নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি নৃত্য-পাগল ছন্দ,আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনান্দ। আমার এই পথ চাওয়াতেই আনন্দ ....

রাজজাকুর

রাজজাকুর › বিস্তারিত পোস্টঃ

নিভৃত চিন্তা

০১ লা অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:৩৭

শামসুল হক, শহীদ কাদরী ও রফিক আজাদ নামের তিনটি উজ্জ্বল নক্ষত্রের পতন হয়েছে সামান্য ক'দিনের ব্যবধানে কিন্তু নতুন কতটি নক্ষত্রের জন্ম হয়েছে?!

একজন পাঠক যখন প্রতিনিয়ত ভীষণ শব্দহীনতায় ভোগে তখন বুঝতে হবে সমকালীন শক্তিশালী কবির অভাব। আমরা পাঠক কিছু বলতে গেলেই শব্দহীনতায় ভুগি কেননা আমাদের সেমন কবি নাই, যে সময়ের কথা বলবে, পাঠকের অনুভূতির কথা বলবে, মানুষের দাবির কথা বলবে। বলবে, রাষ্ট্রপ্রধান কি মেনে নেবেন আমার প্রস্তাবগুলো...?! কিংবা, বিদ্যুৎ নয়রে হারামজাদা, বাঁচার জন্য সুন্দরবন লাগে; নয়তো মানচিত্র টিকেনা পৃথিবী টিকেনা। নয়তো বলবে, নূরলদীন একদিন কাল্ পূণির্মায় দিবে ডাক–জাগো বাহে, কোনঠে সবাই।

ভীষণ অপরিণামদর্শী জাতি আমরা। বুঝতে চাইনা যে, প্রয়োজন ছাড়িয়েও থাকে কিছু প্রয়োজন। যখন প্রয়োজন পড়ে সময়ের কবির কিংবা সুন্দরবনের; যেটাকে বলে ভবিষ্যৎ। প্রাণ-প্রকৃতির অস্তিত্বের সাথে কবির সম্পর্ক নিবিড় তাই দুটিকেই একই সাথে গুরুত্ব দেয়া দরকার। জ্ঞান হয়তো সহজে পাওয়া যায় কিন্তু প্রজ্ঞা সহজে পাওয়া যায় না। তাই প্রজ্ঞাবান কবির জন্য তরুণ কবিদের ঊর্ধ্বে তুলে আনতে হবে।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০১ লা অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:৫৯

সৈয়দ আবুল ফারাহ্‌ বলেছেন: পরিণাম ভেবে কাজ করি না - এটা বার বার প্রমান হয়েছে। তারপরও ভীষণ অপরিণামদর্শী জাতি আমরা - এমন কথা বলতে চাই না। এখানে একটি জাতিকে নিয়ে কথা বলছি আমরা।

০৫ ই অক্টোবর, ২০১৬ রাত ১২:১২

রাজজাকুর বলেছেন: জাতির কর্ণধারগণ ভীষণ অপরিণামদর্শী না হলে কিভাবে সুন্দরবনের এতো কাছে কয়লা বিদ্যুৎ কেন্দ্র করতে পারে?
ফলত এভাবে না বলে থাকা গেল না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.