নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি নৃত্য-পাগল ছন্দ,আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনান্দ। আমার এই পথ চাওয়াতেই আনন্দ ....

রাজজাকুর

রাজজাকুর › বিস্তারিত পোস্টঃ

গ্লাস্তনস্ত (পর্ব- ৩)

১১ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:১২

বাংলাদেশে 'রাজাকার' শব্দটি শুধুমাত্র একটি গালি নয়; এটা আসলে সবথেকে ঘৃণিত গালির 'প্যাকেজ'। কেননা এর মধ্যে আছে বিশ্বাসঘাতকতা, দেশদ্রোহিতা, লুণ্ঠন, হত্যা, ধর্ষণ, জুলুম, অত্যাচার আরো অনেক কিছু। মহান সংসদে দাঁড়িয়ে এতোবড় একটা গালি অন্যায়ভাবে সাধারণ শিক্ষার্থীদের ও তাদের পিতামাতাদের দেয়া হলো অথচ মাননীয় স্পিকার সেটিকে মহান সংসদ থেকে Expunge করবেন না- সেটা হয় কি করে? মাননীয় মন্ত্রী মহোদয় মতিয়া চৌধুরীর পবিত্র মুখ দিয়ে এই বিষাক্ত গালি উচ্চারিত হবার পরেও উপস্থিত সম্মানিত ব্যক্তিবর্গের মুহুর্মুহু টেবিল চাপড়ানো- শিক্ষার্থীদের ও তাদের অভিভাবকগণকে ভীষণ ব্যথিত করে।

এতোবড় গালির বোঝা নেয়ার সামর্থ্য আমাদের নেই। তাই সমস্ত রাগ-গালি ফেরত দিচ্ছি মাননীয় মন্ত্রী মহোদয় মতিয়া চৌধুরীকে। আর দাবী করি অবিলম্বে মহান সংসদ থেকে এই বাক্যকে বাজেয়াপ্ত ঘোষণা করা হোক। মাননীয় মন্ত্রী মহোদয়কে কারো পা ধরতে হবে না, শুধু ভুল স্বীকার করে বক্তব্য দিলেই যথেষ্ট। আমরা আপনাকে চেয়ারে বসিয়েছি আর আপনি আমাদের #বাপ-মা তুলে গালি দিচ্ছেন। ক্ষমা কেমনে করি; বলেন?

শুনুন, ফু দিয়ে উড়িয়ে দেয়ার চেষ্টা করবেন না। ওসব অসংলগ্ন কথা, গালিগালাজ আর রক্তচক্ষু দিয়ে আর দাবায় রাখতে পারবেন না। আপনার দম ফুরিয়ে আসা ফু'য়ের এতো শক্তি নেই যে- সব উড়িয়ে দেবেন। শক্তি দেখাচ্ছিনা কিন্তু একেবারেই শক্তিহীন ভাববেন না। প্রতিটি আন্দোলনকারীর কাছে নিশ্চয় ভোট আছে এর সাথে তাদের পরিবারের ভোটও প্রত্যক্ষ-পরোক্ষভাবে জড়িত। জানেনই তো, আপনার মেয়াদ শেষ হওয়া টিয়ার শেল আর বুলেটের চেয়ে "ব্যালট" অনেক বেশি শক্তিশালী। যারা কোটা সংস্কার নিয়ে আন্দোলন করেছে তারা রাজাকারের বাচ্চা নয় বরং তারা একেকজন "বঙ্গবন্ধু"। কেননা আমরা জেনেছি, বিশ্বাস করি- ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে। বঙ্গবন্ধু আজ থাকলে নিশ্চয় ন্যায্যতার জন্য এই আন্দোলনে সামিল হতেন।

ভিসির বাড়ি ভাংচুর এটা ভীষণ নিন্দনীয় ঘটনা; এটা কম্য নয়। কিন্তু এটাই একমাত্র ঘটনা নয়। একনাম্বার ঘটনা, মাসের পর আমরা দাবীর কথা বলিছি আপনারা শুনছেন না; কেন? দুইনাম্বার ঘটনা, সাধারণ শিক্ষার্থীদের উপর গুলি করা হয়েছে; কেন? তিননাম্বার ঘটনা, ভিসির বাড়িতে আক্রমণ করেছে; এরা কারা? এখন তিন নাম্বারটা হলো এক নাম্বার। একনাম্বারটা একমাস পরে। দুইনাম্বারটায় যেন কিছুই হয় নাই। অথচ দুইনাম্বারটাই তিননাম্বারটার উষ্কানি। সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, 'কোটা সংস্কার নিয়ে যদি অন্যকেউ যদি কিছু বলে থাকেন, সেটা তার ব্যক্তিগত মতামত'। একইভাবে ভিসির বাড়ি ভাংচুর নিয়ে বলা যায়, যারা এই ঘৃণিত কাজ করেছেন সেটা তাদের ব্যক্তিগত ব্যাপার। সারাদেশে কোটা সংস্কার নিয়ে আন্দোলন হচ্ছে সেজন্য দেশের সব দুর্ঘটনার দায় আন্দোলনকারীদের উপর চাপালেই কি তারা দোষী হয়ে যাবে?

সংবিধানের ৭(১) অনুযায়ী, দেশের সকল ক্ষমতার মালিক জনগন। দেশ কারো একার কিংবা পৈত্রিক সম্পত্তি নয়। মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করি বলেই- ন্যায্য দাবী করি, মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করি বলেই- নির্ভয়ে লিখছি, মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করি তাই বলছি,'মুক্তিযুদ্ধ/রাজাকার' এসব শব্দ নিয়ে রাজনীতি না করে, মানুষের ন্যায্যতার জন্য রাজনীতি করুন। কেননা বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের কোন ঠাঁই নাই। বঙ্গবন্ধু বলেছিলেন, 'সংখ্যাগরিষ্ঠ দল হওয়া সত্বেও কেউ যদি ন্যায্য কথা বলে আমরা তা মেনে নেব, এমনকি তিনি যদি একজনও হন'। অথচ আজ আমরা সংখ্যাগরিষ্ঠ সাধারণ শিক্ষার্থীর ন্যায্য দাবীটি মানতে এতো সময়ক্ষেপণ! অবিলম্বে কোটা সংস্কার করুন; করতে হবে।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১১ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:২৯

ক্স বলেছেন: 'আমরা আপনাকে চেয়ারে বসিয়েছি; এই বাক্যটি এক্সপাঞ্জ করুন। আওয়ামী লীগকে চেয়ারে বসতে কারো ভোটের দিকে তাকিয়ে থাকতে হয়না। তারা চাইলেই চেয়ারে বসতে পারে।

সংবিধান সব সময় আওয়ামী লীগের পক্ষেই কথা বলে। তারা যখন ক্ষমতায় থাকে, তখন ৯০ দিনে নির্বাচনের বাধ্যবাধকতা থাকে, যখন ক্ষমতায় থাকেনা, তখন বলা হয়, সংবিধানের জন্য মানুষ নয়, বরং মানুষের জন্য সনবিধান।

১১ ই এপ্রিল, ২০১৮ দুপুর ২:১৫

রাজজাকুর বলেছেন: ঠিকি বলেছেন। গতবার তো ভোট দিতেই পারি নাই। কিন্তু লিখার সময় যদিও সেটা মনেছিল না!
যাউগ গা, তিনি বর্তমানে আমাদের দেশের কৃষি মন্ত্রী। এতটুকুন বিনয়ের সাথে কথা ও সম্মান পাওয়ার দাবী তিনি রাখেন। তাই...। ন্যায্যতার কথা বলতে গিয়ে অন্যায্য আচরণ করা যৌক্তিক নয়।

২| ১১ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:৪৬

পদাতিক চৌধুরি বলেছেন: পরিস্থিতি এখন উত্তাল।তবে এক শক্তিশালী গন আন্দোলন দেশকে প্রগতির পথে নিয়ে যায় -এই আমাদের নিরন্তর কামনা। কান্না ও অসংলগ্ন প্রলাপ যুক্তিহীনের অস্ত্র।যেটা এক সময় ভোঁতা হতে বাধ্য।
শুভ কামনা নিরন্তর।

১১ ই এপ্রিল, ২০১৮ দুপুর ২:১৮

রাজজাকুর বলেছেন: এই শক্তিশালী গন আন্দোলন দেশকে প্রগতির পথে নিয়ে যাক -এই আমাদের নিরন্তর কামনা। দারুণ বলেছেন। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.