নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি নৃত্য-পাগল ছন্দ,আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনান্দ। আমার এই পথ চাওয়াতেই আনন্দ ....

রাজজাকুর

রাজজাকুর › বিস্তারিত পোস্টঃ

খোলা চিঠি

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:২৯

মাননীয় প্রধানমন্ত্রী,

মুক্তিযোদ্ধার সন্তানের সন্তান হিসাবে আমি খানিকটা সুযোগসুবিধা ও সম্মান পাওয়ার দাবী রাখি। কিন্তু তার অর্থ তো এই নয় যে, আরেক জনের অধিকার কেড়ে নিয়ে আমাকে দেবেন। আমাকে কোটা সুবিধা দেয়াতে যে বৈষম্য সৃষ্টি হয়েছে তার জন্য সুবিধা বঞ্চিত সাধারণ মেধাবী শিক্ষার্থীরা আজ রাজপথে চিৎকার করছে ন্যয্যতার জন্য। ম্যাডাম, আমার দাদা অধিকার প্রতিষ্ঠা করার জন্য রক্ত দিতে শিখিয়েছেন কিভাবে ঐ দাদার নাম ভাঙ্গিয়ে আরেক জনের অধিকার হরণ করি?

কার অধিকার কেড়ে নিয়ে কাকে দিচ্ছেন?যদি দিতে চান, তবে আমার ট্যাক্স শতভাগ ফ্রী করে দেন, আরো মোটা অংকের সম্মানি ভাতা দেন, যায়গা জমি দেন, প্রতিবছর আয়োজন করে আমার বাপ দাদার ভূয়সী প্রশংসা করেন। কিন্তু অনুগ্রহ করে কোটা নামের অদৃশ্য জুতার মালা পরিয়ে অসম্মানিত করিয়েন না। যেখানে লোকে আমাকে সম্মান করতো সেখানে কোটা থাকার কারনে- মনেমনে হাসে! কী আশ্চার্য, আমি আমার সম্মান পাচ্ছি না! কোটা পাইছি তাই!?

সম্মান চাই; লোকে সম্মানের দৃষ্টিতে দেখবে, অন্তর থেকে সেলুট করবে -এটাই চাই। ইদানিং লোকে নানান কায়দায় মুক্তিযোদ্ধার উত্তরসূরিদের কোটার জন্য খোঁটা দিয়ে অসম্মান করে। এটার কারনে সম্মান তো দূরের কথা মানুষ মৃত্যু পর্যন্ত খোঁটা দেবে, গালি দেবে তা কি করে মেনে নেই? ম্যাডাম, আমার সম্মান না দেন আপত্তি নাই কিন্তু সামান্য কোটা দিয়ে সাধারন শিক্ষার্থীদের বঞ্চিত করে আমাদের আর বেইজ্জতি করিয়েন না। দেশের মঙ্গলের জন্য কোটা প্রথা বন্ধ করেন, মেধাবীদের মূল্যায়ন করেন।

অনগ্রসর জাতির অগ্রগতির জন্য কোটা নয় বরং অন্যান্য সুযোগ সুবিধার প্রয়োজন। কোটা দিয়ে অযোগ্য কে যোগ্য বলে ঘোষণা করা যায় ঠিকি কিন্তু অগ্রগতি আশা করা যায় না। এই ব্যবস্থা ভেতরে ভেতরে রাষ্ট্রকে পঙ্গু করে। প্রতিবন্ধীদের বাঁচতে কোটা লাগে না। মাত্র ১% কোটা কোটা দিয়ে তাদের ছোট করবার দরকার কি? কেননা কোটার খোঁটা বড়ই লজ্জাজনক। এদেশে কোন কোটা না থাকুক। কেউ কাউকে কোনভাবেই খোঁটা না দিক। ভালবাসুক; সম্মান দিক। মুক্তিযোদ্ধার নাতি হয়ে মাত্র এইটুকুন চাই।

-নাম প্রকাশে অনিচ্ছুক।

(এমন যদি হতো)

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:২২

রাজীব নুর বলেছেন: সুন্দর একটা চিঠি পড়লাম।

২| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:৫৭

খাঁজা বাবা বলেছেন: ভাই, আপনি কি অলরেডি কোঠা সুবিধা প্রাপ্ত?
ঘটনা হইছে ভাই, মানুষ কোঠা নেয়। কিন্তু তারপর আর স্বীকার করে না যে সে এই সমাজের দান গ্রহন করছে।
যাই হোক আল্লাহ জাতীকে শুভ বুদ্ধি দান করুক।
আমীন

৩| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:২০

আবু তালেব শেখ বলেছেন: শান্তি চাই শান্তি

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.