নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি নৃত্য-পাগল ছন্দ,আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনান্দ। আমার এই পথ চাওয়াতেই আনন্দ ....

রাজজাকুর

রাজজাকুর › বিস্তারিত পোস্টঃ

আঞ্চলিক ভাষা বনাম মাতৃভাষা

২১ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:৪১

কারো মা চাঁপাই নবাবগঞ্জের ভাষায় কথা বলেন, কারো মা রংপুরিয়া ভাষায় কথা বলেন, কারো মা হয়তো ঢাকাইয়া ভাষায় আবার কারো হয়তো নোয়াখালী কিংবা বরিশালের ভাষায়। এখন সবাই যদি এমন মায়ের ভাষায় কথা বলতে শুরু করেন তাহলে প্রমিত বাংলা ভাষার কি হবে?

মা হয়ে গেছে দুইটা! তাই ব্যপারটা বিশ্লেষণের দাবি রাখে। মায়ের পেট থেকে আমি হয়েছি এটা যেমন সত্য কথা তেমনি আমি ও আমার মা দুজনেই দেশ মায়ের পেটেই অবস্থান করছি, এটা বোঝাও জরুরী। হ্যাঁ দেশ ৬৪টি জেলায় বিভক্ত হতে পারে কিন্তু তার অর্থ এটা নয় যে দেশ ৬৪টি দেশে বিভক্ত হয়েছে। দেশ একটা তার ভাষাও হবে একটা; সেটা বাংলা। এখানে মা মানে- দেশ মা। কারো ব্যক্তিগত মায়ের কথা বলা হচ্ছে না। আর দেশ মায়ের ভাষা বাংলা; সেটা নিশ্চয় প্রমিত বাংলা।

বুঝলাম যে অঞ্চল মায়ের ভাষায় আপনি আপনার অঞ্চলে কথা বলেন, তাহলে দেশ মায়ের ভাষায় কোথায় কথা বলবেন; আপনার অঞ্চলের বাইরে? আপনার অঞ্চলটা কি দেশ মায়ের বাহিরে? জেলা মা, থানা মা, ইউনিয়ন মা, পাড়া মা, মহল্লা মা এতো মা হলে তো বিপদ! দায়িত্ব বাড়বে কিন্তু দায়িত্ব পালন সম্ভব হবে না। এতো যুক্তি তর্ক বাদ! প্রমিত বাংলায় বলছি... জনাব, আপনার উচ্চারণ ঠিক করেন। আমিও চেষ্টায় আছি।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.