নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি নৃত্য-পাগল ছন্দ,আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনান্দ। আমার এই পথ চাওয়াতেই আনন্দ ....

রাজজাকুর

রাজজাকুর › বিস্তারিত পোস্টঃ

নেতৃত্বের সংকট থেকে ছাত্রসমাজ মুক্তি পাক

২৪ শে জানুয়ারি, ২০১৯ সকাল ৯:৪২

বাহান্নর ভাষা আন্দোলন, বাষট্টির শিক্ষা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, একাত্তরের মহান মুক্তিযুদ্ধ এবং নব্বইয়ের গণতান্ত্রিক আন্দোলনের এই সময়গুলো ভীষণ সংকটের হলেও তখন নেতৃত্বের অভাব ছিল না। কিন্তু আজকে যখন হলের মিল চার্জ ২টাকা বেড়ে যায়, সিট ভাড়া ১টাকা থেকে ১০০টাকা হয়, শিক্ষাকে পন্য বানিয়ে বাণিজ্য করবার জন্য সান্ধ্যকালীন কোর্স চালু হয় তখন আমরা নেতৃত্ব খুঁজে পাই না। সাধারণ শিক্ষার্থীরা দাবির কথা বলতে বলতে যখন চিৎকার করেন তখন দেখা যায় পাশে কিছু বাম দলের নেতা স্লোগানে কণ্ঠ মেলাচ্ছেন। যদিচ তাতে খুব একটা পরিবর্তন হয় না। কেননা শক্তিশালী দলগুলো নিজেদের শক্তিবৃদ্ধি নিয়ে এতোটাই ব্যস্ত যে শিক্ষার্থীদের অধিকারের বিষয়টা সবসময় ভুলে বসে থাকেন।

কোটা বিরোধী আন্দোলন, নিরাপদ সড়ক চাই আন্দোলনে নেতৃত্বের যে ভীষণ সংকট তৈরী হয়েছিল ছাত্রসমাজ তা হাড়ে হাড়ে টের পেয়েছে। সেসময় ক্ষমতাসীন রাজনৈতিক দলের ছাত্রসংগঠন যে মারাত্মক সিদ্ধান্তহীনতার পরিচয় দিয়েছিল তার কারণ কী ছিল? হয়তো, বুঝতেই পারছিল না যে, তারা কি সরকারের মত আচরণ করবে নাকি পুলিশের মত আচরণ করবে নাকি শিক্ষার্থীদের পাশে দাঁড়াবে! ফলত প্রথমে তারা সমর্থন দিয়েছে, মাঝখানে সরকারের হয়ে নজর রেখেছে আর শেষে পুলিশের সাথে মিলেমিশে ছাত্রদের বেধড়ক পিটিয়েছে। যাইহোক এই নেতৃত্বের সংকট যে আসলে জাতীয় সংকটে পরিণত হয়েছে তা কেউই অস্বীকার করেন না। তাই যত তাড়াতাড়ি সম্ভব বিশ্ববিদ্যালয়গুলোতে নির্বাচন হোক।

জাতীয় নির্বাচনের মত (একতরফা) অবাধ , (অ)নিরপেক্ষ, (অ)সুষ্ঠু হলেও হোক, তবু হোক। তবু একটা কাঠামো তৈরী হোক। ছাত্রদের দাবির পক্ষে দুইটা ন্যায্য কথা প্রশাসনকে বলার কেউ থাকুক। রাস্তায় রাস্তায় আরো কতক্ষণ? এমন একটা কার্যকরী সিনেট হোক যেখানে ছাত্রদের নির্বাচিত কেউ প্রতিনিধিত্ব করুক। যে দেশে বঙ্গবন্ধুর মত নেতা নেই সেটি দেশ হলেও তা বাংলাদেশ হতে পারে না। তাই বাংলাদেশে জাতীয় নেতৃত্বের সংকট কটাতে একটা সুষ্ঠু ঢাকসু নির্বাচন প্রত্যাশা করি।

( আহমদ ছফার গাভী বিত্তান্ত থেকে একটি পেজ সংযুক্তি দিয়ে বলতে চাই এবার হয়তো স্বিকৃতী দিয়ে লাল, নীল, হলুদ, বেগুনীর শোষণকে সহ্য করতে হবে। তবু ভাল যে স্বিকৃতীটুকুন হবে শিক্ষার্থীদের।)

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৪ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:৫৩

রাজীব নুর বলেছেন: ছাত্র সমাজের উচিত লেখা পড়ায় মন দেওয়া। এবং রাজনীতি থেকে ১০০ হাত দূরে থাকা।

২| ২৪ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:৫৬

মাহমুদুর রহমান বলেছেন: পড়লাম।

৩| ২৪ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ১:০৬

আখ্যাত বলেছেন: নুর ভাই, রাজনীতি থেকে ১০০ হাত দূরে থাকবে কেন?
অপরাজনীতিকে দূরে থাকলেইতো আর কোন ঝামেলা হয়না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.