নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি নৃত্য-পাগল ছন্দ,আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনান্দ। আমার এই পথ চাওয়াতেই আনন্দ ....

রাজজাকুর

রাজজাকুর › বিস্তারিত পোস্টঃ

ফোন কম্পানির দৌরাত্ম্য (পর্ব-৩)

২৬ শে আগস্ট, ২০১৬ বিকাল ৩:১১


গ্রামীণফোন সিমে ২৮২৮ নাম্বার থেকে এক #মেয়ে আমাকে ফোন দিয়ে বলে, "অপরিচিত মেয়ে কিংবা ছেলের সাথে কথা বলতে কি লাগে? সাহস? সেই সাহসটাই যদি না থাকে তাহলে বন্ধু খুঁজে আর লাভ নাই! #যদি_থাকে তাহলে ১ চেপে দেখুন; কথা বলতে পারেন নাকি! ১ চেপে এখনি খুঁজে নিন আপনার মনের মত বন্ধু। নিজের নাম্বারটি গোপন রেখে। কথা বলুন যখন ইচ্ছা যত খুশি! এক সপ্তাহ মাত্র পাঁচ টাকা...।

এটা কী ধরনের উস্কানি? এরা গ্রাহকের সাহস পরীক্ষা করে কোন সাহসে? বাজে কাজে উৎসাহ দিয়ে মানুষের মহামূল্যবান চরিত্রহনন করে কেন অর্থ হাতিয়ে নেবে? জিপি কি তাদের ইউজারদের Punter বানানোর চেষ্টা করছে? এতেকরে কি সমাজের চরিত্রে নেতিবাচক প্রভাব পড়বে না?

আরো আশ্চার্যের ব্যাপার এরা সিকিউরিটিও দিচ্ছে এই বলে যে, 'আপনার নাম্বারটা গোপন রাখা হবে'। তারমানে কোন টেনশন ছাড়াই ক্রাইম করতে পারেন যত খুসি তত! যখন খুশি তখন! যেখানে রাষ্ট্র বায়োমেট্রিক সিম রেজিস্ট্রেশন করিয়েছে, অশ্লীল সাইটগুলো বন্ধ করছে, ইভটিজিং বন্ধ করবার আন্তরিক চেষ্টা চালিয়ে যাচ্ছে একটা শৃঙ্খলা আনবার জন্য সেখানে ফোনকম্পানির এধরনের সেবা দেয়া ও গ্রাহককে তা নেবার জন্য বারবার ফোন করে পিড়াপিড়ি করা কি ভোক্তা অধিকার আইন ২০০৯ বিরুদ্ধ নয়?

না জেনে, না বুঝে, যাকে তাকে মনের মানুষ ভেবে গোপনীয়(নিষিদ্ধ) কথা বলতে থাকলে তো একসময় ছেলেমেয়ে উভয়ই একে অন্যকে সম্মান দেয়ার পরিমিতিবোধ হারিয়ে ফেলবে।

কিছুদিন আগে গ্রামীণফোনে ২৫৮০ নাম্বার থেকে কল আসল; রিসিভ করলাম। তো, প্রথমে একটি হাদিস শুনিয়ে বলল এমন হাদিস শুনতে ১ চাপুন। আমি চাপলাম না, কারন এর সাথে অর্থের সম্পর্ক আছে আর ফোন কম্পানির থেকে হাদিস শুনতে হবে কেন? আমিতো হাদিসহীনতায় ভুগছিলাম না। সনদসহ হাদিস গ্রন্থের সফট কপি ও হার্ড কপি আমার আছেই। তাই প্রয়োজন প্রয়োজন নেই। এই যখন ভাবছিলাম তখন শুনতে পেলাম ফোনের ঐ প্রান্ত থেকে একটু ব্যঙ্গ করে বলাহল, "#কী_চাপলেন_না"?

মনেহচ্ছিল কেউ আমার ধর্ম বিশ্বাস নিয়ে তুচ্ছতাচ্ছিল্য করে খোঁচা দিল। মনেহচ্ছিল কেউ আমাকে দেখে মিটিমিটি হাসছে আর বলছে, বুঝছি তো! কিন্নরকণ্ঠে একটা গান শোনালে তো ঠিকইই...! আমার শ্বাসপ্রশ্বাসের গতী বেড়ে যেতে লাগল, কান গরম হয়ে গেল। মনেহল ফোনটা আঁচার দিয়ে ভেঙে ফেলি, তছনছ করে দেই সবকিছু। কিন্তু; যেন কিছুই করার নেই! এক্কেবারে স্তব্ধ হয়ে গেলাম। শান্ত হয়ে গেলাম।

আচ্ছা, এতো বড় দুঃসাহস হয় কি করে? এটি কী ধর্মীয় বিশ্বাসকে কটাক্ষ করা নয়? ধর্ম নিয়েও কি এদের ব্যবসার করতে হবে? পরিস্থিতিভেদে ভিন্নধর্মের ভিন্নমতের কেউ রিসিভ করলে বিরক্তিতে হয়তো ইসলামকেই গালি দিয়ে বসবে। তখন?

হরহামেসা ম্যাসেজ দিয়ে তো বিরক্ত করছেই! তার উপরে বারবার ফোন করে এসব করার দরকার কি? হুটকরে ব্যস্ততার মাঝে আপনার ফোন বেজে উঠলে ভাবলেন জরুরি কোন ফোন হবে। ধরতে গিয়ে দেখবেন একটা কৌতুক শুনিয়ে বলবে, দে ৫ টাকা। মানে ফাইজলামির সীমা ছাড়িয়ে যাচ্ছে আর বলছে "চলো বহুদূর"।

'সুযোগ' নাকি মানুষকে চোর করে। কারণ চোরের চরিত্র নষ্ট হবার প্রধান কারণ সুযোগ পেয়ে যাওয়া। ফোনকম্পানি এরমকম বাজেকাজে সুযোগ দিয়ে ছেলেমেদের চরিত্রের ফালুদা বানিয়ে দেশ ও জাতীর ক্ষতি করে ব্যবসা করছে। এদের থামানো দরকার। এখনি। প্লিজ, ডু সামথিং।

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৬ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:০৪

সুজন চন্দ্র পাল বলেছেন: আমি মোবাইল ব্যবহারের শুরু থেকেই জি,পি চালাই । আমি এই অভিজ্ঞতার সম্মুখীন হই নি। আপনি কেন হচ্ছেন তা খোজ নিয়ে দেখেন। তবে কিছুটা বিরক্ত জিপি অফার বার্তা পেতে পেতে।

২| ২৬ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:১৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ৪ ডিজিটের নম্বর থেকে ফোন আসলে আমি রিসিভ করিনা...

৩| ২৬ শে আগস্ট, ২০১৬ রাত ৮:৫৫

ইফতি সৌরভ বলেছেন: সময় উপযুক্ত পোস্ট কিন্তু GP দেখবে না কারণ ব্যবসা। 4 ডিজিটের কল avoid করলেই মঙ্গল

২৬ শে আগস্ট, ২০১৬ রাত ১০:০৯

রাজজাকুর বলেছেন: জিপিকে বিষয়টি নিয়ে অভিযোগ করেছি ইমেইলে

৪| ২৬ শে আগস্ট, ২০১৬ রাত ১০:৫০

ইফতি সৌরভ বলেছেন: Thank you ভাই। আপনি আসলে ভালোই চেষ্টা করছেন। যদি অনুমতি পাই তবে আপনার লেখাটি কিছুটা সংক্ষিপ্ত করে পোস্ট করতে চাই fb তে

২৭ শে আগস্ট, ২০১৬ সকাল ৯:৩৬

রাজজাকুর বলেছেন: নিশ্চয়। করতে পারেন।

৫| ২৮ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৫১

রাজজাকুর বলেছেন: জিপি রিপ্লাই করেছে এভাবে...
Dear Sir,

Greetings from Grameenphone Ltd.!

Thank you for communicating with us and we appreciate that you have notified the issue to our concern. We sincerely apologize for the inconvenience that you have faced.

In response to your e-mail, we would like to request you to write us back with below information so that we can escalate the issue to our respective unit.

· Concern Grameenphone number

· Available time ( 10 am to 8 pm)

We would like to thank you once again for providing us your valuable insight. It will definitely help us to improve our service delivery to our esteemed subscribers.

Thank you in advance for your understanding and relying on Grameenphone. Please feel free to contact us along with your contact number for further assistance.



Best Regards
Ismat Ara Tani
Customer Service
Grameenphone Ltd.

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.