৮ ই এপ্রিল, ২০১৬ রাত ৩:৫৫

পাবলিক সার্বিস কমিশনের চাকুরীর পরীক্ষা শিক্ষার্থীদের পাঠ্যবই পড়াবার প্রতি আগ্রহ কমিয়ে দিচ্ছে। এখন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যতটানা সাবজেক্ট নিয়ে ব্যাস্ত তার চেয়ে অধিক ব্যস্ত থাকছেন পিএসসির পরীক্ষা নিয়ে। কারন এদেশে সাবজেক্টের উপর পারদর্শী হলে চাকুরী হয়না, বরঞ্চ শুধু গোল্লা পূরণের দক্ষতার উপর নির্ভরকরে সোনার হরিণ। যে যত বৃত্ত ভরাট করতে পারবে তার চাকুরী পাওয়ার সম্ভাবনা তত বেশি। এটি জ্ঞান ও মুক্ত বুদ্ধিবৃত্তিক চর্চার উপর মারাত্মকরকমের হুমকি।

MCQ পরীক্ষা কোনভাবেই মেধা যাচাইয়ের একমাত্র সঠিক মানদণ্ড হতে পারেনা। এই পরীক্ষা দিয়ে বড়জোর এতটুকুন বোঝা যেতে পারে যে, কে কতটুকুন গোল্লাপূরণের চর্চা করেছে! এটা চরম সত্য যে, চর্চা ছাড়া মেধাবীরাও নেগেটিভ মার্ক পেতে পারেন, আর গোল্লাপূরনের চর্চা করে নির্বোধরাও চাকুরী পেয়ে যেতে পারেন। গোল্লাপূরোণ ছাড়া মেধা যাচাইয়ের কোন পথ কী পিএসসির জানা নেই?

কারেন্ট ইস্যু নিয়ে একটু বলি, নার্সরা যে ডিসিপ্লিন থেকে পাশ করেছেন কাজও করবেন একই ডিসিপ্লিনে। তাহলে নার্সের নিয়োগ কেন একাডেমিক ফলাফল ও জ্যেষ্ঠতার ভিত্তিতে দেয়া হবেনা? একাডেমিক কাজে একাডেমিক মূল্যায়নকে কেন পিএসসি অগ্রাধিকার পিএসসির দেবে না? কেন পরীক্ষা নিয়ে তামাশা করতে হবে কেন? কেন অন্য ডিসিপ্লিনের স্টিং থিওরি কিংবা বিগ ব্যাং সমন্ধে নার্সদের জানাতে হবে? যেটা নিষ্প্রয়োজন! অহেতুক কিছু চাপিয়ে দেয়া কতটা যৌক্তিক? যেখানে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্তহীনতা ও নিয়োগে দীর্ঘসূত্রিতার কারনে সরকারি চাকুরীর বয়স শেষ হওয়ায় কয়েক হাজার বেকার নার্স আবেদন করার সুযোগ পর্যন্ত পাচ্ছেন না। যদিচ সরকারি চাকুরীতে আবেদন করতে পারার সুযোগ একটি সাংবিধানিক অধিকার। নিয়োগ হয়েছে তিন হাজারেরমত অথচ বেকার আছেন ২১ হাজার! যেখানে সারা দেশের মানুষ নার্সের অভাবে স্বাভাবিক চিকিৎসা সেবা (মৌলিক চাহিদা) থেকে বঞ্চিত। তারমধ্যে পিএসসি পরীক্ষার তকমা দিয়ে নার্সদের মধ্যে কাড়াকাড়ি ও নিশ্চিন্তে নিয়োগ বাণিজ্যর নতুন পথ উন্মোচন করল না? প্রশ্নহলো কেন নিয়োগে সুষম বণ্টন না? কেন নার্সদের পুলিশ দিয়ে পেটাতে হবে? কেউ কি স্বাধীনদেশে তার দাবীর কথাটা বলতে পারবে না!?

পাবলিক সার্বিস কমিশনের কাছে আমার দাবী, অচিরেই বিশ্ববিদ্যালয় পর্যায়ে গবেষণা করে দেখা হউক যে, "চাকুরীর পরীক্ষা" শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক পড়াশুনার উপর নেতিবাচক প্রভাব ফেলছে কিনা? তারা কী "জানার" জন্য পড়ছে নাকি "চাকুরীর" জন্য পড়ছে? যদি চাকুরীই প্রধান উদ্দেশ্য হয় তাহলে তাঁদের পরীক্ষার পদ্ধতি আরো যুগোপযোগীকরণ করতে হবে। নইলে চাকুরীর পিছনে ছুটতে ছুটতে কিভাবে জাতির মেধা ও মননের সবটুকুন বিনাশ হয় তাই দেখবার জন্য পিএসসিকে অপেক্ষা করতে হবে! মনেরাখতে হবে অবাঞ্ছিত পরীক্ষার চাপ জাতিকে ক্রমেই মুখস্থ বিদ্যার দিকে ঠেলেদেয় এবং মস্তিষ্কের বিকাশে চরম বাঁধার সৃষ্টি করে ( যেমনটা ঘটছে প্রাথমিক ও নিম্ন মাধ্যমিক পর্যায়ে)।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.