নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি নৃত্য-পাগল ছন্দ,আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনান্দ। আমার এই পথ চাওয়াতেই আনন্দ ....

রাজজাকুর

রাজজাকুর › বিস্তারিত পোস্টঃ

বাঁধ নয়; খাদ!

২১ শে আগস্ট, ২০১৭ সকাল ১০:০৫

বাংলাদেশে বন্যা হওয়াটা স্বাভাবিক কিন্তু প্রতিবছর এত ব্যাপকতর ক্ষয়ক্ষতি অস্বাভাবিক। যে নিয়তিকে পরিবর্তন করা যায়না সেটিকে মাথায় রেখে সামনে এগিয়ে চলার কর্মপরিকল্পনা তৈরী করতে হয়। আসলে প্রকৃতির সাথে যুদ্ধ চলে না বরং প্রকৃতির সাথে খাপখাইয়ে নেয়াই জীবন ধারনের 'শিল্প'। কিভাবে খাপ খাইয়ে ভালভাবে চলা যায় তার উপরে অনেক গবেষণা হয়েছে কিন্তু সেগুলাকে হয়তো রাষ্ট্র যথাযথ মূল্যায়ন করছে না। আর মূল্যায়ন করলে প্রয়োগ করছে না। ফলে প্রতিবার আমাদের বলতে হচ্ছে এবারের বন্যার ক্ষয়ক্ষতি পূর্বের সমস্ত ক্ষয়ক্ষতির ইতিহাসকে হার মানিয়ে নিত্য নতুন ইতিহাস গড়ছে!

ঢালু জমি, বিলের জমি, আবাদি জমি নষ্ট করে বাঁধ দিয়ে আমরা সড়ক বানিয়েছি। সামান্য বৃষ্টিপাতেই যার দুই পাশে পানি জমে সেখানে বন্যা হলে সড়ক ভাঙ্গবে এটাই স্বাভাবিক। অথচ সেখানে যদি খুটির উপর রাস্তা বানানো যেত, মানে সেতু বানানো যেত তাহলে একটা স্থায়ী সমাধান হতো। হ্যাঁ, এতে আপাত দৃষ্টিতে খরচ বেশি মনেহলেও আসলে এই উপায়ে খরচ কম হয়। কেননা এতে বিপুল পরিমান আবাদি জমি নষ্ট হতো না, বাঁধের কারনে জীববৈচিত্র বিভক্ত হতো না, রাস্তার বেজমেন্ট তৈরীতে যে শ্রম, অর্থ ও উপাদান লেগেছে তা বেঁচে যেত, সেতুর নিচে আবাদ হতো, বন্যার পানি আসলে নিচ দিয়ে চলে যেত, সেতু/রাস্তার কোন ক্ষতিও হতো না, প্রতি বছর নতুন করে সড়ক নির্মাণ ব্যয় বাঁচত।

যেখানে বন্যা প্রতিরক্ষার বাঁধ দেয়া দরকার ছিল (সুনামগঞ্জে) সেখানে শুধুই টালবাহানা! আর যেখানে সেতু হলে ভালো হতো সেখানে কোনমতে বাঁধ দেয়া হয় কিন্তু তার রক্ষণাবেক্ষণ হয় না। শুনলাম বন্যায় বাঁধ ভাঙ্গার আগে নাকি ইঁদুর মহাশয় বাঁধ ফুটা করেছেন। হায়রে, আমার লক্ষ টাকার বাগান খাইল দুই টাকার ছাগলে। নির্বোধ ছাগলের কারনে পাবলিগ পাগল হয়ে যাচ্ছে।

ক'দিন আগেও যে বাংলাদেশ ধান রপ্তানি করত সেই আমরা এখন ধান আমদানি করছি। গতকাল বানভাসি এক মহিলা বলতেছে তার পরিবার গত পাঁচদিন ভাত খায় নাই, সরকারি কোন ত্রান নাই। চালের যত দাম, ত্রান পাওয়াটা ভাগ্য বটে! বন্যা যে কি জিনিস, গলা পর্যন্ত পানি না উঠলে কেউ ঠিক বুঝবে না! একটু একটু বুঝিতো তাই মানতে পারি না, কষ্ট লাগে। রক্ত ঝরাতে পারি নাতো একা, তাই লিখে যাই এ রক্ত লিখা!

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২১ শে আগস্ট, ২০১৭ দুপুর ২:৩৯

রাজীব নুর বলেছেন: আমাদের সরকার আজও পানির সঠিক ব্যবহার শিখেনি।

২| ২১ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:০৮

চাঁদগাজী বলেছেন:


প্রকৃতির সাথে খাপ খাওয়ায়ে চলতে হলে প্ল্যানের দরকার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.